আলাপ:অধিনবতারা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সুপ্রিয় সালমান চৌধুরী,

অধিনবতারার উপর এই নিবন্ধটির জন্য প্রথমেই আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। বাংলা উইকিপিডিয়ায় জ্যোতির্বিজ্ঞান সম্বন্ধীয় নিবন্ধ সত্যিই কম, তাই আপনার এই অবদান আরও উল্লেখের দাবি রাখে। তবে দু'-একটা বিষয় বলতে চাই। যেমন 'অধিনবতারা' নামটির পাশাপাশি ইংরেজি 'হাইপারনোভা' নামটিও পাশে ব্যবহার করেছেন, প্রতিটি ক্ষেত্রেই তা হওয়া বাঞ্ছনীয়। পাশে এমনকী ব্র্যাকেটে হলেও যদি অধিক পরিচিত নামটি দেওয়া থাকে, তাতে বাংলায় ব্যবহৃত নতুন টার্মটি বুঝতেও যেমন সুবিধে হয়, তা একটি চালু টার্ম হয়ে ওঠার পথেও অনেকখানি এগিয়ে যেতে পারে। এই নিবন্ধে বেশিরভাগ ক্ষেত্রেই এই পদ্ধতিটিই আপনি অনুসরণ করেছেন, কিন্তু দু'-একটি জায়গায় বাদ পড়ে গেছে। যেমন মহাকর্ষীয় অন্তস্ফোটন শব্দগুচ্ছটির ক্ষেত্রে। আর বাংলায় যেহেতু কৃষ্ণগহ্বর শব্দটি ইতিমধ্যেই চালু, নতুন করে কৃষ্ণবিবর শব্দটি চালু করার খুব দরকার আছে কি? অবশ্য দু'টো শব্দের অর্থ হিসেবে দু'টি পৃথক ধারণার কথা বোঝানো হয়ে থাকলে আলাদা কথা। আন্তরিক শুভেচ্ছা জানবেন। --Arindam Maitra (আলাপ) ০০:৫২, ১১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

সুপ্রিয় Arindam Maitra দা,
সুপ্রভাত এবং অনেক, অনেক ধন্যবাদ আপনার মন্তব্য ও উৎসাহের জন্য। আপনার পরামর্শ অনুযায়ী নাক্ষত্রিক ভরযুক্ত কৃষ্ণ বিবর আর মহাকর্ষীয় অন্তস্ফোটন শব্দদুটির ইংরেজি প্রতিশব্দ যোগ করে দিচ্ছি। আর কৃষ্ণগহ্বর শব্দটি আমার নিজের কাছেও যদিও অধিক পরিচিত, উইকি তে দেখলাম Black hole নিবন্ধটির নাম কৃষ্ণ বিবর দেয়া, অগত্যা সেটিই ব্যবহার করতে হল! আবারও অনেক ধন্যবাদ আপনাকে। সালমান চৌধুরী (আলাপ) ০২:৪৮, ১১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)
সুপ্রিয় সালমান চৌধুরী,
আমি কৃষ্ণ বিবর পাতাটিও দেখে এলাম। দেখলাম, কৃষ্ণগহ্বর লিখে খুঁজলেও ওখানেই পৌঁছানো যাচ্ছে। আর কৃষ্ণগহ্বর টার্মটি ঐ নিবন্ধেও include করে দিয়েছি। বিকল্প বাংলা নাম হিসেবে অবশ্য কৃষ্ণ বিবর নামটিরও উল্লেখ রেখেছি। ফলে এখন এই পাতাতেও কৃষ্ণগহ্বর শব্দটি ব্যবহারে মনে হয় আর বাধা রইলো না। আসলে বিজ্ঞানের ক্ষেত্রে সবসময়েই অধিক পরিচিত টার্ম ব্যবহার করাই ভালো। আন্তরিক শুভেচ্ছা রইলো। কাজটা আরও এগিয়ে নিয়ে চলুন। --Arindam Maitra (আলাপ) ১৮:৫৪, ১২ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)
সুপ্রিয় Arindam Maitra দা,
আপনার সংশোধনীর জন্য ধন্যবাদ। আমি এই নিবন্ধে কৃষ্ণগহ্বর শব্দটি অন্তর্ভূক্ত করে দিচ্ছি। শুভরাত্রি। - সালমান চৌধুরী (আলাপ) ১৯:৫১, ১২ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)