আলকামা ইবনে কায়স রহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আলকামা ইবনে কায়স আল-নখাই (আরবি: علقمة بن قيس النخعي) (ডি. হিজরি 62 (৬৮১/৬৮২)[১] ছিলেন সে সময়ের তাবা ' ন এর মাঝে একজন সুপরিচিত পণ্ডিত ব্যক্তি। এবং তিনি ছিলেন আবদুল্লাহ ইবনে মাসুদ, এর ছাত্র, যিনি তাকে তার শিষ্যদের মধ্যে সবচেয়ে পণ্ডিত এবং প্রজ্ঞাপূর্ণ বলে অভিহিত করেছিলেন৷ তিনি আলী ইবনে আবী তালিব, ও সা ' দ ইবনে আবী ওয়াকাস (সা ' দ ইবনে মালিক) (রাঃ) এবং উসমান ঐতিহ্যগত সম্পর্ক ছিল।[২]

আলকামা কুফাইসলামী ধর্মীয় বিজ্ঞান স্কুলের প্রতিষ্ঠাতা। তিনি ইবনে মাসউদের প্রার্থনা ও আচরণ পদানুসারি এবং সামগ্রিকভাবে ইসলামের অনুশীলন কারি ।সে সময়ের বিখ্যাত পন্ডিত আমর ইবনে শুরাবিল আল-শাবি, যিনি আহাদীস আলকামা থেকে বর্ণনা করেছেন, প্রায়শই তাঁর নিকটবর্তী লোকেরা তাঁর পরামর্শ নিতেন: 'আসুন এবং আসুন আমরা সেই ব্যক্তির কাছে যাই যিনি আচরণ এবং মনোভাবের ক্ষেত্রে ইবনে মাসউদের সাথে সবচেয়ে বেশি সাদৃশ্যপূর্ণ।’[৩] তার প্রধান ছাত্র ছিল ইব্রাহিম আল-নখাই একজন ফাকিহ - কুফার ।

ইমাম আবু হানিফা, যিনি সাধারণত মুসলিম আইনজীবীদের মধ্যে অন্যতম মহান ব্যক্তি হিসাবে স্বীকৃত, তিনি আলকামার এতটাই প্রশংসা করতেন যে, তিনি মন্তব্য করতেন: 'আলকামা সম্ভবত হাদিস (জ্ঞান) এবং ফিকহ এর মধ্যে আরও গভীর তার অন্যান্য সঙ্গীদের চেয়ে শ্রেষ্ঠ।

প্রাথমিক ইসলাম পণ্ডিত[সম্পাদনা]

পরিচিতি

সূত্র

নোট[সম্পাদনা]

তথ্যসূত্র

  1. Imam Zahid al-Kawthari
  2. Tarikh Baghdad, xII. 296; Abu Nu`aym, II. 98-102; GAS, 1. 398
  3. I. Sa’d, 6.86; Abu Nu‘aym, 2.98

সংযোগ

বহিঃসংযোগ[সম্পাদনা]

লিংক


তথ্য