আর্নেস্ট বক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আর্নেস্ট বক
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামআর্নেস্ট জর্জ বক
জন্ম১৭ সেপ্টেম্বর, ১৯০৮
কিম্বার্লি, কেপ প্রদেশ, দক্ষিণ আফ্রিকা
মৃত্যু৫ সেপ্টেম্বর, ১৯৬১
স্প্রিংস, ট্রান্সভাল, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ১৪৬)
২৪ ডিসেম্বর ১৯৩৫ বনাম অস্ট্রেলিয়া
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১৯
রানের সংখ্যা ১১ ২৮১
ব্যাটিং গড় - ১৪.০৫
১০০/৫০ ০/০ ০/১
সর্বোচ্চ রান ৯* ৭৮
বল করেছে ১৩৮ ১৮৫৫
উইকেট - ৩২
বোলিং গড় - ২৭.৭৮
ইনিংসে ৫ উইকেট -
ম্যাচে ১০ উইকেট -
সেরা বোলিং - ৫/৮
ক্যাচ/স্ট্যাম্পিং ০/- ১২/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৪ ডিসেম্বর ২০১৯

আর্নেস্ট জর্জ বক (ইংরেজি: Ernest Bock; জন্ম: ১৭ সেপ্টেম্বর, ১৯০৮ - মৃত্যু: ৫ সেপ্টেম্বর, ১৯৬১) কেপ প্রদেশের কিম্বার্লি এলাকায় জন্মগ্রহণকারী দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৩৫ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১]

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে গ্রিকুয়াল্যান্ড ওয়েস্ট, ট্রান্সভাল ও ওয়েস্টার্ন প্রভিন্স দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি মিডিয়াম বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, নিচেরসারিতে ডানহাতে কার্যকরী ব্যাটিং করতেন আর্নেস্ট বক

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯২৮-২৯ মৌসুম থেকে ১৯৩৯-৪০ মৌসুম পর্যন্ত আর্নেস্ট বকের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। দক্ষিণ আফ্রিকার কিম্বার্লিতে জন্মগ্রহণকারী আর্নেস্ট বক নিচেরসারির ডানহাতি ব্যাটসম্যান ও ডানহাতি মিডিয়াম বোলার হিসেবে খেলতেন। দক্ষিণ আফ্রিকায় কেবলমাত্র দুইটি পূর্ণাঙ্গ প্রথম-শ্রেণীর ক্রিকেট মৌসুম খেলেছেন। একবার গ্রিকুয়াল্যান্ড ওয়েস্ট ও আরেকবার ট্রান্সভাল দলের প্রতিনিধিত্ব করেন।

সমগ্র খেলোয়াড়ী জীবনে দুইবারই কেবল উল্লেখযোগ্য ক্রীড়াশৈলী প্রদর্শনে সক্ষমতা দেখান। ১৯৩১-৩২ মৌসুমে রোডেশিয়ার বিপক্ষে নয় নম্বরে ব্যাটিংয়ে নেমে ৭৮ রান তুলেন।[২] ১৯৩৪-৩৫ মৌসুমের চূড়ান্ত খেলায় অরেঞ্জ ফ্রি স্টেটের বিপক্ষে মাত্র আট রানের বিনিময়ে পাঁচ-উইকেট লাভের কৃতিত্ব দেখান ও প্রতিপক্ষকে ৭০ রানে গুটিয়ে দিতে সহায়তা করেন।[৩] ঐ বোলিং পরিসংখ্যান গড়ার পর তিনি আর মাত্র তিনটি প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলায় অংশ নিয়েছিলেন। তন্মধ্যে প্রথম খেলাটি ছিল ১৯৩৫-৩৬ সালে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন আর্নেস্ট বক। ২৪ ডিসেম্বর, ১৯৩৫ তারিখে জোহেন্সবার্গে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তিনি কোন টেস্টে অংশগ্রহণের সুযোগ পাননি।

জোহেন্সবার্গের অনুষ্ঠিত ঐ টেস্টের উভয়ে ইনিংসেই তিনি এগারো নম্বরে ব্যাটিংয়ে নেমেছিলেন। ৯ ও ২ রান তুলে উভয় ইনিংসেই অপরাজিত থাকেন। তবে, ২৩ ওভার বোলিং করেও কোন উইকেট লাভে ব্যর্থ হন।[৪] ঐ মৌসুমে এটিই তার একমাত্র খেলায় অংশগ্রহণ ছিল। এরপর চার বছর ক্রিকেট খেলার জগৎ থেকে দূরে সরেছিলেন। ১৯৩৯-৪০ মৌসুমে নর্থ ইস্টার্ন ট্রান্সভালের সদস্যরূপে দুইটি খেলায় অংশ নেন।

৫ সেপ্টেম্বর, ১৯৬১ তারিখে ট্রান্সভালের স্প্রিংস এলাকায় ৫২ বছর বয়সে আর্নেস্ট বকের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ernest Bock"। www.cricketarchive.com। সংগ্রহের তারিখ ২০১২-০১-১২ 
  2. "Scorecard: Griqualand West v Rhodesia"। www.cricketarchive.com। ১৯৩১-১২-২৯। সংগ্রহের তারিখ ২০১২-০১-২৮ 
  3. "Scorecard: Transvaal v Orange Free State"। www.cricketarchive.com। ১৯৩৫-০৩-০৯। সংগ্রহের তারিখ ২০১২-০১-২৮ 
  4. "Scorecard: South Africa v Australia"। www.cricketarchive.com। ১৯৩৫-১২-২৪। সংগ্রহের তারিখ ২০১২-০১-২৮ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]