আমেদেও আভোগাদ্রো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যামেদিও অ্যাভেগাড্রো
Avogadro Amedeo.jpg
জন্ম(১৭৭৬-০৮-০৯)৯ আগস্ট ১৭৭৬
তুরিন, পাইডমন্ট-সার্ডিনিয়া
মৃত্যু৯ জুলাই ১৮৫৬(1856-07-09) (বয়স ৭৯)
তুরিন, পাইডমন্ট-সার্ডিনিয়া
জাতীয়তাইতালীয়
কর্মক্ষেত্ররসায়ন
প্রতিষ্ঠানতুরিন বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণঅ্যাভেগাড্রোর সূত্র
অ্যাভেগাড্রো সংখ্যা
স্বাক্ষর

অ্যামেদিও অ্যাভেগাড্রো (আগস্ট ৯, ১৭৭৬জুলাই ৯, ১৮৫৬) একজন ইতালীয় রসায়নবিদ। তার নামানুসারে আভোগাড্রোর সংখ্যার নাম রাখা হয়েছে।

জীবনী[সম্পাদনা]

আমেদেও অ্যাভোগাড্রো ১৮76 সালে সার্ডিনিয়া কিংডমের তুরিনে (বর্তমানে ইতালির অংশ) এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ২০ বছর বয়সে ক্লিস্টিস্টিকাল আইন বিষয়ে স্নাতক হন এবং অনুশীলন শুরু করেন। খুব শীঘ্রই, তিনি নিজেকে পদার্থবিজ্ঞান এবং গণিতের (তখন ইতিবাচক দর্শন বলা হয়) জন্য উত্সর্গ করেছিলেন এবং ১৮০৯ সালে ভেরসেলির একটি লাইসো(উচ্চ বিদ্যালয়)তে পড়াতে শুরু করেছিলেন, যেখানে তার পরিবার বসবাস করত এবং তার কিছু সম্পত্তি ছিল।

1811 সালে, তিনি "Essai d'une manière de déterminer les masses relatives des molécules élémentaires des corps, et les proportions selon lesquelles elles entrent dans ces combinaisons"  শিরোনামে একটি নিবন্ধ প্রকাশ করেছিলেন ("কোনো পদার্থের অনুগুলির আপেক্ষিক ভর এবং অনুগুলি কি অনুপাতে পদার্থটিতে অবস্থান করে তা নির্ণয় বিষয়ক একটি প্রবন্ধ "), যার মধ্যে "অ্যাভোগাড্রো প্রকল্প"টি অবস্থান করে। অ্যাভোগাড্রো এই প্রবন্ধটি Jean-Claude Delamétherie's Journal de Physique, de Chimie et d'Histoire naturelle  ("পদার্থবিজ্ঞান, রসায়ন এবং প্রাকৃতিক ইতিহাসের জার্নাল") -এ জমা দিয়েছেন।

1820 সালে, তিনি তুরিন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক হন। তুরিন তখন প্রথম ভিক্টর এমমানুয়েল অধীনে সার্ডিনিয়ার পুনঃপ্রতিষ্ঠিত সেভোয়ার্ড কিংডমের রাজধানী ছিল। অ্যাভোগাড্রো 1821 সালের বিপ্লব আন্দোলনে সক্রিয় ছিলেন। ফলস্বরূপ, তিনি 1823 সালে তার পদটি হারিয়েছিলেন ( বিশ্ববিদ্যালয়টির আনুষ্ঠানিক ঘোষণা হিসাবে, এটি ছিল "এই আকর্ষণীয় বিজ্ঞানীটিকে ভারী শিক্ষাদানের দায়িত্ব থেকে বিশ্রাম দেওয়ার, যাতে তিনি তার গবেষণাগুলিতে আরও ভাল মনোযোগ দিতে সক্ষম হন ")।অবশেষে, কিং চার্লস অ্যালবার্ট ১৮৪৮ সালে একটি সংবিধান (স্ট্যাটুটো আলবার্টিনো) মঞ্জুর করেছিলেন। এর আগে অ্যাভোগাড্রো ১৮৩৩ সালে তুরিনের বিশ্ববিদ্যালয়ে ফিরে এসেছিলেন, যেখানে তিনি আরও বিশ বছর অধ্যাপনা করেছিলেন।

অ্যাভোগাড্রোর ব্যক্তিগত জীবন সম্পর্কে খুব কমই জানা যায় যা নিখুঁত ও ধর্মীয় বলে মনে হয়। তিনি ফেলিসিটা মাজ্জাকে(Felicita Mazzé) বিয়ে করেছিলেন এবং তাঁর ছয়টি সন্তান রয়েছে। [সন্দেহজনক - আলোচনা করুন]

অ্যাভোগাড্রো পরিসংখ্যান, আবহাওয়া এবং ওজন এবং পরিমাপ নিয়ে কাজ করেছেন (তিনি পাইডমন্টে মেট্রিক সিস্টেম প্রবর্তন করেছিলেন) এবং পাবলিক ইন্সট্রাকশন সম্পর্কিত রয়্যাল সুপিরিয়র কাউন্সিলের সদস্য ছিলেন।

1856 সালের 9 জুলাই তিনি মারা যান।