আফসার আহমদ সিদ্দিকী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আফসার আহমদ সিদ্দিকী
আফসার আহমদ সিদ্দিকী.jpg
বিলুপ্ত যশোর-৮ আসনের সাবেক সাংসদ
কাজের মেয়াদ
১৯৭৯ – ১৯৮২
যশোর-৫ আসনের সাবেক সাংসদ
কাজের মেয়াদ
ফেব্রুয়ারি ১৯৯৬ – জুন ১৯৯৬
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৫ মার্চ ১৯৩৫
মনিরামপুর, যশোর, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
(বর্তমান বাংলাদেশ)
মৃত্যু১২ অক্টোবর ২০০১
যশোর
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
দাম্পত্য সঙ্গীজাহানারা সিদ্দিকী
প্রাক্তন শিক্ষার্থীঢাকা বিশ্ববিদ্যালয়
জীবিকারাজনীতিবিদ ও আইনজীবী

আফসার আহমদ সিদ্দিকী (১৫ মার্চ ১৯৩৫-১২ অক্টোবর ২০০১) বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ, ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা ও আইনজীবী। তিনি ১৯৭৯ সালের দ্বিতীয় সংসদ নির্বাচনে বিলুপ্ত যশোর-৮ আসন থেকে ও ফেব্রুয়ারি ১৯৯৬ সালের নির্বাচনে যশোর-৫ (মনিরামপুর) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।[১][২]

জন্ম ও প্রাথমিক জীবন[সম্পাদনা]

আফসার আহমদ সিদ্দিকী ১৫ মার্চ ১৯৩৫ সালে ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) যশোরের মনিরামপুরে জন্মগ্রহণ করেন।[৩] তার পিতা কায়সার আহমদ সিদ্দিকী যশোরের ডিস্ট্রিক্ট নাজির ছিলেন। তার স্ত্রীর নাম জাহানারা সিদ্দিকী। তিনি যশোর জেলা স্কুল থেকে এসএসসি পাশের পর যশোর এম এম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে স্মাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৫৬ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রী অর্জন করেন।

রাজনৈতিক ও কর্মজীবন[সম্পাদনা]

অ্যাডভোকেট আফসার আহমদ সিদ্দিকী ১৯৫৮ সালে সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে যোগদান করেন। ১৯৭৩ সালে তিনি যশোর পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। রাজনীতিতে যোগদেন মাওলানা ভাসানীর নেতৃত্বাধীন ন্যাশনাল আওয়ামী পার্টিতে (ন্যাপ)। তিনি ১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলনের সময় গ্রেফতার হয়ে দুই বছর কারাবরণ করেন।[৪][৫] ঊনসত্তরের অভ্যুত্থানে ও ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

১৯৭৮ সালে তিনি বিএনপিতে যোগ দেন। তিনি ১৯৭৯ সালের দ্বিতীয় সংসদ নির্বাচনে বিলুপ্ত যশোর-৮ আসন থেকে ও ফেব্রুয়ারি ১৯৯৬ সালের নির্বাচনে যশোর-৫ (মনিরামপুর) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।[১][২] জিয়াউর রহমানের শাসনামলে তাকে প্রতিমন্ত্রীর মর্যাদায় যশোর জেলা উন্নয়ন সমন্বয়কারী (ডিডিসি) নিযুক্ত করেন। তিনি বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান।

মৃত্যু[সম্পাদনা]

আফসার আহমদ সিদ্দিকী ১২ অক্টোবর ২০০১ সালে মৃত্যুবরণ করেন।[৬]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  3. "আফসার আহমদ সিদ্দিকীর ১৮তম মৃত্যুবার্ষিকী আজ"The Daily Sangram। সংগ্রহের তারিখ ২০১৯-১২-০২ 
  4. "আটচল্লিশেই গতিশীল আন্দোলন"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০১৯-১২-০২ 
  5. "ভাষা সৈনিকদের ইতিহাস জানে না নতুন প্রজন্ম"sonalinews.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-১২-০২ 
  6. "আফসার আহমদ সিদ্দিকী"www.jugantor.com। সংগ্রহের তারিখ ২০১৯-১২-০২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]