আগা আহমদ আলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আগা আহমাদ আলী

জন্ম
আগা আহমাদ মাজার আলী আহমদ

(১৮৩৯-১২-১৭)১৭ ডিসেম্বর ১৮৩৯
মৃত্যুজুন ১৮৭৩(1873-06-00) (বয়স ৩৩)
পেশাকবি
পূর্বসূরীমুন্সি মুতাসিম বিল্লাহ, খয়াজা আসাদুল্লাহ কাওকাব
উত্তরসূরীমুহাম্মদ আশরাফ, আবদুস সামাদ ফিদা
পিতা-মাতা
  • আঘা সাজা'আত আলি (পিতা)

মৌলভী আগা আহমাদ আলী (ফার্সি: آغا احمد علي, জাপানি: আগা আহমদ আলী), (১৮৩৯ - ১৮৭৩) বা আগা আহমদ আলী ইস্পাহানী ছিলেন ১৯ শতকের একজন বাঙালি শিক্ষাবিদ, ইতিহাসবিদ এবং ফার্সি ভাষার পণ্ডিত।[১] ফারসি ছাড়াও তিনি উর্দুতেও কবিতা রচনা করেছেন। তাকে ঢাকা শহরের, এমনকি সমগ্র বাংলার অন্যতম শ্রেষ্ঠ পারস্য পণ্ডিত হিসেবে দেখা হয়।[২] তিনি এশিয়াটিক সোসাইটির পক্ষে বহু গ্রন্থের সম্পাদনা করেছেন। তার রচিত বিখ্যাত উর্দু গ্রন্থ রিসালা-এ-মুখতাসেরুল ইশতেকাক[৩]

জীবনী[সম্পাদনা]

তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন। আগা আহমদ আলীর দাদার নাম ছিলো আগা আব্দুল আলী, তিনি একজন ক্যালিগ্রাফিস্ট ছিলেন, যিনি ইরানের ইসফাহান থেকে উদ্ভূত হয়েছিলেন এবং নাদের শাহের ভারত আক্রমণের সময় ঢাকা শহরে বসতি স্থাপন করেছিলেন। আহমদের পিতা আগা শাজাত আলী, যার দুর্লভ পাণ্ডুলিপি সংগ্রহের শখ ছিল।

আহমদ আলী নবাব পরিবারের কবি মুন্সি মুতাসিম বিল্লাহর কাছে স্থানীয়ভাবে ফারসি অধ্যয়ন করেন। তিনি ২০০০ টিরও বেশি বইয়ের একটি ব্যক্তিগত গ্রন্থাগার তৈরি করেছিলেন। কথিত আছে যে তিনি ১৮৫৬ থেকে ১৮৬০ সালের মধ্যে ঢাকা শহরে সমস্ত মূল্যবান বই সম্পূর্ণ করেছিলেন।

গালিব মোহাম্মদ হোসেন ইবনে-খালাফ তাবরিজির ফার্সি অভিধান বুরহান-ই-কাতে- এর সমালোচনা করার পর আলী কবি মির্জা গালিবের সাথে একটি সাহিত্য প্রতিযোগিতায় অংশ নেন।[৪] জবাবে, আলী তাবরিজির প্রতিরক্ষায় ১৮৬৫ সালে মুয়ায়িদ-ই-বুরহান লিখেছিলেন।

১৮৬৭ সালে, গালিব তেগ-ই-তেজ (উর্দু: تیغ تیز‎‎, শার্প ব্লেড) নামে একটি ৩২ পৃষ্ঠার দীর্ঘ উর্দু পুস্তিকা যা আলীর পয়েন্টগুলিকে খণ্ডন করে এবং তাবরিজির বই থেকে আরও কিছু বিষয়ে আপত্তি জানায়। এটি একটি ষোল-প্রশ্নের দীর্ঘ প্রশ্নাবলীর মাধ্যমে শেষ হয় যা নবাব মুস্তফা খান শেফতার তিন ছাত্র আলতাফ হোসেন হালি, সাদাত আলী খান এবং নবাব জিয়াউদ্দিন আহমেদ খানের মাধ্যমে পরোক্ষভাবে উত্তর দিয়েছিলেন।

আলি আবারো গালিবকে চ্যালেঞ্জের জবাব দিলেন, শমসের-ই-তেজতার ( উর্দু: شمشیر تیزتر‎‎, শার্পার সোর্ড) কিন্তু তিনি তা তার ছাত্র মৌলভী আবদুস সামাদ ফিদা সিলেটীর নামে প্রকাশ করেছিলেন।[৫] গালিবের দুই শিষ্য সৈয়দ মোহাম্মদ বাকির আলি বাকির এবং খাজা সৈয়দ ফখরুদ্দিন হোসেন সুখন প্রস্তাবে সাড়া দেন। ১৮৬৭ সালের এপ্রিল মাসে চারটি কাতা সালের দিল অশোব হাঙ্গামা (হৃদয় বিধ্বংসী লড়াই) হিসাবে সংকলিত হয়েছিল। আলি তখন আবার ফিদার নামে আরেকটি কাতা দিয়ে উত্তর দেন এবং ৫টি সংকলন করে তেজ-ই-তেগতার নামে প্রকাশ করেন।

১৮৬২ সালে, তিনি কলকাতা মাদ্রাসা-ই-আহমদিয়া (নিজের নামে নামকরণ করা এবং আহমদিয়া আন্দোলনের সাথে সম্পর্কিত নয়) প্রতিষ্ঠা করেন। তিনি ১৮৬৪ সালে সংস্কৃত কলেজের অধ্যক্ষ এডওয়ার্ড বাইলস কাওয়েলের পরামর্শ নিয়ে কলকাতা আলিয়া মাদ্রাসায় ফারসি পড়া শুরু করেন। এগুলি ছাড়াও, আলি কাওয়েলের পাশাপাশি হেনরিখ ব্লোকম্যান, আরেকজন নেতৃস্থানীয় ইউরোপীয় প্রাচ্যবিদকেও ফার্সি শিখিয়েছিলেন।[৬] বেশ কয়েকজন ছাত্রের সাথে, আলীর সবচেয়ে সিনিয়র শিষ্য ছিলেন মুহাম্মদ আশরাফ এবং ফিদা সিলেটি। আগা আহমদ আলী ১৮৭৩ সালের জুনে যক্ষ্মা রোগে মারা যান, তখন তার বয়স আনুমানিক ৩০-এর কিছু বেশি। তাকে মির্জা সাহেবের লঙ্গরখানার কাছে কবরস্থানে দাফন করা হয়।

লেখনী অবদান[সম্পাদনা]

আগা আহমদ আলী এশিয়াটিক সোসাইটির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন এবং বিবলিওথেকা ইন্ডিকাতে ব্যাপক অবদান রেখেছেন। তিনি ঐতিহাসিক কাজের উপর বেশ কিছু ভাষ্য লিখেছেন যেমন:[৭]

তার আরও কিছু কাজ অন্তর্ভুক্ত:

  • হাফত আসমান (ফারসি মসনভির ইতিহাস, ১৮৬৯)
  • মুয়াইয়িদ-ই-বুরহান (১৮৬৫) এবং শমসের-ই-তেজতার (উভয়ই ফার্সি লেক্সোলজিতে, ১৮৬৮)
  • রিসালাহ-ই-তারানাহ (ফারসি রুবাইতে, ১৮৬৬)
  • রিসালাহ-ই-ইশতিকাক (ফারসি ব্যাকরণের উপর, ১৮৭২)
  • রিসালাহ-ই-মুখতাসার আল-ইশতিকাক (পূর্বের সংক্ষিপ্ত সংস্করণ)
  • তারিখ-ই-ঢাকা (ঢাকার ইতিহাস, ১৮৬৫)[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Allen, Basil Copleston (১৯১২)। Eastern Bengal District Gazetteers: Dacca। The Pioneer Press। পৃষ্ঠা 62। 
  2. Sirajul Islam (১৯৯২)। History of Bangladesh, 1704-1971Asiatic Society of Bangladesh। পৃষ্ঠা 446–447। 
  3. কানিজ-ই-বাতুল। "উর্দু"বাংলাপিডিয়াবাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ 
  4. Beale, Thomas William (১৮৮১)। "Agha Ahmad Ali"। An Oriental Biographical DictionaryThe Asiatic Society। পৃষ্ঠা 24 
  5. Javed Husayn। "মির্জা গালিবের নিন্দুকেরা"Prothom Alo 
  6. Abdullah, Muhammad (১৯৯১)। ঢাকার কয়েকজন মুসলিম সুধীIslamic Foundation Bangladesh। পৃষ্ঠা 201। 
  7. "February 1874: Bibliotheca Indica: Arabic and Persian"। The Asiatic Society। ১৮৭৫: 33–34।