অ্যাসাসিন'স ক্রিড ২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাসাসিন'স ক্রিড ২
অ্যাসাসিন'স ক্রিড ২ বক্স আর্ট.jpg
নির্মাতাইউবিসফট মন্ট্রিয়ল
প্রকাশকইউবিসফট
পরিচালকপ্যাট্রিস ডিজাইলেটস
প্রযোজক
  • সেবাস্তিয়ান পুয়েল
  • জামাল রগুইগুই
  • ভিনসেন্ট পন্টব্রায়ান্ড
নকশাকার
  • বেনোইট ল্যামবার্ট
  • প্যাট্রিক প্লুরডে
  • অলিভিয়ার পালমিয়েরি
প্রোগ্রামারজেমস থেরিয়েন
শিল্পীমোহাম্মদ গাম্বুজ
লেখক
রচয়িতাজেস্পার কিড
ক্রমঅ্যাসাসিন'স ক্রিড
ইঞ্জিনএনভিল
মাধ্যম
মুক্তি
ধরনঅ্যাকশন-অ্যাডভেঞ্চার, স্টিলথ
কার্যপদ্ধতিSingle-player

অ্যাসাসিন'স ক্রিড হলো ইউবিসফট মন্ট্রিয়ল কর্তৃক বিকশিত এবং ইউবিসফট দ্বারা প্রকাশিত একটি অ্যাকশন-অ্যাডভেঞ্চার ভিডিও গেম[১] এটি অ্যাসাসিন'স ক্রিড সিরিজের দ্বিতীয় এবং অ্যাসাসিন'স ক্রিড এর পরবর্তী গেম। গেমটি ২০০৯ সালের নভেম্বরে প্লেস্টেশন ৩ এবং এক্সবক্স ৩৬০ এর জন্য এবং ২০১০ সালের মার্চে মাইক্রোসফট উইন্ডোজ ও অক্টোবরে ওএস এক্স এর জন্য প্রকাশিত হয়েছিল।

এই গেমের পটভূমি বাস্তব-জগতের ঘটনাগুলির একটি কাল্পনিক ইতিহাস নিয়ে নির্মিত এবং স্বাধীন ইচ্ছায় শান্তির জন্য লড়াইকারী অ্যাসাসিন এবং টেম্পলারদের, যারা নিয়ন্ত্রণের মাধ্যমে শান্তি কামনা করে তাদের মধ্যে বহু শতাব্দী পুড়নো সংগ্রামকে অনুসরণ করা হয়েছে। ফ্রেমিংয়ের গল্পটি একবিংশ শতাব্দীতে সেট করা হয়েছে যেখানে ডেসমন্ড মাইলস তাঁর পূর্বপুরুষ ইজিও অডিটরে দা ফিরেনজের বংশানুগতিক স্মৃতিগুলিকে প্রত্যক্ষ করেন। মূল আখ্যানটি পঞ্চদশ এবং ষোড়শ শতকের গোড়ার দিকে ইতালির রেনেসাঁর উৎকণ্ঠার সময়কে ঘিরে। প্লেয়াররা ইজিওকে তার পরিবারের সাথে বিশ্বাসঘাতকতার জন্য দায়ীদের বিরুদ্ধে প্রতিশোধের সন্ধানে গাইড করতে ফ্লোরেন্স, ভেনিস, তোসকানা, মন্টেরিজিওনি এবং ফোরলি অন্বেষণ করতে পারে। প্রাথমিক লক্ষ্য হলো প্লেয়ারের যুদ্ধ এবং স্টিলথ ক্ষমতাগুলি ব্যবহার করা, যেহেতু ডেসমন্ড অ্যাসাসিন এবং টেম্পলারদের মধ্যে দ্বন্দ্বের অবসানের আশায় প্রথম সভ্যতা হিসাবে পরিচিত একটি প্রাচীন জাতির রহস্যগুলি উদ্‌ঘাটন করতে শুরু করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Miller, Matt (নভেম্বর ১৭, ২০০৯)। "Ubisoft Gets The Sequel Right — Assassin's Creed II — PlayStation 3"Gameinformer। জানুয়ারি ৬, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১১, ২০১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]