ইউবিসফট মন্ট্রিয়ল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউবিসফট ডিভারটিসেমেন্টস ইনকর্পোরেটেড
প্রাক্তন নামইউবি সফট মন্ট্রিয়ল (১৯৯৭–২০০৩)[ক]
ধরনঅধীনস্থ প্রতিষ্ঠান
শিল্পভিডিও গেম
প্রতিষ্ঠাকাল২৫ এপ্রিল ১৯৯৭; ২৫ বছর আগে (1997-04-25)
সদরদপ্তর,
কানাডা
মালিকইউবিসফট
কর্মীসংখ্যা
৩,৫০০+ (২০১৭)
ওয়েবসাইটmontreal.ubisoft.com

ইউবিসফট ডিভারটিসেমেন্টস ইনকর্পোরেটেড বা ইউবিসফট মন্ট্রিয়ল হলো একটি ভিডিও গেম নির্মাতা কোম্পানি এবং ইউবিসফটের মন্ট্রিয়লের স্টুডিও।

নতুন মাল্টিমিডিয়া চাকরি তৈরিতে মন্ট্রিয়ল, কুইবেক এবং কানাডার সরকার থেকে সহায়তা সহকারে বিশ্বব্যাপী ইউবিসফটের প্রসারনের অংশ হিসাবে ১৯৯৭ সালের এপ্রিলে স্টুডিওটি প্রতিষ্ঠা করা হয়েছিল। স্টুডিওর প্রাথমিক পণ্যগুলি ছিল বিদ্যমান মেধা সম্পদের ভিত্তিতে বাচ্চাদের জন্য তৈরিকৃত লো-প্রোফাইল গেম। ইউবিসফট মন্ট্রিয়লের জনপ্রিয়তার শুরু হয়েছিল টম ক্ল্যানসি'স স্প্লিন্টার সেল এবং ২০০৩ সালের প্রিন্স অফ পার্সিয়া: দ্য স্যান্ডস অফ টাইম প্রকাশের মাধ্যমে। পরবর্তীতে স্টুডিওটি সিরিজে সিক্যুয়াল গেম তৈরি অব্যাহত রেখেছে এবং নিজেদের মেধা সম্পদ যেমন অ্যাসাসিন'স ক্রিড, ফার ক্রাই, ওয়াচ ডগস এবং ফর অনার বিকশিত করেছে।

২০১৭ সালে স্টুডিওটিতে ৩,৫০০-এরও বেশি কর্মী নিযুক্ত রয়েছে, যা এটিকে বিশ্বের বৃহত্তম গেম ডেভলপমেন্ট স্টুডিওগুলির মধ্যে একটি করে তোলে। স্টুডিওটি মন্ট্রিলকে একটি সৃজনশীল শহর হিসাবে প্রতিষ্ঠিত করতে সহায়তা করেছিল যা অন্যান্য ভিডিও গেম ডেভেলপারদের সেখানে স্টুডিও স্থাপন করতে উৎসাহিত করেছিল।

নির্মিত গেমসমূহ[সম্পাদনা]

উবিসফ্ট মন্ট্রিয়াল হলো অ্যাসাসিন'স ক্রিড, ফার ক্রাই, টম ক্ল্যানসি'স রেইনবো সিক্স এবং ওয়াচ ডগস সিরিজের গেমসহ অন্যান্য শিরোনামের গেমসের মুখ্য ডেভেলপার।

টীকা[সম্পাদনা]

  1. পুনরায় ব্র্যান্ডিং কৌশলের অংশ হিসাবে প্রাক্তন ২০০৩ সালের ৯ সেপ্টেম্বর "উবি সফট" নামটি সমস্ত বিভাগে "ইউবিসফট" নামে পরিবর্তন করা হয়েছিল।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Fahey, Rob (৯ সেপ্টেম্বর ২০০৩)। "Ubisoft unveils new "visual identity""gamesindustry.biz। ৮ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৮