ইজিও অডিটরে দা ফিরেনজে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইজিও অডিটরে
অ্যাসাসিন'স ক্রিড চরিত্র
ইজিও অডিটরে দা ফিরেনজে.png
প্রথম উপস্থিতিঅ্যাসাসিন'স ক্রিড: লিনিয়েজ (২০০৯)
প্রথম গেমঅ্যাসাসিন'স ক্রিড ২ (২০০৯)
শেষ উপস্থিতিঅ্যাসাসিন'স ক্রিড রেবেলিয়ন (২০১৮)
স্রষ্টাইউবিসফ্ট মন্ট্রিয়ল
চরিত্রায়ণডেভন বোস্টিক
কণ্ঠ প্রদানরজার ক্রেগ স্মিথ
পেশাঅ্যাসাসিন
লড়াইয়ের ধরনইটালিয়ান স্কুল অফ সোর্ডসম্যানশিপ
(সোলক্যালিবার ৫)
উদ্ভবফ্লোরেন্স, ফ্লোরেন্স প্রজাতন্ত্র, তোসকানা, ইতালি
জাতীয়তাইতালীয়

ইজিও অডিটরে দা ফিরেনজে (ইতালীয় উচ্চারণ: [tsttsjo audiˈtoːre da (f) fiˈrɛntse]) ইতালীয় মাস্টার হত্যাকারী ভিডিও গেম অ্যাসাসিন'স ক্রিড সিরিজের একটি কাল্পনিক চরিত্র, তিনি ইতালীয় রেনেসাঁর সময় নির্ধারিত সিরিজের গেমের নায়ক হিসাবে কাজ করেছেন। হত্যাকারী হিসাবে তাঁর জীবন এবং কর্মজীবন হত্যাকারীর দ্বিতীয় আবিষ্কার ব্রাদারহুড প্রকাশের পাশাপাশি অ্যানিমেটেড শর্ট ফিল্ম এমবার্সে রোমাঞ্চকর। সমস্ত গেমস ('II আবিষ্কার' বাদে) এবং যে ছবিগুলিতে তিনি উপস্থিত হন সেগুলি 2016 সালে ইজিও কালেকশন হিসাবে একটি বর্ধিত বান্ডিল হিসাবে পুনরায় প্রকাশ করা হয়েছিল। তদুপরি, তিনি লড়াইয়ের খেলায় অতিথি চরিত্রে উপস্থিত হয়েছিলেন সোলকালিবুর ভি।

ইতালীয় আভিজাত্যের মধ্যে জন্মগ্রহণকারী, পজি ষড়যন্ত্রের সময় তার ঘনিষ্ঠতম আত্মীয় নিহত হওয়ার পরে ইজিও তার পারিবারিক ঐতিহ্যকে খুনি হিসাবে অনুসরণ করে। তাঁর পরিবারকে হত্যার জন্য দায়ী ব্যক্তিদের শনাক্ত করার জন্য তাঁর অনুসন্ধান অবশেষে তাকে হাউজ অফ বোর্জিয়ার নেতৃত্বে খলনায়ক টেম্পলার আদেশের বিরুদ্ধে দাঁড় করায়। রদ্রিগো এবং সিজারে বোর্জিয়ার সাথে লড়াই করার জন্য কয়েক বছর সময় কাটানো এবং অবশেষে তিনি ইতালির আধিপত্যবাহী শক্তি হিসাবে অর্ডার অফ অ্যাসেসিন্স পুনরায় প্রকাশ করেন। তার আরও দুঃসাহসিক কাজ তাকে স্পেন এবং অটোমান সাম্রাজ্যে নিয়ে যায়, যেখানে টেম্পলার হুমকিকে কাটিয়ে ও Assassins পুনরুদ্ধারেও তিনি অপরিহার্য। অর্ডার থেকে অবসর গ্রহণের পরে, তিনি হার্ট অ্যাটাকের কারণে মারা যাওয়ার আগে গ্রামীণ তাসকানিতে একটি শান্তিপূর্ণ জীবনযাপন করেন।

চরিত্রটি উল্লেখযোগ্য সমালোচকদের প্রশংসা পেয়েছে। যদিও এর বেশিরভাগ অংশ পুরো সিরিজ জুড়ে তাঁর চিত্রায়ন এবং বিকাশকে কেন্দ্র করে, পাশাপাশি তাঁর পুরো জীবনের অনন্য ক্রনিকলিংয়ের পাশাপাশি তিনি সর্বকালের অন্যতম আকর্ষণীয় ভিডিও গেমের চরিত্র হিসাবেও খ্যাতি পেয়েছেন। তাঁর অভ্যর্থনা এবং এই সিরিজের একমাত্র চরিত্র যিনি ফ্র্যাঞ্চাইজের একাধিক বড় কিস্তির নায়ক, তাকে সাধারণত ফ্র্যাঞ্চাইজির মুখ এবং এর সবচেয়ে জনপ্রিয় চরিত্র হিসাবে বিবেচনা করা হয়।

উন্নয়ন[সম্পাদনা]

চরিত্র তৈরি করার সময়, ডেভেলপাররা ধারাবাহিকের আগের নায়ক আলতা’র ইবনে-লা-আহাদের মধ্যে শৈলী এবং সাধারণ চেহারায় মিল স্থাপন করতে আগ্রহী ছিলেন। একই সাথে ইজিওকে আগের চরিত্রের দিক থেকে আলাদা করেছিলেন।  তার নাম ইজিও, যার অর্থ ঈগল। আলতা’র ঐতিহ্য বজায় রাখার জন্য বেছে নেওয়া হয়েছিল, যার নামের অর্থ "উড়ন্ত এক"।[১]  আলতা’র যোদ্ধা সন্ন্যাসী হিসেবে বর্ণনা করা হয়েছিল যুদ্ধের জন্য এবং একজন হত্যাকারীর জীবনের জন্য, ইজিওর ব্যাকস্টোরিটি সচেতনভাবে তার বিপরীতে তৈরি করা হয়েছিল যাতে তাকে বাজানোকে "ক্ষমতায়ন করার অভিজ্ঞতা" মনে হয়।[২]  আলতা’র বিপরীতে, ইজিও ক্রমে জন্মগ্রহণ করেননি এবং কেবল তার কিশোর বয়সেই তার ঐতিহ্য আবিষ্কার করেন। যখন তার প্রথম খেলার বেশিরভাগের জন্য তার প্রধান লক্ষ্য হল যারা তাদের পরিবারকে হত্যা করেছিল তাদের প্রতিশোধ নেওয়া।  যদিও এটি খেলার প্রথম দিকে তার প্রধান প্রেরণা হিসাবে তৈরি করা হয়েছিল, তার ব্যক্তিগত বৃদ্ধি ছিল খেলাটি এগিয়ে যাওয়ার সাথে সাথে তাকে ন্যায়বিচার চাইতে সক্ষম করা।[৩]  তিনি একজন মাস্টার হত্যাকারী হিসাবে শুরু করেননি কিন্তু তাকে তার নৈপুণ্যকে সমৃদ্ধ করতে হবে, যা তাকে খেলোয়াড়দের সাথে আরও বেশি সম্পর্কযুক্ত করে তোলে।  খেলোয়াড়দের চরিত্রের মধ্যে নিমজ্জিত করাকে আরো স্বাভাবিক মনে করার জন্য, ইজিও একটি অগ্রগতি বৃক্ষের মতো বন্ধু এবং সহযোগীদের দ্বারা শেখানো নতুন পদক্ষেপ এবং ক্ষমতা শিখে।[৪]

  1. "From Altaïr to Ezio" 
  2. "Assassin's Creed 2 Dev Diary #1"। Assassin's Creed UK। জুলাই ৭, ২০০৯। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৮, ২০১৯ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; EzioAltair নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. "Assassin's Creed 2 Dev Diary #2"। Assassin's Creed UK। আগস্ট ১৩, ২০০৯। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৮, ২০১৯