অরুনিমা কুমার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরুণিমা কুমার
২০১৫ সালের ৫ ফেব্রুয়ারি খাজুরাহো নৃত্য উৎসবে অবদান রাখছেন অরুনিমা কুমার।
প্রাথমিক তথ্য
জন্ম (1978-07-01) ১ জুলাই ১৯৭৮ (বয়স ৪৫)
উদ্ভবনয়াদিল্লি ভারত, বর্তমানে লন্ডনে বসবাস করছন।
ধরনকুচিপুড়ি
পেশানৃত্যশিল্পী; আরিকেন্টে এইচআর পরামর্শদাতা।
ওয়েবসাইটhttp://www.arunimakumar.com

অরুণিমা কুমার ২০০৮ সালে সঙ্গীত নাটক অকাদেমি যুব পুরস্কার কুচিপুড়ির পুরস্কার পান। [১] ৯ বছর বয়সী মেয়ে হিসাবে অরুনিমা ব্যালে আম্রপালিতে অভিনয় করেছিলেন। কুচিপুডি নৃত্য একাডেমি তাকে আনুষ্ঠানিকভাবে ১৯৯৫ সালে তার নৃত্য প্রদর্শন করেছিল ।যেখানে তিনি নয়াদিল্লির ত্রিবেণী কলা সংগামে তাঁর আরঙ্গেট্রাম পরিবেশন করেছিলেন। [২]

সম্পর্কিত[সম্পাদনা]

অরুণিমা ভারতের অন্যতম বহুমুখী নেতৃস্থানীয় কুচিপুডি নৃত্যশিল্পীদের একজন এবং সংগীত নাটক আকাদেমির (ভারতের প্রজাতন্ত্র কর্তৃক প্রণীত ভারতের জাতীয় একাডেমী) প্রণীত ওস্তাদ বিসমিল্লাহ খান যুব পুরস্কর প্রাপ্ত। যাঁরা ব্যতিক্রমী প্রতিভা প্রদর্শন / প্রদর্শন করেছেন তাদের জন্য পুরস্কৃত সংগীত, নাচ এবং নাটকের ক্ষেত্রে এই পুরস্কার দেওয়া হয়। বর্তমানে তিনি লন্ডনে থাকেন এবং আরিকেন্ট গ্রুপে এইচআর পরামর্শদাতার কাজ করছেন। [৩]

পেশার শুরুর দিকে[সম্পাদনা]

অরুণিমা ৭ বছর বয়সে কুচিপুডি শিখতে শুরু করেছিলেন এবং পদ্মভূষণ শ্রীমতি স্বপ্ন সুন্দরীর অধীনে তাঁর প্রাথমিক প্রশিক্ষণ পেয়েছিলেন। তিনি পদ্মশ্রী গুরু জয়রাম রাও এবং ভানশ্রী রাওয়ের একজন প্রবীণ শিষ্য এবং ১৫ বছরেরও বেশি সময় ধরে অভিনয় করছেন। ৯ বছরের অল্প বয়সী মেয়ে হিসাবে অরুনিমা ব্যালে আম্রপালিতে অভিনয় করেছিলেন। কুচিপুদি নৃত্য একাডেমি তাকে আনুষ্ঠানিকভাবে ১৯৯৫ সালে চালু করেছিল যেখানে তিনি তাঁর দিল্লির ত্রিবেণী কলা সংগামে রাঙ্গাপ্রেভশাম পরিবেশন করেছিলেন।

এরপর থেকে অরুনিমা ধ্রুপদী নৃত্যের ক্ষেত্রে উচ্চতর পদমর্জাদা অর্জনের জন্য নিরলসভাবে নিষ্ঠার সাথে তাঁর শিল্পকে অনুসরণ করেছিলেন এবং ১৫ টিরও বেশি দেশের মর্যাদাপূর্ণ সাংস্কৃতিক উৎসব এবং ভেন্যুতে বেশ কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক পরিবেশনা দিয়েছেন।

অরুণিমার অভিনয়গুলি স্বতন্ত্রতার সাথে আত্মবিশ্বাসী এবং বৌদ্ধিক নৃত্যশিল্পী প্রকাশ করে। অভিনেতাকে মুগ্ধ করে, তার শ্রোতাদের সাথে আত্মবিশ্বাসী যোগাযোগ এবং ঐতিহ্যবাহী পাদামা, জাভালিস (ঐতিহ্যবাহী গান) এবং অন্যান্য রচনাগুলির সমসাময়িক ব্যাখ্যা তার সফল অভিনয়কে চিহ্নিত করে। তার এনার্জেটিক নৃত্য-উপস্থাপনা নিখুঁত কৌশল, ছন্দবদ্ধ নির্ভুলতা, মুখের অভিব্যক্তি এবং প্রচুর অনুগ্রহের সমন্বয় করে। ছন্দ সম্পর্কে নিশ্চিত এবং উত্সাহে পূর্ণ, অরুণিমা আজ কুচিপুড়ির ক্ষেত্রে ব্যাপকভাবে স্বীকৃত।

উল্লেখযোগ্য অবদান[সম্পাদনা]

তার উল্লেখযোগ্য পারফরম্যান্সগুলির মধ্যে রাষ্ট্রপতি ভবন (রাষ্ট্রপতি হাউস, দিল্লি), সিডনি অপেরা হাউস, ক্যানবেরা ফেস্টিভাল, হ্যানোভারলিসবনের এক্সপো ২০০০, লন্ডনের নেহেরু সেন্টার, ম্যানিলার এশীয় আর্টস ফেস্টিভাল, ২০০৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের কুচিপুডি কনভেনশন অন্তর্ভুক্ত রয়েছে।, হায়দ্রাবাদ আর্টস ফেস্টিভাল, কুচিপুডি উৎসব ইত্যাদি।

তিনি চিত্রাঙ্গদা ব্যালে, যেমন চিত্রাঙ্গদার ভূমিকায় অভিনয় করেছেন। এছাড়া এর মতো বেশ কয়েকটি ব্যালেতেও অভিনয় করেছেন; নালা দামায়ন্তী, যেখানে তিনি দময়ন্তীর চরিত্রে অভিনয় করেছিলেন।

অরুণিমা ১৯৯৮ সালে নৃত্যের জন্য সাহিত্য কলা পরিষদ বৃত্তি এবং ২০০১ সালে সুর শ্রীনদার সংসদের শ্রীনারমণি উপাধিতে স্বীকৃত। তিনি আইসিসিআর ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস, বিদেশ বিষয়ক মন্ত্রকের সাথে প্রতিষ্ঠিত শিল্পী হিসাবে নিয়োগ পেয়েছেন এবং অল ইন্ডিয়া রেডিও এবং দূরদর্শনের একজন মর্জাপূর্দাণ শিল্পী।

শিক্ষা[সম্পাদনা]

নাচের পাশাপাশি অরুণিমাও শিক্ষাবিদ দক্ষতা অর্জন করেছেন। তিনি ভারতের মর্যাদাপূর্ণ সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন এবং তারপরে এম.এস.সি. লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে ফিনান্স এবং অ্যাকাউন্টিংয়ে তার অসামান্য একাডেমিক অবদান ছিল। তিনি ২০০২ সালে এলএসই গ্রীষ্মের বিদ্যলয়ের শিক্ষকতা করেন। তার তিনি শিক্ষকতার দায়িত্ব শেষ করে, তিনি নাচ চালিয়ে ভারতে ফিরে এসেছিলেন। পারফর্মিং আর্টস প্রচারের জন্য তিনি এখন নিজস্ব আর্ট ফাউন্ডেশন তৈরিতে মনোনিবেশ করছেন।

পারফর্মিং আর্টের বিভিন্ন সৃজনশীল দিকগুলি অন্বেষণ করতে অরুণিমা সাফল্যের সাথে নৃত্যের কোরিওগ্রাফি এবং গবেষণায়ও বেরিয়ে এসেছেন। জাতীয় ও আন্তর্জাতিক ফোরামে ধ্রুপদী রুপের সৌন্দর্য ও উৎকর্ষ ছড়িয়ে দিতে কুচিপুডি রীতির বিভিন্ন মাত্রা থেকে শিখতে ও যুক্ত করা তাঁর দৃষ্টি।

তিনি একজন তীব্র পিস্তল শ্যুটার এবং তিনি রাজ্য ও জাতীয় চ্যাম্পিয়নশিপে বেশ কয়েকটি পদক জিতেছেন এবং ভারত সরকার ক্রীড়া প্রতিভা অনুসন্ধান বৃত্তি (১৯৯১-১৯৯২) প্রাপ্ত হয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About Arunima"। www.artindia.net। সংগ্রহের তারিখ ২০১২-০৪-১৮ 
  2. "StageBuzz: Arunima Kumar Rocks Varanasi"। Stagebuzz.info। ২০১২-০৩-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৪-১৮ 
  3. "Arunima Kumar - United Kingdom | LinkedIn"। Uk.linkedin.com। ২০১২-০৭-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৪-১৮