নাসিরউদ্দিন চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নাসিরউদ্দিন চৌধুরী
২০২১ সালে ঢাকা আবাহনীর হয়ে নাসিরউদ্দিন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ নাসিরউদ্দিন চৌধুরী
জন্ম (1985-10-09) ৯ অক্টোবর ১৯৮৫ (বয়স ৩৮)
জন্ম স্থান চট্টগ্রাম, বাংলাদেশ
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
চট্টগ্রাম আবাহনী
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১২ মুক্তিযোদ্ধা সংসদ
২০১৩–২০১৫ শেখ জামাল
২০১৬ শেখ রাসেল
২০১৭–২০১৮ ঢাকা আবাহনী ২২ (৬)
২০১৯ বসুন্ধরা কিংস ২০ (৩)
২০২০–২০২১ ঢাকা আবাহনী ২৭ (১)
২০২২ শেখ রাসেল ১৯ (১)
২০২২– চট্টগ্রাম আবাহনী (০)
জাতীয় দল
২০১০– বাংলাদেশ ২৫ (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৭:২৮, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:১৯, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ নাসিরউদ্দিন চৌধুরী (জন্ম: ৯ অক্টোবর ১৯৮৫; নাসিরউদ্দিন চৌধুরী নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব চট্টগ্রাম আবাহনী এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১০–১১ মৌসুমে, বাংলাদেশী ক্লাব মুক্তিযোদ্ধা সংসদের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৩–১৪ মৌসুমে তিনি শেখ জামালে যোগদান করেছেন, শেখ জামালের হয়ে তিনি ২টি লিগ শিরোপা জয়লাভ করেছেন। শেখ জামালে ২ মৌসুম অতিবাহিত করার পর শেখ রাসেলের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি ঢাকা আবাহনী, বসুন্ধরা কিংস এবং শেখ রাসেলের হয়ে খেলেছেন। ২০২২–২৩ মৌসুমে, তিনি শেখ রাসেল হতে বাংলাদেশী ক্লাব চট্টগ্রাম আবাহনীতে যোগদান করেছেন।

২০১০ সালে, নাসিরউদ্দিন বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৫ ম্যাচে ১টি গোল করেছেন।

দলগতভাবে, নাসিরউদ্দিন এপর্যন্ত ৭টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ৪টি শেখ জামালের হয়ে, ১টি বসুন্ধরা কিংসের হয়ে এবং ২টি ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ নাসিরউদ্দিন চৌধুরী ১৯৮৫ সালের ৯ই অক্টোবর তারিখে বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১০ সালের ১৬ই ফেব্রুয়ারি তারিখে, মাত্র ২৪ বছর ৪ মাস ৮ দিন বয়সে, নাসিরউদ্দিন তাজিকিস্তানের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৮৫তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় শাকিল আহমেদের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন। ম্যাচটি বাংলাদেশ ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে নাসিরউদ্দিন সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ৫ বছর ৩ মাস ১৫ দিন পর, বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি করেন; ২০১৫ সালের ৩০শে মে তারিখে, সিঙ্গাপুরের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশের একমাত্র গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।[১][২]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৭ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১০
২০১২
২০১৩
২০১৪
২০১৫
২০১৬
২০১৮
সর্বমোট ২৫

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
৩০ মে ২০১৫ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা, বাংলাদেশ  সিঙ্গাপুর –০ ১–২ প্রীতি ম্যাচ [৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. নাসিম (৩০ মে ২০১৫)। "Friendly football match: Bangladesh 1, Singapore 2" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২১ 
  2. "Bangladesh lose to Singapore 2-1" (ইংরেজি ভাষায়)। ৩১ মে ২০১৫। ১১ মার্চ ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২১ 
  3. "Bangladesh v Singapore Live Commentary, May 30, 2015"গোল (ইংরেজি ভাষায়)। ৩০ মে ২০১৫। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২১ 
  4. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৪ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]