কৃষ্ণদাস কবিরাজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কৃষ্ণদাস কবিরাজ গোস্বামী (জন্ম : ১৪৯৬ : মৃত্যুর তারিখ অজানা)এর লেখক ছিলেন চৈতন্যচরিতামৃত, একটি নিগূঢ় এবং সন্ত জীবনের চৈতন্য মহাপ্রভু (১৪৮৬-১৫৩৩), যিনি মনে করেন গৌড়ীয় বৈষ্ণব স্কুল হিন্দুধর্ম থেকে রাধাকৃষ্ণের মিলিত অবতার হোক।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

কৃষ্ণদাস কবিরাজ গোস্বামীর জীবন সম্পর্কে খুব কম তথ্য আছে। কৃষ্ণ দাস পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার অন্তর্গত ঝামতপুর গ্রামে বৈদ্য চিকিত্সকদের পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবার নাম ছিল ভগীরথ, এবং তাঁর মাতার নাম সুনন্দা। শ্যামানন্দ দাশ নামে তার একজন ছোট ভাইও ছিলো। তিনি যখন ছোট ছিলেন তখন তার বাবা-মা উভয় মারা গিয়েছিলেন, এভাবে তাকে এবং তার ভাইকে আত্মীয়-স্বজন দ্বারা বেড়ে ওঠেন।

নির্দেশনা[সম্পাদনা]

কৃষ্ণ দাস তাঁর চৈতন্য চরিতামৃতের সাথে বর্ণনা করেছেন যে, একবার তাঁর ভাই চৈতন্য ও নিত্যানন্দের (চৈতন্যের আজীবন সহচর) অনাত্মতাত্ত্বিক অবস্থানের বিষয়ে বিশিষ্ট বৈষ্ণব ভক্ত মিনাকেটানা রামদাসের সাথে তর্ক করেছিলেন এবং নিত্যানন্দের অবস্থানকে দ্বিধায়িত করেছিলেন। কৃষ্ণ দাস এটিকে একটি অযৌক্তিক অপরাধ হিসাবে বিবেচনা করেছিলেন এবং তার ভাইকে সাথে সাথে প্রত্যাখ্যান করেছিলেন।

নিত্যানন্দের কাছ থেকে দর্শনের নির্দেশ পাওয়ার পরে, কৃষ্ণ দাস বঙ্গ ত্যাগ করেন এবং বৃন্দাবনে যাত্রা করলেন, যেখানে তিনি চৈতন্য মহাপ্রভুর প্রত্যক্ষ অনুসারীদের একজন রঘুনাথ ভট্ট গোস্বামীর (১৪৯৪-১৫৮৬) থেকে দীক্ষা নেন। এবং তার অন্তরঙ্গ শিষ্য হয় শ্রী শ্রী মুকুন্দ দাস গোস্বামী

চৈতন্য চরিতামৃত[সম্পাদনা]

উন্নত বয়সে এবং খারাপ স্বাস্থ্যে কৃষ্ণ দাস চৈতন্য চরিতামৃত (সি। ১৫৫৭) -এর বার বার তাঁর বৃন্দাবনে ভক্তদের দ্বারা আবেদন করেছিলেন, যারা কখনও চৈতন্যের সাথে সাক্ষাত করেন নি এবং যারা বিশদ বিবরণের জন্য আগ্রহী ছিলেন তার কাজ শুরু করেছিলেন। তিনি এই লেখায় স্বতঃস্ফূর্তভাবে বর্ণনা করেছেন: “আমি এখন বহু বয়স্ক হয়েছি এবং অবৈধতায় অস্থির হয়ে পড়েছি। লেখার সময় আমার হাত কাঁপছে। আমি কিছুই মনে করতে পারি না, আমি ঠিকভাবে দেখতে বা শুনতে পারি না। তবুও আমি লিখি, এবং এটি একটি বিস্ময়কর বিষয় ”

তার চরিতামৃত রচনা সালে কৃষ্ণ দাসের ডায়েরি ব্যবহার মুরারি গুপ্ত এবং দামোদর, যাদের মধ্যে উভয় শ্রীচৈতন্যের ঘনিষ্ঠ সহযোগীদের ছিলেন। কৃষ্ণ দাসকে তাঁর গুরু রঘুনাথ দাসও প্রচুর তথ্য দিয়েছিলেন, যিনি স্বরূপা দামোদরের সেবা করেছিলেন যখন তিনি চৈতন্যের ব্যক্তিগত সম্পাদক ছিলেন।

চৈতন্যের জীবন ও তাঁর ধারণাগুলির সম্পর্কে বিশদ পরিমাণের কারণে চৈতন্য-চরিতামৃত চৈতন্য মহাপ্রভুর স্থির জীবনী হয়ে উঠেছিল।

কবি কর্ণপুরের গৌড়-গণোদাদেশ-দ্বীপিকার মতে কৃষ্ণ দাস কবিরাজ কাস্তুরী মঞ্জরী নামক কৃষ্ণর হস্তমৈতীর অবতার হিসাবে চিহ্নিত হয়েছেন।

কৃষ্ণ দাস কবিরাজের সাহিত্যিক প্রাপ্তি[সম্পাদনা]

কৃষ্ণ দাস কবিরাজ চৈতন্য চরিতামৃত ছাড়াও সংস্কৃত কিছু সংক্ষিপ্ত প্রার্থনার পাশাপাশি দুটি আরও বড় রচনা লিখেছিলেন:

১) চৈতন্য চরিতামৃত[সম্পাদনা]

চৈতন্য মহাপ্রভুর সবচেয়ে সুনির্দিষ্ট জীবনী

২) শ্রী গোবিন্দ-লিলামরিতা[সম্পাদনা]

গোবিন্দ-লিলামৃত হ'ল বৃন্দাবনায় প্রতিদিনের প্যাসটাইমসোসিয়েটসকে ব্যাখ্যা করার একটি কাজ।

৩) সরঙ্গা-রংদা কঙ্গড় টিকা[সম্পাদনা]

এটি বিল্মমঙ্গলা ঠাকুরার কৃষ্ণ-কর্ণমৃত্তের একটি ভাষ্য।

আরও দেখুন[সম্পাদনা]

গ্রন্থ-পঁজী[সম্পাদনা]

  • তীর্থ, স্বামী বিবি, শ্রী কাইতন্যা এবং তাঁর সহযোগী সংস্থা, 2001, মন্ডালা পাবলিশিং, সান ফ্রান্সিসকো, আইএসবিএন   1-886069-28-এক্স
  • গৌড়ীয় বৈষ্ণব অভিধনা (বাংলা), হরিদাস দাস সংকলিত, হরিবোল কুটির, নবদ্বীপা, ডব্লিউ.বেঙ্গল, ১৯৫7।
  • ভক্তি-রত্নাকর (বাঙালি), নড়হরি চক্রবর্তী, পাব। গৌড়িয়া মিশন, কলকাতা, 1986।

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Works by Krishnadasa Kaviraja