স্নাতকোত্তর শিক্ষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্নাতকোত্তর শিক্ষা, স্নাতক শিক্ষা, বা স্নাতক স্কুলে একাডেমিক বা পেশাদার ডিগ্রি, সার্টিফিকেট, ডিপ্লোমা বা অন্যান্য যোগ্যতা থাকে যা সাধারণত পোস্ট-সেকেন্ডারি ছাত্রদের দ্বারা অনুসরণ করা হয় যারা স্নাতক ডিগ্রি অর্জন করেছে।[১][২]

স্নাতকোত্তর শিক্ষার সংগঠন এবং কাঠামো বিভিন্ন দেশে, সেইসাথে দেশের মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে পরিবর্তিত হয়।[৩] যদিও "গ্র্যাজুয়েট স্কুল" বা "গ্র্যাড স্কুল" শব্দটি সাধারণত উত্তর আমেরিকায়,কানাডায় এবং মার্কিন যুক্তরাষ্ট্র এ ব্যবহৃত হয়, "স্নাতকোত্তর" প্রায়ই অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, এর মতো অঞ্চলে ব্যবহৃত হয়। আয়ারল্যান্ড, ল্যাটিন আমেরিকার বেশিরভাগ অংশ, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং যুক্তরাজ্য তেও ব্যবহৃত হয়।

স্নাতক ডিগ্রিতে স্নাতকোত্তর ডিগ্রি, ডক্টরাল ডিগ্রি এবং অন্যান্য যোগ্যতা যেমন স্নাতক ডিপ্লোমা, শংসাপত্র এবং পেশাদার ডিগ্রি অন্তর্ভুক্ত থাকতে পারে। একটি পার্থক্য সাধারণত স্নাতক স্কুলগুলির মধ্যে তৈরি করা হয় (যেখানে অধ্যয়নের কোর্সগুলি একটি নির্দিষ্ট পেশার জন্য প্রশিক্ষণ প্রদান করে এমন ডিগ্রীতে পরিবর্তিত হয়) এবং পেশাদার স্কুল, যার মধ্যে মেডিকেল স্কুল, আইন স্কুল, ব্যবসায়িক বিদ্যালয় এবং বিশেষ ক্ষেত্রের অন্যান্য প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত থাকতে পারে। নার্সিং, বক্তৃতা-ভাষা প্যাথলজি, প্রকৌশল বা স্থাপত্য হিসাবে। স্নাতক স্কুল এবং পেশাদার স্কুলের মধ্যে পার্থক্য সম্পূর্ণ নয় কারণ বিভিন্ন পেশাদার স্কুল স্নাতক ডিগ্রি প্রদান করে এবং এর বিপরীতে।

মানবিক, প্রাকৃতিক বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানে স্নাতক অধ্যয়নের একটি উল্লেখযোগ্য উপাদান হল মূল গবেষণা তৈরি করা। এই গবেষণাটি সাধারণত একটি থিসিস বা গবেষণামূলক রচনা এবং প্রতিরক্ষার দিকে পরিচালিত করে। স্নাতক প্রোগ্রামগুলিতে যেগুলি পেশাদার প্রশিক্ষণের দিকে পরিচালিত হয় (যেমন, ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর, ডক্টর অব মেডিসিন), ডিগ্রীগুলি মূল গবেষণা বা থিসিস উপাদান ছাড়াই শুধুমাত্র কোর্সওয়ার্ক নিয়ে গঠিত হতে পারে। মানবিক, বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানের স্নাতক শিক্ষার্থীরা প্রায়শই তাদের বিশ্ববিদ্যালয় থেকে তহবিল পান (যেমন, ফেলোশিপ বা বৃত্তি) বা শিক্ষকতা সহকারী পদ বা অন্য চাকরি; পেশা-ভিত্তিক গ্র্যাড প্রোগ্রামে, ছাত্রদের তহবিল পাওয়ার সম্ভাবনা কম, এবং ফি সাধারণত অনেক বেশি।

যদিও গ্র্যাজুয়েট স্কুল প্রোগ্রামগুলি স্নাতক ডিগ্রি প্রোগ্রাম থেকে আলাদা, তবে স্নাতক শিক্ষা (মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং অন্যান্য দেশে) প্রায়ই একই সিনিয়র একাডেমিক কর্মী এবং বিভাগ যারা স্নাতক কোর্স শেখায় তাদের দ্বারা অফার করা হয়। স্নাতক প্রোগ্রামের বিপরীতে, তবে, স্নাতক ছাত্রদের জন্য স্নাতক বা স্নাতক এন্ট্রি লেভেলে তাদের নির্দিষ্ট অধ্যয়নের ক্ষেত্রের বাইরে কোর্সওয়ার্ক নেওয়া কম সাধারণ। যদিও ডক্টরেট প্রোগ্রামগুলিতে, ছাত্রদের জন্য বিস্তৃত পরিসরের অধ্যয়ন থেকে কোর্স করা খুবই সাধারণ, যার জন্য কোর্সওয়ার্কের কিছু নির্দিষ্ট অংশ, যা কখনও কখনও একটি আবাস হিসাবে পরিচিত, সাধারণত বিভাগ এবং বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকে নেওয়া প্রয়োজন ছাত্রের গবেষণা ক্ষমতা প্রসারিত করার জন্য ডিগ্রি-প্রার্থী।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Graduate School Admission Requirements"। ২০১২-০৮-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৬-২২ 
  2. "WordNet Search – 3.1"wordnetweb.princeton.edu। সংগ্রহের তারিখ ১ জানুয়ারি ২০১৮ 
  3. "Postgraduate | SmartStudent"SmartStudent (ইংরেজি ভাষায়)। ২০১৯-০৩-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৭-০৫