মোটর সাইকেল ডায়েরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মোটর সাইকেল ডায়েরী (The Motorcycle Diaries; স্পেনীয় শিরোনাম দিয়ারিওস দি মোতোসিক্লেতা) বিপ্লবী নেতা চে গুয়েভারার লেখা একটি বই।

১৯৫২ সালে এর্নেস্তো গেভারা (তখনো তিনি চে নামটি নেন নি) ছিলেন শিক্ষানবীশ ডাক্তার। তিনি ও তার বন্ধু আলবের্তো গ্রানাদো লা পেদারোসা একটি মোটর সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন বুয়েনোস আইরেস থেকে। উদ্দেশ্য: লাতিন আমেরিকা ঘুরে দেখা। এক বছরের অধিক সময় তারা পরিভ্রমণ করেন লাতিন আমেরিকার আনাচে কানাচে। প্রায় ১২,০০০ মাইল পাড়ি দেন।চরম দারিদ্র্যতার মধ্যে বেঁচে থাকা কৃষকদের দেখে তিনি অভিভূত হয়েছেন।এই ভ্রমণের অভিজ্ঞতা সঞ্চিত করা ডায়েরীতে(The Motorcycle Diaries,) তিনি লিখেছেন, ‘মানব সত্ত্বার ঐক্য ও সংহতির সর্বোচ্চ রুপটি এসকল একাকী ও বেপরোয়া মানুষদের মাঝে জেগে উঠেছে’।এই ভ্রমণের মাধ্যমে এর্নেস্তো গেভারা লাতিন আমেরিকার সাধারণ মানুষের দারিদ্র ও দুঃখ-কষ্ট নিজ চোখে দেখতে পান, এবং তার বিপ্লবী রাজনৈতিক চেতনা ধীরে ধীরে জেগে উঠতে থাকে। তার এই দিনলিপি নিউয়র্ক টাইমস এর বেস্ট সেলার এবং পরে একই নামে(The Motorcycle Diaries,)চলচিত্র বের হয় যা পুরস্কৃত হয়েছিল।

মোটর সাইকেল ডায়েরী ২০০৪ সালে একটি চলচ্চিত্রে রূপায়িত হয়। মেক্সিকোর প্রতিভাবান অভিনেতা গেল গার্সিয়া বের্নাল গেভারার চরিত্রে অভিনয় করেন।