ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ২৭

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: FaysaLBinDaruL কর্তৃক ১ বছর পূর্বে "জঙ্গলবাসী এখন উইকিতে" অনুচ্ছেদে
সংগ্রহশালা ২০ সংগ্রহশালা ২৫ সংগ্রহশালা ২৬ সংগ্রহশালা ২৭ সংগ্রহশালা ২৮ সংগ্রহশালা ২৯ সংগ্রহশালা ৩০

নতুন টেমপ্লেটে সমস্যা

@আফতাবুজ্জামান: দাদা, আজকে আমি বাকু মেট্রো সম্পর্কিত ৫টি নতুন টেমপ্লেট তৈরি করেছি, যেগুলোর দুটি ঠিকমতন কাজ করছে (যদিও দেখতে হুবহু ইংরেজি টেমপ্লেটের মত লাগছে না), কিন্তু অন্য তিনটি টেমপ্লেটে "লুয়া ত্রুটি" সহ অন্য আরও সমস্যা দেখাচ্ছে। দয়া করে যদি টেমপ্লেটগুলো দেখতেন।

সমস্যাযুক্ত টেমপ্লেটগুলো হচ্ছে — টেমপ্লেট:বাকু মেট্রো, টেমপ্লেট:বাকু মেট্রো ব্যবস্থা, টেমপ্লেট:বেগুনি লাইন (বাকু মেট্রো)

ঠিকভাবে কাজ করছে যেগুলো — টেমপ্লেট:লাল লাইন (বাকু মেট্রো), টেমপ্লেট:সবুজ লাইন (বাকু মেট্রো) আগাম ধন্যবাদ —পরমাণু•আলাপ•১৬:৫৩, ১৫ জুলাই ২০২২ (ইউটিসি)

বার বার্তা দেওয়ার কারণে ক্ষমাপ্রার্থী। মডিউল উপপাতার প্রয়োজন ছিল, সেটা তৈরি করেছি ফলে টেমপ্লেটের সমস্যার সমাধান হয়ে গেছে। তবুও ধন্যবাদ—পরমাণু•আলাপ•১৯:০৫, ১৫ জুলাই ২০২২ (ইউটিসি)
@আজিজ, কোন সমস্যা নেই। সাহায্য লাগলে জানাবেন, আমি উইকিতে আসলে করে দিব। আমি দেখেছি, সবগুলো ঠিকমত কাজ করছে। শুধু বাকু মেট্রো ব্যবস্থার একটা ছোট বাক্স কাজ করছে না। আমি প্রায় আধা ঘণ্টা ব্যয় করলাম কিন্তু ধরতে পারলাম না কেন সেটি সঠিক ফল দিচ্ছে না। ওটার পিছনের কোড হুবহু এক কিন্তু ইংরেজি একরকম ফল দিচ্ছে ও বাংলায় আরেক রকম ফল দিচ্ছে। আমি আরও দেখি কি করা যায়। আফতাবুজ্জামান (আলাপ) ২৩:২৭, ১৫ জুলাই ২০২২ (ইউটিসি)
সাহস দেওয়ার জন্য ধন্যবাদ, এবার টেমপ্লেট:স্টেশন এটির কোনও সমস্যা আছে কি না দেখুন, কারণ হাজি আসলানোভ (বাকু মেট্রো) এই পাতা সহ অন্যান্য পাতায় ছক অংশের উপরে সমস্যা দেখাচ্ছে। পরমাণু•আলাপ•১৮:২৬, ১৬ জুলাই ২০২২ (ইউটিসি)
@আজিজ, ঠিক করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৬, ১৬ জুলাই ২০২২ (ইউটিসি)

Robin shaha-এর প্রশ্ন (০২:৪৯, ৩০ জুন ২০২২)

বিষয়শ্রেণী:হিন্দুধর্ম এখানে গ্রন্থাগার তালিকা প্রণয়ন , শ্রেণীবিন্যাস ইত্যাদি লিংক দেখতে পাচ্ছি। এখানে করণীয় কাজটি বুঝিয়ে দিন। ---- রবিন সাহা ০২:৪৯, ৩০ জুন ২০২২ (ইউটিসি)

@Robin shaha, ওটা একটা টেমপ্লেট। কিছু করতে হবে না। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৪, ৩০ জুন ২০২২ (ইউটিসি)

উইকিডাটার সাথে সংযুক্ত করার জন্য আবেদন

গুস্তাভো পেট্রো সুরক্ষিত অবস্থাই আছে উইকিডাটায় । সেজন্য আমি সংযুক্ত করতে পারছি না। Farhan(আলাপ) ০৫:৫৩, ৩০ জুন ২০২২ (ইউটিসি)

@Md.Farhan Mahmud, করেছি। নিবন্ধের অনুবাদ বোধগম্য করে তুলতে ভুলবেন না, বর্তমানে নিবন্ধের বাক্যগুলি যান্ত্রিক দেখতে পাচ্ছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৮, ৩০ জুন ২০২২ (ইউটিসি)
হ্যাঁ, আমি ঠিক করে দেব । সমস্যা নেই । @আফতাবুজ্জামান Farhan(আলাপ) ০৭:০৩, ১ জুলাই ২০২২ (ইউটিসি)

ফর্ম পূরণ প্রসঙ্গে কিছু জিজ্ঞাস্য

মহাশয়, গুগল ফর্মটি সফলভাবে এবং যথাযথভাবে পূরণ করে পাঠানো হয়েছে। প্রাপ্তিস্বীকার করলে চিন্তামুক্ত হই

প্রসঙ্গতঃ, এটি কি ডিজিটাল সনদপত্রের ফর্ম ? এরপরে কি মুদ্রিত সনদপত্রের ফর্ম পাঠানো হবে (কারণ উক্ত ফর্মে কোনো ঠিকানা চাওয়া হয়নি) এবং তা আমাদের আবার পূরণ করতে হবে? এই একই বিষয়ে আপনাকে একটি মেইল ও করা হয়েছে দয়া করে একটু জানাবেন, ধন্যবাদ☆🙏রূপক পাল 💬 💭🙏 ১৫:২২, ১ জুলাই ২০২২ (ইউটিসি)

@রূপক পাল, দুঃখিত আপনাকে আমি ভুল লিঙ্ক পাঠিয়েছি। শীর্ষ দশের বাইরে আপনিই একমাত্র যার ৩টি নিবন্ধ গৃহীত হয়েছে। হ্যাঁ, আপনি মুদ্রিত সনদ পাবেন। আপনার ঠিকানা নেওয়ার জন্য আপনার সাথে শাবাব ভাই (Tarunno) যোগাযোগ করবেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫১, ১ জুলাই ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: মহাশয়, দুঃখ প্রকাশের জন্য ধন্যবাদ। কিন্তু, দুঃখ প্রকাশের কোনো কারণ দেখছি না। আসলে শীর্ষ স্থানাধিকারীরা (৪০ জন) প্রত্যেকেই প্রতিযোগীতার নিয়ম অনুযায়ী অন্তত একটি করে নিবন্ধের মানোন্নয়ন করেছেন, তাই তাঁরা প্রত্যেকেই ডিজিটাল সনদপত্র পাওয়ার যোগ্য। এ বিষয়ে একবার মাননীয় শাকিল মহাশয়ের সঙ্গে প্রতিযোগীতার আলাপ পাতার একটি অনুচ্ছেদে কথা হয়েছিল, তিনি বলেছিলেন তিনটি নিবন্ধের মানোন্নয়ন করা হলে ডিজিটাল এবং মুদ্রিত দুটো সনদপত্রই দেওয়া হবে
এখন বিষয় হল, মুদ্রিত সনদপত্রের সঠিক ফর্মটি কখন পাঠানো হবে? এ বিষয়ে শাবাব ভাই কীভাবে (উইকি মারফত না ইমেইল মারফত) যোগাযোগ করবেন। @Tarunno: বা অন্যান্য আয়োজকগণকে বিষয়টি অবগত করারও অনুরোধ জানাচ্ছি। কারণ, এখনও আমি আয়োজকদের তরফ থেকে কোনো সঠিক ফর্মের লিঙ্ক পাইনি। ধন্যবাদান্তে☆🙏রূপক পাল 💬 💭🙏 ০৪:১১, ২ জুলাই ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: মাননীয় মহাশয়, Tarunno মহাশয়ের পাঠানো গুগল ফর্মটি সফলভাবে এবং যথাযথ পূরণ করে পাঠানো হয়েছে। প্রাপ্তিস্বীকার করলে চিন্তামুক্ত হই। আপনাকে অসংখ্য ধন্যবাদ ☆🙏রূপক পাল 💬 💭🙏 ০৫:০৯, ৩ জুলাই ২০২২ (ইউটিসি)
@ 103.67.158.14 (আলাপ) ০৫:০২, ৯ জুলাই ২০২২ (ইউটিসি)

নির্ভরযোগ্য উৎসের ক্ষেত্রে ওয়েবসাইটের ব্যবহার

উইকিপিডিয়া:নির্ভরযোগ্য উৎস#ব্যতিক্রমসমূহ - এই লেখাটি একটু বুছিয়ে দিন।

  • “সহযোগিতামূলকভাবে তৈরি ওয়েবসাইট” কোনটাকে বলা হয়?
  • কর্মীদের “শংসাপত্রিত সদস্যদের” কাছে জমা দেওয়ার বিষয়টি কি বুঝানো হয়েছে?

একটি ওয়েবসাইট কখন নির্ভরযোগ্য হতে পারে, তা সহজভাবে বুঝিয়ে দিলে ভাল হয়। -- রবিন সাহা ০৪:১৬, ২ জুলাই ২০২২ (ইউটিসি)

আবতাব ভাই, একটি ওয়েবসাইট কখন নির্ভরযোগ্য হতে পারে? স্বপ্রকাশিত কোনো উৎসে সঠিক তথ্য ব্যবহার করা সত্বেও কেন নির্ভরযোগ্য হিসেবে বিবেচিত হবে না? -- রবিন সাহা ১৫:০১, ৪ জুলাই ২০২২ (ইউটিসি)

@Robin shaha, কোন ওয়েবসাইট নির্ভরযোগ্য তা আপনাকে বিবেচনা করতে হবে। ইন্টারনেটে যেকেউ যখন তখন ওয়েবসাইট খুলতে পারে। ছাতার মত গজিয়ে ওঠা সংবাদ সাইটেরও অভাব নেই। প্রতিষ্ঠিত সংবাদপত্র, প্রতিষ্ঠানের তথ্যসূত্র ব্যবহার করুন।
স্বপ্রকাশিত উৎসের সমস্যা হল এতে যেকেউ যা খুশি দাবি করতে পারে। এই জন্য তৃতীয় পক্ষের প্রকাশিত তথ্যসূত্র দরকার যারা ঐ তথ্যগুলো যাচাই করেছেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৫, ৪ জুলাই ২০২২ (ইউটিসি)
তৃতীয়পক্ষ বলতে কি বুঝানো হয়? -- রবিন সাহা ০১:৫৪, ৫ জুলাই ২০২২ (ইউটিসি)
@Robin shaha: ধরুন, আপনি ইসলামের বিরুদ্ধে একটা সমালোচনা লিখবেন, সেখানে হিন্দুদের কোনো ওয়েবসাইট ব্যবহার করলে সেটা ফেয়ার হবে না। আবার এক্ষেত্রে ইসলামি কোনো সাইট ব্যবহার করলে সেখানে তোষামোদ ছাড়া কিছু পাওয়া যাবে না। সেটাও ফেয়ার না। এক্ষেত্রে আপনাকে যেটা করতে হবে, সেটা হলো ইসলামি পক্ষ, হিন্দু পক্ষ দুইটা বাদ দিয়ে তৃতীয় পক্ষ থেকে এমন সোর্স ব্যবহার করতে হবে যে নিরপেক্ষভাবে ক্রিটিক করেছে, যার ক্রিটিক গ্রহণযোগ্য। আপনাকে সেটাই বুঝানোর চেষ্টা করছি। অগ্নিবীর একটা চরম ইসলাম বিদ্বেষী সাইট। তাই ইসলামি কোনো বিতর্কে এই সাইটের কোনো গ্রহণযোগ্যতা নাই। আপনি বারবার এই সাইট ব্যবহার করে যাচ্ছেন এবং নিবন্ধে আপনার ব্যক্তিগত গবেষণা উদ্ধৃত করে যাচ্ছেন।–ধর্মমন্ত্রী (আলাপ) ০৪:২৯, ৫ জুলাই ২০২২ (ইউটিসি)
তৃতীয়পক্ষ বলতে যা বুঝানো হয়েছে তা বুঝতে পেরেছি। কিন্তু অগ্নিবীর সাইট হতে এখন কোনো লিংক ব্যবহার করিনি। বই হতে উদ্ধৃতি দিয়েছি। -- রবিন সাহা ০৫:১৩, ৫ জুলাই ২০২২ (ইউটিসি)
সাধারণত তৃতীয়পক্ষ হিসেবে কোন উৎস ব্যবহার হতে পারে? -- রবিন সাহা ০৫:১৮, ৫ জুলাই ২০২২ (ইউটিসি)

আফতাব ভাই

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, আপনার আলাপ পাতার এই আলাপটি দেখুন। শাফিন মঞ্জু (আলাপ) ১৫:৩৬, ২ জুলাই ২০২২ (ইউটিসি)

জনাব

@আফতাবুজ্জামান দেখুন - চিত্র ১চিত্র ২। চিত্র ২ কে চিত্র ১ এর স্থলাভিষিক্ত করতে হবে। নতুন করে আপলোড করা ছাড়া আমি তো কোন পথ দেখছি না। আছে কি অন্য কোন উপায়?  কুউ পুলক  ১৮:৩২, ৪ জুলাই ২০২২ (ইউটিসি)

@কুউ পুলক, হ্যাঁ, নতুন করে আপলোড করতে হবে। কারণ একটা png ও আরেকটা svg, চিত্রের ফরম্যাট আলাদা। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৭, ৪ জুলাই ২০২২ (ইউটিসি)

লিংকনশায়ার সম্পর্কিত আলোচনা

লিংকনশায়ার নামক একটা নিবন্ধ তৈরি করেছি । কিন্তু সুরক্ষিত হওয়ার কারণে উইকিডাটা উপাত্তে প্রকাশ করতে পারছি। সেজন্য আমি আপনার কাছে এই বিষয়ে সাহায্য প্রত্যাশা করছি। Farhanআলাপ ১৪:১৯, ৫ জুলাই ২০২২ (ইউটিসি)

@Md.Farhan Mahmud:  করা হয়েছে নাহিয়ান আলাপ ১৪:২৪, ৫ জুলাই ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ । Farhanআলাপ ১৪:২৫, ৫ জুলাই ২০২২ (ইউটিসি)

পিসমেকার (দ্ব্যর্থতা নিসরণ) দ্রুত অপসারণ

পিসমেকার (দ্ব্যর্থতা নিসরণ) নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের অনুরোধ করা হয়েছে। এর কারণ হিসাবে বলা হয়েছে

blatant wrong spelling

যেহেতু নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা অনুসরণ করেনি, তাই নিবন্ধটি যে কোন মুহুর্তে অপসারণ করা হতে পারে। দয়া করে উইকিপিডিয়ায় সাধারণভাবে গ্রহনযোগ্য নিবন্ধের নীতিমালা দেখুন। আপনি আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের আপত্তি জানাতে পারেন ও ব্যাখ্যা করতে পারেন কেন আপনি বিশ্বাস করেন এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনি {{আপত্তি}} এই ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে পারেন এবং নিবন্ধের আলাপ পাতায় আপনি আপনার যুক্তি রাখতে পারেন। তবে দয়া করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহকরে কোন প্রশ্ন থাকলে আপনি আমার আলাপ পাতায় রাখতে পারেন। — আদিভাইআলাপ০৪:১৪, ৯ জুলাই ২০২২ (ইউটিসি)

Md.Farhan Mahmud-এর প্রশ্ন (০৭:১৫, ৯ জুলাই ২০২২)

আসসালামু আলাইকুম । আশা করি ভালো আছেন । আমার একটা প্রশ্ন ছিল যে , "পর্যবেক্ষক,নিরীক্ষক ,রোলব্যাকার, স্বয়ংক্রিয় পরীক্ষক,ফাইল স্থানান্তরকারী ,ব্যুরোক্র্যাট, ইন্টারফেস প্রশাসক,ব্যবহারকারী পরীক্ষক,বট" এদের পরিচয় ও কাজ কি ? আর এগুলো হতে গেলে কেমন যোগ্যতা থাকা আবশ্যক ? --Farhanআলাপ ০৭:১৫, ৯ জুলাই ২০২২ (ইউটিসি)

@Md.Farhan Mahmud: উইকিপিডিয়া:ব্যবহারকারী অধিকার স্তর দেখুন। সংক্ষেপে, এগুলো হল কিছু কারিগরী সুবিধা যা সম্পাদককে তার কিছু কিছু কাজে সাহায্য করে। এগুলো পাওয়ার জন্য আপনাকে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখা চালিয়ে যেতে হবে। উদা: ধরুন আপনি পর্যবেক্ষক অধিকার চান, তবে তার জন্য আপনাকে অন্যদের তৈরি নিবন্ধগুলো পরীক্ষা করে দেখতে হবে, সেগুলোর ভুল-ত্রুটি ঠিক করে দিতে হবে। এভাবে চালিয়ে যেতে হবে। অধিকারের আবেদনে আপনি "ভবিষ্যতে করবেন" নয়, বরং নিয়মিত অবদান রেখে দেখাতে হবে যে অধিকারটা আপনার দরকার। আপনি তুলনামূলক নতুন, আমার পরামর্শ থাকবে আপনি আরও কয়েক মাস অবদান রাখুন। তারপর এগুলো চিন্তা করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৮, ৯ জুলাই ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: তাও মনে করেন মিনিমাম কয় মাস পর আমি এই অধিকার পেতে পারি বলে আপনার মনে হয় । --ফারহানআলাপ ০৩:০৮, ১০ জুলাই ২০২২ (ইউটিসি)
@Md.Farhan Mahmud: আসলে ব্যাপারটি এমন নয় যে আমি বললাম ৩ মাস পর, ফলে ৩ মাস পর আপনি আবেদন করলেই তা পেয়ে যাবেন। উপরের একটি লাইন আবার বলি, "অধিকারের আবেদনে আপনি "ভবিষ্যতে করবেন" নয়, বরং নিয়মিত অবদান রেখে দেখাতে হবে যে অধিকারটা আপনার দরকার।" আমার পরামর্শ হল: আপনি সম্পাদনা অব্যাহত রাখুন + যে অধিকার চান সেই অধিকার প্রাসঙ্গিক কাজ/সম্পাদনা করুন + ২-৩ মাস পর আবেদন করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ০০:২২, ১১ জুলাই ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ধন্যবাদ । ফারহানআলাপ ০৫:৩৭, ১১ জুলাই ২০২২ (ইউটিসি)

ঈদ মোবারক

ঈদুল আজহার শুভেচ্ছা

ফারহানআলাপ ১৪:০৩, ৯ জুলাই ২০২২ (ইউটিসি)

Md.Farhan Mahmud-এর প্রশ্ন (০৫:৩২, ১১ জুলাই ২০২২)

স্যার। আসসালামু আলাইকুম , আশা করি ভালো আছেন । স্যার, আমি ব্যবহারকারী অধিকার স্তরে সম্পূর্ণ নিবন্ধ লেখা দেখেছি। এটা বলতে কি বোঝাতে চেয়েছে। --ফারহানআলাপ ০৫:৩২, ১১ জুলাই ২০২২ (ইউটিসি)

@Md.Farhan Mahmud, পুরো লাইনটি কি? আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৫, ১১ জুলাই ২০২২ (ইউটিসি)


@আফতাবুজ্জামান,

"সচারচর যে-সকল ব্যবহারকারী উইকিপিডিয়ায় ৫০টিরও বেশি সম্পূর্ণ নিবন্ধ তৈরি করেছেন তাদেরকেই এই অধিকার দেওয়া হয়। তবে অপেক্ষাকৃত বেশ নতুন ব্যবহারকারীদের ক্ষেত্রে নিবন্ধ সংখ্যা বিবেচনা করে এই অধিকার প্রদান করা হয় না।"

— স্বয়ংক্রিয় পরীক্ষক

এটা দেখুন । --ফারহানআলাপ ০১:১২, ১২ জুলাই ২০২২ (ইউটিসি)

@Md.Farhan Mahmud: মানে দুই-চার লাইনের নিবন্ধ না, একটি পরিপূর্ণ নিবন্ধ তৈরি করাকে বুঝানো হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৫, ১৩ জুলাই ২০২২ (ইউটিসি)

Md.Farhan Mahmud-এর প্রশ্ন (০৭:০৭, ১২ জুলাই ২০২২)

@আফতাবুজ্জামান,

"পর্যবেক্ষক অধিকার প্রদানের ক্ষেত্রে মূল নামস্থানে কমপক্ষে ১,০০০ ভালো সম্পাদনা ও অ্যাকাউন্টের বয়স ৩০ দিন হওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া হয়।"

— পর্যবেক্ষক

Bold-কৃত শব্দগুলো দ্বারা কি বোঝাতে চেয়েছে। --ফারহানআলাপ ০৭:০৭, ১২ জুলাই ২০২২ (ইউটিসি)

@Md.Farhan Mahmud: নিবন্ধকে মূল নামস্থান বলে অভিহিত করা হয়। এখানে মূল নামস্থানে সম্পাদনা বলতে নিবন্ধে সম্পাদনা করাকে বুঝানো হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ০০:২৯, ১৩ জুলাই ২০২২ (ইউটিসি)

Md.Farhan Mahmud-এর প্রশ্ন (১৫:১৯, ১৩ জুলাই ২০২২)

@আফতাবুজ্জামান , অপসারণ নীতিমালা সম্পর্কে আমাকে কিছু তথ্য দিতে পারবেন? --ফারহানআলাপ ১৫:১৯, ১৩ জুলাই ২০২২ (ইউটিসি)

মমতা বন্দ্যোপাধ্যায় কতো তম মুখ্যমন্ত্রী

পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কতো তম মুখ্যমন্ত্রী ১১তম মুখ্যমন্ত্রী? অযথা ভুল সম্পাদনা না করার অনুরোধ রইলো। J. Modak (আলাপ) ২৩:১৮, ১৩ জুলাই ২০২২ (ইউটিসি)

দয়া করিয়া ভুল সম্পাদনা যোগ করিবেন না। J. Modak (আলাপ) ২৩:৩৪, ১৩ জুলাই ২০২২ (ইউটিসি)

J. Modak, সুধী আপনাকে কে বলল আমি তা যোগ করেছি? আপনি নিবন্ধের সম্পাদনা ইতিহাস দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৫৯, ১৩ জুলাই ২০২২ (ইউটিসি)

নতুন টেমপ্লেট

অনুবাদ করা টেমপ্লেট:Draft categories কাজ করছেনা। আপনি একটু ব্যাপারটা দেখুন। মেহেদী আবেদীন ০২:৪৩, ১৪ জুলাই ২০২২ (ইউটিসি)

@Mehediabedin, করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৩৫, ১৪ জুলাই ২০২২ (ইউটিসি)

Robin shaha-এর প্রশ্ন (০৩:২৮, ১৪ জুলাই ২০২২)

বেদ নিবন্ধটির ১নং তথ্যসূত্রের সমস্যাটি ঠিক করতে পারছি না। ঠিক করে দিন। ---- রবিন সাহা ০৩:২৮, ১৪ জুলাই ২০২২ (ইউটিসি)

@Robin shaha, করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪০, ১৪ জুলাই ২০২২ (ইউটিসি)

সুধী, ভাই আফতাবুজ্জামান একটা কথা বলি আপনি আমাকে বলেছেন যে উইকিপিডিয়াটা খেলাধুলা করার জায়গা নয় বেশ ভালো কথা। আপমিও আপনাকে বলে রাখি উইকিপিডিয়াটা কোনো কিছু সঠিকভাবে না জেনে এমনকি দেশের রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে দেশের নির্বাচন কমিশনের জারি করা নোটিফিকেশনকে বা প্রেস নোটকেও অগ্রাহ্য করে তার মাথার উপরেও পা রেখে দাঁড়িয়ে ভুল বার্তা সম্পাদনা করে কৃতিত্ব রাখার জায়গা নয়। এটা মনে রাখবেন। ধন্যবাদ। ভালো থাকুন,সুস্থ থাকুন। আপনার শুভ বুদ্ধি এবং জ্ঞানের উদয় হোক। J. Modak (আলাপ) ০৭:৩৭, ১৫ জুলাই ২০২২ (ইউটিসি)

Tiashachanda-এর প্রশ্ন (০৯:৩৪, ১৬ জুলাই ২০২২)

শুভ দ্বিপ্রহর। আমার একটি প্রশ্ন আছে, উইকি'তে তথ্য সংযোজন অথবা পরিবর্তন কতটুকু পক্ষপাতমূলক অথবা নিরপেক্ষ? --Tiashachanda (আলাপ) ০৯:৩৪, ১৬ জুলাই ২০২২ (ইউটিসি)

পল্লী বিদ্যুৎ সমিতি বিষয়ক নিবন্ধগুলির বিষয়শ্রেণী প্রসঙ্গে

@আফতাবুজ্জামান জনাব, সবগুলো নিবন্ধের বিষয়শ্রেণীতে বয়েছে বিষয়শ্রেণী:বাংলাদেশের বিদ্যুৎ বিতরণ কোম্পানি, বিষয়শ্রেণী:বাংলাদেশের বিদ্যুৎ কোম্পানি, বিষয়শ্রেণী:বাংলাদেশের সরকারি মালিকানাধীন কোম্পানি। বলাবাহুল্য যে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতি রয়েছে। এদের সবাই তো আর আলাদা বাংলাদেশের বিদ্যুৎ বিতরণ কোম্পানি নয়। সবাই মিলে একটা বিদ্যুৎ বিতরণ কোম্পানি বা একটা বিদ্যুৎ কোম্পানি বা একটা সরকারি মালিকানাধীন কোম্পানি হবে বলে আমার মনে হয়। এ ব্যাপারে আপনার হস্তক্ষেপ কামনা করছি।  কুউ পুলক  ১৭:৪৪, ১৭ জুলাই ২০২২ (ইউটিসি)

@কুউ পুলক, আমি নিবন্ধগুলো থেকে অপ্রয়োজনীয়/ভুলযুক্ত বিষয়শ্রেণীগুলো সরিয়ে দিয়েছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৮, ১৭ জুলাই ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাইয়া, আমি তো প্রথমে অবাক হয়ে গেলাম আফতাব বট সব নিবন্ধ থেকে বিষয়শ্রেণিগুলো অপসারণ করে দেওয়ায়। পরে আপনার আপনার আলাপ পাতায় এসে ব্যাপারটা বুঝতে পারলাম। বিষয়শ্রেণীগুলো অপ্রয়োজনীয় ছিল। বোরহান (আলাপ) ১৯:৫২, ১৭ জুলাই ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাইয়া, আপনার বট দিয়ে পল্লী বিদ্যুৎ সমিতি বিষয়ক নিবন্ধগুলোতে টেমপ্লেটটি যোগ করে দেয়া যাবে না? গেলে টেমপ্লেটটি যোগ করে দেয়ার অনুরোধ। বোরহান (আলাপ) ১৯:৩৯, ২০ জুলাই ২০২২ (ইউটিসি)
@Borhan বোরহান ভাই! টেমপ্লেটের নাম থেকে তালিকা শব্দটি বাদ দেওয়া হয়েছে, কারণ ওটা তালিকা নয়। আর টেমপ্লেট কখনো তালিকা হয়ও না। টেমপ্লেটের কাজ হলো সাজিয়ে রাখা। তালিকা শব্দটি নিবন্ধের জন্য প্রযোজ্য হয়ে থাকে। নতুন নামে দেখুনঃ টেমপ্লেট:বাংলাদেশের পল্লী বিদ্যুৎ সমিতি -- Deloar Akram (আলাপঅবদানলগ) ২০:০৪, ২০ জুলাই ২০২২ (ইউটিসি)
@DeloarAkram আচ্ছা, ধন্যবাদ। বোরহান (আলাপ) ২০:১২, ২০ জুলাই ২০২২ (ইউটিসি)
@Borhan, আচ্ছা। আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৩১, ২০ জুলাই ২০২২ (ইউটিসি)

পাতা সুরক্ষা

পশুবলি, অশ্বমেধ যজ্ঞ পাতাদুটোর সুরক্ষা প্রয়োজন। -- রবিন সাহা ০৭:২১, ২০ জুলাই ২০২২ (ইউটিসি)

শাহনাজ:চিত্র নায়িকা নিয়ে Bhuiyan Shariful Islam-এর প্রশ্ন (১৭:০৫, ২০ জুলাই ২০২২)

আমি যে সকল তথ্য দেয়ার চেষ্টা করছি সেগুলো কি উইকিপিডিয়াতে সংযুক্ত হবে? সাথে সাথে পাতার নাম শাহনাজঃ চিত্র নায়িকা পরিবর্তন করে অন্যকোন মানানসই নাম কি দেয়া যায় সে বিষয়ে আপনার পরামর্শ প্রয়োজন। --Bhuiyan Shariful Islam (আলাপ) ১৭:০৫, ২০ জুলাই ২০২২ (ইউটিসি)

@Bhuiyan Shariful Islam, শাহনাজ:চিত্র নায়িকা কী সম্পর্কিত? কারণ নিবন্ধের শিরোনাম "শাহনাজ:চিত্র নায়িকা" অথচ ভিতরে "র হযরত বাবা আদম কাস্মিরি (রহ.), পীর হজরত শাহজামান (রহ.),দানবীর জমিদার মৌলভী ওয়াজেদ আলী খান পন্নী, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী প্রিন্সিপাল ইবরাহীম খাঁ, জননেতা শামছুল হক..." ইত্যাদি লেখা।
ফলে আমি বুঝতে পারিনি আপনি কি লিখতে চেয়েছেন কিংবা অন্য কোন মানানসই নাম দেওয়া যায়। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৩, ২০ জুলাই ২০২২ (ইউটিসি)

থিওসফিক্যাল সোসাইটি

[১] পাতার শুরুতে দুটো পেমপ্লেট আছে। বাংলা নিবন্ধটিতে যুক্ত করে দেওয়ার অনুরোধ করি। -- রবিন সাহা ০৩:৫৬, ২১ জুলাই ২০২২ (ইউটিসি)

@Robin shaha, আচ্ছা। করে দিব। আফতাবুজ্জামান (আলাপ) ০১:৪২, ২২ জুলাই ২০২২ (ইউটিসি)

ব্যবহারকারী:Muhammadatikulislam নিয়ে Muhammadatikulislam-এর প্রশ্ন (০৯:০২, ২১ জুলাই ২০২২)

Welcome --Muhammadatikulislam (আলাপ) ০৯:০২, ২১ জুলাই ২০২২ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

আসল উইকিপদক
আফতাবুজ্জামানের মত তৎপর, নিখুঁত, ধৈর্য্যশীল মানুষ শুধুমাত্র সুযোগ্য উইকিপিডিয়ান-ই নন। কর্মীমনের এক অনন্য উদাহরণ। Oindrilla Maity Surai (আলাপ) ১২:০০, ২১ জুলাই ২০২২ (ইউটিসি)
@Oindrilla Maity Surai, আপনাকে ধন্যবাদ। আর আপনার প্রতি আমার আহ্বান থাকবে আপনি আরও ব্যক্তিদের নিয়ে লিখুন। (পূর্বের কথাটি আবার তুলে দিচ্ছি) যেমন ২০১৪ সালে মারা যাওয়া লোকসভার রাজনীতিবিদ জয়নুল আবেদীন, অনীল বসু, নানি ভট্টাচার্য, শচীন্দ্র চৌধুরী, মনো মোহন দাস ইত্যাদি লোকসভার রাজনীতিবিদ। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০২, ২১ জুলাই ২০২২ (ইউটিসি)
সানন্দে! মাথায় আছে। খুব শিগগির হাত দেব এই কাজে। Oindrilla Maity Surai (আলাপ) ১৭:৫১, ২১ জুলাই ২০২২ (ইউটিসি)

Md. jahid hasan fahim-এর প্রশ্ন (১৬:৩২, ২৪ জুলাই ২০২২)

আমাকে সংযুক্ত করবার জন্য আপনাকে শুভেচ্ছা, আমি নেজের বিষয় কিছু লেখতে চাচ্ছি তা কি করে করবো? --Md. jahid hasan fahim (আলাপ) ১৬:৩২, ২৪ জুলাই ২০২২ (ইউটিসি)

সাহায্য আলোচনা:ভূমিকা নিয়ে Mitila-এর প্রশ্ন (১৮:৪২, ২৪ জুলাই ২০২২)

এটা কি করতে হবে --Mitila (আলাপ) ১৮:৪২, ২৪ জুলাই ২০২২ (ইউটিসি)

Robin shaha-এর প্রশ্ন (১৫:২৭, ২৬ জুলাই ২০২২)

আমি জানতে চাচ্ছি, কি ধরণের ছবি উইকিপিডিয়াতে নির্বাচিত ছবি হিসেবে ব্যবহার হয়? মানে ছবি নির্বাচনের ক্ষেত্রে কোনো বিষয়ের উপর দৃষ্টি রাখা হয় কিনা, ---- রবিন সাহা ১৫:২৭, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি)

@Robin shaha, প্রধান পাতার নির্বাচিত নিবন্ধের কথা বলছেন? আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৩, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি)
হ্যাঁ, -- রবিন সাহা ১৬:২৫, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি)
@Robin shaha, বাংলা উইকিতে এই নিয়ে কাজের জন্য যথেষ্ট স্বেচ্ছাসেবী সম্পাদক না থাকায়, আমরা মূলত উইকিমিডিয়া কমন্সের উপর নির্ভর করি। প্রধান পাতায় কোন ছবি যুক্ত হতে হলে, সেটিকে কমন্সের নির্বাচিত, মানসম্মতমূল্যবান ছবি হতে হবে। তাহলেই যথেষ্ট। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৫, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি)

ক্রিকেট দল সম্পর্কিত টেমপ্লেট

ভাই আমি লক্ষ্য করলাম টেমপ্লেট:নিউজিল্যান্ড ক্রিকেট দল-এর মতো ক্রিকেট দল সম্পর্কত বেশ কিছু টেমপ্লেট আপনি অব্যবহৃত বলে অপসারণ করেছেন এবং আপনার বটই সেগুলো নিবন্ধ থেকে সরিয়েছিলো। এরূপ করার কারণটা কি জানতে পারি —শাকিল (আলাপ · অবদান) ১৮:৩২, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি)

@MdsShakil, ইংরেজি এই আলোচনা থেকে অনুপ্রাণিত। আমি ভেবে দেখলাম কিছু (বিশেষত Lugnuts-এর) মন্তব্যের ভালো যুক্তি রয়েছে, সেটা একটা কারণ। এছাড়া এগুলো হালনাগাদ রাখাটাও খুব ঝামেলার। যেমন, ধরুন সাকিব আল হাসান আসন্ন জিম্বাবুয়ে সিরিজে খেলছেন না, ফলে এখন তার নিবন্ধ থেকে টেমপ্লেটটি বাদ দিতে হবে। আবার সামনের সামনের সিরিজে খেললে আবার যোগ করতে হবে। কিছুদিন আগের ইংল্যান্ড সিরিজ থেকে চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ভারতের দল তো প্রায় পুরোই ভিন্ন। বলতে গেলে ১-২ মাস পরপর প্রতিটি সিরিজের সময় এভাবে যোগ-বিয়োগের মধ্যে দিয়ে যেতে হবে। সৃষ্টি পর থেকে এই টেমপ্লেটগুলো সর্বদা মেয়াদোর্ত্তীর্ণ ছিল/থাকত। এছাড়া বট দিয়ে সরানোর সময় দেখতে পেয়েছি, খেলা ছেড়ে দিয়েছে এমন বহুজনের নিবন্ধে টেমপ্লেটগুলো ছিল। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৩, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি)
হ্যাঁ, এটা ঠিক আছে। সারাংশে বিষয়টা উল্লেখ করলে আর বিভ্রান্তি থাকতো না। যাইহোক ধন্যবাদ শাকিল (আলাপ · অবদান) ১৯:২৭, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি)

আমাকে ইংরেজিতে ব্লক করা কি কারণে

আমাকে ইংরেজিতে ব্লক করা হয়েছে কি কারণে বলতে পারবেন, ভাই । The Piash (আলাপ) ০৯:২৪, ২৮ জুলাই ২০২২ (ইউটিসি)

@The Piash: ভাইয়া আমি বিস্তারিত জানি না। সেখানের বাধাদান লগ অনুসারে, আপনি সম্ভবত উল্টাপাল্টা/ভুল সম্পাদনা করেছেন। যাইহোক, হতাশ হবেন না। আমি আপনাকে বাংলা উইকিতে সম্পাদনা চালিয়ে যেতে আহ্বান করব। অনলাইনে নিজের মাতৃভাষাকে সমৃদ্ধ করতে অনুরোধ করব। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৯, ২৮ জুলাই ২০২২ (ইউটিসি)
একাধিক মোবাইল ব্যবহার ফলে কি ?? — The Piash (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
@The Piash: আমি বলতে পারব না। সেখানে বাধাদান লগে এমন কিছু লেখা নেই, শুধু লেখা যে "এখানে বিশ্বকোষ গঠন করতে আসে নি" --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৭, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)

আর নয় সন ও দেশের নাম লেখালেখি

@আফতাবুজ্জামান আপনার তৈরি করা একটি টেমপ্লেট কপি/পেস্ট করে টেমপ্লেট:প্রতিষ্ঠিত-বিষয়শ্রেণী দেশ/খেলাঘর তৈরি করেছি এবং এখানে পরীক্ষা করে দেখেছি যে কাজ করছে। এই টেমপ্লেট ও এর সহায়ক টেমপ্লেট দেখে ত্রুটি সংশোধন করতঃ পরবর্তী পদক্ষেপ নিন।  কুউ পুলক  ১৩:৫৬, ২৯ জুলাই ২০২২ (ইউটিসি)

@কুউ পুলক, হ্যাঁ ঠিক আছে। এখন খেলাঘরের কোডগুলো টেমপ্লেট:প্রতিষ্ঠিত-বিষয়শ্রেণী দেশ-এ বসিয়ে দিলেই কাজ করবে। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৫৮, ২৯ জুলাই ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান টেমপ্লেট:প্রতিষ্ঠিত-বিষয়শ্রেণী দেশ-এ বর্তমান কোডগুলো বসিয়ে দিলে আগে এই টেমপ্লেট যেখানে যেখানে ব্যবহৃত হয়েছে সেখানকার বিষয়শ্রেণীগুলোর কোন সমস্যা হবে না?  কুউ পুলক  ১৬:৩০, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)
@কুউ পুলক: না, সমস্যা হবে না। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪০, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)

অনুবাদ সরঞ্জাম

ইংরেজি থেকে বাংলা অনুবাদ সরঞ্জম টি কাজ করছে না। হুবহু ইংরেজি লেখা অনুবাদ করছে। অন্য কোনো অনুবাদ সরঞ্জাম আছে? আবরার‌ ১৫:৫২, ২৯ জুলাই ২০২২ (ইউটিসি)

@Arabi Abrar, এমন হবার কথা না। টেবিল অনুবাদের ক্ষেত্রে এটা মাঝে মধ্যে এমন করলেও, নিবন্ধের লাইন অনুবাদে হুবহু ইংরেজি আসার কথা না। এইটায় সঠিক ঘরে (নিবন্ধ অনুবাদ করার সময় ডানদিকে এটা পাবেন) ক্লিক করা আছে? আফতাবুজ্জামান (আলাপ) ২২:০২, ২৯ জুলাই ২০২২ (ইউটিসি)

কোয়েল তালুকদার-এর প্রশ্ন (০২:০৪, ৩০ জুলাই ২০২২)

সুপ্রভাত আপনাকে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য। ভালো থাকবেন আপনি আজ সারাদিন। --কোয়েল তালুকদার (আলাপ) ০২:০৪, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)

অগুরী জাতি

@আফতাবুজ্জামান ভাই, আগুরী জাতি টির বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ নেই, আপনি দয়া করে একটি নিবদ্ধ পাতা খুলে দিন, জাতে আমি এটির বাংলা সম্প্রসারণ করতে পারি, ধন্যবাদ। কবির চৌধুরী ১১ (আলাপ) ২০:৫২, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)

@কবির চৌধুরী ১১, আপনি এই অগুরী জাতি লাল লিঙ্কে ক্লিক করে শুরু করতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ২১:২৪, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ কবির চৌধুরী ১১ (আলাপ) ২৩:০৭, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

প্রশিক্ষক পদক
আসসালামু আলাইকুম!

শ্রদ্ধেয় @আফতাব ভাই , আমার শুভেচ্ছা নিবেন। আপনি আমাকে উইকি সম্পর্কিত সকল বিষয়ে জানতে সাহায্য ও উৎসাহ দিয়েছেন। আশা করি ভবিষ্যতে আমার মতো বহু নবাগত উইকিপিডিয়ানদের আপনি সাহায্য ও উৎসাহ দেবেন। আপনাকে শ্রদ্ধা ও কৃতজ্ঞতাসহিত এই পদকটি প্রদান করলাম। ভালো থাকুন,সুস্থ থাকুন। ধন্যবাদ। ≈ ফারহান  💬«আলাপ»💬 ১৩:৩৮, ১ আগস্ট ২০২২ (ইউটিসি)

Anwar Bin Ahmed-এর প্রশ্ন (১৩:৫৫, ১ আগস্ট ২০২২)

আসসালামু আলাইকুম আশাকরি আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন। Wikipedia তে আপনাকে আমার মেন্টর হিসেবে পেয়ে আমি গর্বিত। আশাবাদী আমাকে সবসময় সহযোগিতা করবেন। ধন্যবাদ। --Anwar Bin Ahmed (আলাপ) ১৩:৫৫, ১ আগস্ট ২০২২ (ইউটিসি)

নিবন্ধের নাম পরিবর্তন

আফতাবুজ্জামান মহাশয়, আমি হালিশহর, পশ্চিমবঙ্গ নিবন্ধে পরিবর্তন করে 'হালিসহর , পশ্চিমবঙ্গ' লিখতে চাই। কারণ শহরটির স্টেশন, পৌরসভা, হাসপাতাল সহ সমস্ত জায়গাতেই পরবর্তী বানানটি ব্যবহৃত হয়। কিভাবে করতে পারি অনুগ্রহ করে বলবেন? ধন্যবাদ। CharlesWain (আলাপ) ০৫:২০, ২ আগস্ট ২০২২ (ইউটিসি)

@CharlesWain, করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৮, ২ আগস্ট ২০২২ (ইউটিসি)

আদম প্রবন্ধে আদমের পিতা মাতার স্থলে সৃষ্টিকর্তা দিয়েছেন কোন তথ্যের ভিত্তিতে?

দয়া করে বলুন Saaty121 (আলাপ) ১১:৪৩, ৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

প্রিয় @Saaty121! এটা ইংরেজি হতে অনুদিত। যথাসম্ভব খ্রিস্টধর্মের রেফারেন্সে। ইসলামের দৃষ্টিভঙ্গির জন্য ইসলামে আদম নিবন্ধটি দেখুন। ~ খাত্তাব ( | | ) ১২:১২, ৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
ইয়াহুদী বা খ্রিস্টান ধর্ম অনুযায়ীও এই তথ্যটি তাদের রেফারেন্স নয়। কোন সেমেটিক ধর্ম আদমকে ঈশ্বরের পুত্র বলে না। দয়া করে আপনি এ বিষয়টি সম্পর্কে ধর্ম গুলোর ধারণা জানুন। Saaty121 (আলাপ) ১২:১৮, ৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@Saaty121 সরাসরি পুত্র তো লেখা ছিল না। যাইহোক, ইংরেজি উইকিপিডিয়াতেও আগের তথ্য কেটে এখানে N/A দেওয়া হয়েছে। তাই নেই যুক্ত করে দিয়েছি। আপনার কাজের জন্য ধন্যবাদ! ~ খাত্তাব ( | | ) ১২:২২, ৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
আপনাকেও ধন্যবাদ। আমরা চাই সঠিক তথ্যটি মানুষের কাছে গিয়ে পৌঁছাক। যাতে মানুষ সঠিক জ্ঞান অর্জন করতে পারে। Saaty121 (আলাপ) ১২:৩৫, ৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

Hackermdebadurrahman-এর প্রশ্ন (১১:৫১, ৩ আগস্ট ২০২২)

how is hacking --Hackermdebadurrahman (আলাপ) ১১:৫১, ৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

কানাইঘাট পাবলিক হাই স্কুল

কানাইঘাট পাবলিক হাই স্কুল নামে একটি নতুন নিবন্ধ তৈরি করেছি, দয়া করে পর্যালোচনা করুন। Saaty121 (আলাপ) ০২:১০, ৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

 করা হয়েছেআদিভাইআলাপ২১:১৭, ৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

Hackermdebadurrahman-এর প্রশ্ন (১২:৪৭, ৫ আগস্ট ২০২২)

টাকা চাই --Hackermdebadurrahman (আলাপ) ১২:৪৭, ৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

সাহায্য

বাংলাদেশের জাতীয় বাজেট, ২০২২ নিবন্ধে থাকা বাজেট টেমপ্লেটটি তৈরি করে দিন। -- আবরার‌ ০৮:৫১, ৬ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Arabi Abrar  করা হয়েছেশাকিল (আলাপ · অবদান) ০৯:৪৩, ৬ আগস্ট ২০২২ (ইউটিসি)

পরিচিতি ঠিক করুন

দীপনির্বাণ-এর নামের নীচের পরিচিত চরিত্র হবে না, হবে উপন্যাস। Wikifulness (আলাপ) ০৪:৩১, ৭ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Wikifulness  করেছি~ নোমান (📨আলাপ📝অবদান) ০৫:১০, ৭ আগস্ট ২০২২ (ইউটিসি)

অমর একুশে প্রতিযোগিতা পুরস্কার প্রদান প্রসঙ্গে

মহাশয়/মহাশয়া, এই প্রতিযোগিতাটির ফলাফল ঘোষণা এবং ফর্ম পূরণের প্রায় একমাস কেটে যাওয়ার পরও আমি এখনও আমার মুদ্রিত এবং ডিজিটাল কোনো সনদপত্রই পাইনি। এগুলি পাঠাতে আর কতদিন সময় লাগবে? দয়া করে একটু যদি বলেন তাহলে চিন্তা মুক্ত হই। ☆🙏রূপক পাল 💬 💭🙏 ০৪:৪৭, ৮ আগস্ট ২০২২ (ইউটিসি)

ভাই আমি উইকিপিডিয়ায় লগইন করতে গেলে নিচের মেসেজটি দেখাচ্ছে

আপনার প্রবেশ সেশনে একটি সমস্যা হয়েছে বলে মনে হচ্ছে; সেশন হাইজ্যাক প্রতিরোধের উপায় হিসেবে এই কাজটি বাতিল করা হয়েছে। দয়া করে ফরমটি পুনরায় জমা দিন। 42.0.4.238 (আলাপ) ০৮:১১, ৮ আগস্ট ২০২২ (ইউটিসি)

Robin shaha-এর প্রশ্ন (১৬:০২, ৯ আগস্ট ২০২২)

  • কিছুদিন আগে একটি পাতা খুজে পেয়েছিলাম। পাতাটিতে নিবন্ধের গুরুত্ব অনুযায়ী কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। যেমন, অধিক গুরুত্বপূর্ণ পাতাগুলো প্রথম ধাপে, তারপর দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ.. এভাবে ভাগ করা হয়েছে। পাতাটির নাম মনে নেই। পাতাটির সন্ধান দিতে পারেন?
  • এই পদ্ধতিটি অনুসরণ করে, আমি উইকিপ্রকল্প হিন্দুধর্ম -তে একটি দিকনির্দেশনা তৈরি করতে চাচ্ছি।(অন্যকেউ করে দিতে চাইলে উপকার হয়।)
  • ফেইসবুকে দেখি উইকিপিডিয়ার উপর বিভিন্ন পেইজ আছে। বিভিন্ন জেলা অনুযায়ী পেইজও চোখে পড়েছে। এসব পেইজ কি উইকিপিডিয়ার কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে থাকে? উইকিপ্রকল্প অনুযায়ী পেইজ তৈরি করা যাবে কি? ---- রবিন সাহা ১৬:০২, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
রবিন সাহা, প্রথমে একটি ব্যক্তিগত মতামত দিচ্ছি। বাংলা উইকিপিডিয়ায় আসলে এভাবে ভাগ করে পাতা বানিয়ে খুব লাভ নেই, এখানে সম্পাদক এত কম যে যেটা যেখানে রেখে যাবেন, কয়েক বছর পর আসলেও সেটা সেখানে দেখতে পারেন। ব্যক্তিগত পরামর্শ হল উইকিপিডিয়া:উইকিপ্রকল্প হিন্দুধর্ম/তালিকা তৈরি করুন, যেসব নিবন্ধ বাংলা উইকিতে নেই তা এতে যোগ করুন ও তা ধরে কাজ করুন। এবার আপনার উত্তর: ১. আপনি সম্ভবত উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ-এর কথা বলছেন ২. এটি আসল পাতা, বাংলা উইকিপিডিয়ার সদস্যরা চালান (উইকিপিডিয়া:সামাজিক যোগাযোগ)। এটি ছাড়া আর যত পেইজ বা পাতা দেখতে পাবেন সেগুলো আসল নয়। হ্যাঁ, আপনার ইচ্ছা, আপনি চাইলে তৈরি করতে পারেন। তবে এগুলো এত গুরুত্বপূর্ণ নয়। ব্যক্তিগত অভিজ্ঞতায় দেখেছি ফেসবুকে প্রচারণা চালালে যে লোকজন উইকিতে এসে কাজ করবে তা হবার সম্ভাবনা খুব কম। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৯, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
আপনার গুরুত্বপূর্ণ পরামর্শের জন্য ধন্যবাদ -- রবিন সাহা ০৫:২০, ১০ আগস্ট ২০২২ (ইউটিসি)

Morshadul Islam Munna-এর প্রশ্ন (১৩:৪৫, ১১ আগস্ট ২০২২)

আমি কি নিজেকে নিয়ে একটি প্রবন্ধ বানাতে পারবো --Morshadul Islam Munna (আলাপ) ১৩:৪৫, ১১ আগস্ট ২০২২ (ইউটিসি)

নাম পরিবর্তন

ভাই, এইটারও নাম পরিবর্তন করতে হবে| "সাল-এ" লেখার কথা একদম মনে ছিলোনা :) ~ ফায়সাল বিন দারুল (২০২২) ০২:০৩, ১২ আগস্ট ২০২২ (ইউটিসি)

@FaysaLBinDaruL, স্থানান্তর করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ০২:০৭, ১২ আগস্ট ২০২২ (ইউটিসি)

Md Rasel ro-এর প্রশ্ন (০৩:৪৪, ১৩ আগস্ট ২০২২)

আমি কিভাবে সব তথ্য পেতে পারি --Md Rasel ro (আলাপ) ০৩:৪৪, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

টেমপ্লেট

টেমপ্লেট:দেশের উপাত্ত সিকিম রাজ্য টেমপ্লেট পাতাটি তৈরি করেছি। সম্ভবত ঠিকমতো তৈরি করতে পারিনি। সিকিমের সাধারণ নির্বাচন, ১৯৭৪ নিবন্ধের তথ্যছকে পতাকার আকার ছোট দেখাচ্ছে। টেমপ্লেটটি সম্পূর্ণ করে দেওয়ার অনুরোধ রইলো।-- আবরার‌ ১৬:৩৯, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Arabi Abrar, ঠিক করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩১, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাই টেমপ্লেট:Infobox administration এর প্যারামিটারগুলো বাংলা করে দিন।-- আবরার‌ ১৮:৪২, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

Robin shaha-এর প্রশ্ন (১০:২৭, ১৪ আগস্ট ২০২২)

হিন্দুধর্মে রূপরেখা/সূচিপত্র বিষয়ে কাজ করতে গিয়ে কয়েকটি বিষয় সম্বন্ধে জানার প্রয়োজন হল। টেমপ্লেট:হিন্দুধর্ম প্রসঙ্গ এই পাতাটি রূপরেখা হিসেবে ব্যবহার করা যায়। হিন্দুধর্মের রূপরেখা নাম দিয়ে আরেকটি নিবন্ধ তৈরির কোনো প্রয়োজন পরে কি? ---- রবিন সাহা ১০:২৭, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Robin shaha: একটা টেমপ্লেট, আরেকটা নিবন্ধ। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৬, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)
আমি বুঝতে পারছি না, কিভাবে কাজ করব। টেমপ্লেটটি সম্প্রসারণ করে নিবন্ধে যুক্ত করে দিব, না কি নিবন্ধে যেভাবে লিস্ট আকারে দেওয়া রয়েছে, সেভাবে তৈরি করব..
টেমপ্লেটটিতে কি সমস্তকিছু বিস্তারিত তুলে ধরব, না কি সংক্ষেপ রাখব? এই টেমপ্লেটটি অনেক নিন্ধেও ব্যবহার হয়। -- রবিন সাহা ০২:০২, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)
@Robin shaha: টেমপ্লেটে কিছু করার দরকার নেই। সমস্ত কিছু বিস্তারিত তুলে ধরতে চাইলে, হিন্দুধর্মের রূপরেখা নিবন্ধে করুন। আফতাবুজ্জামান (আলাপ) ০২:১৫, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)
আমি টেমপ্লেটে গতকাল কিছু কাজ করেছি। এখন ওগুলো কি পূর্বাবস্থায় ফিরিয়ে নিব? -- রবিন সাহা ০২:২০, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)
টেমপ্লেটে যেভাবে আরাআরি লিস্ট হয়, এই কাজটি নিবন্ধে কি করে করব? -- রবিন সাহা ০২:২১, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)
@Robin shaha: থাকুক, ফেরত নেওয়ার দরকার নেই। নিবন্ধে আড়াআড়ি তালিকা বানাতে {{div col}}{{div end}} ব্যবহার করুন। তাহলে ডিভাইসের পর্দার/স্ক্রিনের মাপ অনুসারে তালিকা স্বয়ংক্রিয়ভাবে ১, ২, ৩ কলামে আসবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৮, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)
এটা ব্যবহার করলে কলাম হয়ে যায়। আমি চাচ্ছিলাম টেমপ্লেটটির মতো সারিবদ্ধভাবে ডট থাকবে। -- রবিন সাহা ০৭:০৯, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
@Robin shaha, আপনি চাইলে {{মসৃণতালিকা}} ব্যবহার করতে পারেন, যা আপনার কাঙ্ক্ষিত ফলাফল দিবে। তবে আমার মতে div col/div col end ব্যবহার করা ভালো। তালিকা নিবন্ধ ওভাবে পড়তে সম্ভবত ভালো লাগবে না। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩২, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
ঠিক আছে। -- রবিন সাহা ০২:৫৭, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

শিল্পী নুরুল্লাহ আহমেদ-এর প্রশ্ন (১৬:১৬, ১৪ আগস্ট ২০২২)

শিল্পী নুরুল্লাহ আহমেদ একজন ইসলামিক সংগীত শিল্পী --শিল্পী নুরুল্লাহ আহমেদ (আলাপ) ১৬:১৬, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

অপসারণযোগ্য পাতা

গোবিন দেববর্মা এটা অপসারণযোগ্য পাতা। এটা উল্লেখযোগ্য নয়, এটার ইংরেজি পাতা কোন একজন উইকি ব্যবহারকারীর দ্বারা ইতিমধ্যেই অপসারিত হয়েছে।Wikifulness (আলাপ) ০২:০৫, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Wikifulness: করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ০২:১২, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

বট অনুরোধ: 'ধমনী' থেকে 'ধমনি' করে দিন

বিষয়শ্রেণি, শিরোনামও —মহাদ্বার আলাপ ১৫:২২, ১৬ আগস্ট ২০২২ (ইউটিসি)

অবগতি

প্রশাসকদের আলোচনাসভায় প্রশাসকত্ব পর্যালোচনার বিষয়ে একটি আলোচনা শুরু করা হয়েছে। সেটাতে আপনার সম্পৃক্ততা থাকায় সেই বিষয়ে আপনার বক্তব্য প্রয়োজন। ≈ MS Sakib  «আলাপ» ১৬:৫৯, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)

ফারুক-ই-আজম

তথ্যসূত্র সহকারে আরেকটি লেখা তৈরি করেছি। ব্যবহারকারী:Samdani9/ফারুক-ই-আজম Samdani9 (আলাপ) ০১:৪২, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Samdani9 নিবন্ধটি দ্বারা কি বুঝাতে চাচ্ছেন?? এটা জাস্ট একটি শব্দ বুঝাচ্ছে। আপি এটি উইকিঅভিধানে তৈরি করতে পারেন। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৯:১২, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)
@Samdani9, নিবন্ধটি আরও বড় করা যায় কিনা দেখুন। না হলে, উইকিঅভিধানে ফারুক-ই-আজম ভুক্তিতে যোগ করুন। আফতাবুজ্জামান (আলাপ) ২১:১০, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)

Robin shaha-এর প্রশ্ন (০৩:৩৬, ২০ আগস্ট ২০২২)

প্রবেশদ্বার:হিন্দুধর্ম/উইকিপ্রকল্প/শীর্ষক এইখানে “হিন্দুধর্ম কি” তে চাপ দিলে “রূপরেখা” বাটনটির রং পরিবর্তন হচ্ছে। এখানে কি সমস্যা রয়েছে বুঝতে পারছি না। ঠিক করে দিন। ---- রবিন সাহা ০৩:৩৬, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Robin shaha, করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৬, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)

বিষয়শ্রেণী পাতায় সমস্যা

বিষয়শ্রেণী:১৩-শ শতাব্দীর আইয়ুবীয় শাসক এর Navseasoncats টেমপ্লেট কাজ না করার কারণ বুঝতে পারছিনা। পাশাপাশি, বিষয়শ্রেণী:১২শ শতাব্দীর আইয়ুবীয় শাসক পাতায়ও এটি কাজ করছেনা। এটি আসলে কীভাবে কাজ করে? ~ খাত্তাব ( | | ) ০৭:৩১, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)

@খাত্তাব হাসান: এই টেমপ্লেটটি এখনো শতাব্দীর বিষয়শ্রেণীতে কাজ করে না। কাজ করাতে কোড ঠিক করতে হবে। আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৫, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)

তথ্যসূত্র ব্যবহার

সাধারণত কোনো ব্লগ হতে আমরা তথ্যসূত্র ব্যবহার করতে পারি না। কিন্তু কোনো সংগঠন কোনো ব্লগ পরিচালনা করলে সেই ব্লগটিকে প্রামাণিক হিসেবে ব্যবহার করা যাবে কি? সংগঠনটির কোনো প্রকাশনীও থাকতে পারে। প্রকাশনী হতে প্রকাশিত বইসমূহকে সূত্র হিসেবে ব্যবহার করা যাবে কি না? তথ্যসূত্রে প্রামাণিকতা নির্ণয়ে বেশ সমস্যায় আছি।

একটি তথ্য নিয়ে বিভিন্ন ব্যাক্তির বিভিন্ন মত থাকতে পারে। কোনটিকে অথেনটিক হিসেবে ব্যবহার করা উচিত? কোন প্রকাশনী হতে প্রকাশিত হয়েছে, সেক্ষেত্রে তা বিবেচনা করা হয় কি? -- রবিন সাহা ০৩:১৬, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Robin shaha কোণ সমস্যা নাই। আপনি খেয়াল করুন, ঐ পত্রিকা, সাময়িকী, বই সম্পর্কে উইকিপিডিয়ায় পাতা আছে নাকি?? যদি পাতা থাকে (আর পাতা না থাকলে দেখুন, মোটামুটি পাতা তৈরি করার মত উল্লেখযোগ্যতা আছে নাকি!) তাহলেই উল্লেখযোগ্য। সেই পত্রিকা-সাময়িকী উল্লেখযোগ্য। আরও কিছু জানতে নিরেপক্ষতা, নির্ভরযোগ্য সূত্র পড়ুন। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৩:৫০, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)
@DeloarAkram আমি আপনার কথা বুঝতে পারি নাই। তথ্যসূত্র সংযুক্ত করতে হলে বই সম্পর্কে উইকিপিডিয়ায় নিবন্ধ থাকতে হবে কি না? -- রবিন সাহা ০৫:১১, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)
@Robin shaha থাকতে হবে বলছিনা, তবে থাকলে সবচেয়ে ভালো হয়। পাতা না থাকলেও যদি বইটি সম্পর্কে পত্র-পত্রিকায় কোন উল্লেখ পাওয়া যায়, আইএসবিএন নাম্বার থাকে, কোন পরিচিত-উল্লেখযোগ্য লেখক লেখে থাকে। তাহলে ব্যবহার করতে পারবেন। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৫:৩০, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)
যদি এসব উল্লেখ না থাকে, তবে নির্ভরযোগ্য হিসেবে ব্যবহার করা যাবে না? সব বই তো পত্রপত্রিকায় বা উল্লেখযোগ্য লেখক দ্বারা নাও লেখা হতে পারে। আইএসবিএন বিষয়টা জানা নেই। -- রবিন সাহা ০৫:৩৮, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)

আলোচনা সমাধানের অনুরোধ

আলাপ:কল্কি অবতার এবং মোহাম্মদ সাহেব এই পাতাটিতে একটি নিরপেক্ষ আলোচনা করে সমাধানে এনে দেন। একই বিষয় নিয়ে বারবার বলতে হচ্ছে। -- রবিন সাহা ১৩:৪৪, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)

শিরোনাম ঠিক করুন

ত্রিপুরা জনগোষ্ঠী-তে লিখতে হবে "ত্রিপুরি"। ইংরেজি বানান দেখলেই আরও স্পষ্টভাবে বুুুঝা যায়। Wikifulness (আলাপ) ১০:১৪, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Wikifulness, এই জনগোষ্ঠী বাংলাদেশে আনুষ্ঠানিক ও আইনগতভাবে “ত্রিপুরা জনগোষ্ঠী” নামে পরিচিত। (এখানে দেখুন।) — আদিভাইআলাপ১০:৩৫, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)
@Meghmollar2017 আর ভারতে? মেহেদী আবেদীন ১৬:২৮, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)
@Mehediabedin, আমি নিশ্চিত নই। হয়তো @শরদিন্দু ভট্টাচার্য্য দাদা সাহায্য করতে পারবেন। — আদিভাইআলাপ১৭:৩২, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

@তন্বীর্ভৈ এবং @ Mehediabedin - ভারতে ত্রিপুরি বা তিপ্রা জনগোষ্ঠী নামে পরিচিত। এখানে দেখুন সাধারণত তফসিলি উপজাতিদের মধ্যে তিপ্রা শব্দের আর বাকিদের মধ্যে ত্রিপুরি শব্দের প্রচলন বেশি। - শরদিন্দু ভট্টাচার্য্য (আলাপ) ১৯:০৯, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

আব্দুল খালেক

আমি এটিই বুঝাতে চেয়েছি। পরবর্তী সময়ে নেত্রকোণায় এসে ইসলামপুর গ্রামে থেকে আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেন Journalistkr1971 (আলাপ) ২৩:৪১, ২৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

Journalistkr1971, আচ্ছা। আমি মুছে দেওয়া লেখা উদ্ধার করে যোগ করে দিয়েছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৪৯, ২৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

পাতার নাম পরিবর্তন

প্রশাসক মহোদয়কে কিছু পাতার নাম শুদ্ধ করার জন্য অনুরোধ করছি। সূলবা সূত্র বৈদিক জ্যামিতিবিষয়ক পাতাটির নাম হবে "শুল্বসূত্র"। প্রয়োজনে ইংরেজি প্রতিবর্ণীকরণের সাথে মিলিয়ে দেখুন। অভিনেতা সম্পর্কিত রহিত ভরদ্বাজ পাতাটির নাম হবে "রোহিত ভরদ্বাজ"। হিন্দি আর ইংরেজি বানান দেখলে ব্যাপারটি পরিষ্কার হয়। এই অভিনেতা নিজের নামে স্বয়ং ো-কার দেন। আলবি রেজা (আলাপ) ০৯:১৩, ২৭ আগস্ট ২০২২ (ইউটিসি)

আলবি রেজা, করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪০, ২৭ আগস্ট ২০২২ (ইউটিসি)

দুটো বিষয়শ্রেণী দেখে মনে প্রশ্ন এলো

@আফতাবুজ্জামান জনাব, বিষয়শ্রেণী:রবীন্দ্রসঙ্গীতবিষয়শ্রেণী:রবীন্দ্রনাথ ঠাকুর রচিত গান কেন একীকরণ করার প্রয়োজন নেই যদি বুঝিয়ে বলতেন কৃতার্থ হতাম।  কুউ পুলক  ১৯:৩৫, ২৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Jonoikobangali, দাদা, আপনি রবীন্দ্রনাথ নিয়ে কাজ করেছেন। আপনি ভালো জানবেন। একত্রীত করব? আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৫, ২৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
@কুউ পুলক, @আফতাবুজ্জামান ভাই। একত্রিত করার প্রয়োজন নেই। রবীন্দ্রসঙ্গীত সঙ্গীতের একটি ধারা হয়ে গেছে। যদিও রবীন্দ্রসঙ্গীত মানেই রবীঠাকুর গেয়েছেন। তবে ঐ একই ধাচের, একই সুরের হলে সেটাকেও রবীন্দ্রসঙ্গীত বলা যেতে পারে। নিবন্ধটিও তাই বলছে। এছাড়াও পরবর্তীতে রবীন্দ্রসঙ্গীতের উপর অনেক কাজ হয়েছে এবং হচ্ছে।
অপরদিকে, রবীন্দ্রনাথ ঠাকুর রচিত গান হচ্ছে রবীন্দ্রনাথের কপিরাইটকৃত গান। এগুলোকে কখনোই অন্য কারো বলা যাবেনা। Deloar Akram (আলাপঅবদানলগ) ২১:০৪, ২৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
বিশ্বভারতী প্রকাশিত "গীতবিতান"-এর তৃতীয় খণ্ডে গ্রন্থপরিচয় অংশে "রবীন্দ্রসংগীত" কথাটির সংজ্ঞায় স্পষ্ট বলা হয়েছে যে, রবীন্দ্রনাথ রচিত এবং রবীন্দ্রনাথ অথবা জ্যোতিরিন্দ্রনাথ সুরারোপিত গানই "রবীন্দ্রসংগীত"; অন্য গান নয়। এবং এই অংশে স্পষ্ট বলা হয়েছে যে, পঙ্কজকুমার মল্লিকের সুরে "দিনের শেষে ঘুমের দেশে" বা শান্তিদেব ঘোষ সুরারোপিত "হে মোর দুর্ভাগা দেশ" ইত্যাদি রবীন্দ্র-রচিত হলেও অন্য সুরকার কর্তৃক সুরারোপিত বলে "রবীন্দ্রসংগীত" সংজ্ঞাভুক্ত নয়। প্রসঙ্গত উল্লেখ্য, "দিনের শেষে ঘুমের দেশে" গানটির সুর রবীন্দ্রনাথ অনুমোদন করলেও গানটিকে তিনি গীতবিতানের অন্তর্ভুক্ত করেননি। পরবর্তীকালেও হেমন্ত মুখোপাধ্যায় থেকে স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত প্রমুখেরা রবীন্দ্রনাথের কবিতায় সুরারোপ করেছেন। সেগুলিও গীতবিতান-ভুক্ত হয়নি। কিন্তু সেগুলিও কার্যত রবীন্দ্রনাথ রচিত গান। সুতরাং এই বিষয়টি মাথায় রেখে দু'টি বিষয়শ্রেণী করলে ভুল কিছুই হয় না। দেলোয়ার হোসেন ভাই সঠিক বলেছেন। "রবীন্দ্রসংগীত" সুরের দিক থেকে একটি বিশিষ্ট ধারা, যা জ্যোতিরিন্দ্রনাথ-রবীন্দ্রনাথের থেকে এসেছে। তাই দুই বিষয়শ্রেণী এক করার দরকার নেই। একটু উদাহরণ দিলে স্পষ্ট হবে। "আমার সোনার বাংলা" বিষয়শ্রেণীর দিক থেকে একাধারে রবীন্দ্রসংগীত ও রবীন্দ্রনাথ ঠাকুর রচিত গান; কিন্তু "দিনের শেষে ঘুমের দেশে" রবীন্দ্রনাথ ঠাকুর রচিত গান ও পঙ্কজকুমার মল্লিক সুরারোপিত গান। --অর্ণব দত্ত (আলাপ) ০৯:০২, ৩০ আগস্ট ২০২২ (ইউটিসি)

Arifislam2743-এর প্রশ্ন (০২:১২, ৩০ আগস্ট ২০২২)

Thanks Brother. I will definitely contact you if I need to know anything about Wikipedia --Arifislam2743 (আলাপ) ০২:১২, ৩০ আগস্ট ২০২২ (ইউটিসি)

Robin shaha-এর প্রশ্ন (০৩:০৪, ২ সেপ্টেম্বর ২০২২)

সার্চ বক্সে কিছু লিখলে সার্চ বক্সের নিচে যেভাবে কয়েকটি নিবন্ধ সাজেস্ট করে, সেভাবে ভারতীয় আস্তিক দর্শন এই পুননির্দেশ পাতার শিরোনাম আনা যাবে কি? ---- রবিন সাহা ০৩:০৫, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

যদি আনা যায়, তবে আনার দরকার নেই। এটা কেবল পরীক্ষা করার জন্য পুননির্দেশ পাতাটি তৈরি করেছিলাম। পাতাটি মুছে দিয়েন। শুধু জানতে চাচ্ছি সার্চবক্সের সাজেশনে পুননির্দেশ পাতার শিরোনাম আসে কি না। -- রবিন সাহা ০৩:০৯, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin shaha দাদা , আসবে না ।ভারতীয় আস্তিক দর্শন পাতাটিকে সার্চ করলে ভারতীয় দর্শনই আসবে। ভারতীয় আস্তিক দর্শন এটি আসবেই না। ≈ ফারহান  «আলাপ» ০৩:৩২, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
আচ্ছা। তাহলে পুননির্দেশ পাতাটি মুছে দেন। -- রবিন সাহা ০৩:৩৮, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাব ভাই অথবা @ইয়াহিয়া ভাই
ভারতীয় আস্তিক দর্শন এই পূর্ণনির্দেশটি মুছে দিন। ≈ ফারহান  «আলাপ» ০৩:৪৪, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Md.Farhan Mahmud করেছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৪:৫৮, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Yahya ঠিক আছে ≈ ফারহান  «আলাপ» ০৫:০১, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

শিখতে চাই

ভাই, ইউটিউবের লিঙ্ক কপি করে এনে বসালে উইকি পাতায় যোগ করা যায় না সরাসরি। কিভাবে যোগ করা যায়, তা জানালে উপকৃত হতাম। Wikifulness (আলাপ) ০৫:০৭, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Wikifulness, আপনি আপনার ব্রাউজার থেকে ইউটিউবে যান। এবার ব্রাউজারের উপরে থাকা ভিডিওর ইউআরএল কপি করুন। তাহলে যোগ করতে সমস্যা হবে না। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৭, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

মণিপুরি মুসলিম (পাঙাল)-এর প্রশ্ন (১২:৫৫, ২ সেপ্টেম্বর ২০২২)

আসসালামু আলাইকুম

কিভাবে শুরু করবো ভাই বুঝতে কষ্ট হচ্ছে। --মণিপুরি মুসলিম (পাঙাল) (আলাপ) ১২:৫৫, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@মণিপুরি মুসলিম (পাঙাল), এখানে যান ও এতে দেওয়া কিছু কাজ করুন। না বুঝলে আমাকে জানাবেন। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৮, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

সম্পাদনার অনুরোধ, ৩ সেপ্টেম্বর ২০২২

জনাব, বিষয়শ্রেণীতে আমরা বহুবচন ব্যবহার করি না। তাই
[[বিষয়শ্রেণী:উইকিপিডিয়ার প্রশাসকবৃন্দ]] নয় [[বিষয়শ্রেণী:উইকিপিডিয়ার প্রশাসক]] করার প্রস্তাব করছি।  কুউ পুলক  ০৫:০০, ৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@কুউ পুলক ভাই তাহলে এটিও করতে হবে। (বিষয়শ্রেণী:উইকিপিডিয়ার পর্যবেক্ষকবৃন্দ নামে এই বিষয়শ্রেণীটি বিষয়শ্রেণী:উইকিপিডিয়ার পর্যবেক্ষক করতে হবে!)
ফারহান  «আলাপ» ০৮:১০, ৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
একমত -- আবরার‌ ১৮:৫১, ৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@কুউ পুলক: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪০, ৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

একই বিজ্ঞানীর নামে দুই পাতা

নিখিলরঞ্জন সেন আর নিখিল রঞ্জন সেন। দ্বিতীয়টি আমি তৈরি করেছি, তবে এটিই ইন্টারনেটে সার্চ করলে আসে। যাইহোক এবিষয়ে উপযুক্ত ব্যবস্থা নিন। Wikifulness (আলাপ) ১৮:২৩, ৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Wikifulness: নিবন্ধদুটি একত্রীকরণ করা হল৷ তবে, আগে তৈরি হওয়া নিবন্ধটি তুলনামূলক গুছানো ও তথ্যসমৃদ্ধ হওয়ায় সেটির তথ্য রাখা হল। বাকিগুলো পাতার ইতিহাসে পাবেন। উল্লেখ্য, নিবন্ধটি আপনারা দুইজনের নামেই যোগ হবে। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৯:০২, ৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
অসংখ্য ধন্যবাদ। Wikifulness (আলাপ) ০২:২৬, ৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

টেমপ্লেট অনুবাদের অনুরোধ

আফতাব ভাই, বর্তমানে আমি উইকিতে সক্রিয় থাকিনা। তবুও অনেকদিন পর নতুন নিবন্ধ তৈরি করতে গিয়ে দেখতে পাই একটি তথ্যছক টেমপ্লেট নেই, যা আমি পরে তৈরি করেছি, কিন্তু অনুবাদ করা হয়নি বাংলায়। অনুগ্রহ করে আপনি তা করে দিলে উপকৃত হতাম। ~ নাহিয়ান আলাপ ০৫:৫৬, ৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Nahian: আচ্ছা :P আজিজ ভাই আমার আগেই কাজটি করে ফেলেছেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৫২, ৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

খাত্তাব হাসান আপনাকে নতুন বার্তা পাঠিয়েছেন

 আপনাকে এই আলোচনায় যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে: উইকিপিডিয়া:আলোচনাসভা#গ্যাজেট আমদানি: স্ক্রিপ্ট ইনস্টলার। গ্যাজেট আমদানি: স্ক্রিপ্ট ইনস্টলার আলোচনাটির একটি ফলাফল প্রয়োজন। ~ খাত্তাব ( | | ) ০৬:৩৫, ৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

Rakibulislam2030-এর প্রশ্ন (১১:৩৪, ৭ সেপ্টেম্বর ২০২২)

আপনাকে ধন্যবাদ। আমাকে সহযোগিতায় রাখবেন। পরামর্শ দেবেন। --Rakibulislam2030 (আলাপ) ১১:৩৪, ৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

শ্রমশীল ১০+ বছর

'শ্রমশীল ১০ বছর' পদক
সুধী, গত ১ সেপ্টেম্বর বাংলা উইকিপিডিয়ায় আপনার ক্রমাগত অবদানের এক দশক পূর্তি হয়েছে। ১০ বছরের বেশী সময় ধরে টানা নিজের খেয়ে বনের উইকি'র মোষ তাড়ানো চাট্টিখানি কথা নয়।Face-smile
আপনার নিরন্তর শ্রমশীলতার জন্য শুভেচ্ছা ও শুভকামনা।~ ফায়সাল বিন দারুল (২০২২) ১৭:০৪, ৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান আমার পক্ষ থেকেও আপনার জন্য নিরন্তর শুভকামনা --  কুউ পুলক  ১৭:২৯, ৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@FaysaLBinDaruL এবং কুউ পুলক: ধন্যবাদ :) --আফতাবুজ্জামান (আলাপ) ০১:২৬, ৯ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আলোর দ্রুতি নিবন্ধের আন্তঃভাষা সংযোগ ও উইকি ডাটায় আইপি বাঁধা দূরীকরণ

আফতাব ভাই, আলোর দ্রুতি নিবন্ধের আন্তঃভাষা সংযোগ ঠিক করে দিন। সেই সাথে উইকি ডাটায় (wikidata.org) আমার আইপির বাঁধা দূর কর সম্ভব হলে সেটাও ঠিক করে দিন। ধন্যবাদান্তে Nakul Barman (আলাপ) ২২:৩৮, ৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Nakul Chandra Barman: সংযোগ ঠিক করেছি। @Mahir256: উইকিউপাত্তে কিছু করা যায় কিনা দেখুন। বাংলা উইকিতে এই সমস্যা এড়াতে, আমি ইতোমধ্যে ওনাকে বাংলা উইকিতে আইপি বাধামুক্ত অধিকার দিয়েছি। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:২৮, ৯ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

MD ROBIUL lSLAM-এর প্রশ্ন (০৮:২৪, ১১ সেপ্টেম্বর ২০২২)

আমি নতুন নতুন কিভাবে কোন কিছু ভাইরাল করতে পারবো --MD ROBIUL lSLAM (আলাপ) ০৮:২৪, ১১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

লিঙ্ক পরীক্ষার অনুরোধ

@আফতাবুজ্জামান ভাই প্রবেশদ্বার:শ্রীলঙ্কা/সূচীপত্র পাতা তৈরী করলাম। ডান দিক থেকে দ্বিতীয় আইকন (করণীয়) ছাড়া বাকি লিঙ্কগুলি কাজ করছে না মনে হয়। অনুগ্রহ করে নিরীক্ষা করে দিয়েন।~ ফায়সাল বিন দারুল (২০২২) ০৬:২৭, ১৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@FaysaLBinDaruL, ঠিক করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫৪, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান অনেক অনেক ধন্যবাদ। ~ ফায়সাল বিন দারুল (২০২২) ০৭:০৩, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

Files without a license

Hi! On ব্যবহারকারী:MGA73/NoLicense there are some files that most likely do not have a formal (or existing) license template. Perhaps you can have a look or know a good place to make a note so someone can check? Files should be deleted if no license can be added. --MGA73 (আলাপ) ১৬:১০, ১৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

MONSHAH AHMED-এর প্রশ্ন (১৪:৩০, ১৬ সেপ্টেম্বর ২০২২)

আমার নিজের পরিচয় কিভাবে প্রকাশ করতে পারবো wikipedia কি --MONSHAH AHMED (আলাপ) ১৪:৩০, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

টেমপ্লেট তৈরি

আমাকে ইংরেজি Template:WikiProject Hinduism এর আদলে টেমপ্লেট:উইকিপ্রকল্প হিন্দুধর্ম তৈরি করে দিন। -- রবিন সাহা ০৩:১৬, ১৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Robin shaha, এইরকম টেমপ্লেট বাংলা উইকিপিডিয়ায় ব্যবহার করা হয় না। এর পরিবর্তে {{উইকিপ্রকল্প মূল্যায়ন}} ব্যবহার করুন। — আদিভাইআলাপ০৯:৪৮, ১৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

দেশের নাম তোরে নয়

@আফতাবুজ্জামান নাম সঠিক নয়, অনুগ্রহ করে ভানুয়াতু থেকে ভানুয়াটুতে পুনরুদ্ধার করুন। এবং কোন নাম সঠিক তা দেখতে অনুগ্রহ করে কোন অনুবাদ সফ্টওয়্যার ব্যবহার করবেন না কারণ তারা ভুল। ভানুয়াটুর সঠিক নাম খুঁজতে https://github.com/giggsey/Locale/blob/master/data/bn.php এ যান। নিচে স্ক্রোল করুন এবং VU খুঁজুন

Wikilingual (আলাপ) ১২:৩৮, ১৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Wikilingual, আমি কোনও অনুবাদ সফটওয়্যার করছি না। বাংলা সংবাদপত্র অনুসারে ভানুয়াতু করেছি। এছাড়া ইউনিকোড যে সব সময় সঠিক তা কিন্তু নয়। এই যেমন তারা অ্যাসসেনশন আইল্যান্ড লিখেছে, আমরা কিন্তু তা কখনো লিখবো না। এটি হবে অ্যাসেনশন দ্বীপ
যাইহোক, আমাকে না বলে আপনার উচিত আলাপ:ভানুয়াতু পাতায় ভানুয়াটু করার পক্ষে আপনার যুক্তি লিখা। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৪, ১৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

নিজের সঙ্গে নিজের জীবনের মধু

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, নিজের সঙ্গে নিজের জীবনের মধু নিবন্ধটির অপরীক্ষিত সম্পাদনা পরীক্ষিত করে দিন। বায়েজিদ ক (আলাপ) ১৬:২৪, ১৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@বায়েজিদ ক, আমাকে বলে লাভ নেইআফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩০, ১৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, দয়া করে পরীক্ষিত করে দিন। অনুশকা সঞ্জীবনী নিবন্ধটি ইংরেজি সংস্করণ থেকে পুরোটুকু অনুবাদ করলাম; দীনেশ গুণাওয়ার্দেনা এটা কিছুটা বড়ো করেছি। নীরব শ (আলাপ) ০২:৪৮, ১৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@নীরব শ, আপনাকে সকলের কাছে গিয়ে এভাবে বলার দরকার নেই। আপনার বোঝা উচিত আপনি ৪০০+ বার বাধাপ্রাপ্ত বিধায় লোকজন আপনাকে সাহায্য করতে বিব্রতবোধ করে, অনিচ্ছুক থাকে। আর পরিবর্তন বিশেষ:অমীমাংসিত_পরিবর্তন-এ লিপিবদ্ধ আছে, অপেক্ষা করুন, কেউ না কেউ করে দিবে। আবারো বলি, আপনাকে সকলের কাছে গিয়ে এভাবে বলার দরকার নেই। আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫৩, ১৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, কেউ করে না দিলে অবহেলিত অবস্থায় পড়ে থাকবে, তাছাড়া আপনি যেটা বললেন যে, ৪০০+ বার বাধাপ্রাপ্ত - এটা দেখে কেউ সম্পাদনা পূর্বাবস্থায় নিয়ে আসে যদি। আমি কোনো অগঠনমূলক সম্পাদনা করিনি। নীরব শ (আলাপ) ০৩:০১, ১৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাই ৫০০+ বার বাধাপ্রাপ্ত হয়েছেন তিনি! ≈ ফারহান  «আলাপ» ০৩:০৪, ১৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Md.Farhan Mahmud:, ব্যবহারকারী:জঙ্গলবাসী এই অ্যাকাউন্টটি কতো পুরোনো তা কি দেখেছেন, বিশেষ:অবদান/জঙ্গলবাসী দেখুন। নীরব শ (আলাপ) ০৩:০৭, ১৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

জঙ্গলবাসী এখন উইকিতে

@আফতাবুজ্জামান ভাই, জঙ্গলবাসী এখন উইকিতে ফিরে এসেছেন। এসেই তিনি উইকির পরিস্থিতি একদম খারাপ করে ফেলছে। আলোচনায় পিন ঢুকিয়ে বিভ্রান্ত করছে। কি করা যায় বলুন তো!! আলাপ:ল্যেভ তল্‌স্তোয় এখানে যা করা যায় করুন। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৫:২৫, ১৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@DeloarAkram জঙ্গলবাসী একজন "প্রায়োরিটি সিকার"। তিনি পাত্তা পাইতে ভালবাসেন। তাকে পাত্তা দিবেন না। এড়িয়ে যান।~ ফায়সাল বিন দারুল (২০২২) ০৬:০৭, ১৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@FaysaLBinDaruL যখন সেন, বিতর্কসভার মত স্পর্শকাতরস্থানে মন্তব্য করে আলোচনাকে ভিন্ন দিকে প্রবাহিত করার চেষ্টা করে, এটা আসলেই আতংকের বিষয়। আমি-আপনি এরিয়ে গেলেও সবাই এই মন্তব্যকে এড়াতে পারবেনা। কেও না কেও প্রভাবিত হবেই। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৬:৩৬, ১৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@DeloarAkram ভাই, আমার মনে হয় আমরা সবাই একত্রে লোকটির অনুরোধে সাড়া দেয়া বন্ধ করলে বা বয়কট করলে তিনি উকিতে এসে সবাইকে বিরক্ত করার আগ্রহ হারাবেন। ~ ফায়সাল বিন দারুল (২০২২) ০৫:০৭, ১৯ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আমার মনে হয় যদি কার্যকর হবে বলে মনে হয়, তাহলে সাময়িক আইপি ব্যান করা উচিত।--অর্ণব (আলাপ | অবদান) ০৮:৪৬, ১৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আইপি বাধা একটি সমাধান। ব্যবহারকারী পরীক্ষকরা অ্যাকাউন্ট পরীক্ষা করে আইপি রেঞ্জে বাধা দিতে পারেন। তবে এদের আটকানোর জন্য এটা খুব একটা কার্যকর না। আমাদের সবার উচিত তার বার্তাগুলো উপেক্ষা করা। আলোচনাসভায় নীতিমালাসহ পিং করে বার্তা দেওয়ার পরও অনেকে তার বার্তার উত্তর দিচ্ছেন। কেউ কেউ তাকে কাজ চালিয়ে যাওয়ার জন্যও উৎসাহও দিচ্ছেন, এটা দুঃখজনক। এধরণের ব্যবহারকারীদের মনস্তত্ত্ব আমি কিছুটা বুঝি। এখন ভালো অবদান রাখলেও একটু পরই আবার উইকিতে কিংবা মেসেঞ্জারে গালি দিতেও দ্বিধা করবে না। এরকম অভিজ্ঞতা আমার আছে। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৯:২৯, ১৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)