ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ২০

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: আফতাবুজ্জামান কর্তৃক ২ বছর পূর্বে "বিষয়শ্রেণী সংক্রান্ত সমস্যা" অনুচ্ছেদে
সংগ্রহশালা ১৫ সংগ্রহশালা ১৮ সংগ্রহশালা ১৯ সংগ্রহশালা ২০ সংগ্রহশালা ২১ সংগ্রহশালা ২২ সংগ্রহশালা ২৫

Nazmul1811-এর প্রশ্ন (১৭:০২, ১১ জুন ২০২১)

ভাই, আমি একটা নিবন্ধন যোগ করতে চাই,কিভাবে করবো সহয়তা করেন --Nazmul1811 (আলাপ) ১৭:০২, ১১ জুন ২০২১ (ইউটিসি)

@Nazmul1811: দুঃখের সাথে জানাচ্ছি, কেউ যদি উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা#উল্লেখযোগ্যতার সাধারণ সূচক পূরণ না করে তবে তার নিবন্ধ রাখা যাবে না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১২, ১১ জুন ২০২১ (ইউটিসি)

অনুরোধ

ভাই, আপনার ব্যবহারকারী পাতাটি সুরক্ষিত করে নিন। কারণ, বারবার এটিতে ধ্বংসাত্মক সম্পাদনা করা হচ্ছে। – Muhammad Wahid ➡ Talk ১৯:১৯, ১১ জুন ২০২১ (ইউটিসি)

হলদিয়া ইউনিয়ন, রাউজান নিয়ে Ajgar Chowdhury-এর প্রশ্ন (২০:৪৩, ১১ জুন ২০২১)

হলদিয়া চাইল্ড কেয়ার একাডেমি ওয়ার্ড নাম্বার ৫ হলদিয়া এই কিন্ডারগার্টেন টি ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়। আমার প্রশ্ন, এই কিন্ডারগার্টেন টি উইকিপিডিয়াতে সংযুক্ত করা যায় না?? --Ajgar Chowdhury (আলাপ) ২০:৪৩, ১১ জুন ২০২১ (ইউটিসি)

আমি একটি পৃষ্ঠা তৈরি করতে চাই

আফতাব ভাই আপনি আমাকে সাহায্য করতে পারবেন? — Shakibkhan69 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Rezaul karim Nahid Rezaul karim Nahid (আলাপ) ০৮:১৩, ১২ জুন ২০২১ (ইউটিসি)

আমি আপনার সাথে একটু কথা বলতে চাই ভাই

আমি আপনার সাথে একটু কথা বলতে চাই ভাই আপনার সাথে কি ভাবে যোগাযোগ করতে পারি আমায় একটি knock দিবেন ভাই আমার ফোন- ০১৭৪৬৯৮২৯১৮

@Anwar Hossain AH: দুঃখিত, কোন কিছুর বলার থাকলে এখানে বলুন। আমি অন্য কোথাও কথা বলতে ইচ্ছুক না। আপনি ইতোমধ্যে উইকিপিডিয়ার নানা নিয়ম ভঙ্গ করছেন। ১. একাধিক অ্যাকাউন্ট খোলা (৩টি অ্যাকাউন্ট খুলেছেন) ২. অর্থের বিনিময়ে শহীদুল আলম সাচ্চু সম্পাদনা করা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৮, ১২ জুন ২০২১ (ইউটিসি)

রসায়ন পদক

আফতাব ভাই, বাংলা উইকিপিডিয়ায় রসায়ন সম্পর্কিত বিষয় নিয়ে অবদান রাখার জন্য যে রসায়ন পদকটি আমায় দিয়েছেন তার জন্য ধন্যবাদ জানালাম। এই সম্মান আমার কতটা প্রাপ্য জানিনা। তবে রসায়ন আমার প্রিয় বিষয়। সারা জীবন এর চর্চা করেছি। চাকরীর থেকে চার বছরেরও বেশি সময় অবসরের পরে, এই সম্মানে যেমন আনন্দ পেলাম তেমনি দায়িত্বও বেড়ে গেল। বাংলা উইকিপিডিয়া এগিয়ে চলুক। ভাল থাকুন। --Salil Kumar Mukherjee (আলাপ) ১১:১৮, ১৪ জুন ২০২১ (ইউটিসি)

তথ্যছকে উইকিডাটা থেকে তথ্য পূরণ

দাদা, কোনো শহরের তথ্যছকে উইকিডাটা থেকে সরাসরি তথ্য পূরণ কিভাবে করা যায়, বলে দেবেন একটু। উদাহরণ - <<৬৮ নং ওয়ার্ড, কলকাতা পৌরসংস্থা>> .... ধন্যবাদ অনুপম দত্ত (আলাপ) ১১:১৪, ১৪ জুন ২০২১ (ইউটিসি)

@Anupamdutta73: দাদা আপনি সম্ভবত টেমপ্লেট থেকে স্বয়ংক্রিয়ভাবে করতে বলছেন। এটার জন্য আলাদাভাবে টেমপ্লেট বানানো লাগবে। যেহেতু গোড়া থেকে ও সম্পূর্ণ নতুন কোড যোগ করতে হবে, তা একটু সময় সাপেক্ষে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৩, ১৪ জুন ২০২১ (ইউটিসি)
বুঝলাম দাদা .... -- অনুপম দত্ত (আলাপ) ১৭:৪২, ১৪ জুন ২০২১ (ইউটিসি)
@Anupamdutta73:  মন্তব্য আপনাদের মাঝখানে মন্তব্য করার জন্য দুঃখিত। ইংরেজি উইকিপিডিয়ায় সমরূপ একটি টেমপ্লেট আছে— Template:Infobox settlement/Wikidata। তবে, উইকিউপাত্ত থেকে সরাসরি আমদানি করে সাধারণত অভিজ্ঞতা ভালো হয় না। বিশেষ করে, অ-ইংরেজি ভাষার জন্য। কারণ: যেসমস্ত পাতা বাংলা উইকিপিডিয়ায় নেই, সেগুলোর নাম ইংরেজিই থেকে যাবে। অর্থাৎ, আপনি এখন যে প্যারামিটারগুলো উইকিপিডিয়ায় এক ক্লিকে ঠিক করছেন, সেগুলো আপনাকে উইকিউপাত্তে ভিন্ন ভিন্ন পাতায় গিয়ে ঠিক করতে হবে। উপরন্তু সাধারণ টেমপ্লেট যে সমস্ত প্যারামিটারগুলো সাপোর্ট করে, আপনি সেই সবগুলো প্যারামিটার উইকিউপাত্ত থেকে পাবেন না। উপরে দেওয়া টেমপ্লেটের লিংকে ট্রায়ালের সুযোগ রয়েছে। আপনি চাইলে সেগুলো তুলনা করে দেখতে পারেন। শুভকামনান্তে — Meghmollar2017আলাপ০৪:০৪, ১৫ জুন ২০২১ (ইউটিসি)
আপনার মতামতের জন্য ধন্যবাদ। -- অনুপম দত্ত (আলাপ) ০৪:৫৬, ১৫ জুন ২০২১ (ইউটিসি)
@Anupamdutta73: {{Infobox settlement/উইকিউপাত্ত}} এইরূপে দিলেই কিছু কাজ করার কথা। আমি পরীক্ষা করে দেখলাম, এখনো প্রচুর কাজ করতে হবে বলে মনে হচ্ছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১২:৩৬, ১৫ জুন ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ দাদা -- অনুপম দত্ত (আলাপ) ১৫:০০, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:Abdur Rahman Ibn Al Mamun/খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর নিয়ে Prodipto Deloar-এর প্রশ্ন (১৩:৫৮, ১৫ জুন ২০২১)

শুভেচ্ছা জানাচ্ছি ভাই !! এই পাতাটির পর্যালোচনা কী শেষ হয়েছে? যদি শেষ হয়ে থাকে, তাহলে প্রধান নিবন্ধে স্থানান্তর করে দিলে ভালো হতো। --Prodipto Deloar (আলাপ) ১৩:৫৮, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

@Prodipto Deloar:  করা হয়েছেখোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর (আলেম) -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১৫:৪০, ১৫ জুন ২০২১ (ইউটিসি)
এখানে একটা সমাধান দিন। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ
@Owais Al Qarni: পূর্বের নামে ফেরত নেন ও উইকিপিডিয়া:প্রশাসকদের_আলোচনাসভা#ড.খোন্দকার_আব্দুল্লাহ_জাহাঙ্গীর_কে_নিয়ে_নিবন্ধ_তৈরি-এ আলোচনা/মতামত জানান। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:১৫, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

ইংরেজি লেখা

ইংরেজি লিখতে পারি না। কোন দেশের ইংরেজিতে লেখতে হয়। বলেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৯:৩৬, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম: আপনি কি এটা বুঝাতে চেয়েছেন? এখানে আপনি প্রথমে যে P লিখেছেন তা আসলে গ্রিক অক্ষর রো। পরে ঠিক করেছেন দেখছি। তথ্যছকের ক্ষেত্রে, তথ্যছকের নথিতে দেয়া লেখা অনুসরণ করুন। যেমন বিদ্যালয়ের ক্ষেত্রে টেমপ্লেট:তথ্যছক বিদ্যালয় গেলে লেখাগুলি পাবেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৬, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

আমি কোন কী ব্যবহার করব ভাই। মো. মাহমুদুল আলম (আলাপ) ০০:২০, ১৬ জুন ২০২১ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম: ভাই আপনি তথ্যছকের নথি থেকে | ..ইংরেজি লেখা.. = যুক্ত লেখাগুলি কপি করেন (যেমন: টেমপ্লেট:তথ্যছক বিদ্যালয় পাতায় গেলে পাবেন)। আর কিছু করতে হবে না। -- আফতাবুজ্জামান (আলাপ) ০২:০৩, ১৬ জুন ২০২১ (ইউটিসি)

মহিপুর জমিদার

মহিপুর জমিদার লেখাটি আমি শুর করেছিলাম প্রথমে। আপনার নাম দেখায় কেন ভাই? -- মো. মাহমুদুল আলম (আলাপ) ০৬:২২, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম: এখন দেখায়? -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৩৭, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

নাফ যুদ্ধ

নাফ যুদ্ধ পাতাটি আমার উপপাতায় পুনর্নিদেশিত হয়ে আছে।দয়া করে ঠিক করে দিবেন —Wiki RuHan [ Talk ] ২১:০১, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

@Wiki Ruhan: পুনর্নিদেশ মুছে দিব? -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৫, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
হ্যাঁ। তাহলে আমি কপি করে পেস্ট করে নতুন পাতা হিসেবে দেখাতে পারবো। এতে ঐ ইতিহাসগুলোও কেউ দেখতে পাবে না। —Wiki RuHan [ Talk ] ২১:০৭, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
@Wiki Ruhan: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৮, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

লোকাচারবিদ্যা/ লোকসাহিত্য নামক নিবন্ধ প্রস্তুত প্রসঙ্গে

লোকাচারবিদ্যা নামে একটি নিবন্ধ পাতা গত ২০২০ এ যথার্থ নয় বিবেচনায় আপনি অপসারণ করেছেন। আমি এই পাতাটি লোকসাহিত্য নামে এখানে থেকেই তৈরি করতে চাচ্ছি। কোন সমস্যা আছে কি? অনুগ্রহ করে জানাবেন। ‌‌‌‌Naznin S. Niti (আলাপ) ১১:১৬, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

@Naznin S. Niti কোন সমস্যা নেই। আপনি শুরু করতে পারেন। আগের জনের অনুবাদ যান্ত্রিক ছিল, এই কারণে তখন অপসারণ করেছিলাম। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৩৯, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ঠিক আছে। অনেক ধন্যবাদ। Naznin S. Niti (আলাপ) ০৪:১৫, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

পাতা অপসারণের অনুরোধ

@আফতাবুজ্জামান: ভাই, বিষয়শ্রেণী:শারীরিক তরল এবং বিষয়শ্রেণী:দৈহিক তরল এই দুটি পাতার বিষয়বস্তু একই। তাই বিষয়শ্রেণী:শারীরিক তরল পাতাটি অপসারণ করার অনুরোধ জানাচ্ছি। --মোঃ আশিকুর রহমান (আলাপ) ০৬:৩৮, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

এরকম আরও দুটি পাতা পেয়েছি: বিষয়শ্রেণী:চিকিৎবিজ্ঞানের পরিপ্রেক্ষিতে মৃত্যুবিষয়শ্রেণী:চিকিৎসাবিজ্ঞানের প্রেক্ষাপটে মৃত্যুবিষয়শ্রেণী:চিকিৎবিজ্ঞানের পরিপ্রেক্ষিতে মৃত্যু পাতাটি অপসারণের অনুরোধ জানাচ্ছি। --মোঃ আশিকুর রহমান (আলাপ) ০৭:০৮, ১৯ জুন ২০২১ (ইউটিসি)
@মোঃ আশিকুর রহমান: করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৫, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ

সুপ্রিয় আফতাবুজ্জামান,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

Md abu shalak-এর প্রশ্ন (১৮:০৬, ২০ জুন ২০২১)

বাংলাদেশ চনুয়া বাঁশখালী চট্টগ্রাম ৪৩৯১ ডাকরে‌র নাম --Md abu shalak (আলাপ) ১৮:০৬, ২০ জুন ২০২১ (ইউটিসি)

@Md abu shalak: আপনার প্রশ্ন বুঝতে পারিনি। একটু বিস্তারিত বলুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৯, ২০ জুন ২০২১ (ইউটিসি)

এটাও একই ব্যক্তি

ব্যবহারকারী:আইয়ুব বাচ্চুয়াহিয়া (আলাপঅবদান) - ১৯:২৭, ২১ জুন ২০২১ (ইউটিসি)

@Yahya: হ্যাঁ, বাধা দিয়েছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৩, ২১ জুন ২০২১ (ইউটিসি)
অসংখ্য ধন্যবাদ। এই পাতাটিতে অর্ধ-সুরক্ষা দেয়ার অনুরোধ করছি। আমার অবর্তমানে পাতাটিতে কোনও পরিবর্তন হলে পরবর্তীতে স্বাক্ষরও পরিবর্তন হওয়ার সম্ভাবনা থাকবে।— য়াহিয়া (আলাপঅবদান) - ১৯:৫৫, ২১ জুন ২০২১ (ইউটিসি)
@Yahya: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৯, ২১ জুন ২০২১ (ইউটিসি)

About the profile Delowar Hossain Dil

দয়া করে এই প্রফাইলটি রাখুন। উনি বাংলাদেশের একজন বিখ্যাত চলচ্চিত্র কাহিনী লেখক।

নতুন পাতা কিভাবে তৈরী করব? শিখান

নতুন পাতা কিভাবে তৈরী করব? শিখান

মাহবুবউল আলম হানিফ নিবন্ধনের নাম পরিবর্তন প্রসঙ্গে

ভাই, কুষ্টিয়ার এমপি মাহবুবউল আলম হানিফ নিবন্ধের কিছু পরিবর্তন এনেছি, কিন্তু নামে ভুল রয়েছে, সঠিক নাম হবে মাহবুব উল আলম হানিফ। এই দেখুন প্রথম আলোর নিউজ[১] এবং নামের গুগল তথ্য[২]। ঐ নাম থেকে এই নামে স্থানান্তর করা হয়েছে, এইজন্য সঠিক নামে স্থানান্তর করতে পারছিনা, দয়া করে করে দিবেন। -- Prodipto Deloar (আলাপ) ১৩:১৪, ৩১ মে ২০২১ (ইউটিসি)

@Prodipto Deloar আমি ঠিক করে দিয়েছি। আবার দেখতে পারেন। শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৪:০২, ৩১ মে ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL ভাই, হয়েছে। -- Prodipto Deloar (আলাপ) ১৪:১৩, ৩১ মে ২০২১ (ইউটিসি)

তথ্যসূত্র:

  1. প্রতিবেদক, নিজস্ব। "আ.লীগ নেতা হানিফ করোনায় আক্রান্ত"Prothomalo। সংগ্রহের তারিখ ২০২১-০৫-৩১ 
  2. "মাহবুবউল আলম হানিফ - Google Search"www.google.com। সংগ্রহের তারিখ ২০২১-০৫-৩১ 

Invitation for Functionary consultation 2021

Greetings,

I'm letting you know in advance about a meeting I'd like to invite you to regarding the Universal Code of Conduct and the community's ownership of its future enforcement. I'm still in the process of putting together the details, but I wanted to share the date with you: 27 June, 2021. I do not have a time on this date yet, but I will let you soon. We have created a meta page with basic information. Please take a look at the meta page and sign up your name under the appropriate section.

Thank you for your time.--BAnand (WMF) 15:06, 2 June 2021 (UTC)

সুরক্ষিত করার বিষয়ে

শিরোনামটি সুরক্ষিত করার বিষয়টি বিবেচনা করতে পারেন। এখানে একটু নজর দেওয়ার অনুরোধ করছি —শাকিল হোসেন আলাপ ১৮:১৮, ২২ জুন ২০২১ (ইউটিসি)

@MdsShakil: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৮, ২২ জুন ২০২১ (ইউটিসি)

পুনর্নির্দেশনা ছাড়াই স্থানান্তর

@আফতাবুজ্জামান ভাই, আমার সম্পাদনার জন্য পুনর্নির্দেশনা ছাড়াই স্থানান্তর এই অধিকারটার প্রয়োজন হচ্ছে। আমি মূলত অনুবাদ নিয়েও কাজ করতে চাচ্ছি, এইজন্য অধিকারটা দরকার। আমি কীভাবে এই অধিকারটা পেতে পারি? -- Prodipto Deloar (আলাপ) ১৬:১৫, ২৩ জুন ২০২১ (ইউটিসি)

@Prodipto Deloar: উইকিপিডিয়া:নিরীক্ষক#নিরীক্ষক অধিকার পেতে দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩০, ২৩ জুন ২০২১ (ইউটিসি)

Anurag Halder নিবন্ধ অপসারণ প্রসঙ্গে

জনাব আফতাবুজ্জামান, শুভেচ্ছা নেবেন। Anurag Halder নামক একটি নিবন্ধ অপ্সারনের জন্য আপনি অনুরোধ করেছেন বলে আমার দ্ষ্টিতে এসেছে। উল্লখ্য অনুরাগ হালদার একজন সংগীতশিল্পী, যার কাজ ভারতের জনপ্রিয় রেকর্ড লেবেল জি মিউজিক, আমারা মিউজিক চজাড়াও বাংলাদেশের জি সিরিজ এ প্রকাশিত হয়েছে। তার কাজ জনপ্রিয় পত্রিকা টাইমস অব ইণ্ডিয়ার পাতাতেও এসেছে। আইএমডিবিতেও উপলব্ধ তার কাজের বিবরন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নীল ব্যাজের অধিকারীও তিনি। বাংলাদেশের সংগীতশিল্পী তপুর সাথে তিনি সঙ্গীতানুষ্ঠান করেছেন কোলকাতায়, যার তথ্য অনেক পুর্ব থেকেই জি সিরিজের নিবন্ধে উল্লেখ করা আছে। বাংলাদেশের নিউজ জি ২৪ এও অনুরাগের সংবাদ বেরিয়েছে। তাই অনুরোধ থাকবে, নিবন্ধটি অপ্সারন না করার। শুভ কামনা রইলো। --Ssshuv0 (আলাপ) ২২:৩৩, ২৩ জুন ২০২১ (ইউটিসি)

সূচিবদ্ধ করা বিষয়ক পরিবর্তন

এই প্রস্তাবটির অনেক দিন হয়ে গেল। কেউ বিরোধিতা করেননি। পরিবর্তনটি করে দিবেন? সম্ভবত ফেব্রিকেটরের মাধ্যমে করতে হবে। — AKanik 💬 ১১:২০, ২৪ জুন ২০২১ (ইউটিসি)

@Ahmad Kanik: হ্যাঁ, করে দিব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৩৪, ২৪ জুন ২০২১ (ইউটিসি)

মামুন আজাদ-এর প্রশ্ন (২০:৩৩, ২৪ জুন ২০২১)

আপনাকে শুভেচ্ছা আপনার সাথে পরিচিত হয়ে খুশি হলাম আপনার ফোন নাম্বারটা অনুগ্রহ করে দিতে পারেন শুভ রাত্রি --মামুন আজাদ (আলাপ) ২০:৩৪, ২৪ জুন ২০২১ (ইউটিসি)

@মামুন আজাদ: আপনাকেও শুভেচ্ছা। দুঃখের সাথে জানাচ্ছি, আমি আমার ফোন নম্বর দিতে পারব না। আপনার কোন জিজ্ঞাসা থাকলে এখানে উইকিতেই করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৮, ২৪ জুন ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:দেলোয়ার বাহাদুর/Paina,bera,pabna নিয়ে Delowar Bahadur-এর প্রশ্ন (১৩:০১, ২৫ জুন ২০২১)

দেলোয়ার বাহাদুর নামে বাংলায় আইডি ডিলেট করেন। --Delowar Bahadur (আলাপ) ১৩:০১, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

@Delowar Bahadur: দুঃখিত, কারিগরি কারণে উইকি অ্যাকাউন্ট মুছে ফেলা যায় না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:০৫, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

চিত্র:একটি খুনের স্বপ্ন উপন্যাসের প্রচ্ছদ.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:একটি খুনের স্বপ্ন উপন্যাসের প্রচ্ছদ.jpg চিত্রটি মুছে দিন, একটি খুনের স্বপ্ন নিবন্ধটিতে চিত্র আছে। মামুন সাদেক (আলাপ) ১৬:০০, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

বর্গমাইল

জনাব আফতাবুজ্জামান, এখানে জকিগঞ্জ পৌরসভা দেখুন। বর্গকিলোমিটারকে টেমপ্লেট দিয়ে বর্গমাইল বানাতে চাচ্ছি, কিন্তু মা২ হয়ে যাচ্ছে। Qat Sad (আলাপ) ১৬:০৫, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

@Qat Sad: করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৬, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

রুমা মোদক পাতা অপসারন

শুভ সন্ধ্যা, আমি রুমা মোদক নামে একটি উইকিপিডিয়া পাতা তৈরি করতে চাচ্ছি। পাতাটি তৈরির পরপরই দ্রুত অপসারণ ট্যাগ যুক্ত হচ্ছে। পাতাটি একবার অপসারন করা হয়েছে। পুনরায় তৈরির পরও দেখানো হচ্ছে যে "একজন ব্যক্তি সম্পর্কিত এই নিবন্ধটি বিশ্বকোষে স্থান পাবার মত গুরুত্ব ও উল্লেখযোগ্যতা নির্দেশ করছে না।" কেন এমনটি হচ্ছে আমি কিছুই বুঝতে পারছি না। স্পেসিফিক কোথায় সমস্যা হচ্ছে এবং কি করা প্রয়োজন সে বিষয়ে সহযোগিতা করলে কৃতজ্ঞ থাকবো।

@Musfiqur015: মূলত উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি)#পেশাদার বিনোদনকারী নীতিমালা পূরণ করছে না। আরও দেখুন উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা#উল্লেখযোগ্যতার সাধারণ সূচক "যদি নির্ভরযোগ্য উৎসে তাৎপর্যপূর্ণ প্রচার পায় তবে ধরে নেওয়া হয় বিষয়টি উইকিপিডিয়াতে একটি স্বয়ংসম্পূর্ণ নিবন্ধ হবার যোগ্যতা রাখে" কিন্তু নিবন্ধের ব্যক্তির ক্ষেত্রে তা অনুপস্থিত। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৭, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

আবার লিখতে পারবো কি?

জনাব, আমি শায়খ আহমাদুল্লাহ নামে একটি নিবন্ধ তৈরি করেছিলাম যেটি মুছে দেয়া হয়েছে উল্লেখযোগ্যতা নেই এই কারণ দেখিয়ে। তবে, গত দুই-তিনদিন ধরে বিভিন্ন বিদেশি ও আন্তর্জাতিক গণমাধ্যমে তাঁকে নিয়ে আলোচনা হচ্ছে। এগুলো কি তাৎপর্যপূর্ণ প্রচার? মানে উল্লেখযোগ্যতা পূরণ হয়েছে কি? Qat Sad (আলাপ) ০৭:২৬, ২৬ জুন ২০২১ (ইউটিসি)

@Qat Sad: সুধী, তুচ্ছ ঘটনায় সাময়িক আলোচনায় ব্যক্তির উল্লেখযোগ্যতা পরিবর্তিত হয় না। ব্যক্তি এখনও WP:BASIC-এ উত্তীর্ণ হন না। আরও দেখুন: WP:হুজুর, WP:1E। — Meghmollar2017আলাপ০৭:২৯, ২৬ জুন ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: ঠিক আছে ধন্যবাদ। Qat Sad (আলাপ) ০৭:৩৫, ২৬ জুন ২০২১ (ইউটিসি)

মুহাম্মদ মনিরুজ্জামান-এর প্রশ্ন (১৬:০৭, ২৬ জুন ২০২১)

উইকিপিডিয়াতে আপনাকে স্বাগতম। উইকিপিডিয়া তে কি প্রোফাইল ফোটো আপলোড করা যায়???? --মুহাম্মদ মনিরুজ্জামান (আলাপ) ১৬:০৭, ২৬ জুন ২০২১ (ইউটিসি)

@মুহাম্মদ মনিরুজ্জামান: আপনি যদি উইকিপিডিয়াতে কেবল নিজের প্রোফাইল বানাতে আসেন, তবে দুঃখিত আমি কোন সাহায্য করতে পারব না। দয়া করে এখানে যান ও কিছু অবদান রাখুন। তারপর আমি আপনাকে সাহায্য করব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৩, ২৬ জুন ২০২১ (ইউটিসি)

শাহী জিরা

আফতাব ভাই, তথ্যসূত্রহীন এই নিবন্ধটি অপসারণ করে দিন। আমি Elwendia persica নিবন্ধটি অনুবাদ করে তৈরি করেছি। [১]Meghmollar2017আলাপ০৮:৪৭, ২৮ জুন ২০২১ (ইউটিসি)

ভাইয়া, সাথে এই মডিউলটিও তৈরি করে দিন। অগ্রিম ধন্যবাদসহযোগে — Meghmollar2017আলাপ০৮:৫৭, ২৮ জুন ২০২১ (ইউটিসি)
ভাইয়া, প্রয়োজন নেই। নিবন্ধ প্রকাশ করে দিয়েছি। @Aishik Rehman: ভাইকে ধন্যবাদ, উনি মডিউলটি তৈরি করে দিয়েছেন। :) — Meghmollar2017আলাপ১২:০৯, ২৮ জুন ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: পাতায় অপসারণ ট্যাগ লাগালে, আমি না থাকলেও অন্য কেউ করে দিবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১২, ২৮ জুন ২০২১ (ইউটিসি)

আই পি ঠিকানা ব্লক দীর্ঘ দিন ধরে।

আসসালামু আলাইকুম, আমার ল্যাপটপের আইপি ঠিকানা ব্লক থাকার কারণে নতুন অ্যাকাউন্ট দিয়েও কাজ করতে পারছি না। Suaib101 (আলাপ) ১৩:১৬, ২৮ জুন ২০২১ (ইউটিসি)

@Suaib101: আপনার মূল অ্যাকাউন্ট কোনটি? — য়াহিয়া (আলাপঅবদান) - ১৩:৫৪, ২৮ জুন ২০২১ (ইউটিসি)
AhsanDu45 Suaib101 (আলাপ) ১৪:১৮, ২৮ জুন ২০২১ (ইউটিসি)
@Suaib101: আপনাকে একাধিক অ্যাকাউন্ট খোলার জন্য বাধা দেওয়া হয়েছিল। এবং আপনি আরেকটা অ্যাকাউন্ট খুললেন! দয়া করে আপনার মূল অ্যাকাউন্টে ঢুকে {{বাধা অপসারণ}} টেমপ্লেট লাগিয়ে বাধা তোলার আবেদন করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২০, ২৮ জুন ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ

উইকি পদক দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ -- মো. মাহমুদুল আলম (আলাপ) ২০:০২, ২৮ জুন ২০২১ (ইউটিসি)

সূত্র

হুসাইন আহমদ মাদানি নিবন্ধে দেখুন, আমি sfn ফরম্যাট ব্যবহারের সময় মাঝেমধ্যে এরকম লিখেছি।

  • দেওবন্দি ২য় ১৯৪৮, পৃ. ১৯০

নামের শেষাংশের পর ২য় শব্দটার অর্থ হল, বইটার ২য় খণ্ড। আপাতত লিখেছি। টেমপ্লেটে এটা লেখার কোনো জায়গা পেলাম না। এটা যোগ করার অনুরোধ করছি। হয়তো এরকম হবে,

@Owais Al Qarni: এইরূপে লিখুন: {{sfn|দেওবন্দি|১৯৪৮| loc=২য় খণ্ড | p=১৯০}} -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫১, ২৯ জুন ২০২১ (ইউটিসি)
এই নিবন্ধে দুটা লাল বিষয়শ্রেণী আছে। একটা তৈরি করা যায় না। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১৯:৫২, ২৯ জুন ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: সরিয়েছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৩, ২৯ জুন ২০২১ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার মূল পাতায় কোভিড-সম্পর্কিত তথ্যবক্স সম্পর্কে

শুভেচ্ছা নেবেন। বাংলা উইকিপিডিয়ার মূল ওয়েবসাইটে (bn.wikipedia.org) এ প্রবেশ করলেই "করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী"-এর যে তথ্যবক্সটা আসে, সেটাকে হালনাগাদ করার অনুরোধ রইলো। সর্বশেষ আলোচনামতে এটা "কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারী" হওয়া উচিত। ― অংকন (আলাপ) ১২:২০, ২৯ জুন ২০২১ (ইউটিসি)

@ANKAN: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৮, ২৯ জুন ২০২১ (ইউটিসি)

দ্যা ও দ্য

ভাই, আমার জানা মতে the এর পারিভাষিক ও উচ্চারণগত বাংলা দ্যা ও দি। কিন্তু বাংলা উইকিতে ১৪ হাজারের বেশি দ্য রয়েছে আর ২ হাজার দ্যা রয়েছে। আমার মনে হয় আপনার সব দ্য কে দ্যা তে গণ পরিবর্তন করা উচিত।—RuHan [ Talk ] ১৫:৩৮, ২৯ জুন ২০২১ (ইউটিসি)

@Ruhan: উইকিপিডিয়া:বাংলা ভাষায় ইংরেজি শব্দের প্রতিবর্ণীকরণ#The দেখ। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৫, ২৯ জুন ২০২১ (ইউটিসি)

কিছু প্রশ্ন

আসসালামুআলাইকুম,

  1. টুইংকল সক্রিয় রাখলে আমার অবদান অথবা যেকোনো ব্যবহারকারীর অবদান দেখতে গেলে “পুনর্বহাল” ও “ধ্বংসপ্রবণতা” নামে দুটি বোতাম আসে, এগুলো বন্ধ করার কোনো উপায় আছে? মানে টুইংকল সক্রিয় থাকবে শুধু এই বোতাম দুটো থাকবে না।
  2. আমার ব্যবহারকারী নাম পরিবর্তন করেছি, আগের নামে একটি ব্যবহারকারী পাতা তৈরি করে বর্তমান নামে পুনর্নির্দেশ করে রেখেছি (মানে আগের নামে বর্তমানে কোনো অ্যাকাউন্ট নেই)। এভাবে কী ঠিক আছে? (এভাবে রাখলে কী তা অপসারণযোগ্য পাতা হয়ে যাবে?) নাকি আগের নামটা দিয়ে একটা নতুন অ্যাকাউন্ট খুলে পুনর্নির্দেশ দিতে হবে?
  3. লগইন অবস্থায় বাংলা বাদে অন্যান্য সকল উইকিতে এখন সেটিংসের অপশন, মেন্যুসহ অনেক কিছু বাংলা ভাষায় আসছে, আগে ইংরেজিতে আসতো। এটা আবার ইংরেজি করবো কীভাবে? --আফিফ (আলাপ) ১৭:০৬, ৩০ জুন ২০২১ (ইউটিসি)
@Afeef: ১. এখানে যেয়ে "এই পাতাগুলোতে রোলব্যাক লিংক দেখাও" লেখার নিচে থাকা "পার্থক্য পাতা" ও "অন্য ব্যবহারকারীর সম্পাদিত" ঘর দুটি থেকে টিকচিহ্ন উঠিয়ে দেন। ২. সমস্যা নাই। না, অ্যাকাউন্ট খুলতে হবে না। ৩. ঐ উইকিগুলিতে যেয়ে "আমার পছন্দ" থেকে ভাষা পরিবর্তন করতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৯, ৩০ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ #২

সুপ্রিয় আফতাবুজ্জামান,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটার হওয়ার প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড প্রকাশিত হয়েছে। ভোটারদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ডের বিস্তারিত এখানে পাওয়া যাবে। আপনি কি একজন সম্ভাব্য ভোটার, তাহলে এখনই অ্যাকাউন্টের যোগ্যতা যাচাই সরঞ্জামের মাধ্যমে পরীক্ষা করে এব্যাপারে নিশ্চিত হয়ে নিন।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৫৪, ১ জুলাই ২০২১ (ইউটিসি)

Junaed Alam-এর প্রশ্ন (১৮:০৫, ২ জুলাই ২০২১)

Greetings I want to add my biography. --Junaed Alam (আলাপ) ১৮:০৫, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

@Junaed Alam: দুঃখিত, উইকিপিডিয়ায় আপনি নিজের প্রচারণা চালাতে পারবেন না। এছাড়া দয়া করে বাংলায় লিখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৮, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

Junaed Alam-এর প্রশ্ন (১৮:১৩, ২ জুলাই ২০২১)

Greetings I want to add DB- Cyber and Special Crime Division, DMP, Bangladesh Police --Junaed Alam (আলাপ) ১৮:১৩, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

@Junaed Alam: দয়া করে বাংলায় লিখুন, অন্যথায় আমি আর কোন প্রশ্নের উত্তর দিতে ইচ্ছুক নই। আপনার কাছে বাংলা লেখার সরঞ্জাম নাম থাকলে সাহায্য:বাংলা টাইপ করা দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২০, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

ডিবি সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগের পরিচিতি যোগ করুন

আমি ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিবি সাইবারের স্পেশাল ক্রাইম বিভাগের পরিচিতি যোগ করতে ইচ্ছুক। Junaed Alam (আলাপ) ১৮:২৫, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

@Junaed Alam: সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ ইতোমধ্যে আছে। আপনি চাইলে এটির উন্নতি করতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৫, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ এবং ডিবি সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ দুটি ভিন্ন বিভাগ। এজন্য আমি এটির সম্পর্কে লিখতে চাই। Junaed Alam (আলাপ) ০৩:৫৮, ৩ জুলাই ২০২১ (ইউটিসি)

Raisulislamrizu-এর প্রশ্ন (০৬:১৯, ৩ জুলাই ২০২১)

Greetings, I Wanna make an Wikipedia page about me.How can i make it. --Raisulislamrizu (আলাপ) ০৬:১৯, ৩ জুলাই ২০২১ (ইউটিসি)

@Raisulislamrizu: দুঃখিত, আপনি কি বলছেন তা আমি বুঝতে পারছি না। দয়া করে বাংলায় বলুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৪৩, ৩ জুলাই ২০২১ (ইউটিসি)

নামের সংক্ষিপ্ত রূপ সংক্রান্ত

উইকিপিডিয়ায় নামের সংক্ষিপ্ত রূপ, যেমন- মোঃ/মো:/মো./মু. ইত্যাদি লেখা বা সংক্ষিপ্ত অংশের পরে বিসর্গ/কোলন/ডট প্রভৃতি বা কোনো কোনো ক্ষেত্রে নামের মধ্যে হাইফেন (-) লেখার ক্ষেত্রে নিয়ম/নীতি কী? জানালে উপকৃত হব। -- Factcheckerhuman (আলাপ) ১০:৪৭, ৪ জুলাই ২০২১ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় এখনও স্থানীয় কোনো রচনাশৈলীতে এ বিষয়ের ব্যাখ্যা নেই। তবে আমরা সাধারণত যেটা অনুসরণ করি, তা নিম্নরূপ:
  • নামের সংক্ষেপকরণে ডট (dot .) ব্যবহার করুন। যেমন: মো. ইসমাইল। এক্ষেত্রে কোলন (:) ব্যবহার নিরুৎসাহিত করব। কেননা বাংলা বিরামচিহ্নের নিয়মানুসারে কোলনের পর নতুন বাক্য শুরু হয়, সংক্ষেপকরণে এর ব্যবহার নেই। এক্ষেত্রে আরেকটি বিষয় লক্ষণীয় যে, সংক্ষেপকরণে কখনো বিসর্গ (ঃ) ব্যবহার করবেন না। যেমন: মোঃ ইসমাইলমো. ইসমাইল। এর অন্যথা বিসর্গের (বর্ণমালার) অপব্যবহাররূপে গণ্য।
  • বর্ণের সংক্ষেপকরণে কখনো কখনো ডট চিহ্ন ব্যবহার না করলেও চলে। যেমন: এমএড, এমবিবিএস, আ ন ম খন্দকার ইত্যাদি।
  • দ্বন্দ্ব সমাসের ক্ষেত্রে “-” (ছোট হাইফেন)। বাকিটা ইংরেজি উইকির Wikipedia:Hyphens and dashes এর মতো।
এছাড়া en:Wikipedia:Manual of Style/Abbreviations দ্রষ্টব্য। শুভকামনা। Meghmollar2017আলাপ১১:৪৮, ৪ জুলাই ২০২১ (ইউটিসি)
পুনশ্চঃ @Factcheckerhuman: পিং করা হলো। — Meghmollar2017আলাপ১১:৫০, ৪ জুলাই ২০২১ (ইউটিসি)
Meghmollar2017, আপনার তড়িৎ উত্তরের জন্য ধন্যবাদ। জেনে উপকৃত হলাম। হামগুড়ি দিতে দিতে নিশ্চয় হাঁটা শিখে যাব। প্রয়োজনে হাত বাড়াবেন, সে প্রত্যাশা। -- Factcheckerhuman (আলাপ) ১২:২৩, ৪ জুলাই ২০২১ (ইউটিসি)

নাইম ইব্রাহিম-এর প্রশ্ন (১১:৫২, ৫ জুলাই ২০২১)

এখানে কি কি সম্পর্কে লেখা যাবে? --নাইম ইব্রাহিম (আলাপ) ১১:৫২, ৫ জুলাই ২০২১ (ইউটিসি)

চিত্র লুকানোর ব্যাপারে

@আফতাবুজ্জামান জনাব, এই চিত্রটা দেখাতে পারছি না কেন? আমি চিত্রটা এভাবে দিতে চাই (ডানে দেখুন)। আমাকে সাহায্য করুন।

এখানে লুকানো চিত্র রয়েছে

পিওভি পর্নোগ্রাফি; পারফর্মারদের একজন (বামে) যৌন ক্রিয়াকলাপের চিত্র ধারন করে, যার ফলস্বরূপ (পিছনের) পিওভি শট হয়

-- কুউ পুলক (আলাপ) ১৭:০৬, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

মিডিয়াউইকি:Bad image list দ্বারা এগুলি লুকিয়ে রাখা হয়েছে। কোন কোন নিবন্ধে এগুলি ব্যবহার করে চান? -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১২, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)
হ্যাঁ। আমি গঞ্জো পর্নোগ্রাফি নিবন্ধে উক্ত চিত্র ব্যবহার করতে চাই। -- কুউ পুলক (আলাপ) ১৭:১৭, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক: এখন দেখা যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২০, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান এখানে আমি যেভাবে দিতে চেয়েছিলাম সেই টেমপ্লেট মূল নামস্থানে কাজ করে না। তাই নিবন্ধে চিত্রটা ছোট করে দিয়েছি। যাতে বিরোধীদের নজরে কম পড়ে। -- কুউ পুলক (আলাপ) ১৭:৪৩, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

বৃত্তচাপ পাতাটি Q147572 হতে Q18335820 এ স্থানান্তর

প্রিয় আফতাব ভাই, বৃত্তচাপ পাতাটি ইংরেজি Circular arc এর অনুবাদ।

কিন্তু এটি Q147572 এ সংযুক্ত হয়ে গেছে (সম্ভবত আমিই করেছিলাম)। বৃত্তচাপ পাতাটি এখান থেকে রিমুভ করে Q18335820 এ যুক্ত করে দেওয়ার অনুরোধ রইল। Nakul Barman (আলাপ) ১৯:২০, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

@Nakul Chandra Barman: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৭, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ Nakul Barman ১৯:২৮, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

ভাই

আপনার নাম্বার দেন JamilKhan.ibbl11 (আলাপ) ০২:৪৪, ৭ জুলাই ২০২১ (ইউটিসি)

একটি ছোট্ট পরামর্শ

যেহেতু প্রতিযোগিতা থাকলে আমরা খরগোশ হয়ে যাই , তাই আমার পরামর্শ, বছরের প্রতিটি দিনই যাতে উইকিপিডিয়ায় প্রতিযোগিতা চালু থাকে। যেহেতু আমরা মানুষ, তাই লোভ থাকা স্বাভাবিক। বড় পুরষ্কার না হোক, অন্তত একটি ব্যাজ প্রদান করলেও উইকিপিডিয়া অনেক সমৃদ্ধ হবে। দায়িত্বশীলগণ ভেবে দেখবেন কী? কামাল আহমেদ পাশা (আলাপ) ১১:১২, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

@কামাল আহমেদ পাশা: আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। আপনি সম্ভবত ফেসবুক গ্রুপে একই প্রশ্ন করেছেন ও রিয়াজ ভাই আপনাকে একটি উত্তর দিয়েছেন। আমি তার সাথে আরো কিছু যোগ করি, ঘনঘন প্রতিযোগিতা হলে তা পানসে হয়ে যায়। বিশ্বাস করুন, ঘনঘন প্রতিযোগিতা হলে বাকিদের সাথে আপনি নিজেও আগ্রহ হারিয়ে ফেলবেন। এই কারণে ঘনঘন প্রতিযোগিতা আয়োজন হয় না। তবে ৩৬৫ দিন প্রতিযোগিতা না হলেও, প্রায় প্রতি মাসেই কমবেশি কিন্তু প্রতিযোগিতা/এডিটাথন হয়ে থাকে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০২, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ ভাই। কামাল আহমেদ পাশা (আলাপ) ১৩:৩১, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

অত্যন্ত সংক্ষিপ্ত পাতা সংক্রান্ত

@আফতাবুজ্জামান মহাশয়, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান এর নামে ২০১৮ সালে এই পাতাটি মাত্র এক লাইন দিয়ে তৈরি হলেও পরবর্তীকালে আর কোন কাজ হয়নি।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের উপর পাতা তৈরির ধারাবাহিকতায় অত্যন্ত সংক্ষিপ্ত এবং অপসারণের জন্য বিবেচিত হতে পারে বলে ট্যাগ যুক্ত পাতাটি আমার নজরে আসে। আমি উক্ত ব্যক্তির উপর একটি পূর্ণাঙ্গ পাতা তৈরির প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছি।

এখন, মাত্র এক লাইন লিখে পূর্বে তৈরি (পাতা তৈরির কৃতিত্ব প্রথমজনের নামে থাকা অবস্থায়) পাতাটি কি আমি সম্পূর্ণরূপে নতুন পাতার মতো করেই উন্নয়ন করব, নাকি পাতাটি আমার কৃতিত্বে নতুন করে তৈরির সুযোগ আছে? ধন্যবাদ জানবেন। --Factcheckerhuman (আলাপ) ২১:৫৭, ৭ জুলাই ২০২১ (ইউটিসি)

@Factcheckerhuman: সাধারণত বিদ্যমান পাতাতেই লেখা উচিত কেননা পরস্পরের সহযোগিতার মাধ্যমেই কোন লেখা সমৃদ্ধ হবে। যাইহোক, আমি মুছে দিয়েছি। আপনি নতুন করে শুরু করতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৩৫, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, ধন্যবাদ ও কৃতজ্ঞতা। পাতাটি নতুন করে তৈরি করা হয়েছে।
আপনার অবগতির জন্য বলে রাখি, আমি এখন বাংলাপিডিয়ার প্রধান সম্পাদক সিরাজুল ইসলাম এর নামে একটি পাতা তৈরির জন্য কাজ করছি। কাজ করতে গিয়ে আমার মনে হয়েছে কিছু বিষয়ে আপনার পরামর্শ প্রয়োজন হবে। কাজটি মোটামুটি প্রস্তুত হলে আমি আপনার পরামর্শ চাইব। ভালো থাকবেন। শুভ কামনা। --Factcheckerhuman (আলাপ) ১৬:২১, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)
@Factcheckerhuman আচ্ছা। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৬, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার মূল পাতায় কোভিড-সম্পর্কিত তথ্যবক্স সম্পর্কে

শুভেচ্ছা নেবেন। আবারও একই বিষয় নিয়ে বার্তা দিচ্ছি। :) কারণ এটা ঠিক হয়নি দেখতে পাচ্ছি। আমি ক্যাশে পরিষ্কার করেছি, তাও আগেরটাই দেখাচ্ছে।

(আগের বার্তা: বাংলা উইকিপিডিয়ার মূল ওয়েবসাইটে (bn.wikipedia.org) এ প্রবেশ করলেই "করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী"-এর যে তথ্যবক্সটা আসে, সেটাকে হালনাগাদ করার অনুরোধ রইলো। সর্বশেষ আলোচনামতে এটা "কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারী" হওয়া উচিত।) ― অংকন (আলাপ) ০৫:০৭, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

@ANKAN: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৪৭, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

বানান সংশোধন

কোনো বিষয়শ্রেণীতে কোনো পাতা অন্তর্ভুক্ত না থাকলে যে বার্তাটি প্রদর্শিত হয়, এই বিষয়শ্রণীতে বর্তমানে কোন পাতা বা মিডিয়া ফাইল নেই।, এখানে বিষয়শ্রণীতে → বিষয়শ্রেণীতে হবে। -- আফিফ (আলাপ) ০৬:১৭, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

@Afeef: করেছি। আগামী ১৫ তারিখ সফটওয়্যার হালনাগাদের সাথে সংশোধনটি উইকিতে চলে আসবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৫৫, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী একত্রীকরণ

দাদা, আমি ভুলবসত বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের ভৌগোলিক নির্দেশক বিষয়শ্রেণীটি তৈরি করে ফেলেছি। বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের ভৌগোলিক স্বীকৃতি-এটি আগে থেকেই ছিল। এখন যদি সম্ভব হয়, বিষয়শ্রেণী দুটি marge করে দিন। অন্যান্য রাজ্যের ভৌগোলিক নির্দেশক বিষয়শ্রেণীর সঙ্গে সামঞ্জস্য রাখার জন্য একত্রীকরণের পর বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের ভৌগোলিক নির্দেশক এই নামটি রাখলে ভালো হয়। ধন্যবাদ। -- বাক্যবাগীশ ...আলাপ ০৭:৪৭, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

@বাক্যবাগীশ আমি মৃদু পুনর্নির্দেশ টেমপ্লেট লাগিয়ে দিয়েছি এখন একটা বট বাকী কাজ করে দিবে আশা করছি। -- কুউ পুলক (আলাপ) ০৮:২১, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক ধন্যবাদ দাদা। বাক্যবাগীশ ...আলাপ ০৮:৩২, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:আব্দুল্লাহ আল মুকিত তিহাম নিয়ে আব্দুল্লাহ আল মুকিত তিহাম-এর প্রশ্ন (১৩:১১, ৮ জুলাই ২০২১)

সংশোধন কিভাবে করতে হয় তার চেষ্টা করতে যেয়ে সব কেটে error লিখে দিছি।। আবার ফিরিয়ে আনেন।। আমি পারছি না।।

"আগরতলা ষড়যন্ত্র মামলা''' [[পাকিস্তান]] আমলে [[পূর্ব পাকিস্তান|পূর্ব পাকিস্তানে]] দায়ের করা একটি রাষ্ট্রদ্রোহের মামলা। তৎকালীন পাকিস্তান সরকার [[আওয়ামী লীগ]] নেতা ও পরবর্তীকালে স্বাধীন বাংলাদেশের স্থপতি [[শেখ মুজিবুর রহমান|শেখ মুজিবুর রহমানসহ]] ৩৫জন বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে এই মামলা দায়ের করেছিল।<ref name="bac">''বাংলা একাডেমী চরিতাভিধান'', সম্পাদক: সেলিনা হোসেন ও নূরুল ইসলাম, ২য় সংস্করণ, ২০০৩, বাংলা একাডেমী, ঢাকা, পৃ. ১৭২</ref> ১৯৬৮ সালের প্রথম ভাগে দায়ের করা এই মামলায় অভিযোগ করা হয় যে, শেখ মুজিব ও অন্যান্যরা [[ভারত|ভারতের]] সাথে মিলে পাকিস্তানের অখণ্ডতার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। এই মামলাটির পূর্ণ নাম ছিল ''রাষ্ট্র বনাম শেখ মুজিবুর রহমান এবং অন্যান্য'' মামলা। তবে এটি আগরতলা ষড়যন্ত্র মামলা হিসাবেই বেশি পরিচিত, কারণ মামলার অভিযোগে বলা হয়েছিল যে, ভারতের [[ত্রিপুরা]] রাজ্যের রাজধানী [[আগরতলা|আগরতলায়]] কথিত ষড়যন্ত্রটি শুরু হয়েছিল। মামলা নিষ্পত্তির চার যুগ পর মামলার আসামি [[শওকত আলী (ডেপুটি স্পিকার)|ক্যাপ্টেন এ. শওকত আলী]] ২০১১ সালে প্রকাশিত একটি স্বরচিত গ্রন্থে এ মামলাকে ''সত্য মামলা বলে দাবি করেন।<ref>[https://www.prothomalo.com/amp/onnoalo/article/601936/%E0%A6%86%E0%A6%97%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%B2%E0%A6%BE-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%AF%E0%A7%8B%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4 প্রথম আলো]</ref>'' == প্রেক্ষাপট ==" --আব্দুল্লাহ আল মুকিত তিহাম (আলাপ) ১৩:১১, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

আব্দুল্লাহ আল মুকিত তিহাম: আমার আগেই আরেকজন করে দিয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৫৬, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা) নিবন্ধটির সুরক্ষা উঠিয়ে নেওয়ার অনুরোধ করছি স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারীরাই সম্পাদনা করতে পারেন এবং সেটাও পরে অমীমাংসিত সম্পাদনা হিসেবে থেকে যায়; সেনাপ্রধান পরিবর্তিত হলে কেউ সম্পাদনা করবেনা, তখন আমাকেই করতে হবে আর সেজন্যে সুরক্ষা উঠিয়ে নিন, নিবন্ধটিকে অবহেলায় পড়ে থাকতে দেওয়া যায়না। নাসিম মিজান (আলাপ) ১৩:৪২, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

বাবুমশাই বন্দুকবাজ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, বাবুমশাই বন্দুকবাজ নিবন্ধটিতে গানের তালিকার টেমপ্লেট কাজ করছেনা। নাসিম মিজান (আলাপ) ১৪:৪০, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, এখন কাজ করছে। নাসিম মিজান (আলাপ) ১৪:৪২, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

জুলাই ২০২১

এখানে স্বাক্ষরের সাইজটা ছোট করে দিন তো। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১১:৪৬, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: কই না, আমার কাছে আকার ঠিক মনে হচ্ছে। তবে নিবন্ধের সূচনা অনুচ্ছেদ অনেক বড়। কিছু তথ্য দুইবারও দেওয়া হয়েছে, যেমন পদ্মভূষণ পদক পান, তার নামে ডাকটিকিট বের হয় ইত্যাদি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪৭, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@Ahm masum: ভাই অপারেশন পরিচালনা করছেন, তাই একই তথ্য দুইবার আসছে এবং আরও বড় হয়ে গেছে। আশা করি, আস্তে আস্তে লাইনে চলে আসবে। তবে আমার কাছে স্বাক্ষরটি বড় মনে হয়েছিল। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১৫:৩৩, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

ভিন্ন রঙ আসছে

ভাই, আমার যেকোন লেখাই ভিন্ন রকম আসছে, সব জায়গায়ই এরকম হচ্ছে। এটা অবশ্যই আপনিও খেয়াল করেছেন। এতে করে আমাকে সবার থেকে আলাদা মনে হচ্ছে। ভাই, এই বিড়ম্বনা আমি চাচ্ছিনা। আমি আমার পুরো সেটিং রিসিট দিলাম তারপরেও ভিন্নতা আমার পিছু ছাড়ছে না। আমাকে এখান থেকে মুক্তির ব্যবস্থা করে দিন ভাই, প্লিজ। -- Prodipto Deloar (আলাপ) ১২:৩৯, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

@Prodipto Deloar: এই পাতাটি খালি করে ফেলুন। য়াহিয়া (আলাপঅবদান) - ১২:৫১, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@Prodipto Deloar: ইয়াহিয়া ভাইয়ের বলা অংশটি করে দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪৮, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, @Yahya সমাধান পেয়েছি ভাই। আপনাদের অনেক অনেক ধন্যবাদ। -- Prodipto Deloar (আলাপ) ১৫:২৯, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণীঃ 'লাল সন্ত্রাস' অপসারণের কারণ জিজ্ঞাসা

হ্যালো @আফতাবুজ্জামান:, আশা করি ভালো আছেন! সম্প্রতি লক্ষ্য করলাম, আমার অনুবাদ করা দু'টি প্রবন্ধ হতে "বিষয়শ্রেণীঃ লাল সন্ত্রাস" মুছে ফেলা হয়েছে। অপসারণের কারণটা যদি বিশদে বুঝিয়ে বলতেন, তাহলে উপকৃত হতাম। ধন্যবাদ! -- নবারুণ • ১১ই জুলাই, ২০২১ (UTC)

@Navaarun: "বিদ্বেষপ্রসূত শিরোনাম" হিসেবে বিষয়শ্রেণীটিতে অপসারণ প্রস্তাব এসেছিল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৮, ১১ জুলাই ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, উত্তরটা মোটেও সন্তুষ্টিকর না। ইংরেজী উইকি'র Category-তে 'Far-left Terrorism', 'Communist terrorism', 'Communist repression' থাকতে পারলে বাংলায় কেন এক পাতা 'লাল সন্ত্রাস' বিষয়শ্রেণী থাকবে না? মতবাদ হিসেবে কমিউনিজম কী সমস্ত সমালোচনার উর্ধ্বে? নাকি প্রবন্ধে উল্লেখিত ভায়োলেন্সগুলো কমিউনিস্ট দ্বারা সংঘটিত হয় নি? আসলে আপনার মতো একজন পুরোনো উইকিপিডিয়ানের কাছ থেকে 'নিরপেক্ষতা' আশা করছিলাম। -- নবারুণ • ১১ই জুলাই, ২০২১ (UTC)
@Navaarun: সহিংসতাগুলি তারা করেছে না করেনি সেই বিবেচনায় এটি অপসারণ হয়নি। বিষয়শ্রেণীটি অপসারণ সারাংশে কারণটি দেখুন। আপনি পুনরায় এটি তৈরি করতে পারেন। যেহেতু নিবন্ধে এই বিষয়শ্রেণী যোগ করা নিয়ে বিতর্ক হতে পারে, তাই একদম নিশ্চিতগুলির ক্ষেত্রে যোগ করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৬, ১১ জুলাই ২০২১ (ইউটিসি)

জুলাই ২০২১

নানাবিধ সমস্যাযুক্ত এই ছোট নিবন্ধটি মুছে দিন। নতুন করে তৈরি করা হবে। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২১:৫৪, ১১ জুলাই ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৪, ১১ জুলাই ২০২১ (ইউটিসি)

সঠিক বাংলা পরিভাষা

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা) এটি কি নিবন্ধটির সঠিক শিরোনাম নাকি ইংরেজি Commander of the Army (Sri Lanka)-এর বাংলা পরিভাষা 'শ্রীলঙ্কা সেনাবাহিনীর অধিনায়ক' হবে, Chief of the Army Staff (India)-এর বাংলা পরিভাষা সেনাবাহিনী প্রধান (ভারত) কেন? আপনি টেমপ্লেট:শ্রীলঙ্কীয় নৌবাহিনীর কমান্ডার-এখানে নৌবাহিনী প্রধান বলেন নি। নাসিম মিজান (আলাপ) ১০:২৬, ১১ জুলাই ২০২১ (ইউটিসি)

@নাসিম মিজান: Chief of Army/Chief of the Army Staff/Chief of Army Staff/Chief of Staff of the Army ইত্যাদি সবগুলিকে বাংলায় "সেনাবাহিনী প্রধান" বলা হয়। যেমন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধানের পদের ইংরেজি নাম Chief of Army Staff আর বাংলায় "সেনাবাহিনী প্রধান"। ভারতের প্রধানের নিবন্ধটির নাম ঠিক আছে। তবে শ্রীলঙ্কার প্রধানের নিবন্ধটির নাম আমার মতে ভুল আছে। কমান্ডার, চিফ সবগুলির জন্য একই পরিভাষা না করে আমাদের পার্থক্য করা উচিত। না হলে কথার কথা en:Chief of Staff of the Army (Sri Lanka)-এর নাম কি দিব আমরা? কমান্ডারের বাংলা হল আদেশদাতা, কিন্তু সামরিক সংক্রান্ত বাংলা লেখাগুলিতে কমান্ডারের বাংলা হিসেবে কমান্ডারই লেখা হয়। তাই অধিনায়ক (ক্যাপ্টেনের বাংলা অধিনায়ক) না লিখে আমার মতে এটাকে সেনাবাহিনী কমান্ডার (শ্রীলঙ্কা) লেখা উচিত। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৬, ১১ জুলাই ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, দয়া করে নিবন্ধটির নাম পরিবর্তন করে দিন। Ggictw (আলাপ) ১৩:৪৮, ১২ জুলাই ২০২১ (ইউটিসি)
@Yahya:, @Al Riaz Uddin Ripon:, @MdsShakil:, @Owais Al Qarni:এখানে মন্তব্য করুন। Ggictw (আলাপ) ১৪:১৯, ১২ জুলাই ২০২১ (ইউটিসি)
@Odhodkjsj: দয়া করে থামুন। বারবার স্বাক্ষর যোগ করতে হবে না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২৯, ১২ জুলাই ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট:সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, টেমপ্লেট:সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা)র শিরোনাম পরিবর্তন করে দিন। Odhodkjsj (আলাপ) ১৬:২০, ১২ জুলাই ২০২১ (ইউটিসি)

জুলাই ২০২১

এই আলাপ পাতা পুনরুদ্ধার করার অনুরোধ করছি। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১৮:১৫, ১২ জুলাই ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৮, ১২ জুলাই ২০২১ (ইউটিসি)

উইকিম্যানিয়া

ভাইয়া, উইকিম্যানিয়া ২০২১ অনুষ্ঠানে অংশগ্রহনের জন্য উইকিমিডিয়া একটি বৃত্তির ব্যবস্থা রেখেছে যা খুব সম্ভবত ব্যক্তিভিত্তিক নয়, সম্প্রদায় ভিত্তিক। সেখানে কয়েকটি উইকি সম্প্রদায়কে আবেদন করতে দেখছি। যেহেতু উইকিমিডিয়া ব্যবহারকারীদের প্রয়োজনীয় ইকুইপমেন্টের জন্য সহায়তা দিচ্ছে আর যেহেতু আমাদের বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীদের মধ্যেও উন্নততর প্রযুক্তির সীমাবদ্ধতা আছে, সেহেতু আমার মনে হয়, আমাদের সম্প্রদায়েরও আবেদন করা উচিত (আবেদনের শেষ তারিখ ৩১শে জুলাই)। অংকন ভাইয়া যেহেতু অ্যাফিলিয়েট তাই অংকন ভাইয়াকেও পিং করছি।—RuHan [ Talk ] ২০:৩০, ১২ জুলাই ২০২১ (ইউটিসি)

অনুবাদকৃত নিবন্ধ মুদ্রণ প্রসঙ্গে

শুভেচ্ছা নেবেন। একটি বিষয় নিশ্চিত হতে চাচ্ছি। অনুগ্রহ করে সাহায্য করবেন। উইকিপিডিয়াতে আমি যে সকল নিবন্ধগুলো সম্পূর্ণ অনুবাদ করেছি সেগুলোকে কি আমি একসাথে করে যেকোন প্রকাশনা থেকে বই আকারে বের করতে পারি? এ বিষয়ে নির্দিষ্ট কোন বিধি নিষেধ আছে কি? জানালে উপকৃত হব। Naznin S. Niti (আলাপ) ১০:৪৮, ১৪ জুলাই ২০২১ (ইউটিসি)

@Naznin S. Niti: উইকিপিডিয়ার সকল লেখা ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন/শেয়ার-আলাইক লাইসেন্সের আওতাভুক্ত। হ্যাঁ, অবশ্যই বই আকারে প্রকাশ করতে পারেন, মুদ্রণ করতে পারেন, কোন বিধি নিষেধ নেই। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২২, ১৪ জুলাই ২০২১ (ইউটিসি)

অনেক ধন্যবাদ। Naznin S. Niti (আলাপ) ১৭:৫৮, ১৪ জুলাই ২০২১ (ইউটিসি)

Md Dalowar Hossen-এর প্রশ্ন (১৭:১৭, ১৪ জুলাই ২০২১)

আসসালামুআলাইকুম। আশাকরি ভাল আছেন। আমি কি উইকিপিডিয়াতে ছবি যোগ করতে পারব? --Md Dalowar Hossen (আলাপ) ১৭:১৭, ১৪ জুলাই ২০২১ (ইউটিসি)

Mohammad Kamruzzaman Al- Ashrafi-এর প্রশ্ন (১৬:৫০, ১৩ জুলাই ২০২১)

শুভেচ্ছা, আমি মোহাম্মদ নূরুজ্জামান (বিচারক) পাতাটি সম্পাদনা করছিলাম নিবন্ধিত হওয়ার আগে। এ পাতাটি সুরক্ষিত করা হয়েছে। তাই এখন আমি পাতাটি সম্পাদনা করতে পারছি না। আমি যেন আবার সম্পাদনা করতে পারি দয়া করে তার ব্যবস্হা করুন। ধন্যবাদ। --Mohammad Kamruzzaman Al- Ashrafi (আলাপ) ১৬:৫০, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

@Mohammad Kamruzzaman Al- Ashrafi: আপনি কি লিখতে চান তা এখানে ক্লিক করে লিখুন। তারপর আমি আপনার লেখা পরীক্ষা করে মূল নিবন্ধে যোগ করে দিব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৫, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)
আসলে পাতাটির নাম হলো মোহাম্মদ নুরুজ্জামান (বিচারক)। দয়া করে এটি সম্পাদনা করার অনুমতি দিন। আমি বিচারক মোহাম্মাদ নুরুজ্জামান এর পুত্র। Mohammad Kamruzzaman Al- Ashrafi (আলাপ) ১৭:১০, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)
আপনি আমার লেখার জন্য লিঙ্ক দিন তাহলেও হবে। আর বিচারকের নাম মোহাম্মদ নূরুজ্জামান। দয়া করে আগে এটি সংশোধন করে দিন। Mohammad Kamruzzaman Al- Ashrafi (আলাপ) ১৭:৩০, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@Mohammad Kamruzzaman Al- Ashrafi: আমি পূর্বের কথাটিই আবার বলছি। আপনি কি লিখতে চান তা এখানে ক্লিক করে লিখুন (আমি জানি এটা লাল লিঙ্ক, আপনি এই লাল লিঙ্কে ক্লিক করুন, লেখা যোগ করুন ও তা সংরক্ষণ করুন)। তারপর আমি আপনার লেখা পরীক্ষা করে মূল নিবন্ধে যোগ করে দিব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩২, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)
পাতাটির নাম মোহাম্মদ নূরুজ্জামান (বিচারক)নয়। মোহাম্মদ নুরুজ্জামান (বিচারক)। তাই আপনার কথামত লাল লিঙ্কে যেয়ে পাতাটি পাওয়া যাচ্ছে না। দয়া করে আবার পাতাটির লিঙ্ক দিন। ধন্যবাদ। Mohammad Kamruzzaman Al- Ashrafi (আলাপ) ১৭:৪৯, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@Mohammad Kamruzzaman Al- Ashrafi: এখানে ক্লিক করে লিখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৩, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ। আমি লেখা যোগ করলাম ও তা সংরক্ষণ করলাম। তারপর আমি আপনি দয়া করে লেখা মূল নিবন্ধে যোগ করে দিলে ধন্য হব। পাতাটির নাম মোহাম্মদ নুরুজ্জামান (বিচারক) এর বদলে বিচারপতি মোহাম্মদ নূরুজ্জামান করার বিশেষ অনুরোধ করছি। Mohammad Kamruzzaman Al- Ashrafi (আলাপ) ২০:২৩, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

আপনার নামের সাথেও জামান আছে এটাতে ভাল লাগছে। ভাল থাকবেন। Mohammad Kamruzzaman Al- Ashrafi (আলাপ) ২০:২৮, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

@Mohammad Kamruzzaman Al- Ashrafi: করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:০৮, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)
আপনাকে অনেক ধন্যবাদ। আপনি দয়া করে আমার লেখা মূল নিবন্ধে যোগ করে দেয়ায়। কিন্তু উনি একজন freedom fighter যা আমি লিখেছি। দয়া করে ঐ অংশটুকুও যুক্ত করুন। উনি যে freedom fighter তা Supreme count এর website এর Appellate Division Judges' list এ উনার নামের details এ বলা আছে। দয়া করে এটি যুক্ত করুন। ধন্যবাদ। Mohammad Kamruzzaman Al- Ashrafi (আলাপ) ০১:৩৫, ১৪ জুলাই ২০২১ (ইউটিসি)
আপনাকে অনেক ধন্যবাদ। আপনি দয়া করে আমার লেখা মূল নিবন্ধে যোগ করে দেয়ায়। কিন্তু উনি একজন freedom fighter যা আমি লিখেছি। দয়া করে ঐ অংশটুকুও যুক্ত করুন। উনি যে freedom fighter তা Supreme count এর website এর Appellate Division Judges' list এ উনার নামের details এ বলা আছে। দয়া করে এটি যুক্ত করুন। এ বিষয়ে আপনাকে আবারও একান্ত অনুরোধ জানাচ্ছি। ধন্যবাদ। Mohammad Kamruzzaman Al- Ashrafi (আলাপ) ১৭:২৭, ১৪ জুলাই ২০২১ (ইউটিসি)
Mohammad Kamruzzaman Al- Ashrafi: প্রথমেই বলে নিচ্ছি যে আমি সবজান্তা নই ও আমার ভুলও হতে পারে। এবার মূল বিষয়ে আসি, আমি হিসেবে করে দেখলাম ১৯৭১ সালে বিচারপতি মোহাম্মদ নূরুজ্জামানের বয়স ছিল ১৪-১৫ বছর। আপনি বুঝতেই পারছেন এই বয়স হল খেলার বয়স, শৈশব ও কৈশোরের মাঝামাঝি। তিনি মুক্তিযোদ্ধা ছিলেন ও বিশেষ করে সমরে হানাদার বাহিনীর বিরুদ্ধে অস্ত্র চালিয়েছেন এই তথ্যের পক্ষে তথ্যসূত্র প্রয়োজন। দয়া করে মাধ্যমিক উৎস বা দ্বিতীয় পর্যায়ের উৎস প্রদান করুন (সুপ্রিম কোটের ওয়েবসাইট হল প্রাথমিক উৎস। যে কর্মকর্তা ওয়েবসাইটটি চালান তাকে যা বলা হবে তিনি কিন্তু তাই লিখবেন ওখানে)। মাধ্যমিক উৎস বা দ্বিতীয় পর্যায়ের উৎস থেকে তথ্যসূত্র পেলে আমি যোগ করে দিব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৪, ১৪ জুলাই ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ আমার সাথে আলাপ করায়। বিচারপতি মো: নূরুজ্জামান উনার ডাকনাম ননী যিনি একজন মুক্তিযোদ্ধা। উনি যে মুক্তিযোদ্ধা তা বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার গ্রাম :চারিগ্রাম (ডাকঘর: ঢাকী)-এর মুক্তিযোদ্ধা তালিকায় প্রকাশিত হয়েছে। উনি বাংলাদেশ সরকারের একজন ভাতাপ্রাপ্ত এবং গেজেটেড মুক্তিযোদ্ধা। উনি কিশোর বয়সেই ভারতের মেঘালয়ের তোরাতে প্রশিক্ষণ গ্রহণ করে মুক্তিযুদ্ধে অংশ করেন। উনার নামে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ২৬/০৩/২০২১ ইং তারিখের লিস্টের সিরিয়াল নং: (কি)৫১৯। উনার পিতা জনাব মো: বজলুর রহমান একজন মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে উনাকে ভারতে প্রশিক্ষণে নিয়ে যান। আশা করি এসব তথ্যসূত্র দেখে আপনি সম্পাদনা করে উনি যে একজন বীর মুক্তিযোদ্ধা তা আমার এ আলোচনায় উল্লেখ করা সব তথ্যসহ লিখে দিবেন। কোনরকম সন্দেহ থাকলে আপনার মোবাইল নম্বর দিন তখন সব ডকুমেন্ট আপনার ঠিকানায় পাঠিয়ে দেয়া হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ। Mohammad Kamruzzaman Al- Ashrafi (আলাপ) ১৪:৩৩, ১৫ জুলাই ২০২১ (ইউটিসি)
Mohammad Kamruzzaman Al- Ashrafi: দয়া করে এখান থেকে খুঁজে বের করে দিন আমাকে। তাহলেই যথেষ্ট। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৫, ১৫ জুলাই ২০২১ (ইউটিসি)

পাতার বৈশিষ্ট্য সম্পর্কে

  1. INDEX আর নির্ঘণ্ট কি এক জিনিস?
  2. এগুলোর কোনটার কী কাজ?
  1. DEFAULTSORT
  2. নতুন_অনুচ্ছেদের_সংযোগ
  3. FORCETOC
  4. NOTOC
  5. স্থির_পুনর্নির্দেশ

-- আফিফ (আলাপ) ২০:০৫, ১৫ জুলাই ২০২১ (ইউটিসি)

@Afeef:
১. হ্যাঁ, এক
২. ধরুন, একটা নিবন্ধের নাম "রহিম উদ্দিন"। স্বাভাবিকভাবে নিবন্ধ বিষয়শ্রেণীতে "র" অক্ষরে ক্রমায়ণ হবে। এখন র-এর পরিবর্তে অন্য কোন অক্ষরে ক্রমায়ণ করতে চাইলে এটা ব্যবহার করে করতে হয়। উদা: {{পূর্বনির্ধারিতবাছাই:উদ্দিন, রহিম}}
৩. নতুন_অনুচ্ছেদের_সংযোগ: অ-আলাপ পাতায় যদি "আলোচনা যোগ করুন" ট্যাব দেখাতে চান।
৪. FORCETOC: সাধারণত ৪টা বা তার অধিক অনুচ্ছেদ থাকলে নিবন্ধে "পরিচ্ছেদসমূহ" ছকটি আসে। এর কম থাকলে, জোরপূর্বক ছকটি দেখাতে চাইলে
৫. NOTOC: ৪নং এর উল্টো। জোরপূর্বক "পরিচ্ছেদসমূহ" ছকটি না দেখাতে চাইলে।
৬. স্থির_পুনর্নির্দেশ: কোন নিবন্ধ নামান্তরের পর, ঐ পৃষ্ঠায় পুনর্নির্দেশিত পুনর্নির্দেশকে স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ হওয়া থেকে প্রতিরোধ করে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৯, ১৫ জুলাই ২০২১ (ইউটিসি)

নিবন্ধের উল্লেখযোগ্যতা যাচাই প্রসঙ্গে

আফতাবুজ্জামান আশা করি ভালো আছেন। আপনি অবগত আছেন যে, বাংলাদেশে পরিচালিত সকল ব্যাংকের নামে আলাদা নিবন্ধ রয়েছে। কিন্তু ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানসমূহের (এখানে দেখুন) মাত্র কয়কটি নামে আলাদা নিবন্ধ আছে, বিশেষ করে যেগুলো ইংরেজিতে আছে। অধিকাংশেরই নেই। আমি চাচ্ছিলাম প্রতিষ্ঠানগুলোর নামে আলাদা নিবন্ধ তৈরি করতে। জানতে চাচ্ছি প্রতিটি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের নামে আলাদা নিবন্ধ কি উল্লেখযোগ্যতার মাপকাঠিতে উত্তীর্ণ হবে, নাকি তৈরি করলে অপসারণ করা হবে। জানানোর অনুরোধ রইলো। রুবেল শেখ (আলাপ) ২০:৩৬, ১৭ জুলাই ২০২১ (ইউটিসি)

@Rubel33: তৈরি করুন যদি উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা#উল্লেখযোগ্যতার সাধারণ সূচক পূরণ করে। তৈরির আগে যাচাই বাচাই করুন দেখুন যে তা এটা পূরণ করছে কিনা। তারপর করুন।
সাথে আমি অন্য একটা বিষয় নিয়েও তাগিদ দিতে চাই: যদিও উইকিপিডিয়া একটি বিশ্বকোষ কিন্তু বাংলা উইকিপিডিয়া সেই অর্থে বিশ্বকোষ হয়ে উঠতে পারেনি। বাংলা উইকিতে বাংলাদেশের প্রায় সকল গুরুত্বপূর্ণ ব্যাংক নিয়ে নিবন্ধ আছে। এবার আমাদেরকে আমাদের পাশের দেশগুলিতে তাকানো দরকার। সেই সব দেশগুলির গুরুত্বপূর্ণ ব্যাংকের নিবন্ধ বাংলা উইকিতে (অনুবাদ করে) তৈরির চেষ্টা করা দরকার।
আর স্থায়ী আমানত, স্বয়ংক্রিয় নিকাশ ঘর, বিনিয়োগকারী ইত্যাদি আর্থিক সংক্রান্ত নিবন্ধ নিয়ে কাজ করার জন্য আমি আপনাকে ধন্যবাদ দিতে চাই। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৩, ১৭ জুলাই ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ১৬:২৭, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)

স্ক্রিপ্ট সম্পর্কে

সাম্প্রতিক পরিবর্তন কিংবা বিশেষ:অবদান/...-এ কোনো সম্পাদনার লগে “পরিবর্তন” নামক অপশন থাকে, যা উক্ত সম্পাদনায় কী পরিবর্তন হয়েছে তা দেখায়। কোনো পাতার ইতিহাসের পাতায় এই “পরিবর্তন” অপশনটি থাকে না। ইতিহাসের পাতায় এই অপশন যুক্ত করবে এমন কোনো ব্যবহারকারী স্ক্রিপ্ট আছে কি যা (বর্ত|পূর্ব) এর পরিবর্তে শুধু (পরিবর্তন) দেখাবে? -- আফিফ (আলাপ) ১৮:১৮, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)

@Afeef: আমার জানামতে নেই। খোঁজ পেলে জানাবো।
আপনি যদি ল্যাপটপ/কম্পিউটার ব্যবহার করেন, তবে গ্যাজেট থেকে পপআপ সক্রিয় করে নিতে পারেন। ওটার বিভিন্ন সুবিধা রয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫০, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)

জুলাই ২০২১

এখানে দেখুন, আল আবরার নামে একটি মাসিক ইসলামিক ম্যাগাজিন, প্রতিবারে সার্কুলেশন ১০ হাজার। উল্লেখযোগ্যতা পাবে? -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২০:৩৪, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: শুধু প্রচার সংখ্যা ১০ হাজারকে যদি উল্লেখযোগ্যতার মানদণ্ড ধরা হয়, তবে নিজেদের নিবন্ধের জন্য বাংলাদেশের প্রায় সকল পত্র-পত্রিকার মধ্যে হুমড়ি পড়ে যাবে। সেই পুরনো কথা, যদি তথ্যসূত্র থাকে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৩, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)
প্রচার সংখ্যা দশ হাজার, সেটার সূত্রই তো দিলাম উপরে। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২১:১৬, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)
আরেকটা কথা, এখানে বলা হয়েছে মাসিক আদর্শ নারীর প্রচার সংখ্যা প্রায় ১ লক্ষ। সেটাও কি পাবে? -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২১:১৮, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: আমি তা বুঝাতে চাইনি। বুঝাতে চেয়েছি, এটিকে নিয়ে যদি তথ্যসূত্র থাকে (তাৎপর্যপূর্ণ প্রচার)। যদি কেবল প্রচার সংখ্যাকে মানদণ্ড ধরা হয় বাংলাদেশের সরকারের এই তালিকা ধরে ৫২টির অধিক নিবন্ধ লেখা যায়। যদি তথ্যসূত্র (তাৎপর্যপূর্ণ প্রচার) পাওয়া যায়, তবে লিখেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৪, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)
আচ্ছা, এটি তাৎপর্যপূর্ণ প্রচারের মধ্যে পড়ে কিনা দেখুন তো। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২১:৪০, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: হ্যাঁ, এটা একটা ভালো সূত্র। তবে এই রকম আরও কিছু সূত্রের প্রয়োজন রয়েছে আমার মতে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৬, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী সংক্রান্ত সমস্যা

জনাব, এই বিষয়শ্রেণীটা দেখুন। আর এইটা দেখুন। পরের বিষয়শ্রেণীর উপবিষয়শ্রেণীর মধ্যে '১৮৮৮-এ প্রতিষ্ঠিত প্রকাশনা' থাকার কথা, কিন্তু নেই। আছে কেবল '১৮৮১-এ প্রতিষ্ঠিত প্রকাশনা'। উল্লেখিত দুটো উপবিষয়শ্রেণীই ওখানে থাকার কথা। একটা আছে, অপরটা নেই। কেন এমন হচ্ছে কিছুতেই বুঝতে পারছি না। সাহায্য চাইছি। -- কুউ পুলক (আলাপ) ১৮:৫৮, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: এখন আছে দেখছি পাচ্ছি। তখন সম্ভবত ক্যাশে-জনিত কারণে দেখায় নি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:১৮, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)