বাটি রুটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাটি হল একটি শক্ত, খামিরবিহীন রুটি যা ভারতের রাজস্থানের বেশিরভাগ এলাকায় ও মধ্যপ্রদেশের কিছু অংশে [১] [২] এবং গুজরাট রাজ্যে রান্না করা হয়। এটির দীর্ঘ স্থায়িত্বকাল এবং উচ্চ পুষ্টি উপাদান, [৩] এবং মরুভূমি অঞ্চলে, এটির প্রস্তুতির জন্য প্রয়োজনীয় ন্যূনতম পরিমাণ পানির জন্য এটি প্রশংসিত। বাটি সাধারণত ডালের সাথে খাওয়া হয়, তাই এটিকে ডাল বাটিও বলা হয়। কিছু অঞ্চলে বিশেষ করে মধ্যপ্রদেশে এটি ভর্তা নামক একটি রোস্টেড অবার্গিন ম্যাশের সাথেও যুক্ত হয়। পূর্ব উত্তর প্রদেশ (বারানসী) এবং পশ্চিম বিহারে জনপ্রিয় লিট্টি (রন্ধনপ্রণালী) এর সাথেও বাটি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। লিট্টি আলু, টমেটো ও ভুনা অবার্গিন দিয়ে খাওয়া হয়।

বাটি হয় সাধারণ হতে পারে বা পেঁয়াজ, মটর এবং সত্তু সহ বিভিন্ন ধরণের ফিলিংস থাকতে পারে। বাফলা এক ধরনের বাটি, যা নরম হয়। বাফলা এবং বাটি সবসময় খাঁটি ঘি এবং চাটনির সাথে গরম ডালের সাথে খাওয়া হয়।

চুর্মা একটি জনপ্রিয় খাবার যা সাধারণত বাটি এবং ডালের সাথে পরিবেশন করা হয়। এটি মোটা গোটা গম চূর্ণ এবং ঘি পরিষ্কার করা মাখন এবং চিনি দিয়ে রান্না করা হয়। ঐতিহ্যগতভাবে এটি তৈরি করা হয় গমের আটার বাটি বা অবশিষ্ট রুটি ঘি এবং গুড়ের সাথে মিশিয়ে, ঐচ্ছিকভাবে শুকনো ফল এবং স্বাদের সাথে মিশিয়ে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "7 Must Have Dishes From Madhya Pradesh You Just Cannot Miss"HolidayIQ (ইংরেজি ভাষায়)। ১৮ অক্টোবর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০১-০৮ 
  2. Rajasthani Cookbook by Tarla Dala, p. 102
  3. "About Dal Bati"ifood.tv (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০১-০৮