ডাল বাটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডাল বাটি হল ডাল (মসুর ডাল) এবং বাটি (শক্ত গমের রোল)-এর একটি ভারতীয় খাবার [১]। এটি মধ্যপ্রদেশে (বিশেষত ব্রজ, নিমার এবং মালওয়া অঞ্চলে), রাজস্থান, মহারাষ্ট্রের খন্দেস এবং বিদর্ভ অঞ্চল, গুজরাট এবং উত্তর প্রদেশে জনপ্রিয়।

ডাল বাটি

সাধারণত তুওর ডাল বা অড়হর ডাল, চানা ডাল (ভাঙা ছোলার চামড়া সরিয়ে তৈরি), মুগ ডাল, মথ ডাল বা উড়র ডাল ব্যবহার করে ডাল তৈরি করা হয়। ডাল বা মসুর ডাল কয়েক ঘন্টা জলে ভিজিয়ে রাখার পরে একসাথে রান্না করা হয়। প্রথমে একটি ফ্রাইং প্যানে অল্প পরিমাণে উদ্ভিজ্জ তেল গরম করা হয় এবং তারপরে গরম তেলে মশলাযুক্ত রাই-জিরা (সরিষা এবং জিরা) যোগ করা হয়। তারপর সবুজ লঙ্কা, রসুন এবং হিং, লাল মরিচ, হলুদ, ধনিয়া, আদা সহ কিছু মশলা যোগ করা হয়। কিছু অঞ্চলে ডালের মিষ্টি এবং টক-জাতীয় উপকরণও থাকতে পারে। অবশেষে, সেদ্ধ ডাল যোগ করা হয় এবং রান্না করা হয়।

ডাল বাটি , পুষ্কর উট মেলার জন্য কয়লা দিয়ে বাটি রান্না করা হচ্ছে

বাটি হল গমের ময়দা, যা সাধারণত আটা নামে পরিচিত, সেটি দিয়ে তৈরি একটি শক্ত রুটি। গমের ময়দা সামান্য লবণ, দই (দই) এবং জল দিয়ে মেখে মণ্ড তৈরি করা হয়। এই মণ্ড থেকে টেনিস বল আকারের গোলাকার বলগুলি একটি ভাল গরম ঐতিহ্যবাহী ওভেনে বা মাটির চুলায় রান্না করা হয়। বাটি সোনালি বাদামী রঙের হয়ে গেলে, এটি ঘি দিয়ে গ্রিজ করা হয় এবং তারপরে ডাল, রাভা লাড্ডু, ভাত, পুদিনা চাটনি, কাইরি (কাঁচা আম) চাটনি, রসুনের চাটনি, প্রচুর পেঁয়াজের সাথে সবুজ সালাদ এবং তাজা বাটার মিল্কের সাথে পরিবেশন করা হয়।

ডাল বাটি চুরমা[সম্পাদনা]

'ডাল বাটি চুরমা' রাজস্থান রাজ্যের একটি ঐতিহ্যবাহী সুস্বাদু খাবার [২]। এটি ধুনধণ্ড অঞ্চলে মকর সংক্রান্তি এবং দীপাবলির উৎসবের সাথে যুক্ত। এটি বিবাহ অনুষ্ঠান এবং গৃহসজ্জার মতো বিশেষ অনুষ্ঠানেও প্রস্তুত করা হয়। রাজস্থান এবং হরিয়ানা অঞ্চলে জনপ্রিয়ভাবে চুরমার সাথে ডাল বাটি খাওয়া হয়। চুরমা একটি মিষ্টি সুস্বাদু খাবার যা মোটা গমের ময়দা, বাজরা (বাজরা) ময়দা, বা সুজি দিয়ে তৈরি। এটি আগুন-বেকড বা ভাজা ময়দার বলগুলি পিষে এবং ঘি, গুঁড়ো চিনি এবং শুকনো ফলের সাথে মিশিয়ে তৈরি করা হয়। [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dinesh Sharma & Madalsa Sharma (১৬ মে ২০১৪)। The Science and Art of Indian Cooking: Indian Cooking। পৃষ্ঠা 20। আইএসবিএন 978-1-4828-2215-1 
  2. "Dal Baati Choorma Identity of Jodhpuri Taste"Patrika। ২০ আগস্ট ২০১৯। সংগ্রহের তারিখ ২২ আগস্ট ২০১৯ 
  3. "healthy millet choorma shots"Indian Express। ৩১ জানুয়ারি ২০২১। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে ডাল বাটি সম্পর্কিত মিডিয়া দেখুন।