প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রসেনজিৎ চট্টোপাধ্যায়
Prosenjit.jpg
জন্ম (১৯৬২-০৯-৩০) ৩০ সেপ্টেম্বর ১৯৬২ (বয়স ৫২)[১][২]
কলকাতা, ভারত
উচ্চতা ১.৭৪মি. (৫' ৮.৫")
দম্পতি দেবশ্রী রায় (১৯৯২-১৯৯৫, বিবাহবিচ্ছেদ)
অপর্ণা গুহঠাকুরতা (১৯৯৭-২০০২, বিবাহবিচ্ছেদ)
অর্পিতা পাল (২০০২-বর্তমান)
পিতা-মাতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায় (বাবা)
রতনা চট্টোপাধ্যায় (মা)
আত্মীয় পল্লবী চট্টোপাধ্যায় (বোন)
ওয়েবসাইট
www.prosenjit.in

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (জন্ম: ৩০ সেপ্টেম্বর ১৯৬২) একজন বাঙালি চিত্রাভিনেতা।[৩] প্রায় দুইদশকেরও বেশি সময় ধরে তিনি পশ্চিমবঙ্গের বাংলা চলচ্চিত্রের নায়ক হিসাবে শীর্ষস্থানে আছেন।[৪]

পারিবারিক পরিচয়[সম্পাদনা]

প্রসেনজিৎ বিখ্যাত বাংলা এবং হিন্দি ছবির নায়ক বিশ্বজিৎ চট্টোপাধ্যায়-এর একমাত্র পুত্র।[৩] তাঁর বোন পল্লবী চট্টোপাধ্যায় নিজেও একজন অভিনেত্রী । তার প্রথম স্ত্রী ছিলেন বিখ্যাত অভিনেত্রী দেবশ্রী রায়, পরে তিনি অপর্না গুহঠাকুরতা কে বিয়ে করেন। বর্তমানে অর্পিতা পাল[৫] তার স্ত্রী। তাঁদের ত্রিসেনজিৎ চট্টোপাধ্যায় বলে এক পুত্র আছে।[৩]

পুরস্কার[সম্পাদনা]

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০০৭, দোসর[৪]

চলচ্চিত্র জীবন[সম্পাদনা]

প্রসেনজিৎ শিশুশিল্পী হিসাবে প্রথম অভিনয় করেন তাঁর বাবা বিশ্বজিৎ পরিচালিত ১৯৬৮ খ্রিস্টাব্দে মুক্তিপ্রাপ্ত ছবি ছোট্ট জিজ্ঞাসাতে। ১৯৮৩ খ্রিস্টাব্দে দুটি পাতা ছবিতে প্রথম নায়ক হিসাবে তাঁর আত্মপ্রকাশ ঘটে । ১৯৮৭ খ্রিস্টাব্দে মুক্তিপ্রাপ্ত ছবি অমর সঙ্গী তাঁর সবথেকে হিট ছবিগুলির মধ্যে অন্যতম ।

প্রসেনজিৎ ১৯৮৯ খ্রিস্টাব্দে ডেভিড ধাওয়ানের পরিচালনায় আঁধিয়া এবং ১৯৯১ খ্রিস্টাব্দে মেহুল কুমারের পরিচালনায় মিত মেরে মন কে বলে দুটি হিন্দি ছবিতে নায়ক হিসাবে অভিনয় করেন । কিন্তু কোনো ছবিই সফলতা লাভ করেনি ।

প্রসেনজিৎ ঋতুপর্ণ ঘোষ পরিচালিত উনিশে এপ্রিল, উত্সব, চোখের বালি, দোসর, খেলা এবং দ্য লাস্ট লিয়র ছবিতে অভিনয় করেছেন । এর মধ্যে দ্য লাস্ট লিয়র ছবিটি ছিল তাঁর অভিনীত একমাত্র ইংরেজি ছবি এবং এই ছবিতে তিনি অমিতাভ বচ্চনের সাথে অভিনয় করেন।

তিনি তপন সিন্‌হা পরিচালিত আতঙ্ক, তরুণ মজুমদার পরিচালিত পথভোলা, বুদ্ধদেব দাশগুপ্ত পরিচালিত স্বপ্নের দিন ছবিতে অভিনয় করেন।

চলচ্চিত্র[সম্পাদনা]