উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা/সংগ্রহশালা/২০২৩/৭-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রশাসকদের আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - জুন জুলাই - ডিসেম্বর
২০১৪ নেই ১২
২০১৫ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৬ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৭ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৮ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৯ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২০ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২১ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২২ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৩ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৪ ১ থেকে ৬ ৭ থেকে ১২

https://w.wiki/6wW5https://w.wiki/6wW6 তে বেশকিছু ব্যর্থ চেষ্টার পর বিশেষ:পার্থক্য/6722286তে একটি উপায় পেয়েছেন বলে মনে হচ্ছে। তার ৩২ সম্পাদনার বেশিরভাগই স্প্যামিং, পূর্বে ১ মাসের বাধাও রয়েছে। — AKanik 💬 ১৮:৪৫, ২ জুলাই ২০২৩ (ইউটিসি)

অসীম মেয়াদে বাধা দেওয়া হলো। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৯:০০, ২ জুলাই ২০২৩ (ইউটিসি)

বাধাপ্রাপ্ত ডোমেইন তালিকায় যুক্তকরণ : relevantwiki

ডোমেইন : www.relevantwiki.com যেখানে স্প্যামিং হচ্ছে :

বিভিন্ন আইপি থেকে স্প্যামিং হয়েছে। — AKanik 💬 ১০:২২, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছে আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১০:৩৪, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
কে বা কারা আমার এই ডোমেইন লিংক দিয়ে স্পামিং করেছে। দয়া করে আনব্লক করুন। কোথাও লিংক থাকলে আমি সরিয়ে ফেলবো। 42.0.7.233 (আলাপ) ১৩:৪৯, ৯ জুলাই ২০২৩ (ইউটিসি)
আমরা আপনাকে অভিযুক্ত করছি না যে, ডোমেইনের মালিক হিসেবে আপনিই স্প্যামিং করেছেন। শুধু আর যেন স্প্যামিং না হয় তা নিশ্চিত করছি। — AKanik 💬 ১৫:৫৬, ৯ জুলাই ২০২৩ (ইউটিসি)

একত্রীকরণের প্রস্তাব ২ জুলাই ২০২৩

আমার মতে, হিন্দি বিরোধী আন্দোলনহিন্দি প্রচার অভিযান বন্ধকরণ একইরকম বিষয় তুলে ধরে, অর্থাৎ হিন্দি ভাষা ও তার সাহিত্য, সংস্কৃতি ইত্যাদির বিরোধিতা। সুতরাং নিবন্ধদুটিকে একত্রিত করা উচিত। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৬:১৫, ২ জুলাই ২০২৩ (ইউটিসি)

@Sbb1413 হ্যাঁ, করা যেতে পারে। শিরোনাম যেটা রাখলে ভালো হয়, আপনি ওই নিবন্ধে তথ্যগুলো একত্রিত করুন। একত্রিত করে জানান —শাকিল (আলাপ · অবদান) ০২:২৪, ৭ জুলাই ২০২৩ (ইউটিসি)
@Sbb1413শাকিল (আলাপ · অবদান) ১০:২৩, ১৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
ঠিক আছে, আমি একত্রিত করে দেব। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১০:৩০, ১৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
@MdsShakil:  করা হয়েছে, ধন্যবাদ। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১০:৪০, ১৪ জুলাই ২০২৩ (ইউটিসি)

নিবন্ধ হবার সম্ভাবনা নেই

এই খসড়া পাতাগুলো এমন অবস্থায় রয়েছে, তা থেকে নিবন্ধ হবার সম্ভাবনাই নেই। অনেকদিন ধরে এভাবে পড়েও আছে। পাতাগুলো অপসারণ করলেই ভাল হয়।

AKanik 💬 ১০:০৭, ১৪ জুলাই ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছে ~মহীন (আলাপ) ১০:১৮, ১৪ জুলাই ২০২৩ (ইউটিসি)

আলোচনা বন্ধ করার প্রস্তাব ২ জুলাই ২০২৩

উইকিপিডিয়া:আলোচনাসভা#নিবন্ধের সালযুক্ত শিরোনামের রীতি আলোচনাকে বন্ধ করার জন্য এক অভিজ্ঞ সম্পাদক বা প্রশাসকের দরকার। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৮:২৫, ২ জুলাই ২০২৩ (ইউটিসি)

আলোচনার সাথে যুক্ত নয় এমন @প্রশাসক: -দের দৃষ্টি আকর্ষণ করছি —শাকিল (আলাপ · অবদান) ০২:২১, ৭ জুলাই ২০২৩ (ইউটিসি)
@MdsShakil, আমার মনে হয় চলমান ব্যবহৃত শৈলী তথা "সাল ....বাকী শিরোনাম" থাকা উচিত হবে। নইলে প্রচুর নিবন্ধ নামান্তর করতে হবে, যেগুলির ঘুরে ফিরে অর্থ একই দাঁড়ায়, আবার প্রচুর প্রচুর ব্যতিক্রম সৃষ্টি করতে হবে। সাল পরে দেওয়া নির্বাচনের নিবন্ধকেও "সাল ....বাকী শিরোনাম" নামে আনা উচিত হবে। আর বাকি নিবন্ধগুলি যেগুলিতে সাল পরে দেওয়া কিংবা সালের সাথে "সালের, -এর" ইত্যাদি আছে সেগুলির আলাপ পাতায় আলোচনা করে অগ্রসর হওয়া উচিত হবে, কেননা সর্বক্ষেত্রে সাল আগে দেওয়া উচিত হবে না।
এটা হলো আমার মতামত যদি আমি বন্ধ করতে যাই। আমি বাকি @প্রশাসক: কে উল্লেখ করলাম তারা কী বলেন জানার জন্য। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:০৭, ৭ জুলাই ২০২৩ (ইউটিসি)

অবরুদ্ধ ডোমেইন তালিকায় যুক্তকরণ অনুরোধ : bigyan

AKanik 💬 ০০:৪০, ২১ জুলাই ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছেশাকিল (আলাপ · অবদান) ০৫:৩৯, ২১ জুলাই ২০২৩ (ইউটিসি)

দ্য ক্যালকাট্টা কুরআন পিটিশন নিবন্ধের নাম সঠিক নয়। কারণ এটি ইংরেজি নাম এবং ইংরেজিতে ব্যঞ্জনধ্বনির দ্বিত্ব (gemination) ঘটে না, যা বাংলাসহ বিভিন্ন ভারতীয় ভাষায় ঘটে। সুতরাং, Calcutta নামের সঠিক প্রতিবর্ণীকরণ "ক্যালকাটা" এবং নিবন্ধটির সঠিক নাম "দ্য ক্যালকাটা কুরআন পিটিশন"। আমি নিজে সঠিক শিরোনামে স্থানান্তরিত করতে পারছি না বলে আমি এখানে পাতা স্থানান্তরের অনুরোধ করলাম। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৫:৩০, ২১ জুলাই ২০২৩ (ইউটিসি)

করা হয়েছে। আর আমি জানি না বইটি বাংলায় অনূদিত হয়েছে কিনা। হলে নিবন্ধের নাম হিসেবে সেই বাংলা নাম ব্যবহার করা উচিত হবে। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৫৫, ২৩ জুলাই ২০২৩ (ইউটিসি)
ধন্যবাদ। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৫:৩৩, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)

তাবলীগ জামায়াত

তাবলীগ জামায়াতের বর্তমান আমির মাওলানা সাদ সাহেব এর নাম না লিখে অন্য সুরা সদস্যদের নাম লিখেছে যা যাহা ইংলিশ উইকিপিডিয়ার trenslate এর বিপরীত। ধন্যবাদ। — জাবেদ ইকবাল শেখ (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@জাবেদ ইকবাল শেখ: তাবলীগ জামায়াত নিবন্ধে কোন ভুল থাকলে সাহসী হোন ও নিবন্ধটিতে সম্পাদনা করে ঠিক করে দিন। ধন্যবাদ। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৯, ২৩ জুলাই ২০২৩ (ইউটিসি)

পাতা স্থানান্তর

আলাপ:পুণে জেলা পাতার ঐকমত্য অনুযায়ী মহারাষ্ট্রের শহর ও জেলাটির নামের বানান "পুণে" হবে। সুতরাং, পুনে পাতার নাম পরিবর্তিত করা উচিত। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১০:৩৪, ১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

তাহলে করা হোক। মেহেদী আবেদীন ১৩:২৭, ১ আগস্ট ২০২৩ (ইউটিসি)
 করা হয়েছেশাকিল (আলাপ · অবদান) ১৩:৪৬, ১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

মাসরুর আরেফিন

মাসরুর আরেফিন পাতাটি ইতোপূর্বে কয়েকবার বাংলা উইকিপিডিয়া থেকে অপসারণ করা হয়েছে এবং বর্তমানে ব্লক করা আছে যাতে কেউ উক্ত নিবন্ধ পুণরায় তৈরি করতে না পারে। কারণ ছিল অনুল্লেখ যোগ্য ব্যক্তি। কিন্তু en:Mashrur Arefin নিবন্ধে যথেষ্ট তথ্যসূত্র দেখতে পাচ্ছি যাতে তাকে উল্লেখযোগ্য ব্যক্তি হিসেবে ধরা যেতে পারে। এই বিষয়ে পুনর্বিবেচনার জন্য সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি। – Arabi Abrar ১৯:১৭, ৭ জুলাই ২০২৩ (ইউটিসি)

ইংরেজি সংস্করণে থাকা নিবন্ধটি পড়ে মনে হচ্ছে এটা সম্ভবত WP:AUTOBIO, নিবন্ধে WP:COI রয়েছে। ব্যক্তির উল্লেখযোগ্যতা সন্দেহজনক, একটি অনুচ্ছেদে দেখলাম লেখা রয়েছে "I was the Head of Consumer Banking at Eastern Bank Ltd after that he joined The City Bank." আপনি চাইলে নিবন্ধটি আপনার ব্যবহারকারী উপ-পাতায় তৈরি করে সম্প্রদায়ের কাছে পর্যালোচনার জন্য জমা দিতে পারেন —শাকিল (আলাপ · অবদান) ১৩:৫৩, ১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

সম্মানীয় ব্যাক্তির নাম উইকিতে যোগ করা

আসসালামু আলাইকুম সবাইকে, আমি একজন সম্মানিত ব্যাক্তির নাম উইকিতে যোগ করতে চেয়ে ছিলাম। যিনি একাধারে অনেকগুলো সংঘঠনের সাথে জড়িত থেকে সমাজের সর্বস্তরের মানুষের কল্যাণে কাজ করে গেছেন। ব্যাক্তিগত ভাবে নিজের অর্থায়নে বেশ কয়েকটি মসজিদ মাদ্রাসা এতিমখানা প্রতিষ্ঠা করে গেছেন। তিনি দেশে স্বাধীনতা পরবর্তীকালে মুসলিম লীগ চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক ছিলেন । উনার মৃত্যুর পর বিশিষ্ট ব্যক্তিগণ সরণ সভায় স্মৃতিচারণ করতে গিয়ে এই সবকথা উঠে আসে। এসব শুনে আমি বর্তমান প্রজন্মকে উদ্বুদ্ধ করতে উনার নামে একটি লিখা দেই। ঘণ্টা খানেকে পর লিখাটা সরিয়ে ফেলেন । পরবর্তীতে আমি উনার সাথে আলোচনা করতেগেলে উনি জানান যে উক্ত ব্যক্তি রাষ্ট্রীয় ভাবে কোনো পুরস্কার পেয়েছেন কিনা ? তখন আমার জবাব ছিল না। এখন আমার প্রশ্ন হলো রাষ্ট্রীয় পুরস্কার না পেলে কি কোন সম্মানীয় সমাজ সেবক অবদানের কথা উইকিতে স্থান পাবে না  ? পেলে কিভাবে ? কেউ জানিয়ে উপকৃত করবেন । ধন্যবাদ। Jashim 031 (আলাপ) ১১:৪৮, ৩১ জুলাই ২০২৩ (ইউটিসি)

আপনি ব্যক্তির নাম উল্লেখ করেন নি। তাই উক্ত ব্যক্তি উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি) বা উল্লেখযোগ্যতার সাধারণ সূচক মাণদণ্ড পূরণ করছে কিনা তা আপনি নিজেই বিবেচনা করতে পারেন। ~মহীন (আলাপ) ১৫:৩২, ৩১ জুলাই ২০২৩ (ইউটিসি)
সুপ্রিয় উইকিপিডিয়ান, আপনার আগ্রহের জন্যে ধন্যবাদ। একজন গুরুত্বপূর্ণ বা উল্লেখযোগ্য ব্যক্তি সম্পর্কে উইকিপিডিয়ায় নিবন্ধ করা যেতে পারে। নিবন্ধ করার জন্য উক্ত ব্যক্তিকে রাষ্ট্রীয় পুরস্কার পেতেই হবে এমনটা বাধ্যতামূলক নয়। আপনি যাকে নিয়ে লিখতে চাচ্ছেন তিনি সম্ভবত রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। একজন রাজনীতিবীদ উইকিপিডিয়ার জন্যে উল্লেখযোগ্য কিনা তা নির্ধারণের জন্যে মাপকাঠি আছে। নিম্নোক্তদের উল্লেখযোগ্য ধরা হয়:
রাজনীতিবিদ এবং বিচারক, যাঁরা কোন আন্তর্জাতিক, জাতীয় বা রাজ্যস্তরের পদে আসীন ছিলেন, এবং জাতীয়, প্রাদেশিক বা রাজ্যের আইনসভার সদস্য বা সাবেক সদস্য। তাঁদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে, যাঁরা উক্ত পদে নির্বাচিত হয়েছেন কিন্তু এখন পর্যন্ত দায়িত্বগ্রহণ করেননি।
অধিক গুরুত্বপূর্ণ স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব, যিনি সংবাদমাধ্যমে তাৎপর্যপূর্ণ প্রচার পেয়েছেন।
একজন নির্বাচিত স্থানীয় কর্মকর্তা বা রাজনৈতিক কার্যালয়ের জন্য অনির্বাচিত প্রার্থী হওয়া, কোন উল্লেখযোগ্যতার নিশ্চয়তা দেয় না, যদিও এই ধরনের ব্যক্তিরা উল্লেখযোগ্য হতে পারে যদি তারা "উল্লেখযোগ্যতার সাধারণ সূচক" পূরণ করে।
আপনি বিস্তারিত জানার জন্যে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা_(ব্যক্তি) পাতাটি পড়ে দেখুন। ফেরদৌস১৫:২৪, ৩১ জুলাই ২০২৩ (ইউটিসি)

নজরুল ইসলাম নাহিদকে নিয়ে নিয়ে গুরুতর বাজে মন্তব্য

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@প্রশাসক: সুধী প্রশাসক, আমি একজন সাধারণ উইকিপিডিয়ান। আমি কে তা বলতে চাই না। নিজের নিরাপত্তার স্বার্থে পরিচয় গোপন রাখতে চাচ্ছি। এই কারণে এই ছদ্মবেশী অ্যাকাউন্ট থেকে লিখছি। আমি বিষয়টি ইতোমধ্যে নজরুল ইসলাম নাহিদকেও গতকাল জানিয়েছি।

ঘটনাটি কয়েক মাস আগের। "উইকি আলাপ" নামে একটা ফেসবুক গ্রুপ আছে। ওইখানে কোন এক বিষয় নিয়ে একদিন বেশ কথা হচ্ছিল। আমি তখন তাদের আলাপ দেখতেছিলাম। তখন দেখি আদিভাই (Meghmollar2017) ও ওয়াসিউল (Wasiul Bahar), নজরুল ইসলাম নাহিদকে নিয়ে বেশ বাজে ও কুরুচিপূর্ণ কমেন্ট করে। (ঐখানে আমি নিরব দর্শক, শুধু তাদের আলোচনা দেখছিলাম। আমাকে না জানি গ্রুপ থেকে বের করে দেয় তার জন্য কিছু বলতে যাই নি। আমি সহ গ্রুপে আরও অনেক উইকিপিডিয়ান ছিলো, সবার সামনে তারা এইগুলি বলছে।)

আদিভাই, নজরুল ইসলাম নাহিদকে উদ্দেশ্য করে "বাংলাদেশ হোমো লীগ", "জ্বালাময়ী, বমি উদ্রেককারী" কমেন্ট করে।

তার সাথে ওয়াসিউল "ওনার তেজ বেশি তো, চাইলে সারারাত চালাইতে পারবেন" বলে যৌন বিষয়ের প্রতি ইঙ্গিত করে কমেন্ট করে। কী বলব, খুবই নোংরা ভাষা। প্রশাসকরা বিষয়টি গুরুত্ব সহকারে দেখুন।

স্ক্রিনশট: https://imgur.com/a/eCC8xKL

(আমি স্ক্রিনশট নিয়ে রেখেছি যাতে তারা তাদের ঐ মেসেজগুলি ডিলেট করে দিলেও প্রমাণ থাকে) কামাল ১০০ (আলাপ) ১৩:৫১, ৩১ জুলাই ২০২৩ (ইউটিসি)

@কামাল ১০০ ইমগুরে চিত্রটি দেখা যাচ্ছে না। আপনি https://imgbb.com/ তে হয়ত চিত্রটি আপলোড করতে পারেন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৩:৫০, ১ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@খাত্তাব হাসান আমি প্রথমবার যখন মোবাইল ইন্টারনেট দিয়ে ক্লিক করেছি তখন পাতাটি লোড হয়নি। বাসায় ফেরার পর ব্রডব্যান্ড দিয়ে ওপেন করতে পেরেছি। আপনার সমস্যাটা সম্ভবত ভিপিএন ব্যবহার করলে সমাধান হবে। Yahya (আলাপ) ১৭:৩৮, ৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@কামাল ১০০ আপনি কে আমি জানিনা। প্রথমত এখানে যাদের পিং করেছেন বেশির ভাগই যে গ্রুপে সমস্যাটা হয়েছে তার এডমিন। প্রসাশক ইয়াহিয়ার মতে গ্রুপ সদস্যরা ঘোষণা দিয়ে ঐ গ্রপে পরচর্চা করবেন বলেছেন। ১. ছয়মাস পূর্বে একজোট থাকা দল, এক সাথে পরচর্চা ও নৈতিকতার বাহিরে যেয়ে সব কাজ করা করেছেন, এখন তারা নিজেরা গালি খেয়ে আমাকে আমার বিরুদ্ধে বলা কথা গুলোর সিক্রনশট মেইল করেছে। ২. সাথে এখানে পিং করা প্রসাশক বা উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলাদেশ চ্যাপ্টার সদস্যরা তাদের অধিকার অপব্যবহার করে আমাকে ও অন্যান্যদের মেইল করা তথা একাধিক ব্যবহারীকারিদের প্রাইভেসি লঙ্গন করা। ৩. অফ উইকি ঘটনা অন উইকিতে এনে শাস্তি প্রদানের নামে ষড়যন্ত্র।
সব মিলিয়ে কয়েকজন ফাউন্ডেশনের বাংলাদেশ চ্যাপ্টার সদস্য ও প্রশাসকরা দলভারী করে নৈতিকতা বহির্ভূত কাজের যুক্ত, বলা যায় পুরো বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের বিরুদ্ধে ষড়যেন্ত্র লিপ্ত । এখানে অভিযোগটা আমি দিয়ে বিচারটি আশা কররো কার কাছে? যেহেতু আমি ঐ গ্রপে ছিলামনা, ছয়মাস পরে এ আলাপের স্ক্রিনশট আমাকে এখন পাঠিয়ে ঐ কয়েকজন উইকিমিডিয়া ফাউন্ডেশনের বাংলাদেশ চ্যাপ্টারের সদস্য ও বাংলা উইকিপিয়ার প্রশাসকরা উপরে বলা দুজন ব্যবহারকারীদের বিরুদ্ধে ষড়য়ন্ত্রে করছেনা কী? আমি ঐ গ্রপের এডমিনগণ ও উপরের দুজনের একসাথে শাস্তি চাই। অথবা এসব প্রসাশকদের কাছে শাস্তির আশা বাদ দিন, নৈতিকতাহীন মানুষ। - Nazrul Islam Nahid (আলাপ) ১৪:১৭, ৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@Nazrul Islam Nahid: উপরের আলোচনার মূল বিষয় থেকে সরে গিয়ে কিছু গুরুত্ব অভিযোগ করেছেন এবং সেটা উইকিপিডিয়ার শিষ্টাচার মেনে উত্থাপন করেননি। যাইহোক, আশা করি আপনার অভিযোগগুলোর বিপরীতে আপনার কাছে উপযুক্ত প্রমাণ রয়েছে এবং প্রমাণগুলি দ্রুতই সকলের সামনে প্রকাশ করবেন। অন্যথায় আপনার কার্যকলাপ উইকিপিডিয়ার সর্বজনীন আচরণবিধি বিরোধী কাজ বলে বিবেচিত হবে, এজন্য আপনাকে বাংলা উইকিপিডিয়া সম্পাদনা কথা থেকে বিরত রাখা হতে পারে।
@Meghmollar2017:@Wasiul Bahar: আপনাদের ২ জনের নামে আনিত অভিযোগগুলি পরিষ্কারভাবে উইকিপিডিয়ার শিষ্টাচার পরিপন্থী। এ বিষয়ে আপনাদের মতামত বা কোন বক্তব্য থাকলে তা জানতে চাই। অন্যথায় উইকিপিডিয়ার সর্বজনীন আচরণবিধি লঙ্ঘনের জন্য আপনাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৬:১৯, ৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@Nazrul Islam Nahid অফ-উইকি ঘটনা সাধারণত অন-উইকিতেই বিচার হয়। এখানেএখানে দেখুন। এটাকে ষড়যন্ত্র বলার কারণ বুঝতে পারলাম না। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৬:২৮, ৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়া কম্যুইনিটিতে সাধারণ ভব্যতা ও সহনশীলতার চর্চা আবশ্যক এবং কোনো বিষয় বা কারোর প্রতি পক্ষপাতিত্বমূলক আচরণ বা আক্রমণাত্মক আচরণ এখানে চর্চার কোনো সুযোগ নেই। নজরুল ইসলাম নাহিদকে কম্যুনিটির সার্বিক শৃঙ্খলা এবং সুস্থ ব্যবস্থাপনা বজায় রাখার স্বার্থে অসীম মেয়াদে বাঁধা দেয়া হলো এবং অপর দুই ব্যবহারকারীর উত্তরের জন্য অপেক্ষা করা হচ্ছে; তাদের জবাব সন্তোষজনক না-হলে, বা, তারা আগামী ২৪ ঘন্টার মধ্যে তাদের বিরুদ্ধে আনীত অভিযোগের কোনোরূপ জবাব না-দিলে তাদেরকেও বাংলা উইকিপিডিয়া হতে অসীম মেয়াদে সরাসরি বাঁধা দান করা হবে। এবং, ভবিষ্যতেও প্রশাসকগণ এমন ব্যবহারকারীগণের বিষয়ে কঠোর ব্যবস্থা নেবেন। ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৭:৩১, ৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)
  • @প্রশাসক: বিষয়টা আসলে জন্য খুব লজ্জাজনক। তাই এই অভিযোগের প্রেক্ষিতে অবশ্যই আমার কিছু বলার আছে।
প্রথমত, যে বিষয়টা আমি বলব, সেটি হলো এই স্ক্রিনশটগুলো ম্যানিপুলেটেড। এর কনটেক্সটগুলো, এর আগের আলোচনা বা মাঝখানে অনেকের মন্তব্য, বিশেষ করে আলোচনার শুরুতে @Al Riaz Uddin Ripon ভাইসহ আরও কয়েকজনের মন্তব্য লুকিয়ে প্রকাশ করা হয়েছে, যাতে কথার টোন আপাতদৃষ্টিতে আমার বিপক্ষে যায়। সম্ভবত আমার বিরুদ্ধে দাঁড় করানোর জন্য এগুলো ইচ্ছাকৃতভাবে করা। তবে, এই স্ক্রিনশট নজরুল নাহিদকে মেইল করার বিষয়টি জানার পর আমি উনাকে ব্যক্তিগতভাবে যোগাযোগ করেছি। আমি স্পষ্টভাবেই বলব যে, এই কথাগুলো সম্পূর্ণ ভিন্ন কনটেক্সটে বলা হয়েছে এবং কোনোভাবেই নজরুল নাহিদকে উদ্দেশ্য করে বলা হয়নি। @Al Riaz Uddin Ripon ভাই সেই আলোচনায় ছিলেন, উনার স্মরণে থাকা সাপেক্ষে হয়তো তার নিশ্চয়তা দিতে পারবেন।
তবে, উইকিমিডিয়া সাইটের বাইরে আমার কোনো আচরণে কেউ বা কোনো বিশেষ গোষ্ঠী আঘাত পেয়ে থাকলে, আমি ব্যক্তিগতভাবে তার জন্য ক্ষমা প্রার্থনা করছি।
সবশেষে আমি একটি বিষয় বলতে চাইব। আমি আমার ব্যক্তিগত কোনো বিষয় অন-উইকিতে আনতে চাই না। আমার আগের সম্পাদনাতেও আমার ব্যক্তিগত পছন্দ-অপছন্দ ইত্যাদির প্রভাব যথাসম্ভব এড়িয়ে গিয়েছি। অফ-উইকিতে সবসময় এটি সম্ভব হয় না। তবে বুঝতে পারছি, কেউ এর সুযোগ নিতে কুণ্ঠাবোধ করেনি। আমি সম্প্রদায়কে আশ্বস্ত করব, আমার থেকে অন-উইকিতে এই ধরনের আচরণ যেমন পাননি, অফ-উইকিতেও ভবিষ্যতে এই ধরনের আচরণ যথাসম্ভব পাবেন না। পাশাপাশি প্রশাসকদেরও তাদের সিদ্ধান্ত প্রদানের পূর্বে আমার সম্পূর্ণ বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করছি। — আদিভাইআলাপ২০:৩৬, ৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)
  • আমার বিরুদ্ধে আনা অভিযোগ আমার কাছে স্পষ্ট নয়। তবে যতদূর বুঝতে পারছি, আমার বিরুদ্ধে অভিযোগ, আমি "ওনার তেজ বেশি তো, চাইলে সারারাত চালাইতে পারবেন" বলে নজরুল ইসলাম নাহিদকে "যৌন বিষয়ের প্রতি ইঙ্গিত করেছি" (!)
স্পষ্ট নয় বলছি, কারণ আমার বক্তব্যে নজরুল ইসলাম নাহিদ সম্পূর্ণ অপ্রাসঙ্গিক, অথচ তাঁকেই ভিক্টিম সাজানো হচ্ছে।
প্রথমত এই বক্তব্য নজরুল ইসলাম নাহিদকে উদ্দেশ্য করে বলাই হয়নি, বলা হয়েছে প্রশাসক @ব্যবহারকারী:Al Riaz Uddin Ripon কে উদ্দেশ্য করে; দ্বিতীয়ত, এটি আমার বক্তব্য নয়, বরং স্বয়ং @ব্যবহারকারী:Al Riaz Uddin Ripon এর বক্তব্য, যেটি তিনি বাংলা উইকিপিডিয়ার পাবলিক টেলিগ্রাম গ্রুপে ১৫০+ মানুষের সামনে বলেছেন, আমি তাঁর নিজের বক্তব্যই উত্তপ্ত বাক্যবিনিময়ের এক পর্যায়ে হুবহু তাঁকে ফিরিয়ে দিয়েছি; তৃতীয়ত, এমন একটি স্থানে ঘটনাটি ঘটেছে, যেটি উইকিপিডিয়ার আওতার বাইরে, যেখানের ঘটনার "বিচার" বাংলা উইকিপিডিয়ার সাথে সম্পর্কিত কিছুই নয়, বাংলা উইকিপিডিয়ার কোনো বিষয়বস্তুর লাভ বা ক্ষতি এই ঘটনা বা তার প্রতিকারে হওয়া সম্ভব নয় এবং যাঁকে ভিক্টিম হিসেবে পোর্ট্রে করা হচ্ছে, তিনি নিজেই কোনো অভিযোগে আগ্রহী নন, উলটো অভিযোগ সরিয়ে নেবার চেষ্টা করেছেন (এই সম্পাদনার সারাংশ দ্রষ্টব্য) - তবে কেউ যদি কখনো অন বা অফ উইকিতে আমার কোনো কথায় কষ্ট পেয়ে থাকেন, আমি তার জন্য ক্ষমা চাইতে প্রস্তুত; চতুর্থত, মূল ঘটনাটি ঘটেছে মার্চের ১ তারিখ, আজ ৫ মাস পর কোন প্রসঙ্গ ছাড়াই একজন সকপাপেট ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গ করে প্রাইভেট গ্রুপের স্ক্রিনশট হুট করেই পাবলিক স্পেইসে দিয়ে দিলেন - মূল ভিক্টিমের আগ্রহ নেই, ভুল কথাকে উদ্দেশ্যমূলকভাবে নির্দিষ্ট মানুষের দিকে ফিরিয়ে তথাকথিত ভিক্টিমের জন্য জনাব কামাল১০০ কেন চিন্তিত হচ্ছেন, সেটি যথেষ্ট সন্দেহজনক। তাছাড়া যে টেলিগ্রাম গ্রুপে বাংলা উইকিপিডিয়ার ৩/৪ জন প্রশাসক বাদে সকল প্রশাসক এবং আরো ১৫০+ মানুষ উপস্থিত, সেখানে জনসমক্ষে জনাব @ব্যবহারকারী:Al Riaz Uddin Ripon যে কথাটি নির্দ্বিধায় বললেন, হুবহু একই কথা একই ব্যক্তিকে আরেকটি প্রাইভেট গ্রুপে ফিরিয়ে দেয়াতে যদি "যৌন হয়রানি"র অভিযোগ তোলা হয়, তবে বোধহয় ভুল মানুষের দিকে অভিযোগ তোলা হচ্ছে।
জনাব @ব্যবহারকারী:Al Riaz Uddin Ripon ইন্টারনেটে সবার জন্য উন্মুক্ত পাবলিক টেলিগ্রাম গ্রুপে আমাকে এবং আমাদের কয়েকজনকে উদ্দেশ্য করে কটুক্তি করে বলেছিলেন, "আরও কিছুক্ষণ চালিয়ে যান। তেজ যেহেতু বেশি। থামিয়েন না। এখনও ফজর হয়নি।" ইন্টারনেটে থাকা যেকোনো মানুষ এই লিঙ্কে গিয়ে মন্তব্যটি পড়ে আসতে পারেন, বা এই পাবলিক টেলিগ্রাম গ্রুপে গিয়ে "তেজ" লিখে অনুসন্ধান করে ওই নির্দিষ্ট মন্তব্যটিসহ পুরো আলোচনা দেখতে পারেন, তবে "আমি স্ক্রিনশট নিয়ে রেখেছি যাতে তারা তাদের তিনি তাঁর ঐ মেসেজগুলি ডিলেট করে দিলেও প্রমাণ থাকে"।
উল্লেখ্য, যে স্ক্রিনশট উপরে বেনামী সকপাপেট দ্বারা দেয়া হয়েছে, সেটি পাবলিক গ্রুপের নয়, সেই গ্রুপে বাংলা উইকির টেলিগ্রাম গ্রুপের মতো ইন্টারনেটে থাকা যে কেউ যুক্ত হতে পারেনা এবং সেখানের স্ক্রিনশট সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের এক্সপ্লিসিট পারমিশন ছাড়া পাবলিক স্পেসে প্রকাশ করা ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘন, যেটি চাইলেই প্রশাসকগণ এডিট সাপ্রেস করে রুখতে পারেন। যেখানে যাঁকে ভিক্টিম সাজানো হয়েছে, স্পষ্ট প্রমাণ সাপেক্ষে তিনি ভিক্টিমই নন, এবং যে অভিযোগ আমার বিরুদ্ধে করা হয়েছে, আমি নিজেই তার ভিক্টিম, সেখানে বাধাপ্রদান কতোটুকু যৌক্তিক? --Wasiul Bahar (আলাপ) ২১:০৪, ৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@Wasiul Bahar আপনি অভিযোগকারীকে সকপাপেট কী হিসেবে বলছেন, বোধগম্য হল না। অতীতে আরও বড় দুটো সমস্যা অন-উইকিতে এভাবেই নতুন অ্যাকাউন্ট থেকে দেয়া হয়েছিল, উপরে আমি সংযোগ দিয়েছি; চেক করতে পারেন। অথবা কোনও ব্যবহারকারী পরীক্ষক কি তাকে সকপাপেট হিসেবে নিশ্চিত করেছেন? করলে তো আপনার কথা ঠিক। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ২১:১৬, ৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)
  • ১। @Meghmollar2017: উক্ত স্ক্রিনশটের এই অংশ (

- You mean মজুমদার সাহেব?
- বাব্বাহ! কী জ্বালাময়ী, বমি উদ্রেককারী ভাষণ।
- এই সাগরেদ সামনের নির্বাচনে যে দলকে সাপোর্ট দেবে সে শিওর হারবে :3
- সাপোর্টের এত তেজ
- বাংলাদেশ হোমো লীগ
) তুমি ও User:Wasiul Bahar, নজরুল ইসলাম নাহিদের বিরুদ্ধেই বলেছো।

২। @Wasiul Bahar, টেলিগ্রামে তেজ সংক্রান্ত মন্তব্যটি আপনাকে উদ্দেশ্য করে বলা হয়নি কেননা তখন আপনি গ্রুপেই ছিলেন না। তাই কথাটি মিথ্যা।
৩। @Wasiul Bahar, উইকিআলাপ গ্রুপে তেজ সংক্রান্ত মেসেজ আপনিই আমার বিরুদ্ধে বলে শুরু করেছেন। আপনার মেসেজটি ছিল এরকম: না না ভাই তেজ.....আরকি! (পুরো মেসেজ দিলাম না আপনি নিজেই আপনার স্ক্রিনশট থেকে বিস্তারিত দেখে নিয়েন) সুতরাং, আমার বক্তব্য আমাকেই ফিরিয়ে দিয়েছেন এটাও পুরোপুরি সত্য নয়।
৪। উপরের বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত গ্রুপগুলোতে সবাই বাংলা উইকিপিডিয়ার অবদানকারীই ছিল তাই সেখানে কোনো সমস্যা হলে বাংলা উইকিপিডিয়াতে অভিযোগ উত্থাপিত হবে অস্বাভাবিক কিছু নয়।
৫। নজরুল ইসলাম নাহিদ, অভিযোগ প্রত্যাহার করতে চাইলে সেটি নিয়মানুসারে করতে হবে, তিনি তার বার্তায় তথ্য প্রমাণ ছাড়াই প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশকে দোষারোপ করছেন। যথেষ্ট তথ্য প্রমাণ ছাড়া এই ধরনের কাজ নীতিমালা পরিপন্থী। অনেকটা এই ধরনের কাজের জন্য তিনি এর আগেও বাধাপ্রাপ্ত হয়েছিলেন।
৬। @Wasiul Bahar, কোনো তথ্য প্রমাণ ছাড়া উক্ত ব্যবহারকারী সকপাপেট এটা কীভাবে নিশ্চিত? সেখানে ওনি নিজেই বলেছেন, ব্যক্তিগত গোপনীয়তার স্বার্থে পরিচয় প্রকাশে অনিচ্ছুক। এছাড়া, যথেষ্ট তথ্য প্রমাণ ও সঠিক প্রক্রিয়া ব্যতীত ব্যবহারকারী পরীক্ষক হিসেবে আমিও উক্ত একাউন্ট পরীক্ষণ করতে পারবো না, এটা নীতিমালার লঙ্ঘন। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৮:১১, ৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)
আদিভাই -এর আচরণের পক্ষে প্রমাণ উপস্থাপন করার পর সে নিজের দোষ স্বীকার করতে বাধ্য হয়েছে - যা স্বপ্রণোদিত নয়; বরং অবস্থার প্রেক্ষিতে মেনে নেয়া। বাংলা উইকিপিডিয়া কম্যুনিটির বৃহত্তর স্বার্থে আমি এই ব্যবহারকারীকে আসীম সময়ের জন্য বাঁধা দান করলাম এবং ভবিষ্যতেও কেউ এধরণের আচরণ করলে তার প্রতিও বিন্দুমাত্র সহানুভূতি প্রদর্শন না-করে সরাসরি বাঁধা দেয়ার কঠোর নীতির প্রতি আমার অবস্থান জানিয়ে গেলাম। এইমূহুর্তে আমি Wasiul Bahar -এর বিরুদ্ধে প্রশাসক আল রিয়াজ উদ্দীন -এর আনীত অভিযোগের বিপক্ষে তার আত্মপক্ষ সমর্থনের অপেক্ষায় রয়েছি; তবে তা অতি অবশ্যই আগামী ১২ ঘন্টার মধ্যে পেশ করার জন্য বলা হচ্ছে - নতুবা, বাংলা উইকিপিডিয়া কম্যুনিটির হৃদতা, আস্থা, শ্রদ্ধা ও পারস্পরিক সম্মানবোধ মেনে চলার নীতিগত সিদ্ধান্তের আলোকে তার বিষয়েও কঠোর ব্যবস্থা নেয়া হবে। ধন্যবাদান্তে: Ashiq Shawon (আলাপ) ০৯:৫৬, ৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@Ashiq Shawon ভাই, অপ্রাসঙ্গিক: উইকিপিডিয়া কম্যুনিটি না বলে উইকিপিডিয়া সম্প্রদায় বললে ভালো লাগত। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১০:৩৩, ৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)
  • @Ashiq Shawon আত্মপক্ষ সমর্থনের জন্য আমি এই আলোচনার কিছু অসঙ্গতি তুলে ধরব।
@Al Riaz Uddin Ripon, আপনি বক্তব্য আংশিকভাবে কেন উপস্থাপন করছেন? এটি অনেক বড় একটা কনভার্সেশনের খুবই ছোট একটা পার্ট। সেগুলো আংশিকভাবে দেখিয়ে সেগুলোর অর্থ কেন বিকৃত করছেন? এখানে আপনার বলা মন্তব্যগুলো কেন উল্লেখ করলেন না? তাহলেই বোঝা যেত নজরুল নাহিদের বিরুদ্ধে আসলেই কারা কারা কথা বলেছে। আপনার দ্বিতীয় পয়েন্টে কোন অংশটি মিথ্যা? আপনি টেলিগ্রাম গ্রুপে কাউকে তেজের কথা বলেননি, এই বিষয়টা মিথ্যা? “না না ভাই তেজ বেশি তো, তেজ দেখাইলো আরকি!” অংশটা নজরুল নাহিদ বা আপনাকে তো বলিনি, আপনি টেলিগ্রাম গ্রুপে যাঁকে বা যাঁদেরকে ফজরের আযান পর্যন্ত তেজ দেখানো চালিয়ে যেতে বলেছিলেন, তাঁকে বা তাঁদেরকে লক্ষ্যে রেখেই বলেছিলাম। উইকি আলাপ গ্রুপে আপনি “রচনা লেখা শেখাচ্ছে” বলে তির্যক মন্তব্য করে ঐ শুরুটা করেছিলেন, সেই স্ক্রিনশটগুলো কামাল ১০০ তো দেখায়নি। @কামাল ১০০, জানতে পারি কী উদ্দেশ্যে জনৈক প্রশাসকের তির্যক কমেন্ট মুছে শুধু এবং শুধু আমার আর আদিভাইয়ের কমেন্ট প্রকাশ করা হলো?
উইকিপিডিয়ার বাইরে একটি ক্লোজড গ্রুপের স্ক্রিনশট ইচ্ছাকৃতভাবে আংশিক দেখিয়ে, কিছু অংশ সরিয়ে, কিছু মানুষের নাম, বক্তব্য মুছে নজরুল নাহিদকে ভিক্টিম সাজিয়ে আমার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। যেখানে নজরুল ইসলাম নাহিদ আমাদের বিরুদ্ধে কোনো অভিযোগ করতে চান না। পুরো কনভার্সেশনে কার কী ভূমিকা ছিল, সেসব বিবেচনায় না এনে, শুধু ম্যানিপুলেটেড কনভার্সেশনের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া কতটুকু যৌক্তিক হবে? যদি সম্ভব হয়, ওই কনভার্সেশনের ফার্স্ট টু লাস্ট প্রকাশ করা হোক। তাহলেই বোঝা যাবে, এগুলো আমার আর আদিভাইয়ের নিজস্ব কথোপকথন, যেখানে নজরুল ইসলাম নাহিদ প্রাসঙ্গিক ছিল না। --Wasiul Bahar (আলাপ) ২০:৫১, ৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@Wasiul Bahar এই ব্যবহারকারীর অভিযোগ না হয় না ধরলাম, আপনার - এই সাগরেদ সামনের নির্বাচনে যে দলকে সাপোর্ট দেবে সে শিওর হারবে ও সাপোর্টের এত তেজ; ইত্যাদি বক্তব্যের কোনও বৈধতা খুঁজে পেলাম না। আপনি আবার বলতে চাচ্ছেন, নজরুল ইসলাম নাহিদ আপনার বিরুদ্ধে অভিযোগ করতে চান কিনা; এটা মুখ্য কোনও ব্যাপারই না। তার উপর উনি এই স্ক্রিনশটের কারণেই ট্রিগার্ড হয়েছেন ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও ফাউন্ডেশনের ব্যাপারে প্রমাণ ছাড়া বক্তব্য দিয়েছেন; এজন্য আপনাদের বক্তব্য যে তার মধ্যে কোনো প্রতিক্রিয়া সৃষ্টি করেনি- সেটা বলা যায়না। আর পুরো চ্যাটের মধ্যে বা অন্যত্র যদি এই ধরণের আর কারুর বক্তব্য থেকে থাকে, তাহলে সেটা উপস্থাপন করতে পারেন। সম্প্রদায় তার বিরুদ্ধে ব্যবস্থা নিবে। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ২৩:২০, ৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)
Wasiul Bahar, একাধিকবার একাধিক ব্যবহারকারীকে ব্যক্তিগত আক্রমণ করায় এবং বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের মধ্যে বিদ্যমান হৃদতাপূর্ণ সম্পর্ককে বিনষ্ট করার কারণে, বিশেষতঃ উইকিপিডিয়া নীতিমালার সবচেয়ে স্পর্শকাতর বিষয় "যৌণ হয়রানী" মূলক মন্তব্য করায় - আপনাকে অসীম মেয়াদে বাঁধা দান করা হলো। ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ০৬:০৮, ৫ আগস্ট ২০২৩ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

User:Sijansorkerwk এর ধ্বংসপ্রবণতা

সর্বশেষ সতর্কবার্তার পরেও একই কাজ করছেন দেখতে পাচ্ছি। — AKanik 💬 ১৭:২৯, ৯ আগস্ট ২০২৩ (ইউটিসি)

 বাধা দেওয়া হয়েছেYahya (আলাপ) ১৭:৩৬, ৯ আগস্ট ২০২৩ (ইউটিসি)

সংস্করণ অপসারণ ও বাধা দিন

37.111.245.75 (আলাপ • অবদান • অপসারিত অবদান • গণ-অপসারণ • লগ • অপব্যবহার লগ • বাধাদান • বাধাদান লগ)

উক্ত আইপি থেকে করা সব সম্পাদনার (বার্তা রাখার সময় ৩টি) সংস্করণ পরীক্ষা করে মুছুন। → Tanbiruzzaman 💬 ১৯:১৪, ১১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছেশাকিল (আলাপ · অবদান) ১৯:২৩, ১১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

সংস্করণ লুক্কায়িত করার অনুরোধ

Special:Diff/6845645, অপমানজনক। — হাসিব (আলাপ) ১৮:২৩, ১৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছেYahya (আলাপ) ১৮:২৫, ১৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)

পাতা সুরক্ষা

সুরক্ষিত করতে হবে - বাংলাদেশের জাতীয় শোক দিবস।

বাঁধা দিতে হবে - ব্যবহারকারী আলাপ:103.112.54.214 ~ ফায়সাল বিন দারুল (২০২৩) ০১:১৫, ১৫ আগস্ট ২০২৩ (ইউটিসি) (ব্যবহারকারী আলাপ পাতা থেকে স্থানান্তরিত)

 করা হয়েছে। প্রশাসনিক কোন অ্যাকশনের অনুরোধের জন্য প্রশাসকদের আলোচনাসভা ব্যবহার করার অনুরোধ থাকবে —শাকিল (আলাপ · অবদান) ০৪:২০, ১৫ আগস্ট ২০২৩ (ইউটিসি)

সংস্করণ অপসারণ করুন

Tanbiruzzaman 💬 ১৪:১০, ২৮ আগস্ট ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছে - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৪:১৯, ২৮ আগস্ট ২০২৩ (ইউটিসি)

কুরুচিপূর্ণ মন্তব্য

@Samiasara নামক ৭ বছরের অভিজ্ঞ ব্যবহারকারী দ্বারা এমন কুরুচিপূর্ণ মন্তব্য আশা করা যায় না। এখানে𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১৫:১০, ৩১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

 করা হয়নি Yahya (আলাপ) ০৭:১৪, ২ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

বাধাদান করুন

Tanbiruzzaman 💬 ২০:২৭, ১ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছে Yahya (আলাপ) ০৭:০৫, ২ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

চলচ্চিত্র বিষয়ক নিবন্ধে ভাষার ক্রিয়ার কাল

সাধারণ কোনো চলচ্চিত্র মুক্তি সম্পর্কে Future Tense এ লেখা হয়ে থাকে। (... তারিখে মুক্তি পাবে। ... প্রদর্শিত হবে।) মুক্তি তারিখ বসালে স্বয়ংক্রিয়ভাবে আসন্ন চলচ্চিত্র বিষয়শ্রেণী যুক্ত হয় ও মুক্তি পেলা তা অপসারিত হয়। আমার প্রস্তাব হলো অপসারিত হওয়ার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে '''{{tense}}''' ট্যাগটি যুক্ত হওয়া উচিত। ফলে নিবন্ধটি একটি নির্দিষ্ট বিষয়শ্রেণীতে থাকলে আমরা সহজেই সেটির ভাষার কাল পরিবর্তন করে দিতে পারবো। 𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১৯:৩৫, ৪ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

বিষয়শ্রেণীটি একটি টেমপ্লেটের মাধ্যমে যোগ হয়। তবে টেমপ্লেটের পাতা সম্পাদনা করার ক্ষমতা নেই, এটা করতে একটি বট লাগবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৩, ৪ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)
প্রক্রিয়াটি চালুর অনুরোধ রইলো । 𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১৬:৪৯, ৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)
এখানে প্রশাসকদের কিছু করার নেই, আলোচনা বন্ধ করা হলো —শাকিল (আলাপ · অবদান) ১৭:৪৪, ২৩ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

বাধাপ্রাপ্ত করুন

TANBIRUZZAMAN (💬) ০৮:৩৩, ২১ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছে আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১০:০২, ২১ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)
 করা হয়েছেশাকিল (আলাপ · অবদান) ০৫:২২, ৩০ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

সুরক্ষা সরানোর অনুরোধ

শায়খ আহমাদুল্লাহ (ইসলামী ব্যক্তিত্ব) নিবন্ধটি শায়খ আহমাদুল্লাহ নামে স্থানান্তর করতে চাই যেহেতু উইকিপিডিয়ায় এমনকি দেশ-বিদেশেও এই নামে অন্য কোনো উল্লেখযোগ্য ব্যক্তির নমুনা পাইনি। কিন্তু পাতাটি সুরক্ষিত থাকায় স্থানান্তর করতে পারছিনা। তাই পাতা থেকে সুরক্ষা সরিয়ে নেওয়ার অনুরোধ করছি। মেহেদী আবেদীন ০৭:৫২, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

@Mehediabedin শুধুমাত্র আহমাদুল্লাহ নামে স্থানান্তরে সমর্থন। যেহেতু সম্মানসূচক পদবী উইকিপিডিয়ার শিরোনামে গ্রহণযোগ্য নয়। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৮:১২, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)
@খাত্তাব হাসান কিন্তু শায়খ যদি তার নামের অংশ হয়ে থাকে? মেহেদী আবেদীন ০৮:৩০, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)
@খাত্তাব হাসান উনার মূলনামই শায়খ আহমাদুল্লাহ সবস্থানে উনি এই একই নাম ব্যবহার করেন। উনাকে কেউ এই উপাধি দেয়নি। আর মিজানুর রহমান আজহারী নামে তো শুধুমাত্র অত্যধিক ব্যবহারের কারণে আজহারী যুক্ত হয়েছে। তো উনার নাম থেকে শায়খ সরানো উচিত হবেনা। ~ Deloar Akram (আলাপঅবদানলগ) ০৮:৫২, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)
জি, উনি WP:GNG পার করেছেন বলেই অনুমিত হয়। আর @DeloarAkram: ভাই, টিল্ডা চারটি হবে। তিনটি দিয়েছেন বোধহয়- তাই সময় যুক্ত হয়নি ও উত্তর দেয়া সম্ভব হচ্ছিল না। যাইহোক, আমি সময় যুক্ত করে দিয়েছি। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৮:১৫, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

সম্পাদনার অনুরোধ

বিষয়শ্রেণী:উদ্ধৃতি শৈলীতে নরওয়েজিয়ান বোকমাল ভাষার উৎস (nb) পাতাটি {{উদ্ধৃতি শৈলীতে ভাষার উৎস}} দিয়ে তৈরি করার অনুরোধ। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০১:২৭, ৯ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছেশাকিল (আলাপ · অবদান) ০৬:৪০, ৯ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

সংস্করণ অপসারণ করুন

TANBIRUZZAMAN (💬) ১২:৩০, ১১ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছেশাকিল (আলাপ · অবদান) ১২:৫৬, ১১ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

স্থানান্তরের অনুরোধ

উইকিপিডিয়া:অনুসন্ধান পাতাটি সাহায্য:অনুসন্ধান পাতায় স্থানান্তরের অনুরোধ। কারণ পাতাটি প্রকল্প সংশ্লিষ্ট নয়, বরং সাহায্য সংশ্লিষ্ট ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০১:৪৮, ১৪ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

@খাত্তাব হাসান যেহেতু প্রশাসকদের আলোচনাসভায় এসেছে বিষয়টি তাই পুরো অনুবাদ করার পরে স্থানান্তর করা উচিত! @Zaheen ভাই নিবন্ধ প্রণেতা তাকেও পিন করা হলো! ~ Deloar Akram (আলাপঅবদানলগ) ০৫:৩৩, ১৪ অক্টোবর ২০২৩ (ইউটিসি)
@DeloarAkram স্থানান্তরের সাথে অনুবাদের কী সম্পর্ক? আমি সাহায্য:সূচী নিয়ে কাজ করছি। এরকম সব অনুবাদ করে করে ঠিক জায়গায় নিতে গেলে এই কাজ আর করা লাগবেনা। অনুবাদ হোক আমিও চাই। কিন্তু এটা স্থানান্তরিত হোক। কারণ, এক কাজের জন্য আরেকটা ভুল আঁকড়ে রাখার যৌক্তিকতা নেই। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৭:০৯, ১৪ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছেশাকিল (আলাপ · অবদান) ০৭:০৭, ১৫ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

আলোচনায় আমন্ত্রণ

প্রিয় প্রশাসকবৃন্দ ও অন্যান্যরা! আপনাদেরকে আলাপ:পিনাকী ভট্টাচার্য#কপিরাইট লঙ্ঘন আলোচনাটিতে আমন্ত্রণ জানানো হচ্ছে ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৮:২৯, ১৭ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

সমাধান করা হয়েছে। —শাকিল (আলাপ · অবদান) ০৫:৪১, ১৮ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

বাধাদান করুন

TANBIRUZZAMAN (💬) ০৩:১৬, ২১ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছেশাকিল (আলাপ · অবদান) ০৩:৪৭, ২১ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

খসড়া নামস্থান নিয়ে আলোচনা সমাপ্তের অনুরোধ

খসড়া নামস্থান নিয়ে আলোচনা মোটামোটি সমাপ্ত হয়েছে। বেশিরভাগ সম্পাদক পক্ষে মতামত রাখার ও যুক্তি দেওয়ায়, খসড়া নামস্থান চালুর অনুরোধ করছি। —মহাদ্বার আলাপ ১৬:৪৯, ১২ আগস্ট ২০২৩ (ইউটিসি)

@প্রশাসক: -দের অনুরোধ করছি নামস্থানটা চালু করার জন্য! এতে ব্যবহারকারীদের সুবিধাই হবে! ~ Deloar Akram (আলাপঅবদানলগ) ১৭:৪৪, ১২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
উইকিপিডিয়ার আলোচনাগুলো কোন ভোটাভোটি নয়, আলোচনায় ঐক্যমত্য রয়েছে কিনা সেটা যাচাই করা হয়। আলোচনায় উস্থাপিত উদ্বেগ ও সমস্যাগুলো কীভাবে সমাধান হবে সেগুলোর উপায় বের করে পরবর্তী পদক্ষেপ নিতে হবে। —শাকিল (আলাপ · অবদান) ১৭:৫০, ১২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@DeloarAkram, @Greatder: বাংলা উইকিতে স্বেচ্ছাসেবক খুব কম, বাংলা উইকিতে বহু কিছু থাকা সত্ত্বেও স্বেচ্ছাসেবকের অভাবে তা প্রায় একপ্রকার অ-কার্যকর পড়ে আছে। বাংলা উইকির অধিকাংশ বিষয় আপনি, আমি মিলে হাতেগোনা সেই ১০-১৫ জনকেই ঘুরে ফিরে সামাল দিতে হয়। এমন অবস্থায় সত্যি বলতে সাহস হচ্ছে না। বাংলা উইকিপিডিয়ায় প্রায় ২০ হাজার অসম্পূর্ণ নিবন্ধ পড়ে আছে। এগুলি নিয়ে বলত গেলে কেউই কাজ করে না (কালেভদ্রে ব্যতীত)। আমার আশঙ্কা খসড়া নামস্থান চালু হলে না জানি আবার একই রকম ঘটে।
যাইহোক বর্তমানে যতক্ষণ খসড়া নামস্থান না চালু হচ্ছে, ততক্ষণ বিভিন্নভাবে কাজ করা যায়। যেমন খেলাঘরে লিখে সম্পন্ন করে প্রকাশ করা, কিংবা সরিসরি প্রকাশ করে 'কাজ চলছে' লাগিয়ে তাতে কাজ করা। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৩, ১২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, @MdsShakil যুক্তি-তর্ক করা যায় সারাদিন ধরে, তবে ভালো লাগেনা! এই আরকি। এখানে en:Category:All stub articles ২৩ লক্ষ নিবন্ধ পরে আছে। উইকিপিডিয়ায় জমা কাজ থাকবে এটাই স্বাভাবিক, শুধু খেয়াল রাখতে হবে অপব্যবহার হচ্ছে নাকি? অপব্যবহার না হলে অসুবিধা কি?
শাকিল ভাইয়ের পূর্বের আলোচনার উদ্বেগ ও যুক্তি ছিলো, ইংরেজি উইকিতে স্বয়ংনিশ্চিতকৃত নয় এমন ব্যবহারকারীদের মূল নামস্থানে নিবন্ধ তৈরি করতে বাধা দেয়, এইজন্য ইংরেজি উইকিতে ড্রাফটে পাতা তৈরি হয়ছে। এছাড়াও উপপাতায় ওয়েবহোস্ট মুছে দেওয়ার কথা বলেছেন। আমিও এই একই কথা বলছি, আমাদের নতুন ব্যবহারকারীদের অনুপযুক্ত পাতা ড্রাফটে পাঠানো যাবে ইংরেজি উইকির মত, এতে করে নতুন ব্যবহারকারীরা উপপাতায় বেশি ওয়েবহোস্ট করার সুযোগ পাবেনা। এতে ওয়েবহোস্ট কমে যাবে। ড্রাফট পাতা মূলত বাংলা উইকি হোক ইংরেজি উইকি হোক এটা হলো নতুন ব্যবহারকারীদের জন্য। পুরাতন ব্যবহারকারী তো সরাসরি নামস্থানেই কাজ চলছে ট্যাগে বা নিজ উপপাতায় কাজ করতে পারে, যা নতুন ব্যবহারকারীদের জন্য কিছুটা অসুবিধা হয়ে যায়। ~ Deloar Akram (আলাপঅবদানলগ) ১৮:২৪, ১২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@আফতাবুজ্জামান,@MdsShakil খসড়া একারণে চালু করতে বলেছি যে আমি যদি কোনো নিবন্ধ উন্নয়নের কথা ভুলে যাই এবং তা যদি উন্নত অবস্থায় না থাকে, তবে ৬ মাস পরে তা স্বয়ং মুছে ফেলাই শ্রেয়। এই ২০ হাজার অসম্পূর্ণ নিবন্ধে যদি কেউ কাজ না করে তাহলে তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যেত, তাতে প্রশাসকদের কাজও কমতো আর নিবন্ধের সাধারণ মান বৃদ্ধি পেত। —মহাদ্বার আলাপ ০৬:৫৮, ১৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@আফতাবুজ্জামান আমি খসড়া নামস্থান চালু করার প্রতি দৃঢ় সমর্থন জানাচ্ছি। কারণ, উইকিপিডিয়ায় তৈরি পাতা গুগল সার্চে দেখাতে সেকেন্ড লাগেনা। কেউ অপব্যবহার করলেও অপসারণের আগেই গুগল ও অন্যান্য সার্চ ইঞ্জিনে তথ্যটি চলে যায়। তাই যাতে একটি নতুন ব্যবহারকারী অধিকার ও খসড়া নামস্থান চালু করা হয়, সেজন্য আমি জোর দাবি জানাব। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৬:১৪, ১৫ আগস্ট ২০২৩ (ইউটিসি)
আলোচনা বন্ধ করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:০১, ২১ অক্টোবর ২০২৩ (ইউটিসি)
@NahidSultan ভাই আরেকটা অনুরোধ থাকবে, রিভিউ না হওয়া পর্যন্ত যাতে মূল নামস্থান থেকে সার্চ ইঞ্জিনে ইনডেক্স না হয় সে ব্যবস্থাও যেন করা হয়। এসম্পর্কিত আলোচনাও হয়েছে আলোচনাসভায়শাকিল ভাই সেখানে ধারণা করেছিলেন এটা সম্ভবত PageTriage দিয়ে হয়। –TANBIRUZZAMAN (💬) ১৫:৩১, ২১ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

"খসড়া নামস্থান" আলোচনা বন্ধকরণ

নিরপেক্ষ প্রশাসকদের কাছে উইকিপিডিয়া:আলোচনাসভা#খসড়া নামস্থান আলোচনা বন্ধ করার অনুরোধ রইল। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৬:৫৬, ৭ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

Transfer title

I was supposed to rwite an article to"en.wikipedia.org" but istakenly wrote to "bn.wikipedia.org" in english enguage but my artical has been deleted. i would like to restor it in english version. Please help Mohammad Z. Islam (আলাপ) ১৮:০৮, ২ নভেম্বর ২০২৩ (ইউটিসি)

@Mohammad Z. Islam আপনার লেখাটি এখানে পাবেন। তবে এটি কোনো উইকমিডিয়া প্রকল্পে প্রকাশের উপযোগী নয়। লেখাটা অনেকটা বিজ্ঞাপনধর্মী। অন্য কোনো প্রকল্পে প্রকাশের আগে প্রচুর সংশোধনের প্রয়োজন আছে। Yahya (আলাপ) ০৪:১২, ৩ নভেম্বর ২০২৩ (ইউটিসি)
I am on be half of Institute of Apparel Management, is non profit organization providing courses for RMG industry. Please guide us how we incclude our organization to Wikipedia. Mohammad Z. Islam (আলাপ) ০৪:৩৮, ৩ নভেম্বর ২০২৩ (ইউটিসি)
@Mohammad Z. Islam নিবন্ধটি উল্লেখযোগ্যতা প্রমাণ করেছে বলে মনে হচ্ছেনা। উইকিপিডিয়া:ORGCRITE দেখতে পারেন, যদি এগুলোর শর্তে উতরে যায়, তাহলে হয়ত ইংরেজি উইকিপিডিয়ার শর্তে উতরে যাবে। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৬:২০, ৩ নভেম্বর ২০২৩ (ইউটিসি)

অবরুদ্ধ ডোমেইন তালিকায় যোগের অনুরোধ alochanamukh

AKanik 💬 ১৪:১৭, ১৩ নভেম্বর ২০২৩ (ইউটিসি)

যেহেতু, মিডিয়াউইকি:Spam-blacklist বন্ধ আছে। আমার মনে হয়, এই আবেদনের জন্য পৃথক একটি পৃষ্ঠা তৈরি করা উচিত। তাহলে লগ রাখতে ও দেখতেও সুবিধা হবে। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৪:২৬, ১৩ নভেম্বর ২০২৩ (ইউটিসি)
@খাত্তাব হাসান কিসের লগ থাকছে না? আমাদের জনবল কম। আবার প্রতিদিন শত শত রিপোর্টও আসে না। একটি পাতায় সবকিছু থাকলেই বরং আমাদের সুবিধা। Yahya (আলাপ) ১৪:৫৭, ১৩ নভেম্বর ২০২৩ (ইউটিসি)
@Yahya ব্যাপারটা তেমন না। মনে করুন, কোনো আলাপ পাতায়। আমি খুঁজে পেলাম- মিডিয়াউইকি আলোচনা:BlockedExternalDomains.json পাতায় ইতোমধ্যেই আলোচনা হয়েছে। লগ রাখার বিষয়টা হচ্ছে, এই পাতা থেকে আবার খুঁজে বিশেষ:অবরুদ্ধ বহিঃস্থ ডোমেইনে যাওয়া এবং সেখানে বিস্তারিত লেখার চেয়ে আলাপ পাতায় আলোচনা হয়ে গেলে আলাপ পাতা অনুযায়ী বা এই ধরণের সারাংশ লিখে দিলেই হল। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৫:২১, ১৩ নভেম্বর ২০২৩ (ইউটিসি)
প্রত্যেক ইউআরএল কালো তালিকায় যুক্ত করার সময় আলোচনার স্থায়ী সংযোগ বা বিশেষ:অবদানের লিংক সারাংশে দেওয়া হয়। এরপর আর কী প্রয়োজন? Yahya (আলাপ) ১৫:৩৩, ১৩ নভেম্বর ২০২৩ (ইউটিসি)
আর মিডিয়াউইকি:Spam-blacklist আর কখনো ব্যবহার হবে না, এমন না। জটিল রেগুলার এক্সপ্রেশনের প্রয়োজন হলে এই পাতা ব্যবহার করা হবে। Yahya (আলাপ) ১৫:৩৭, ১৩ নভেম্বর ২০২৩ (ইউটিসি)

  • আলোচ্য অ্যাকাউন্টে সাময়িকভাবে বাধাপ্রদান করা হয়েছে। ভবিষ্যতে পুনরায় স্প্যামিং হলে অবরুদ্ধ ডোমেইন তালিকায় যোগ করার পাশাপাশি সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলোতে অসীম মেয়াদে বাধাপ্রদান করা হবে —শাকিল (আলাপ · অবদান) ১৭:৫৬, ১৩ নভেম্বর ২০২৩ (ইউটিসি)

চলমান ধ্বংসপ্রবণতা

সুন্দর পিচাই পাতায় @MdsShakil, Yahya, আফতাবুজ্জামান, এবং Aishik Rehman:AKanik 💬 ১৭:৩৬, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছে পাতা সুরক্ষিত, আইপি বাধাপ্রাপ্ত, সংস্করণ অপসারিত। ধন্যবাদ আফতাবুজ্জামান ও ইয়াহিয়া ভাইকে। — AKanik 💬 ১৭:৫১, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

আমি প্রবেশদ্বার:পশ্চিমবঙ্গ/Intro পাতায় সম্পাদনা করতে পারছি না, কারণ পাতার নামে ইংরেজি শব্দ আছে। কিন্তু একে স্থানান্তর করাও যাচ্ছে না, কারণ স্থানান্তর করার জন্য ব্যবহৃত বিশেষ পাতায় নামে ইংরেজি শব্দ আছে। সেইজন্য আমাকে এর কনটেন্টকে প্রবেশদ্বার:পশ্চিমবঙ্গ/শুরু পাতায় কপি করে সম্পাদনা করতে হয়েছে। তাই প্রবেশদ্বার:পশ্চিমবঙ্গ/Intro পাতাকে অপসারণ করার অনুরোধ রইল। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৩:৫৯, ২১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@Sbb1413 এইরকম ক্ষেত্রে পাতাটি স্থানান্তরের জন্য প্রশাসকদের সাহায্য চাইবেন, কপি-পেস্ট করে স্থানান্তর করাটা সমাধান নয়। আলোচ্য পাতাটি উপযুক্ত শিরোনামে স্থানান্তর করা হয়েছে —শাকিল (আলাপ · অবদান) ১৪:৩৪, ২১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

অপসারিত নিবন্ধ ফিরিয়ে দেওয়ার অনুরোধ ও পক্ষে যুক্তি

বেশ কিছুদিন আগে ২০২৩ বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতা নিবন্ধটি অপসারণ প্রস্তাবনা দেওয়া হয়েছিল। নিবন্ধ অপসারণ প্রস্তাবনার আলোচনায় সঙ্গত কারণে আমি মতামত দিতে পারি নি। আমি মনে করি নিবন্ধটি বাংলা উইকিপিডিয়ায় থাকার প্রাসঙ্গিক সকল মানদণ্ড পুরণ করে। আমি থাকার পক্ষে বেশ কিছু যুক্তি উপস্থাপন করছি।

নিবন্ধ অপসারণ প্রস্তাবনায় প্রস্তাবনাকারী উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা নীতিকে রেফার করে বলেছেন

এই নিবন্ধটি ২০২৩ সালের কোন উল্লেখযোগ্য একক বা যোগসূত্র গুচ্ছ ঘটনাকে ইঙ্গিত করছে? নিবন্ধ পড়ে বুঝলাম এমন কিছু করছেনা। তাহলে এই উইকিপিডিয়া:EVENT অনুসারে রাখা যায়না।

তিনি এই পলিসি নির্ভর সম্পুর্ণ নিবন্ধটির কোন অংশ থেকে এই নিবন্ধটি অপসারণে প্রস্তাবনা দিয়েছেন আমার বোধগম্য নয়। তবে আমি একই পলিসির গুরুত্বপূর্ণ কিছু বাক্যকে সরাসরী কোট করছি।

  1. উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা নিবন্ধে বলা হয়েছে পৃথিবীর কোনও গুরুত্বপূর্ণ অঞ্চল বা গুরুত্বপূর্ণ সামাজিক গোষ্ঠীর উপর প্রদর্শ‌নযোগ্য দীর্ঘমেয়াদী প্রভাব ফেলেছে এমন ঘটনা নিবন্ধ প্রণয়নের জন্য উল্লেখযোগ্য। একই নিবন্ধের স্থায়ী প্রভাব অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে, যদি কোনো ঘটনা কোনো স্থায়ী প্রভাব সৃষ্টির পূর্বসূরি বা উদ্দীপক হিসেবে ভূমিকা রাখে তবে ঘটনাটি উল্লেখযোগ্য ধরা যাবে। প্রথম আলোর বিশ্লেষণমুলক প্রতিবেদনে সুষ্পষ্টভাবে বলা হয়েছে, হিন্দুদের দেশত্যাগের অন্যতম কারণ পূজামণ্ডপ ভাঙচুর করা।। একটা দেশের ১০ শতাংশের বেশি জনগোষ্ঠীর (মুক্তিযুদ্ধের সময় যা মোট জনগোষ্ঠীর এক তৃতীয়াংশ ছিল) দেশত্যাগের অন্যতম কারণ তাদের পূজামণ্ডপে ভাঙচুর, তাহলে সেই ভাঙচুরকে কেন্দ্র করে ওয়েল ডকুমেন্টেড ঘটনাবহুল নিবন্ধ কেন বাংলা উইকিপিডিয়ায় থাকতে পারে না?
  2. ঘটনাকেন্দ্রিক নিবন্ধের উল্লেখযোগ্যতার একটি গুরুত্বপূর্ণ শর্তে বলা হয়েছে, ঘটনা অনেকাংশে উল্লেখযোগ্য হবে যদি তা ব্যাপকাকারে (জাতীয় বা আন্তর্জাতিক) প্রভাব ফেলে এবং বিভিন্ন প্রকার সূত্রে ব্যাপকভাবে উল্লেখিত হয়, বিশেষত যদি পরবর্তীতে পুনর্বি‌বেচিত হয়। ঠাকুরগাঁওতে এক রাতেই ১২ টি মন্দির ভাঙচুর হয়েছে এই খবরটি এতটাই আলোচিত হয়েছে এমনকি বিএনপির একাধিক নেতা এবিষয়ে সমালোচনা করেছেন। প্রথম আলো প্রতিবেদন উল্লেখ্য এছাড়াও এখানকার সংবাদ গুলো দেশে তো বটেই পার্শ্ববর্তী দেশ ভারতেও অধিক ফলাও করে প্রচার করা হয়েছে। মন্দির ভাঙচুর সেই এলাকা সহ পুরো দেশে সংখ্যালঘুদের উপর কতটা দীর্ঘমেয়াদি প্রভাব ফেলে তাহলে তা বুঝা আশা করি খুব বেশি কঠিন হওয়ার কথা নয়।।
  3. অন্তর্ভুক্তির আরেকটি শর্তে বলা হয়েছে, ঘটনা উল্লেখযোগ্য হতে পারে যদি তা ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ হয় এবং উল্লেখযোগ্যতার সাধারণ মানদণ্ড পূরণ করে, অথবা যদি সেটির স্থায়ী প্রভাব থাকে। বাংলাদেশে ১৯৫০ এর নোয়াখালি দাঙা হয়ে সময়ে সময়ে মন্দির ভাঙচুর হতে থাকে। স্বাধীনতা উত্তর বাংলাদেশেও এমন কোনো শারদীয় উৎসব পালিত হয় নি, যেখানে মন্দির ভাঙার ঘটনা ঘটে নি। ঐতিহাসিকভাবে চলমান এই প্রক্রিয়া অনুল্লেখযোগ্য ভাবার কারণ আসলে কী হতে পারে। তা সত্যিই বিষ্ময়কর।
  4. কোনো ঘটনা নির্ভর নিবন্ধের উল্লেখযোগ্যতার মানদণ্ড পুরণের আরেকটি শর্তে (ভবিষ্যতের ঘটনায়), বলা হয়েছে তা যদি আগ্রহোদ্দীপক হয়, এবং ভবিষ্যতে সে ঘটনা বিস্তৃত পরিসরে থাকে। এবং এধরনের ঘটনার পূর্বে ঘটার ইতিহাস থাকে তাহলেও সেক্ষেত্রে নিবন্ধটি উইকিতে থাকার মানদণ্ড পূরণ করে। বাংলাদেশে যেহেতু প্রতিমাসে মন্দির ভাঙচুর নৈমিত্তিক ঘটনা এবং এক শরতেই তা ৩-৪ গুণ হয়ে যায়, সেদিক থেকেও এধরনের নিবন্ধ থাকা আমি উল্লেখযোগ্য বলে মনে করি। সুবিধার জন্য আমি দুর্গাপূজার একমাস বাকি থাকতেই মন্দির ও প্রতিমা ভাঙচুরের কয়েকটি ঘটনা উল্লেখ করলাম। *) টাঙাইলে প্রতিমা ভাঙচুর। *)ফরিদপুরে প্রতিমা ভাঙচুর ইত্যাদি। এরকম খুঁজলে আরো অনেক পাওয়া যাবে। এবং পূর্ব আকাশে সুর্য উদয়ের মত এই ধরনের ঘটনা যে সামনে আরো ঘটবে আশা করি সবার মানসলোকে তা মধ্যগগনের আলোর মতই সুষ্পষ্ট।

পরিশেষে সনাতনী দৃষ্টিভঙ্গীর জন্য প্রথম দেখায় অনেক নিবন্ধই বাজে, অপ্রাসঙ্গিক মনে হতে পারে। নিবন্ধের লিখনশৈলী নিয়ে আপত্তি থাকতে পারে। তার মানে এই না বাথটাবে জমে থাকা ময়লা পানি ফেলতে গিয়ে সেই পানিতে খেলা করা ছোট বাচ্চাকেও আমরা ফেলে দিব। লিখনশৈলী নিয়ে আপত্তি থাকলে আমরা যেন সাহসী হয়ে সেই নিবন্ধটিকে সংশোধন পরিবর্ধন পরিমার্জন করি। আমরা যেন খারাপ ধারণা কে মুছতে গিয়ে ভাল ধারণাও মুছে না ফেলি। আমরা যেন বিনাশের পথ থেকে সরে গিয়ে সৃষ্টির পক্ষে দাঁড়াই। প্রলয় (আলাপ) ১৭:৩৮, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

@প্রলয়স্রোত প্রিয়, আপনি নীতিমালা সমন্বয় করতে ভুল করছেন। আপনি ঘটনা আর ঘটনাপঞ্জীকে এক করে ফেলছেন। একটি ঘটনার ক্ষেত্রে নিবন্ধ তৈরির জন্য উপরোল্লিখিত নীতিমালা। আবার আমি বলছিনা যে, নিবন্ধটির বিষয়বস্তু অনুল্লেখ্য। কিন্তু টাইমলাইনটা ভুল। হয়ত বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতা নিবন্ধের অধীনে (অভ্যন্তরে নয়, সহায়ক নিবন্ধ বলা যেতে পারে) বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতার কালপঞ্জি শিরোনামে নিবন্ধ রাখা যেতে পারে। যেহেতু ২০২৩-এ সাম্প্রদায়িক সহিংসতা হওয়া পৃথক কোনো উল্লেখযোগ্যতা রাখছেনা, তাই এটি উল্লেখযোগ্য নয়। সহজে বুঝার জন্য উদাহরণ দেই! যদি কোনো উল্লেখযোগ্য সন্ত্রাসী গোষ্ঠী বা রাষ্ট্রীয় শক্তি যদি ঘোষণা দিত, ২০২৩ আমাদের কাঙ্ক্ষিত বছর এবং আমরা এই বছরে এই এই কার্যক্রম করব ও এই এই সহিংসতা চালাব। এবং এই ঘটনা উল্লেখযোগ্য কভারেজ পেত; সেক্ষেত্রে আপনার উল্লেখিত কালপঞ্জির গুরুত্ব ব্যাখ্যা করা যেত। কিন্তু যেহেতু মূল বিষয়টি এই ধারার নয়, বরং বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতার সাথে সম্পৃক্ত- তাই এটি এই নিবন্ধের সহায়ক নিবন্ধ হতে পারে। তবে খেয়াল রাখবেন, কালপঞ্জিতেও কেবলই উল্লেখযোগ্য কভারেজ পাওয়া ঘটনাগুলোই স্থান পেতে পারে।
আশা করি বুঝাতে পেরেছি। ধন্যবাদ ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৭:৫১, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)
প্রসঙ্গতঃ পরে চেক করে দেখলাম, বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতাও কালপঞ্জি নিবন্ধ। আমার মনে হচ্ছে সেখানেই বিষয়বস্তু যোগ করা যেতে পারে। নিবন্ধটি ব্যবহারকারী উপপাতায় পুনরুদ্ধার করলে বোধহয় যুক্ত করা যেতে পারে। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৭:৫৫, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)
প্রিয় খাত্তাব ভাই, নিবন্ধের বিষয়বস্তু যখন বড় হয়ে যায়, তখন আলাদা করেই নিবন্ধ করা উইকিপিডিয়া:নিবন্ধের আকার উইকিপিডিয়ার নীতিমালায় বলা আছে। যেহেতু উপরোক্ত নিবন্ধটিতে প্রতিটা মাসে একাধিক ঘটনার তথ্যসুত্র দেওয়া হয়েছিল। ফলে নিবন্ধটি আলাদা নিবন্ধ হওয়ার খুব সাধারণ শর্ত পুরণ করে। বাংলা এবং ইংরেজি উইকিতে লিস্ট অব টেরোরিস্ট এটাক, লিস্ট অব এক্সিডেন্ট সহ নানান নিবন্ধ আছে যা সম্পুর্ণ তালিকা নির্ভর। তাহলে মন্দিরে প্রতিমায় হামলার ঘটনা তালিকা হিসেবে কোন যুক্তিতে থাকবে না, সেটা এখনো অস্পষ্ট। মন্দিরে হামলা পৃথক কোনো উল্লেখযোগ্যতা রাখছে না, সেটা নি:সন্দেহে আপনার মতামত। আপনার মতামতকে শ্রদ্ধার চোখে দেখেই বলছি গবেষকরা একটা উল্লেখযোগ্য জনগোষ্ঠীর মাইগ্রেশনের জন্য পূজামন্ডপে হামলাকেই দায়ী করছে (উপরে রেফারেন্স দেওয়া হয়েছে)। তাই এটা সম্পুর্ণভাবে উল্লেখযোগ্য বলেই আমার অভিমত।প্রলয় (আলাপ) ১৮:০৭, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)
@প্রলয়স্রোত আপনার অভিমত দেখার পর তো আমার বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতা নিবন্ধটির অপসারণ প্রস্তাবনা দেয়ার চিন্তা আসছে। কারণ, এখন খেয়াল করলাম- নিবন্ধটিতে কেবলই হিন্দুদের প্রতি অত্যাচারকে উল্লেখযোগ্য করে দেখানো হয়েছে। অথচ মুসলিম, খ্রিস্টান বা আহমদিদের প্রতি সহিংসতাও বাংলাদেশে ঘটেছে এবং সেগুলোও এখানে যুক্ত করা আবশ্যক। যেহেতু নিবন্ধটি উইকিপিডিয়া:নিরপেক্ষতাকে পূরণ করছেনা, যদি নিকট ভবিষ্যতে বিষয়গুলো অন্তর্ভুক্ত না হয়- তাহলে আমি অপসারণ প্রস্তাবনায় চলে যাব।
প্রসঙ্গতঃ আপনি বাংলাদেশে হিন্দুদের প্রতি সহিংসতা নামে নিবন্ধ শুরু করতে পারেন, কিন্তু আমার ভয় হয়- সেটাও উইকিপিডিয়ার নিরপেক্ষতা বজায় রাখতে পারবেনা। অনুগ্রহ করে উইকিপিডিয়ায় কেবলই নিরপেক্ষ বিষয়বস্তু যুক্ত করুন।
দুইটা প্রসঙ্গ, প্রথমত অপসারিত পাতাটির আকার এতটাও বড় ছিল না যে, পৃথক নিবন্ধ তৈরির আবশ্যকতা ছিল। দ্বিতীয়ত আপনার দেয়া গবেষণার উৎস উইকিপিডিয়ায় সংবাদ বা সাময়িকী হিসেবে তো যুক্ত হতে পারে; কিন্তু গবেষণা হিসেবে নয়। আমি মূল গবেষণাপত্রগুলোর পৃষ্ঠা নম্বরসহ উদ্ধৃতি চাইব। যদি সেটা হয়, তাহলে সেটা আমরা তথ্যসূত্র হিসেবে নিবন্ধে ব্যবহার করতে পারি। আবার সাময়িকী হিসেবেই হয়ত যুক্ত করা যেতে পারে। বাংলা উইকিপিডিয়ায় সোর্সিং বিষয়টা একটু কমই হয়। যাইহোক, আগে নিরপেক্ষতার বিষয়টা ঠিক করুন। পরে বাকি বিষয়গুলো চর্চা করা যাবে। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৮:৩১, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)
যে নিবন্ধটি অপসারিত করা হয়েছে সেই নিবন্ধে ২০২৩ সালে আহমদীয়াদের উপর আক্রমণ, বাউলদের উপর আক্রমণ এবং মুসলিমদের উপর আক্রমণের ঘটনাও উঠে এসেছে। আপনি নিরপেক্ষতা নিয়ে যে প্রশ্ন তুলেছেন, আশা করি তার ব্যাখ্যা ও উত্তর পেয়েছেন। আর গবেষণাটিকে মুল উইকি আর্টিকেলে উল্লেখ করা হয় নি, উল্লেখ করা হয়েছে এখানে। যাতে বিষয়টার গভীরতা অনুধাবন করা যায়। তৃতীয়ত নিবন্ধটা ফিরিয়ে দেওয়ার আলোচনা উঠেছে। আমি মনে করি নিবন্ধটা থাকা উচিত। এরপর কারো যদি মনে হয় সেটা অন্য কোনো নিবন্ধের সাথে মার্জ করতে হবে, তাহলে তা করা যেতেই পারে। এবং আমি শতভাগ নিশ্চিত ২০২৩ সালের ডিসেম্বর হতে হতে এই মার্জ করা নিবন্ধ আলাদা নিবন্ধ হওয়ার মত আকৃতি পেয়ে যাবে। প্রলয় (আলাপ) ১৮:৪৫, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

আমার মনে হয়, আরো একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট এখানে প্রণিধানযোগ্য। বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপর যৌন নির্যাতনের তালিকা নামে যে আর্টিকেলটা উইকিতে আছে, সেখানে কোনো একটা স্কুল বা কোনো একটা মাদ্রাসায় হওয়া ধর্ষণের ঘটনা আলাদাভাবে বিশাল কোনো উল্লেখযোগ্য প্রভাব রাখে না। তবুও অল্প কিছু স্বেচ্ছাসেবী মিলেও অল্প কিছু ঘটনাকে যদি একত্রিত করে উইকিতে নিবন্ধ করা হয়, সেটা সম্মিলিতভাবে উল্লেখযোগ্য হিসেবে প্রতীয়মান হয়। এরকম টাইমলাইন ও তালিকা ভিত্তিক নিবন্ধ ভুড়ি ভুড়ি উইকিতে আছে। কুরআন শরীফ পোড়ানোর/অসম্মান করার ঘটনাবলী নিয়ে ইংরেজি উইকিতে আলাদা নিবন্ধ আছে। এর মধ্যে আবার যেসব ঘটনাবলী অনেক বেশি প্রভাবশালী সেগুলো নিয়েও আলাদা করে নিবন্ধ করা হয়েছে। তাহলে মন্দির, প্রতিমার উপর আক্রমণ নিয়ে নিবন্ধ কেন অপসারণ করা হবে? অপসারিত নিবন্ধে উল্লেখিত প্রতিটা ঘটনা নিয়ে আলাদা করে নিবন্ধ হওয়া উচিত। কিন্তু অনেকক্ষেত্রে যেহেতু স্বেচ্ছাসেবকদের সময়ের অভাব থাকে, তাই প্রতিটা ঘটনা নিয়ে আলাদা নিবন্ধ করা সম্ভবপর হয় না। এজন্য সম্পুর্ণ ঘটনাবলীকে একটা নিবন্ধে স্থান দেওয়া হয়েছে। যেখানে প্রতিটা ঘটনাই উল্লেখযোগ্য। আমি মনে করি নিবন্ধ অপসারণ অনিচ্ছাকৃতভাবে হলেও সম্পুর্ণভাবে ভুল ছিল৷ এবং এখন সময় তা সংশোধনের।প্রলয় (আলাপ) ১০:২৯, ২৭ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

@প্রলয়স্রোত নিবন্ধটি মান উন্নয়নের জন্য খসড়া পাতায় পুনরুদ্ধার করে দেওয়া হয়েছে। লক্ষ্য করুন, অপসারণ প্রস্তাবনায় উল্লেখিত সমস্ত সমস্যাগুলো সমাধান করার পর সম্প্রদায়ের পর্যালোচনার জন্য প্রশাসকদের আলোচনাসভা বা সম্প্রদায়ের আলোচনাসভায় জানাবেন। পর্যালোচনার পর পাতাটি মূল নামস্থানে স্থানান্তর করা যাবে —শাকিল (আলাপ · অবদান) ১৮:১০, ২৩ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
ধন্যবাদ প্রলয় (আলাপ) ১৮:৪৩, ২৩ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

উইকিপিডিয়া:Categories for discussion থেকে

টুইংকল দ্বারা সৃষ্ট উইকিপিডিয়া:Categories for discussion-এর উপপাতার ৪ টি আলোচনা এখানে আনা হল। অধিকতর আলোচনা কিংবা প্রশাসকদের দৃষ্টি আকর্ষণের জন্য। আশা করি টুইংকল একদিন কেউ ঠিক করবেন যাতে সরাসরি এখানেই আলোচনা আসে। — AKanik 💬 ১৭:২৬, ২৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

আগস্ট ১৬

Category:টেলিভিশন ধারাবাহিকের অসম্পুর্ণ নিবন্ধ

Nominator's rationale: ভুল বানান মোঃ মারুফ হাসান (আলাপ) ১০:৫৭, ১৬ আগস্ট ২০২২ (ইউটিসি)

ইতোমধ্যে সম্পন্ন। আফতাবুজ্জামান কর্তৃক অপসারিত। Yahya (আলাপ) ১৯:০৫, ২৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

২৪ জুন

Category:নেহ্‌রু প্রশাসন

Nominator's rationale: মূল বিষয়শ্রেণীর (বিষয়শ্রেণী:জওহরলাল নেহেরু) সঙ্গে সঙ্গতি রেখে এই বিষয়শ্রেণীর নাম "নেহেরু প্রশাসন" রাখা উচিত। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৭:৫৯, ২৪ জুন ২০২৩ (ইউটিসি)
পূর্বে যিনি স্থানান্তর করেছেন @ANKAN:। — AKanik 💬 ০৮:২৩, ২৪ জুন ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছে Yahya (আলাপ) ১৯:০০, ২৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

১৫ নভেম্বর

Category:কিশোর উইকিপিডিয়ান

Nominator's rationale: খালি বিষয়শ্রেণী মোঃ মারুফ হাসান (আলাপ) ১৪:১৭, ১৫ নভেম্বর ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছে Yahya (আলাপ) ১৯:০১, ২৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

২৯ ডিসেম্বর

Category:জীবিত ব্যাক্তি

Nominator's rationale: ভুল বানান অনুপম দত্ত (আলাপ) ১৬:৩০, ২৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছে ভুল বানানে অপ্রয়োজনীয় পুনর্নির্দেশ।Yahya (আলাপ) ১৯:০৩, ২৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

সংস্করণ অপসারণ করুন

বিশেষ:পার্থক্য/7125762

কারন: সঅ৪ বোরহান (আলাপ) ০১:৫৩, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

 করা হয়েছেশাকিল (আলাপ · অবদান) ০৪:৪৩, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

চিশতিয়া তরিকা নিবন্ধে সম্পাদনা যুদ্ধ

ব্যবহারকারী:আর এইচ কনক (অবদান) অবিশ্বকোষীয় লেখা, g.co লিংক যোগসহ সম্পাদনাযুদ্ধ করে যাচ্ছেন চিশতিয়া তরিকা নিবন্ধে। — AKanik 💬 ০৯:৪২, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

 আংশিক বাধা দেওয়া হয়েছেYahya (আলাপ) ০৯:৫৭, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

অপ্রয়োজনীয় ইংরেজি পুনর্নির্দেশ অপসারণ

বাংলা উইকিপিডিয়ায় কি অপ্রয়োজনীয় ইংরেজি পুনর্নির্দেশ অপসারণ করা যায়? কারণ বাংলা উইকিপিডিয়ায় বহু অপ্রয়োজনীয় ইংরেজি পুনর্নির্দেশ আছে, যেমন: India. ("India" ও তার পরে ফুল স্টপ), some indian facts, India proper, Poshchimbôŋgo ("পশ্চিমবঙ্গ" শব্দের অপ্রচলিত লিপ্যন্তর যা স্বাভাবিক কোয়ার্টি কিবোর্ড দিয়ে লেখা যায় না) ইত্যাদি। এসবিবি১৪১৩ (আলাপঅবদানতৈরি নিবন্ধ) ০৭:২৮, ২৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@Sbb1413 কোনো অপ্রয়োজনীয় পুনর্নির্দেশ পেলে প্রয়োজন অনুসারে দ্রুত অপসারণ বা অপসারণ প্রস্তাবনার মধ্য দিয়ে যান। যেমন: প্রথম দুইটিতে আমার আপত্তি নেই, কিন্তু পশ্চিমবঙ্গের আইপিএ প্রতিবর্ণটা থাকতে পারে। কারণ, গুগল ও কিছু সার্চ ইঞ্জিন এমন আইপিএর উচ্চারণকে অনুসরণ করে। সেক্ষেত্রে অন্য ভাষা থেকেও ভুল বানানে সঠিক নিবন্ধে নিয়ে আসতে পারে। তবে আমার এই আপত্তিটাও খুব বেশি জোরদার নয়। কারণ, বর্তমানে উইকিউপাত্ত ও এই রকম অনেক প্রকল্প সৃষ্টি হয়েছে; যদ্দরুণ এসবের প্রয়োজন খুবই কম পড়ছে। ― 💬 кคקย๔คภ קครђค (কাপুদান পাশা)  ☪  ০০:২৭, ২৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
  • পুনর্নির্দেশ নিয়ে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রতিষ্ঠিত নীতিমালা নেই, সাধারণত বিভিন্ন সময় কেইস বাই কেইস ভিত্তিতে অপসারণ কিংবা অন্যান ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। এই সম্পর্কিত নীতিমালা তৈরি করার একটি উদ্যোগ নেওয়া যেতে পারে, নীতিমালা তৈরির আগ পর্যন্ত নির্দিষ্ট কোনো পুনঃনির্দেশ নিয়ে আপত্তি থাকলে সেটা এখানে কারণসহ উল্লেখ করতে পারেন। —শাকিল (আলাপ · অবদান) ১৮:১৪, ২৯ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)