সংযুক্ত আরব আমিরাতের দিরহাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(United Arab Emirates dirham থেকে পুনর্নির্দেশিত)
সংযুক্ত আরব আমিরাতের দিরহাম
درهم إماراتي (আরবি)
আইএসও ৪২১৭
কোডAED
একক
উপ-ইউনিট
১০০ফিলস (فلس)
প্রতীকد.إ
ব্যাংকনোট
 বহুল ব্যবহৃত৫, ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ দিরহাম
 স্বল্প ব্যবহৃত১০০০ দিরহাম
কয়েন
 বহুল ব্যবহৃত২৫ ফিলস, ৫০ ফিলস, ১ দিরহাম
বিবরণ
ব্যবহারকারী সংযুক্ত আরব আমিরাত
প্রচলন
কেন্দ্রীয় ব্যাংকসংযুক্ত আরব আমিরাতের কেন্দ্রীয় ব্যাংক
 উৎসwww.centralbank.ae
মূল্যনিরূপণ
মুদ্রাস্ফীতি২.৫%
 উৎসদ্যা ওয়ার্ল্ড ফ্যাক্ট বুক, ২০১১ est.
এটির সাথে স্থিরীকৃতমার্কিন ডলার[১]
USD = ৩.৬৭২৫ দিরহাম

সংযুক্ত আরব আমিরাত দিরহাম (আরবি: درهم‎‎, প্রতীক: د.إ; কোড: AED) হল সংযুক্ত আরব আমিরাতের মুদ্রা। এটি আমিরাতি দিরহাম নামেও পরিচিত। দিরহাম শব্দের অফিসিয়াল সংক্ষিপ্ত রূপ হল "AED"। তবে অনানুষ্ঠানিকভাবে "DH" বা "Dhs." সংক্ষিপ্ত রূপও ব্যবহৃত হয়। দিরহাম ১০০ ফিলস (فلس)এ বিভক্ত (অর্থাৎ,১ দিরহাম=১০০ ফিলস)।

ইতিহাস[সম্পাদনা]

দিরহাম নামটি একটি আরবি শব্দ। কয়েক শতাব্দী ধরে বাণিজ্য ও মুদ্রার ব্যবহারের কারণে দিরহাম উসমানীয় সম্রাজ্যের মধ্যেও টিকে ছিল।

১৯৬৬ সালের আগে বর্তমান সংযুক্ত আরব আমিরাত অঞ্চলের সকল আমিরাত গালফ রুপি ব্যবহার করত। ১৯৬৬ সাল থেকে আবুধাবি ব্যতীত সকল আমিরাতে কাতার ও দুবাই রিয়াল প্রচলিত হয়। (গালফ রুপি থেকে কাতার ও দুবাই রিয়ালে রূপান্তরের সময় আমিরাতগুলো সাময়িকভাবে সৌদি রিয়াল ব্যবহার করত।) আর আবুধাবিতে বাহরাইনি দিনার প্রচলিত ছিল। ১৯ মে ১৯৭৩ সংযুক্ত আরব আমিরাত দিরহাম প্রবর্তন করে। এটি কাতার ও দুবাই রিয়ালের সমমূল্যে এবং বাহরাইনি দিনারকে এর ১০ গুণ মূল্যে প্রতিস্থাপিত করে। (অর্থাৎ, ১ দিনার = ১ কাতার ও দুবাই রিয়াল এবং ১ বাহরাইনি দিনার = ১০ দিরহাম দরে।)

মুদ্রা (কয়েন)[সম্পাদনা]

১৯৭৩ সালে ১, ৫, ১০, ২৫, ৫০ ফিলস এবং ১ দিরহামের মুদ্রা চালু হয়েছিল। ১, ৫ এবং ১০ ফিলস উন্নত কপার ও নিকেলের সংকর ধাতু দিয়ে তৈরি করে তাতে ব্রোঞ্জের আস্তরণ দেওয়া হত। ফিলস কয়েনগুলো কাতার এবং দুবাই দিরহাম কয়েনের সমান আকার আকৃতির ছিল। ১৯৫৫ সালে ৫ ফিলস, ১০ ফিলস, ৫০ ফিলস, এবং ১ দিরহাম কয়েনগুলোর আকারে ছোট করে ফেলা হয়েছিল এবং নতুন ৫০ ফিলসের কয়েনগুলোকে বক্র সুষম-সপ্তভূজ আকার দেওয়া হয়।

মুদ্রার মান এবং সংখ্যা পূর্বাঞ্চলীয় আরবি সংখ্যাপদ্ধতিতে এবং পাঠ্যটি আরবি ভাষায় লেখা হয়। ১, ৫ এবং ১০ ফিলসেল মুদ্রাগুলো দৈনন্দিন জীবনে খুব কমই ব্যবহৃত হয়। তাই এগুলোর কাজ ২৫ ফিলসের কয়েন দিয়েই চালানো যায়। বর্তমানে ১ ফিলসের মুদ্রা খুবই বিরল এবং তা খুব একটা ব্যবহৃত হয় না। লেনদেনের ক্ষেত্রে আধুনিক ১ দিরহাম এবং পুরানো ৫০ টি ফিলসের মুদ্রা দেখে বিভ্রান্ত হওয়ার সুযোগ আছে। কারণ মুদ্রাগুলো প্রায় একই আকারের।

এছাড়াও ১৯৭৬ সাল থেকে সংযুক্ত আরব আমিরাত এর মুদ্রা বোর্ড বিভিন্ন দিবস উদ্‌যাপন এবং দেশটির শাসকদের স্মরণে স্মারক মুদ্রা প্রকাশ করে থাকে।

চিত্র মূল্যমান আকার-আকৃতি বর্ণনা
সম্মুখ পশ্চাৎ ব্যাস পুরুত্ব ওজন প্রান্ত আকার সম্মুখ পশ্চাৎ
২৫ فلس ২০ মিমি ১.৫ মিমি ৩.৫ গ্রাম খাঁজ কাটা গোল বাম দিকে মুখ করে থাকা একটি হরিণ। নিচে হিজরিইংরেজি সাল লেখা। উপরে "الامارات العربية المتحدة", এর নিচে "٢٥", এর নিচে "فلساً" এবং সবচেয়ে নিচে "UNITED ARAB EMIRATES" লেখা।
৫০ فلس ২১ মিমি ১.৭ মিমি ৪.৪ গ্রাম মসৃণ সপ্তভুজ (৭ কোণা) ৩টি তেলের ডেরিক এবং নিচে হিজরিইংরেজি সাল লেখা। উপরে "الامارات العربية المتحدة", তার নিচে "٥۰", তার নিচে "فلساً" এবং সবচেয়ে নিচে "UNITED ARAB EMIRATES" লেখা।
চিত্র:UAE 1 Dirham Coin (Back).jpg ১ د.إ ২৪ মিমি ২ মিমি ৬.১ গ্রাম খাঁজ কাটা গোল একটি দালাহ (স্থানীয় বিশেষ কফি পট) এবং নিচে হিজরিইংরেজি সাল লেখা। উপরে "الامارات العربية المتحدة", তার নিচে "١", তার নিচে "درهم" এবং সবচেয়ে নিচে "UNITED ARAB EMIRATES" লেখা।

ব্যাংক নোট[সম্পাদনা]

১৯৭৩ সালের ২০ মে সংযুক্ত আরব আমিরাতের মুদ্রা বোর্ড ১, ৫, ১০, ৫০ এবং ১০০ দিরহামের নোট প্রবর্তন করে। ১৯৭৬ সালের ৩ জানুয়ারিতে ১০০০ দিরহামের নোট প্রকাশ করা হয়।[২] ১৯৮২ সালে দ্বিতীয় সিরিজের নোট চালু করা হয়েছিল (১ এবং ১০০০ দিরহামের নোট বাদে)। ১৯৮৩ সালে ৫০০ দিরহাম এবং তারপর ১৯৮৯ সালে ২০০ দিরহামের নোট প্রবর্তিত হয়েছিল। ২০০২ সালে ১০০০ দিরহাম নোট পুনঃপ্রবর্তন করা হয়। বর্তমান নোটগুলি ৫ দিরহাম (বাদামী), ১০ দিরহাম (সবুজ), ২০ দিরহাম (হালকা নীল), ৫০ দিরহাম (বেগুনি), ১০০ দিরহাম (গোলাপী), ২০০ দিরহাম (সবুজ/বাদামী), ৫০০ দিরহাম (নেভি ব্লু) এবং ১০০০ দিরহাম (সবুজাভ নীল) মূল্যমানের।

নোটগুলোর সম্মুখ পৃষ্ঠের লেখাগুলো আরবি ভাষায় এবং সংখ্যাগুলো পূর্বাঞ্চলীয় আরবী সংখ্যা পদ্ধতিতে লেখা। আর বিপরীত পৃষ্ঠের লেখাগুলো ইংরেজি ভাষায় এবং সংখ্যাগুলো আরবি সংখ্যা পদ্ধতিতে লেখা। ২০০৮ সালের মে মাসের শেষের দিকে ২০০ দিরহামের নোটের রং সবুজ/বাদামি পরিবর্তন করে হলুদ/বাদামি রঙে পুনরায় প্রকাশ করা হয়েছিল।[৩] সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় ব্যাংক একটি নতুন ৫০ দিরহামের নোট প্রকাশ করেছে। সুরক্ষা থ্রেডটি ৩ মিমি প্রশস্ত এবং রঙ-বদলকারী উইন্ডোযুক্ত যাতে ডিমেটালাইজড UAE 50 লেখা। এতে ২২ মার্চ ২০০৮ এ গৃহীত নতুন জাতীয় প্রতীক (কোট অফ আর্মস) রয়েছে।

২০০৩ সিরিজ
চিত্র মূল্যমান প্রধান রঙ আকৃতি (মিমি) বর্ণনা
সম্মুখ পশ্চাৎ সম্মুখ পশ্চাৎ
[১] ৫ د.إ বাদামি ১৪৩ × ৬০ শারজাহ সেন্ট্রাল সওক (বাজার) যা ইসলামিক সৌক, নীল সৌক বা কেন্দ্রীয় বাজার নামেও পরিচিত। শারজার ইমাম সালেম আল মুতাওয়া মসজিদ, যা পূর্বে আল জাময়া মসজিদ নামে পরিচিত ছিল।
[২] ১০ د.إ সবুজ ১৪৭ × ৬২ একটি খঞ্জর খেজুর বাগান/ ক্ষেত
[৩] ২০ د.إ নীল ১৪৯ × ৬৩ দুবাই ক্রিক গলফ ও ইয়ট ক্লাব এর সামনের অংশ স্থানীয় দাও নৌকা (সামা'য়া নামে পরিচিত)
[৪] ৫০ د.إ হালকা বাদামী ১৫১ × ৬৪ অরিক্স (আফ্রিকার একজাতীয় কৃষ্ণসার মৃগ) আল আইন শহরে অবস্থিত আল-জাহলি দুর্গ
[৫] ১০০ د.إ গোলাপী ১৫৫ × ৬৬ আল-ফরিদী দুর্গ (বর্তমান দুবাই জাদুঘর) দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ভবন
[৬] ২০০ د.إ গাঢ় হলুদ ১৫৭ × ৬৭ জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়াম ও শরিয়াহ আদালত ভবন আবু ধাবিতে অবস্থিত কেন্দ্রীয় ব্যাংক ভবন
[৭] ৫০০ د.إ আকাশি ১৫৯ × ৬৮ বাজপাখি জুমাইরাহ মসজিদ
[৮] ১০০০ د.إ বাদামি ১৬৩ × ৭০ কাসর আল-হুসন দুর্গ আবু ধাবির দৃশ্য

বিনিময় হার[সম্পাদনা]

১৯৭৮ সালের ২৮ জানুয়ারি দিরহাম আন্তর্জাতিক মুদ্রা তহবিলের এসডিআর (স্পেশাল ড্রয়িং রাইটস) এ যুক্ত হয়।[৪] তবে বাস্তবে এটি বেশিরভাগ সময় মার্কিন ডলারের সাথে বিনিময় করা হয়।[৫] ১৯৯৭ সালের নভেম্বর মাস থেকে এর বিনিময় হার ১ মার্কিন ডলার = ৩.৬৭২৫ দিরহাম।[৬] অর্থাৎ, ১ দিরহাম = ০.২৭২২৯৪ ডলার।

সংযুক্ত আরব আমিরাতের দিরহামের বর্তমান বিনিময় হার
গুগল ফাইন্যান্স থেকে: AUD BDT CAD CHF EUR GBP HKD JPY USD INR
ইয়াহু! ফাইন্যান্স থেকে: AUD BDT CAD CHF EUR GBP HKD JPY USD INR
এক্সই.কম থেকে: AUD BDT CAD CHF EUR GBP HKD JPY USD INR
ওএএনডিএ.কম থেকে: AUD BDT CAD CHF EUR GBP HKD JPY USD INR
এফএক্সটপ.কম থেকে: AUD BDT CAD CHF EUR GBP HKD JPY USD INR

টীকা: ওয়েবসাইটগুলো থেকে প্রাপ্ত বিনিময় হার উপরে উল্লিখিত হারের সাথে সাংঘর্ষিক হতে পারে

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Annual Report 2014" (PDF)। ৫ এপ্রিল ২০১৬ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ জুন ২০১৬ 
  2. Linzmayer, Owen (২০১২)। "United Arab Emirates"। The Banknote Book। সান ফ্রান্সিসকো, CA: www.BanknoteNews.com। 
  3. url="Archived copy"। ৭ ডিসেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০০৮ 
  4. "Dynamic Growth of the UAE Monetary and Banking Sector, Central Bank of the UAE"। মে ১২, ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২৩, ২০১৯ 
  5. "Tables of modern monetary history: Asia"। ফেব্রুয়ারি ১৯, ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২৩, ২০১৯ 
  6. Statistical Bulletin, Quarterly July – Sep. 2005, Central Bank of the UAE ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ আগস্ট ২০১১ তারিখে Vol. 25, No. 3

বহিঃসংযোগ[সম্পাদনা]