রিয়াদুল হাসান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Riyadul Hasan Rafi থেকে পুনর্নির্দেশিত)
রিয়াদুল হাসান
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ রিয়াদুল হাসান রাফি
জন্ম (1999-12-29) ২৯ ডিসেম্বর ১৯৯৯ (বয়স ২৪)
জন্ম স্থান চাঁদপুর, বাংলাদেশ
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ঢাকা আবাহনী
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭–২০২২ সাইফ ৭৭ (৫)
জাতীয় দল
২০১৮ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০১৯– বাংলাদেশ ১৮ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৭:৪৭, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৪০, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ রিয়াদুল হাসান রাফি (জন্ম: ২৯ ডিসেম্বর ১৯৯৯; রিয়াদুল হাসান নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব ঢাকা আবাহনী এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৭–১৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব সাইফের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন,[১] যেখানে তিনি পাঁচ মৌসুমে ৭৭ ম্যাচে ৫টি গোল করেছেন। ২০২২–২৩ মৌসুমে, তিনি সাইফ হতে বাংলাদেশী ক্লাব ঢাকা আবাহনীতে যোগদান করেছেন।

২০১৮ সালে, রাফি বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি ২০১৯ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ রিয়াদুল হাসান রাফি ১৯৯৯ সালের ২৯শে ডিসেম্বর তারিখে বাংলাদেশের চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার গৃদকালন্দিয়া জন্ম গ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

রাফি বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৯ সালের ২৯শে সেপ্টেম্বর তারিখে, মাত্র ১৯ বছর ৯ মাস ১ দিন বয়সে, রাফি ভুটানের বিরুদ্ধে প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন।[২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন। ম্যাচটি বাংলাদেশ ৪–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৩][৪][৫] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে রাফি সর্বমোট ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৪ মার্চ ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৯
২০২০
২০২১
সর্বমোট ১৮

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৭ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০২০ 
  2. "Bangladesh v Bhutan, 29 September 2019"11v11 (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০২১ 
  3. "Bangladesh vs. Bhutan - Football Match Summary - September 29, 2019"ইএসপিএন (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০২১ 
  4. শিশির হক (২৯ সেপ্টেম্বর ২০১৯)। "Bangladesh demolish Bhutan in friendly"। ঢাকা ট্রিবিউন। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০২১ 
  5. "Bangladesh vs Bhutan, 29 September 2019, World: Friendly"livescore (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]