হ্যারি ব্রোমফিল্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Harry Bromfield থেকে পুনর্নির্দেশিত)
হ্যারি ব্রোমফিল্ড
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামহ্যারি ডাডলি ব্রোমফিল্ড
জন্ম (1932-06-26) ২৬ জুন ১৯৩২ (বয়স ৯১)
মোসেল বে, কেপ প্রদেশ
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি অফ ব্রেক
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ২০৭)
৮ ডিসেম্বর ১৯৬১ বনাম নিউজিল্যান্ড
শেষ টেস্ট২২ জুলাই ১৯৬৫ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ৬২
রানের সংখ্যা ৫৯ ৩৭৪
ব্যাটিং গড় ১১.৮০ ৬.৩৩
১০০/৫০ ০/০ ০/০
সর্বোচ্চ রান ২১ ৪৪
বল করেছে ১৮১০ ১৪,৭৬৩
উইকেট ১৭ ২০৫
বোলিং গড় ৩৫.২৩ ২৫.৬৩
ইনিংসে ৫ উইকেট ১৩
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৫/৮৮ ৭/৬০
ক্যাচ/স্ট্যাম্পিং ১৩/- ৬৮/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৬ জুন ২০২০

হ্যারি ডাডলি ব্রোমফিল্ড (ইংরেজি: Harry Bromfield; জন্ম: ২৬ জুন, ১৯৩২) কেপ প্রদেশের মোসেল বে এলাকায় জন্মগ্রহণকারী সাবেক দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৬০-এর দশকের শুরুরদিকে সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে ওয়েস্টার্ন প্রভিন্স দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি অফ ব্রেক বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, নিচেরসারিতে ডানহাতে ব্যাটিং করতেন হ্যারি ব্রোমফিল্ড

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৫৬-৫৭ মৌসুম থেকে ১৯৬৮-৬৯ মৌসুম পর্যন্ত হ্যারি ব্রোমফিল্ডের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ১২ বছরব্যাপী প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবনে ওয়েস্টার্ন প্রভিন্সের পক্ষে ২০১টি উইকেট লাভের মাধ্যমে হ্যারি ব্রোমফিল্ড তার অফ ব্রেক বোলিংয়ের কার্যকারিতা প্রদর্শন করেছেন।

১৯৫৬-৫৭ মৌসুম থেকে ১৯৬৫-৬৬ মৌসুম পর্যন্ত ওয়েস্টার্ন প্রভিন্সের সদস্যরূপে খেলেন। তবে, ১৯৬৮-৬৯ মৌসুমে ওয়েস্টার্ন প্রভিন্সের পক্ষে আরও একটি খেলায় অংশ নিয়েছিলেন। ১৯৬০-৬১ মৌসুমে ট্রান্সভালের বিপক্ষে ব্যক্তিগত সেরা বোলিং পরিসংখ্যান ৭/৬০ দাঁড় করান।[১] ১৯৬২-৬৩ মৌসুমে ট্রান্সভালের বিপক্ষে আবারও ৫/১০০ ও ৫/৬৪ লাভ করেন। খেলায় তার বোলিং পরিসংখ্যান ছিল ৭৬.৪-২৫-১৬৪-১০।[২]

নিচেরসারির ব্যাটসম্যান ও ডানহাতি অফ ব্রেক বোলার হ্যারি ব্রোমফিল্ডকে হিউ টেফিল্ডের যোগ্য উত্তরাধিকারী হিসেবে ভাবা হতো। কিন্তু, দক্ষিণ আফ্রিকা দলে খুব কমই টেস্ট খেলার সুযোগ লাভ করেছেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে নয়টিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন হ্যারি ব্রোমফিল্ড। ৮ ডিসেম্বর, ১৯৬১ তারিখে ডারবানে সফরকারী নিউজিল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ২২ জুলাই, ১৯৬৫ তারিখে লর্ডসে স্বাগতিক ইংল্যান্ড দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

হিউ টেফিল্ডের অবসর গ্রহণের পরই কেবল টেস্ট দলে অংশগ্রহণের সুযোগ পান। ১৯৬৪-৬৫ মৌসুমে কেপটাউনে সিরিজের তৃতীয় টেস্টে সফরকারী ইংল্যান্ডের সংগৃহীত ৪৪২ রানের বিপরীতে তিনি ৫৭.২ ওভারে ৫/৮৮ লাভ করেছেন। এটিই তার ব্যক্তিগত সেরা বোলিং পরিসংখ্যান হিসেবে রয়ে যায়।[৩] বেশ নিখুঁতভাবে বজায় রেখে এক প্রান্তে অবস্থান করে ক্রমাগত বোলিং করে গেছেন। এ টেস্টে ৫৭.২ ওভারের ম্যারাথন স্পেল করেন।

কেবলমাত্র একবারই বিদেশ গমন করতে পেরেছিলেন। তবে, লর্ডস টেস্ট শেষে তাকে দলের বাইরে রাখা হয় ও তরুণ অ্যাথল ম্যাককিননকে তার স্থলাভিষিক্ত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Western Province v Transvaal 1960-61"CricketArchive। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১৬ 
  2. "Western Province v Transvaal 1962-63"CricketArchive। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১৬ 
  3. South Africa v England, Cape Town 1964-65

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]