ফকল্যান্ড দ্বীপপুঞ্জ

স্থানাঙ্ক: ৫১°৪৩′৪৮″ দক্ষিণ ৫৯°১৩′১২″ পশ্চিম / ৫১.৭৩০০০° দক্ষিণ ৫৯.২২০০০° পশ্চিম / -51.73000; -59.22000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Falkland Islands থেকে পুনর্নির্দেশিত)
ব্রিটিশ ওভারসিজ টেরিটরি

ফকল্যান্ড দ্বীপপুঞ্জের জাতীয় পতাকা
পতাকা
কোট অব আর্মস
জাতীয় মর্যাদাবাহী নকশা
নীতিবাক্য: আকাঙ্ক্ষা হোক ন্যায়নিষ্ঠ
জাতীয় সঙ্গীত: গড সেইভ দ্য কিং
রাজধানীস্ট্যানলি
51°41′43″S 57°50′58″W
স্বীকৃত জাতীয় ভাষাইংরেজি
অন্য ভাষাইংরেজি
জাতীয়তাসূচক বিশেষণফকল্যান্ড দ্বীপবাসী, ফকল্যান্ডার
সরকারবিধানসভা
• রাজা
তৃতীয় চার্লস
• গভর্নর
এলিসন ব্লেইক
• প্রধান নির্বাহী
অ্যান্ডি কিলিং
ব্রিটিশ বৈদেশিক অঞ্চল
আয়তন
• মোট
১২,১৭৩ কিমি (৪,৭০০ মা) (১২,১৭৩)
[[১]]
• আনুমানিক
৩৬৬২
• আদমশুমারি
২০২১
জিডিপি (পিপিপি)২০১৩ আনুমানিক
• মাথাপিছু
$৯৬,৯৬২
ওয়েবসাইট
https://www.falklands.gov.fk/
ফকল্যান্ড দ্বীপপুঞ্জের মানচিত্র

ফকল্যান্ড দ্বীপপুঞ্জ (ইংরেজি: Falkland Islands,/ˈfɔːlklənd/; স্পেনীয়: Islas Malvinas) হলো দক্ষিণ আটলান্টিক মহাসাগরের প্যাটাগনিয়ান শেলফে অবস্থিত একটি দ্বীপপুঞ্জ। এই দ্বীপপুঞ্জের প্রধান দ্বীপসমূহ দক্ষিন আমেরিকার দক্ষিন প্যাটাগনিয়ান তীর হতে ৩০০ মাইল (৪৮০ কি.মি.) পূর্বে এবং এন্টার্কটিক উপদ্বীপের উত্তর প্রান্তের কেইপ ডুবোজেট হতে ৭৫২ মাইল (১,২১০ কি.মি.) দূরে প্রায় ৫২ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশে অবস্থিত। পূর্ব ফকল্যান্ড, দক্ষিণ ফকল্যান্ড ও ৭৭৬ টি ছোট দ্বীপ নিয়ে, দ্বীপপুঞ্জটির মোট আয়তন ৮,৭০০ বর্গ মাইল (১২,১৭৩ বর্গ কি.মি.) । ফকল্যান্ড একটি স্বশাসিত অঞ্চল হলেও ব্রিটিশ বৈদেশিক অঞ্চলের অন্তর্ভুক্ত হওয়ায় যুক্তরাজ্য এর প্রতিরক্ষা ও পররাষ্ট্রনীতি নিয়ন্ত্রন করে। ফকল্যান্ডের রাজধানী ও সবচেয়ে জনবহুল শহর হলো স্ট্যানলি, যেটি পূর্ব ফকল্যান্ডে অবস্থিত।

ফকল্যান্ডের আবিষ্কার ও পরবর্তীতে এতে ইউরোপিয়ানদের উপনিবেশ স্থাপন নিয়ে নানা সমালোচনা আছে। বিভিন্ন সময়ে দ্বীপগুলোতে ফরাসি, ইংরেজ, স্প্যানিশ ও আর্জেন্টাইন বসতি ছিল। ব্রিটেন ১৮৩৩ সালে পুনরায় শাসন প্রতিষ্ঠা করলেও আর্জেন্টিনা এখনও দ্বীপপুঞ্জটিকে নিজেদের বলে দাবি করে। ১৯৮২ সালের এপ্রিল মাসে আর্জেন্টাইন সামরিক বাহিনী দ্বীপপুঞ্জটিতে আক্রমণ করে। ইতিহাসে এই আক্রমণ ফকল্যান্ড যুদ্ধ হিসেবে পরিচিত। ব্রিটিশ প্রশাসন এই আক্রমণের দুই মাস পর নিজেদের নিয়ন্ত্রণ পুনঃ প্রতিষ্ঠা করে। ২০১৩ সালের একটি গণভোটে সকল ফকল্যান্ড অধিবাসী ব্রিটিশ বৈদেশিক অঞ্চলে থাকার পক্ষে ভোট দেয়। এই অঞ্চলটির সার্বভৌমত্ব আর্জেন্টিনা ও যুক্তরাজ্যের চলমান বিবাদের একটি অংশ।

দ্বীপপুঞ্জটির অধিকাংশ জনগোষ্ঠী (২০২১ সালে ৩,৬৬২ জন) মূলত ব্রিটিশ বংশোদ্ভূত ফকল্যান্ড দ্বীপবাসী। এছাড়াও আছে ফরাসি, জিব্রাল্টারিয়ান ও স্ক্যান্ডিন্যাভিয়ান জাতিগোষ্ঠীর অধিবাসী। যুক্তরাজ্য, দক্ষিণ আটলান্টিক দ্বীপ সেন্ট হেলেনা ও চিলি থেকে আগত অভিবাসী দ্বীপটির জনসংখ্যা হ্রাসের হার বন্ধ করে দিয়েছে। দ্বীপপুঞ্জের প্রধান ভাষা (ও রাষ্ট্র ভাষা) ইংরেজি। ব্রিটিশ জাতীয়তা (ফকল্যান্ড দ্বীপপুঞ্জ) আইন ১৯৮৩ অনুযায়ী ফকল্যান্ড অধিবাসীরা ব্রিটিশ নাগরিক।

দ্বীপপুঞ্জটি উপএন্টার্কটিক মহাসাগরীয় ও উত্তরমেরু অঞ্চলের সীমানায় অবস্থিত। দ্বীপপুঞ্জের সবচেয়ে বড় দুটি দ্বীপেই ২,৩০০ ফুট উঁচু পর্বতশ্রেণী আছে। দ্বীপ দুটিতে বিপুল পরিমাণ পাখি বসবাস করে কিন্তু অধিকাংশ পাখি নবাগত প্রাণীর শিকারে পরিনত হওয়ায় প্রধান দ্বীপগুলোতে আর বংশ বৃদ্ধি করে না। এই অঞ্চলের প্রধান অর্থনৈতিক শিল্প হলো মাছ ধরা, পর্যটন ও উচ্চ মানের উল উৎপাদনের উদ্দেশ্যে ভেড়া পালন। আর্জেন্টিনার সাথে সমুদ্রসীমা বিরোধের কারণে ফকল্যান্ড দ্বীপপুঞ্জ সরকার কর্তৃক অনুমোদিত তেল অনুসন্ধান বিতর্কিত হয়ে আছে।

শব্দতত্ত্ব[সম্পাদনা]

ফলল্যান্ড দ্বীপপুঞ্জ নামটি ফকল্যান্ড সাউন্ড থেকে উদ্ভুত, যেটি ফকল্যান্ডের বৃহৎ দুটি দ্বীপের মাঝ দিয়ে যাওয়া প্রণালীর নাম।[১] ১৬৯০ সালে ইংরেজ ক্যাপ্টেন জন স্ট্রং দ্বীপপুঞ্জটিতে একটি অভিযান পরিচালনা করার সময় উক্ত প্রণালীর "ফকল্যান্ড" নামকরণ করেন। তিনি ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর কোষাধ্যক্ষ এন্টনি ক্যারি, ৫ম ভিসকাউন্ট ফকল্যান্ডের সম্মানে এই নামটি বেছে নেন, যিনি এই অভিযানে পৃষ্ঠপোষকতা করেন।[২] ভিসকাউন্টের এই উপাধি স্কটল্যান্ডের ফকল্যান্ড শহর হতে উদ্ভুত। শহরটির নাম আনুমানিক গাইলিক শব্দ হতে উদ্ভুত হতে পারে, যেটি দ্বারা "ঘের" বোঝানো হয়,[৩] আবার শব্দটি এঙ্লো-স্যাক্সন শব্দ "ফোকল্যান্ড" (ফোক-রাইট দ্বারা অধিকৃত এলাকা) থেকেও উদ্ভুত হতে পারে।[৪]

ব্যুৎপত্তি[সম্পাদনা]

আরও দেখুন: ফকল্যান্ড দ্বীপপুঞ্জের স্থানের নামের তালিকা

"ফকল্যান্ড দ্বীপপুঞ্জ" নামটি এসেছে ফকল্যান্ড সাউন্ড থেকে, যে প্রণালী দুটি প্রধান দ্বীপকে পৃথক করেছে। চ্যানেলে "ফকল্যান্ড" নামটি প্রয়োগ করেছিলেন জন স্ট্রং, একটি ইংরেজ অভিযানের ক্যাপ্টেন, যেটি 1690 সালে দ্বীপগুলিতে অবতরণ করেছিল। স্ট্রং নৌবাহিনীর কোষাধ্যক্ষ অ্যান্থনি ক্যারি, 5 তম ভিসকাউন্ট ফকল্যান্ডের সম্মানে স্ট্রেইটটির নামকরণ করেছিলেন যিনি তার যাত্রার পৃষ্ঠপোষকতা করেছিলেন। [৭] ভিসকাউন্টের শিরোনামটি স্কটল্যান্ডের ফকল্যান্ড শহর থেকে এসেছে—শহরের নামটি সম্ভবত একটি গ্যালিক শব্দ থেকে এসেছে যা একটি "ঘের" (ল্যান), [এ] উল্লেখ করে তবে এটি অ্যাংলো-স্যাক্সন শব্দ "ফোকল্যান্ড" (ফোকল্যান্ড) থেকে কম সম্ভবত হতে পারে। লোক অধিকারের দখলে থাকা জমি)। 1765 সাল পর্যন্ত দ্বীপগুলিতে "ফকল্যান্ডস" নামটি প্রয়োগ করা হয়নি, যখন রাজকীয় নৌবাহিনীর ব্রিটিশ ক্যাপ্টেন জন বায়রন রাজা তৃতীয় জর্জকে "ফকল্যান্ডের দ্বীপপুঞ্জ" বলে দাবি করেছিলেন। "ফকল্যান্ডস" শব্দটি একটি আদর্শ সংক্ষিপ্ত রূপ যা দ্বীপগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়।

দ্বীপপুঞ্জের সাধারণ স্প্যানিশ নাম, ইসলাস মালভিনাস, ফরাসি ইলেস মালুইনস থেকে এসেছে—এই নামটি 1764 সালে ফরাসি অভিযাত্রী লুই-অ্যান্টোইন ডি বোগেনভিল দ্বারা দেওয়া হয়েছিল। বোগেনভিল, যিনি দ্বীপগুলির প্রথম বসতি স্থাপন করেছিলেন, সেন্ট-মালো বন্দরের নামানুসারে এই অঞ্চলের নামকরণ করেছিলেন (তাঁর জাহাজ এবং উপনিবেশবাদীদের প্রস্থানের স্থান)। পশ্চিম ফ্রান্সের ব্রিটানি অঞ্চলে অবস্থিত এই বন্দরটির নামকরণ করা হয়েছিল সেন্ট মালো (বা ম্যাকলু), যিনি এই শহরটি প্রতিষ্ঠা করেছিলেন খ্রিস্টান ধর্মপ্রচারক।

1965 সালে, জাতিসংঘের সাধারণ পরিষদের 20 তম অধিবেশনে, চতুর্থ কমিটি নির্ধারণ করে যে, স্প্যানিশ ব্যতীত অন্য সকল ভাষায়, জাতিসংঘের সমস্ত ডকুমেন্টেশন এই অঞ্চলটিকে ফকল্যান্ড দ্বীপপুঞ্জ (মালভিনাস) হিসাবে চিহ্নিত করবে। স্প্যানিশ ভাষায় অঞ্চলটিকে ইসলাস মালভিনাস (ফকল্যান্ড দ্বীপপুঞ্জ) হিসাবে মনোনীত করা হয়েছিল। পরিসংখ্যানগত প্রক্রিয়াকরণের উদ্দেশ্যে জাতিসংঘ কর্তৃক ব্যবহৃত নামকরণ হল ফকল্যান্ড দ্বীপপুঞ্জ (মালভিনাস)।

ইতিহাস[সম্পাদনা]

ফকল্যান্ড দ্বীপপুঞ্জের 1914 সালের যুদ্ধের সময় নৌ-সংঘাত (উইলিয়াম লিওনেল উইলির আঁকা)।

যদিও প্যাটাগোনিয়ার ফুয়েগিয়ানরা প্রাগৈতিহাসিক সময়ে ফকল্যান্ড দ্বীপপুঞ্জ পরিদর্শন করে থাকতে পারে,[17][18] যখন ইউরোপীয়রা তাদের প্রথম অনুসন্ধান করে তখন দ্বীপগুলি জনবসতিহীন ছিল। আবিষ্কারের ইউরোপীয় দাবিগুলি 16 শতকে ফিরে আসে, তবে প্রাথমিক অভিযাত্রীরা দক্ষিণ আটলান্টিকের ফকল্যান্ড বা অন্যান্য দ্বীপ দেখেছিল কিনা সে বিষয়ে কোনও ঐক্যমত্য বিদ্যমান নেই। ক্যাপ্টেন জন স্ট্রং, যিনি 1690 সালে পেরু এবং চিলির উপকূলে যাওয়ার পথে, ফকল্যান্ড সাউন্ড অন্বেষণ করেন এবং দ্বীপের জল এবং খেলা উল্লেখ করেন।

1764 সালে ফরাসি ক্যাপ্টেন লুই অ্যান্টোইন ডি বোগেনভিল দ্বারা পূর্ব ফকল্যান্ডে পোর্ট লুইস প্রতিষ্ঠা এবং 1766 সালে ব্রিটিশ ক্যাপ্টেন জন ম্যাকব্রাইড দ্বারা সন্ডার্স দ্বীপে পোর্ট এগমন্টের ভিত্তি স্থাপন না হওয়া পর্যন্ত ফকল্যান্ডগুলি জনবসতিহীন ছিল। অস্তিত্ব ঐতিহাসিকদের দ্বারা বিতর্কিত হয়. 1766 সালে, ফ্রান্স ফকল্যান্ডের উপর তার দাবি স্পেনের কাছে সমর্পণ করে, যা পরের বছর ফরাসি উপনিবেশ পুয়ের্তো সোলেদাদ নামকরণ করে। 1770 সালে স্পেন যখন পোর্ট এগমন্ট শনাক্ত করে এবং দখল করে তখন সমস্যা শুরু হয়। 1771 সালে ব্রিটেনের কাছে ফিরে আসার ফলে যুদ্ধ সংকীর্ণভাবে এড়ানো যায়।

ব্রিটিশ এবং স্প্যানিশ বসতি 1774 সাল পর্যন্ত দ্বীপপুঞ্জে সহাবস্থান করেছিল, যখন ব্রিটেনের নতুন অর্থনৈতিক এবং কৌশলগত বিবেচনার কারণে এটি স্বেচ্ছায় দ্বীপগুলি থেকে সরে আসে, রাজা তৃতীয় জর্জের জন্য ফকল্যান্ড দাবি করার একটি ফলক রেখে যায়। রিও দে লা প্লাতার স্পেনের ভাইসরয়্যালিটি এই অঞ্চলে একমাত্র সরকারী উপস্থিতি হয়ে ওঠে। পশ্চিম ফকল্যান্ড পরিত্যক্ত ছিল, এবং পুয়ের্তো সোলেদাদ বেশিরভাগই একটি কারাগারে পরিণত হয়েছিল। ইউরোপে নেপোলিয়ন যুদ্ধের সময় রিও দে লা প্লাটাতে ব্রিটিশ আক্রমণের মধ্যে, দ্বীপের গভর্নর 1806 সালে দ্বীপপুঞ্জটি সরিয়ে নেন; স্পেনের অবশিষ্ট ঔপনিবেশিক গ্যারিসন 1811 সালে স্বেচ্ছায় রয়ে যাওয়া গাউচো এবং জেলেরা ব্যতীত একইভাবে অনুসরণ করেছিল।

1849 সালে একটি ফকল্যান্ডের কোরাল, মেষপালক এবং ভেড়ার চিত্র (রয়্যাল নেভি অ্যাডমিরাল এডওয়ার্ড ফানশাওয়ের আঁকা)।

তারপরে দ্বীপপুঞ্জটি শুধুমাত্র মাছ ধরার জাহাজ দ্বারা পরিদর্শন করা হয়েছিল; 1820 সাল পর্যন্ত এর রাজনৈতিক মর্যাদা অবিসংবাদিত ছিল, যখন কর্নেল ডেভিড জুয়েট, রিও দে লা প্লাটা ইউনাইটেড প্রদেশের জন্য কাজ করা একজন আমেরিকান প্রাইভেটর, বুয়েনস আইরেসের 1816 সালে দক্ষিণ আটলান্টিকের স্পেনের অঞ্চলগুলির দাবি সম্পর্কে নোঙর করা জাহাজগুলিকে অবহিত করেছিলেন। ] যেহেতু দ্বীপগুলির কোন স্থায়ী বাসিন্দা ছিল না, তাই 1823 সালে বুয়েনস আইরেস জার্মান বংশোদ্ভূত বণিক লুইস ভার্নেটকে মাছ ধরার কার্যক্রম পরিচালনা করার এবং দ্বীপপুঞ্জে বন্য গবাদি পশুদের শোষণের অনুমতি দেয়। দ্বীপগুলিতে বসতি স্থাপনকারীদের আনা এবং একটি স্থায়ী উপনিবেশ গঠনের জন্য যথেষ্ট নিরাপদ না হওয়া পর্যন্ত। বুয়েনস আইরেস 1829 সালে ভার্নেট সামরিক ও বেসামরিক দ্বীপপুঞ্জের কমান্ডার মনোনীত করেন,[36] এবং তিনি বিদেশী তিমি ও সিলারদের কার্যক্রম বন্ধ করার জন্য সিলিং নিয়ন্ত্রণ করার চেষ্টা করেন। ভার্নেটের উদ্যোগটি 1831 সালে আমেরিকান যুদ্ধজাহাজ ইউএসএস লেক্সিংটন দ্বারা একটি অভিযানের নেতৃত্বে মাছ ধরা এবং শিকারের অধিকার নিয়ে বিরোধের আগ পর্যন্ত স্থায়ী হয়েছিল, [37][F] যখন মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর কমান্ডার সিলাস ডানকান দ্বীপের সরকারকে বিলুপ্ত ঘোষণা করেছিলেন।

বুয়েনস আইরেস একটি গ্যারিসন স্থাপনের মাধ্যমে বন্দোবস্তের উপর প্রভাব বজায় রাখার চেষ্টা করেছিল, কিন্তু 1832 সালে একটি বিদ্রোহের পরের বছর ব্রিটিশ বাহিনীর আগমন ঘটে যারা ব্রিটেনের শাসন পুনরুদ্ধার করে। আর্জেন্টাইন কনফেডারেশন (বুয়েনস আইরেসের গভর্নর জুয়ান ম্যানুয়েল ডি রোসাসের নেতৃত্বে) ব্রিটেনের পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানায়,[40][G] এবং আর্জেন্টিনা সরকার ব্রিটেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিবাদ নথিভুক্ত করার জন্য তারপর থেকে অব্যাহত রেখেছে। আনুষ্ঠানিক সরকার ছাড়াই এলাকা ছেড়ে তাদের মিশন শেষ করা। ভার্নেটের ডেপুটি, স্কটসম্যান ম্যাথিউ ব্রিসবেন, ব্যবসা পুনরুদ্ধার করার জন্য সেই বছর দ্বীপগুলিতে ফিরে আসেন, কিন্তু তার প্রচেষ্টা শেষ হয়ে যায়, পোর্ট লুইসের অস্থিরতার মধ্যে, গাউচো আন্তোনিও রিভেরো ব্রিসবেন এবং বন্দোবস্তের সিনিয়র নেতাদের হত্যা করার জন্য একদল অসন্তুষ্ট ব্যক্তিকে নেতৃত্ব দেন; ব্রিটিশরা ফিরে আসা পর্যন্ত এবং শৃঙ্খলা পুনরুদ্ধার না করা পর্যন্ত বেঁচে থাকা ব্যক্তিরা কাছাকাছি একটি দ্বীপের একটি গুহায় লুকিয়ে থাকত। 1840 সালে, ফকল্যান্ডস একটি ক্রাউন উপনিবেশে পরিণত হয় এবং স্কটিশ বসতি স্থাপনকারীরা পরবর্তীতে একটি সরকারী যাজক সম্প্রদায় প্রতিষ্ঠা করে। চার বছর পরে, প্রায় সবাই পোর্ট জ্যাকসনে স্থানান্তরিত হয়, যা সরকারের জন্য একটি ভাল অবস্থান হিসাবে বিবেচিত হয়, এবং বণিক স্যামুয়েল লাফোন ব্রিটিশ উপনিবেশকে উত্সাহিত করার জন্য একটি উদ্যোগ শুরু করেন।

স্ট্যানলি, পোর্ট জ্যাকসন শীঘ্রই নতুন নামকরণ করা হয়, আনুষ্ঠানিকভাবে 1845 সালে সরকারী আসনে পরিণত হয়. এর ইতিহাসের প্রথম দিকে স্ট্যানলি কার্গো-শিপিং ক্ষতির কারণে নেতিবাচক খ্যাতি অর্জন করেছিল; শুধুমাত্র জরুরী পরিস্থিতিতে কেপ হর্ন বৃত্তাকার জাহাজগুলি বন্দরে থামবে। তা সত্ত্বেও ফকল্যান্ডের ভৌগলিক অবস্থান জাহাজ মেরামত এবং "রেকিং ট্রেড" এর জন্য আদর্শ প্রমাণিত হয়েছে, যা জাহাজের ধ্বংসাবশেষ এবং তাদের কার্গো বিক্রি ও কেনার ব্যবসা। এই বাণিজ্য ছাড়াও, চারণভূমিতে বিচরণকারী বন্য গবাদি পশুর কম মূল্যের চামড়ার কারণে দ্বীপপুঞ্জে বাণিজ্যিক আগ্রহ ছিল ন্যূনতম। অর্থনৈতিক প্রবৃদ্ধি শুধুমাত্র ফকল্যান্ড দ্বীপপুঞ্জ কোম্পানির পরে শুরু হয়, যেটি 1851 সালে Lafone-এর ব্যর্থ এন্টারপ্রাইজ কিনে নেয়,[I] সফলভাবে উল চাষের জন্য Cheviot ভেড়া চালু করে, যা অন্যান্য খামারকে অনুসরণ করতে উদ্বুদ্ধ করে। শ্রমের ঘাটতি এবং ফলস্বরূপ উচ্চ মজুরির সাথে মিলিত উপকরণ আমদানির উচ্চ খরচ মানে জাহাজ মেরামতের বাণিজ্য অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে। 1870 সালের পর এটি হ্রাস পায় কারণ দক্ষিণ আমেরিকায় কয়লার কম খরচে বাষ্পবাহী জাহাজ দ্বারা পাল জাহাজের প্রতিস্থাপন ত্বরান্বিত হয়; 1914 সালের মধ্যে, পানামা খাল খোলার সাথে, বাণিজ্য কার্যকরভাবে শেষ হয়। 1881 সালে, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ আর্থিকভাবে ব্রিটেন থেকে স্বাধীন হয়। এক শতাব্দীরও বেশি সময় ধরে, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ কোম্পানি দ্বীপপুঞ্জের বাণিজ্য ও কর্মসংস্থানে আধিপত্য বিস্তার করেছিল; উপরন্তু, এটি স্ট্যানলিতে বেশিরভাগ আবাসনের মালিকানা ছিল, যা ইউকে-র সাথে উলের বাণিজ্য থেকে ব্যাপকভাবে উপকৃত হয়েছিল।

20 শতকের প্রথমার্ধে ফকল্যান্ডগুলি ব্রিটেনের সাব্যান্টার্কটিক দ্বীপ এবং অ্যান্টার্কটিকার একটি অংশের আঞ্চলিক দাবিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ফকল্যান্ড 1908 সালে ফকল্যান্ড দ্বীপপুঞ্জ নির্ভরতা হিসাবে এই অঞ্চলগুলিকে শাসন করেছিল এবং 1985 সালে তাদের বিলুপ্তি না হওয়া পর্যন্ত তাদের ধরে রেখেছিল। দক্ষিণ আটলান্টিকের নিয়ন্ত্রণে সহায়তাকারী সামরিক ঘাঁটি হিসেবে দুটি বিশ্বযুদ্ধেও ফকল্যান্ড একটি ছোট ভূমিকা পালন করেছিল। 1914 সালের ডিসেম্বরে ফকল্যান্ড দ্বীপপুঞ্জের প্রথম বিশ্বযুদ্ধের যুদ্ধে একটি রাজকীয় নৌবাহিনীর বহর একটি ইম্পেরিয়াল জার্মান স্কোয়াড্রনকে পরাজিত করেছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধে, 1939 সালের ডিসেম্বরের রিভার প্লেটের যুদ্ধের পর, যুদ্ধে ক্ষতিগ্রস্ত এইচএমএস এক্সেটার মেরামতের জন্য ফকল্যান্ডে চলে যায়। 1942 সালে, ভারতে যাওয়ার পথে একটি ব্যাটালিয়নকে দ্বীপপুঞ্জের একটি জাপানি দখলের আশঙ্কার মধ্যে একটি গ্যারিসন হিসাবে ফকল্যান্ডে পুনরায় মোতায়েন করা হয়েছিল। যুদ্ধ শেষ হওয়ার পর, ফকল্যান্ডের অর্থনীতি পশমের দাম হ্রাস এবং যুক্তরাজ্য এবং আর্জেন্টিনার মধ্যে পুনরুজ্জীবিত সার্বভৌমত্ব বিরোধের ফলে রাজনৈতিক অনিশ্চয়তার দ্বারা প্রভাবিত হয়েছিল।

যুক্তরাজ্য এবং আর্জেন্টিনার মধ্যে উত্তেজনাপূর্ণ উত্তেজনা শতাব্দীর দ্বিতীয়ার্ধে বৃদ্ধি পায়, যখন আর্জেন্টিনার রাষ্ট্রপতি জুয়ান পেরন দ্বীপপুঞ্জের উপর সার্বভৌমত্বের জোর দেন। 1960-এর দশকে সার্বভৌমত্বের বিরোধ তীব্রতর হয়, জাতিসংঘ কর্তৃক উপনিবেশকরণের বিষয়ে একটি প্রস্তাব পাস করার পরপরই যা আর্জেন্টিনা তার অবস্থানের অনুকূল বলে ব্যাখ্যা করেছিল। 1965 সালে, জাতিসংঘের সাধারণ পরিষদ রেজোলিউশন 2065 পাস করে, উভয় রাষ্ট্রকে বিরোধের শান্তিপূর্ণ সমাধানে পৌঁছানোর জন্য দ্বিপাক্ষিক আলোচনা পরিচালনার আহ্বান জানিয়েছিল। 1966 থেকে 1968 পর্যন্ত, যুক্তরাজ্য গোপনীয়ভাবে আর্জেন্টিনার সাথে ফকল্যান্ডের স্থানান্তর নিয়ে আলোচনা করেছিল, অনুমান করে যে তার রায় দ্বীপবাসীরা মেনে নেবে। দ্বীপপুঞ্জ এবং মূল ভূখণ্ডের মধ্যে বাণিজ্য সম্পর্কের বিষয়ে একটি চুক্তি 1971 সালে পৌঁছেছিল এবং ফলস্বরূপ, আর্জেন্টিনা 1972 সালে স্ট্যানলিতে একটি অস্থায়ী বিমানঘাঁটি তৈরি করেছিল। তা সত্ত্বেও, ফকল্যান্ডার ভিন্নমত, যুক্তরাজ্যের পার্লামেন্টে তাদের শক্তিশালী লবি দ্বারা প্রকাশ করা হয় এবং যুক্তরাজ্য ও আর্জেন্টিনার মধ্যে উত্তেজনা কার্যকরভাবে 1977 সাল পর্যন্ত সার্বভৌমত্বের আলোচনা সীমিত করে।

বাজেট কাটছাঁটের যুগে ফকল্যান্ড দ্বীপপুঞ্জের রক্ষণাবেক্ষণের খরচে উদ্বিগ্ন, যুক্তরাজ্য আবারও থ্যাচার সরকারের প্রথম দিকে আর্জেন্টিনার সার্বভৌমত্ব হস্তান্তর করার কথা বিবেচনা করে। প্রকৃত সার্বভৌমত্ব আলোচনা আবার 1981 সালের মধ্যে শেষ হয়, এবং বিরোধ সময়ের সাথে সাথে বৃদ্ধি পায়। এপ্রিল 1982 সালে ফকল্যান্ডস যুদ্ধ শুরু হয় যখন আর্জেন্টিনার সামরিক বাহিনী ফকল্যান্ডস এবং দক্ষিণ আটলান্টিকের অন্যান্য ব্রিটিশ অঞ্চল আক্রমণ করে, সংক্ষিপ্তভাবে তাদের দখল করে যতক্ষণ না জুন মাসে যুক্তরাজ্যের একটি অভিযাত্রী বাহিনী এই অঞ্চলগুলি পুনরুদ্ধার করে। যুদ্ধের পর যুক্তরাজ্য তার সামরিক উপস্থিতি সম্প্রসারিত করে, আরএএফ মাউন্ট প্লিজেন্ট নির্মাণ করে এবং এর গ্যারিসনের আকার বৃদ্ধি করে। যুদ্ধটি প্রায় 20,000টি বিভিন্ন ধরণের মাইন সম্বলিত প্রায় 117টি মাইনফিল্ডও ছেড়ে দেয়, যার মধ্যে যানবাহন বিরোধী এবং অ্যান্টি-পারসনেল মাইন রয়েছে। ডেমাইনার হতাহতদের বিপুল সংখ্যক কারণে, 1983 সালে মাইনগুলি পরিষ্কার করার প্রাথমিক প্রচেষ্টা বন্ধ হয়ে যায়।

লর্ড শ্যাকলটনের সুপারিশের ভিত্তিতে, ফকল্যান্ডগুলি ভেড়া-ভিত্তিক মনোকালচার থেকে পর্যটনের অর্থনীতিতে বৈচিত্র্য আনে এবং ফকল্যান্ডের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল, মৎস্য চাষ প্রতিষ্ঠার সাথে সাথে। আরএএফ মাউন্ট প্লিজেন্টের নির্মাণ দীর্ঘ দূরত্বের ফ্লাইটে প্রবেশের অনুমতি দেয়। ফকল্যান্ড অববাহিকায় সম্ভাব্য বাণিজ্যিকভাবে শোষণযোগ্য আমানতের ইঙ্গিত দিয়ে 2010-এর দশকে তেল অনুসন্ধানও শুরু হয়েছিল। অটোয়া চুক্তির অধীনে যুক্তরাজ্যের বাধ্যবাধকতা অনুসারে 2009 সালে ল্যান্ডমাইন ক্লিয়ারেন্স কাজ পুনরায় শুরু হয় এবং 2012 সালে স্যাপার হিল কোরাল খনি থেকে পরিষ্কার করা হয়, 30 বছরের মধ্যে প্রথমবারের মতো একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ল্যান্ডমার্কে প্রবেশের অনুমতি দেয়।[69][70] আর্জেন্টিনা এবং যুক্তরাজ্য 1990 সালে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত করে, কিন্তু কেউই ভবিষ্যত সার্বভৌমত্ব আলোচনার শর্তে সম্মত হয়নি।

সরকার[সম্পাদনা]

স্ট্যানলিতে গভর্নমেন্ট হাউস হল গভর্নরের সরকারি বাসভবন।

ফকল্যান্ড দ্বীপপুঞ্জ একটি স্ব-শাসিত ব্রিটিশ ওভারসিজ টেরিটরি। 2009 সালের সংবিধানের অধীনে, দ্বীপপুঞ্জের সম্পূর্ণ অভ্যন্তরীণ স্ব-শাসন রয়েছে; যুক্তরাজ্য বৈদেশিক বিষয়ের জন্য দায়ী, ক্ষমতা ধরে রাখে "যুক্তরাজ্যের স্বার্থ রক্ষা করতে এবং ভূখণ্ডের সামগ্রিক সুশাসন নিশ্চিত করার জন্য"[73] যুক্তরাজ্যের রাজা হলেন রাষ্ট্রের প্রধান, এবং নির্বাহী কর্তৃত্ব রাজার পক্ষে গভর্নর দ্বারা প্রয়োগ করা হয়, যিনি আইনসভার সদস্যদের পরামর্শে দ্বীপের প্রধান নির্বাহী নিয়োগ করেন। গভর্নর এবং প্রধান নির্বাহী উভয়ই সরকারের প্রধান হিসেবে কাজ করেন।

গভর্নর অ্যালিসন ব্লেক জুলাই 2022 সালে নিযুক্ত হন [76] এবং প্রধান নির্বাহী অ্যান্ডি কিলিং এপ্রিল 2021-এ নিযুক্ত হন। 2022 সাল থেকে ফকল্যান্ড দ্বীপপুঞ্জের জন্য দায়ী যুক্তরাজ্যের মন্ত্রী, জ্যাক গোল্ডস্মিথ, দ্বীপগুলির বিষয়ে ব্রিটিশ পররাষ্ট্র নীতি পরিচালনা করেন।

গভর্নর দ্বীপপুঞ্জের নির্বাহী পরিষদের পরামর্শে কাজ করেন, প্রধান নির্বাহী, অর্থ পরিচালক এবং আইনসভার তিনজন নির্বাচিত সদস্য (চেয়ারম্যান হিসেবে গভর্নর সহ) গঠিত।[74] আইনসভা, একটি এককক্ষ বিশিষ্ট আইনসভা, প্রধান নির্বাহী, অর্থ পরিচালক এবং আটজন সদস্য (স্ট্যানলি থেকে পাঁচজন এবং ক্যাম্প থেকে তিনজন) সর্বজনীন ভোটাধিকারের মাধ্যমে চার বছরের মেয়াদে নির্বাচিত হন। ফকল্যান্ড দ্বীপপুঞ্জের সমস্ত রাজনীতিবিদ স্বাধীন; দ্বীপে কোন রাজনৈতিক দল বিদ্যমান নেই। 2013 সালের সাধারণ নির্বাচনের পর থেকে, আইনসভার সদস্যরা বেতন পেয়েছেন এবং পূর্ণ-সময় কাজ করবেন এবং পূর্বে অনুষ্ঠিত সমস্ত চাকরি বা ব্যবসায়িক স্বার্থ ছেড়ে দেবেন বলে আশা করা হচ্ছে।

যুক্তরাজ্যের একটি অঞ্চল হিসাবে, ফকল্যান্ড 2020 সাল পর্যন্ত বিদেশী দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের অঞ্চলগুলির অংশ ছিল। দ্বীপের বিচার ব্যবস্থা, ফরেন এবং কমনওয়েলথ অফিস দ্বারা তত্ত্বাবধান করা হয়, মূলত ইংরেজি আইনের উপর ভিত্তি করে,[82] এবং সংবিধান এই অঞ্চলটিকে মানবাধিকারের ইউরোপীয় কনভেনশনের নীতির সাথে আবদ্ধ করে। বাসিন্দাদের ইউরোপীয় মানবাধিকার আদালত এবং প্রিভি কাউন্সিলে আপিল করার অধিকার রয়েছে। আইন প্রয়োগের দায়িত্ব হল রয়্যাল ফকল্যান্ড আইল্যান্ডস পুলিশ (RFIP)।

প্রতিরক্ষা[সম্পাদনা]

দ্বীপগুলির প্রতিরক্ষা যুক্তরাজ্য দ্বারা সরবরাহ করা হয়। একটি ব্রিটিশ সামরিক গ্যারিসন দ্বীপগুলিতে স্থাপন করা হয়েছে, এবং ফকল্যান্ড দ্বীপপুঞ্জ সরকার কোম্পানির আকারের হালকা পদাতিক ফকল্যান্ড দ্বীপপুঞ্জ প্রতিরক্ষা বাহিনীকে একটি অতিরিক্ত প্লাটুন তহবিল দেয়। ফকল্যান্ডস একটি এক্সক্লুসিভ ইকোনমিক জোন (EEZ) দাবি করে যেটি তার উপকূলীয় বেসলাইন থেকে 200 nmi (370 কিমি) বিস্তৃত, সমুদ্রের আইন সম্পর্কিত জাতিসংঘের কনভেনশনের ভিত্তিতে; এই অঞ্চলটি আর্জেন্টিনার EEZ এর সাথে ওভারল্যাপ করে।

সার্বভৌমত্ব বিরোধ[সম্পাদনা]

যুক্তরাজ্য এবং আর্জেন্টিনা উভয়ই ফকল্যান্ড দ্বীপপুঞ্জের উপর সার্বভৌমত্ব দাবি করে। যুক্তরাজ্য 1833 সাল থেকে দ্বীপগুলির ক্রমাগত প্রশাসনের উপর ভিত্তি করে এবং দ্বীপবাসীদের "জাতিসংঘের সনদে বর্ণিত আত্মনিয়ন্ত্রণের অধিকার" এর উপর ভিত্তি করে।[88][89][90] আর্জেন্টিনা দাবি করে যে, 1816 সালে স্বাধীনতা অর্জন করার সময়, এটি স্পেনের কাছ থেকে ফকল্যান্ড অধিগ্রহণ করে। 1833 সালের ঘটনাটি বিশেষভাবে বিতর্কিত; আর্জেন্টিনা এটিকে "ব্রিটেনের দখলের" প্রমাণ হিসাবে বিবেচনা করে যেখানে যুক্তরাজ্য এটিকে তার দাবির একটি নিছক পুনরুক্তি হিসাবে ছাড় দেয়।

2009 সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী, গর্ডন ব্রাউন, আর্জেন্টিনার প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারের সাথে একটি বৈঠক করেন এবং বলেছিলেন যে ফকল্যান্ডের সার্বভৌমত্ব নিয়ে আর কোনো আলোচনা হবে না।[97] মার্চ 2013 সালে ফকল্যান্ড দ্বীপপুঞ্জ তার রাজনৈতিক অবস্থার উপর একটি গণভোট অনুষ্ঠিত হয়: 99.8% ভোট ব্রিটিশ বিদেশী অঞ্চল অবশিষ্ট থাকার পক্ষে। আর্জেন্টিনা ফকল্যান্ড দ্বীপবাসীদের আলোচনার অংশীদার হিসেবে স্বীকৃতি দেয় না।[91][100][101]

ভূগোল[সম্পাদনা]

ফকল্যান্ড দ্বীপপুঞ্জের মানচিত্র।

ফকল্যান্ড দ্বীপপুঞ্জের ভূমি এলাকা 4,700 বর্গ মাইল (12,000 কিমি 2) এবং একটি উপকূলরেখা 800 মাইল (1,300 কিমি)। দ্বীপপুঞ্জ দুটি প্রধান দ্বীপ, পশ্চিম ফকল্যান্ড এবং পূর্ব ফকল্যান্ড এবং 776টি ছোট দ্বীপ নিয়ে গঠিত। দ্বীপগুলি প্রধানত পাহাড়ী এবং পাহাড়ী, [104] প্রধান ব্যতিক্রম হল লাফোনিয়ার অবনমিত সমভূমি (পূর্ব ফকল্যান্ডের দক্ষিণ অংশে গঠিত একটি উপদ্বীপ)। ফকল্যান্ডগুলি গন্ডোয়ানা ভেঙে যাওয়া এবং 130 মিলিয়ন বছর আগে শুরু হওয়া দক্ষিণ আটলান্টিকের উন্মোচনের ফলে মহাদেশীয় ভূত্বকের খণ্ড নিয়ে গঠিত। দ্বীপগুলি দক্ষিণ আটলান্টিক মহাসাগরে অবস্থিত, প্যাটাগোনিয়ান শেল্ফে, দক্ষিণ আর্জেন্টিনার পাটাগোনিয়া থেকে প্রায় 300 মাইল (480 কিমি) পূর্বে।

ফকল্যান্ডের আনুমানিক অবস্থান হল অক্ষাংশ 51°40′ – 53°00′ S এবং দ্রাঘিমাংশ 57°40′ – 62°00′ W। দ্বীপপুঞ্জের দুটি প্রধান দ্বীপ ফকল্যান্ড সাউন্ড দ্বারা পৃথক করা হয়েছে,[108] এবং এর গভীর উপকূলীয় ইন্ডেন্টেশন প্রাকৃতিক পোতাশ্রয় তৈরি করেছে। ইস্ট ফকল্যান্ডে স্ট্যানলি (রাজধানী এবং বৃহত্তম বসতি),[107] ইউকে সামরিক ঘাঁটি RAF মাউন্ট প্লিজ্যান্ট, এবং দ্বীপপুঞ্জের সর্বোচ্চ বিন্দু: মাউন্ট ইউসবোর্ন, 2,313 ফুট (705 মিটার)। এই উল্লেখযোগ্য জনবসতির বাইরে এলাকাটি কথোপকথনে "ক্যাম্প" নামে পরিচিত, যা গ্রামাঞ্চলের (ক্যাম্পো) জন্য স্প্যানিশ শব্দ থেকে উদ্ভূত হয়েছে।[110]

দ্বীপের জলবায়ু ঠান্ডা, বাতাস, এবং আর্দ্র সামুদ্রিক। দৈনিক আবহাওয়ার পরিবর্তনশীলতা সমগ্র দ্বীপপুঞ্জ জুড়ে সাধারণ। বছরের অর্ধেক বৃষ্টিপাত সাধারণ, স্ট্যানলিতে গড় 610 মিমি (24 ইঞ্চি), এবং বিক্ষিপ্ত হালকা তুষারপাত প্রায় সারা বছরই ঘটে। স্ট্যানলিতে তাপমাত্রা ঐতিহাসিকভাবে 21.1 এবং −11.1 °C (70.0 এবং 12.0 °F) এর মধ্যে ছিল, গড় মাসিক তাপমাত্রা বছরের প্রথম দিকে 9 °C (48 °F) থেকে −1 °C (30 °F) পর্যন্ত পরিবর্তিত হয়। জুলাই [111] শক্তিশালী পশ্চিমী বায়ু এবং মেঘলা আকাশ সাধারণ। যদিও প্রতি মাসে অসংখ্য ঝড় রেকর্ড করা হয়, পরিস্থিতি সাধারণত শান্ত থাকে।

জীববৈচিত্র্য[সম্পাদনা]

সন্ডার্স দ্বীপে দক্ষিণ রকহপার পেঙ্গুইনের উপনিবেশ

ফকল্যান্ড দ্বীপপুঞ্জ জৈব-ভৌগলিকভাবে অ্যান্টার্কটিক অঞ্চলের অংশ, [112] দক্ষিণ আমেরিকার মূল ভূখণ্ডের প্যাটাগোনিয়ার উদ্ভিদ ও প্রাণীর সাথে শক্তিশালী সংযোগ রয়েছে। স্থল পাখিরা ফকল্যান্ডের বেশিরভাগ অ্যাভিফানা তৈরি করে; 16 স্থানীয় প্রজাতি সহ দ্বীপগুলিতে 63 প্রজাতির বংশবৃদ্ধি হয়। এছাড়াও দ্বীপগুলিতে প্রচুর আর্থ্রোপড বৈচিত্র্য রয়েছে। ফকল্যান্ডের উদ্ভিদ 163টি নেটিভ ভাস্কুলার প্রজাতি নিয়ে গঠিত। লাইকেন এবং লাইকেন-বাসকারী ছত্রাকের 400 টিরও বেশি প্রজাতি রেকর্ড করা হয়েছে। দ্বীপের একমাত্র স্থানীয় স্থলজ স্তন্যপায়ী প্রাণী, ওয়ারাহ, ইউরোপীয় বসতি স্থাপনকারীদের দ্বারা বিলুপ্তির শিকার হয়েছিল।

দ্বীপগুলোতে ঘন ঘন সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী, যেমন দক্ষিণী হাতির সীল এবং দক্ষিণ আমেরিকান পশম সীল এবং বিভিন্ন ধরনের সিটাসিয়ান; অফশোর দ্বীপে বিরল স্ট্রাইটেড কারাকার। এছাড়াও পাঁচটি ভিন্ন পেঙ্গুইন প্রজাতি এবং গ্রহের কয়েকটি বৃহত্তম অ্যালবাট্রস উপনিবেশ রয়েছে। [119] দ্বীপের আশেপাশের স্থানীয় মাছগুলি মূলত গ্যালাক্সিয়াস প্রজাতির। ফকল্যান্ড বৃক্ষহীন এবং বায়ু-প্রতিরোধী গাছপালা প্রধানত বিভিন্ন বামন গুল্ম দ্বারা গঠিত। [120]

কার্যত দ্বীপের সমগ্র ভূমি এলাকা ভেড়ার চারণভূমি হিসেবে ব্যবহৃত হয়।[121] প্রবর্তিত প্রজাতির মধ্যে রেইনডিয়ার, খরগোশ, খরগোশ, প্যাটাগোনিয়ান শিয়াল, বাদামী ইঁদুর এবং বিড়াল রয়েছে। [122] এই প্রজাতিগুলির মধ্যে বেশ কয়েকটি স্থানীয় উদ্ভিদ এবং প্রাণীজগতের ক্ষতি করেছে, তাই সরকার শিয়াল, খরগোশ এবং ইঁদুর ধারণ, অপসারণ বা নির্মূল করার চেষ্টা করেছে। স্থানীয় ভূমি প্রাণীরা প্রবর্তিত প্রজাতির দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, এবং বেশ কয়েকটি পাখির প্রজাতি বৃহত্তর দ্বীপ থেকে বিলুপ্ত হয়েছে। [123] ফকল্যান্ডের উপর মানুষের প্রভাবের পরিমাণ অস্পষ্ট, যেহেতু বাসস্থান পরিবর্তনের উপর দীর্ঘমেয়াদী তথ্য নেই।

অর্থনীতি[সম্পাদনা]

স্ট্যানলি, এখন আনুষ্ঠানিকভাবে একটি শহর, ফকল্যান্ড দ্বীপপুঞ্জের অর্থনীতির আর্থিক কেন্দ্র।

জিডিপি (পিপিপি) অনুসারে ফকল্যান্ড দ্বীপপুঞ্জের অর্থনীতি বিশ্বের 229 তম বৃহত্তম র‍্যাঙ্কিংয়ে রয়েছে, কিন্তু মাথাপিছু জিডিপি (পিপিপি) দ্বারা বিশ্বব্যাপী 5ম স্থানে রয়েছে। [125] 2016 সালে বেকারত্বের হার ছিল 1%, এবং 2014 সালে মুদ্রাস্ফীতি 1.4% এ গণনা করা হয়েছিল। 2010 তথ্যের উপর ভিত্তি করে, দ্বীপগুলির একটি উচ্চ মানব উন্নয়ন সূচক রয়েছে 0.874[4] এবং আয় বৈষম্য 34.17 এর জন্য একটি মাঝারি জিনি সহগ। স্থানীয় মুদ্রা হল ফকল্যান্ড দ্বীপপুঞ্জের পাউন্ড, যা ব্রিটিশ পাউন্ড স্টার্লিং-এর সাথে পেগ করা হয়।

অর্থনৈতিক উন্নয়ন জাহাজ পুনরায় সরবরাহ এবং উচ্চ মানের উল জন্য ভেড়া চাষের দ্বারা উন্নত ছিল. [128] ফকল্যান্ড দ্বীপপুঞ্জের প্রধান ভেড়ার জাতগুলি হল পোলওয়ার্থ এবং কোরিডেল [129] 1980-এর দশকে, যদিও খামারের কম বিনিয়োগ এবং সিন্থেটিক ফাইবার ব্যবহার ভেড়া-চাষ খাতকে ক্ষতিগ্রস্ত করেছিল, সরকার একটি একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে এবং "যে কেউ মাছ ধরতে ইচ্ছুক তাদের কাছে মাছ ধরার লাইসেন্স বিক্রি করে একটি বড় রাজস্ব স্ট্রীম সুরক্ষিত করেছিল। এই অঞ্চল"[130] 1982 সালে ফকল্যান্ডস যুদ্ধের সমাপ্তির পর থেকে, দ্বীপের অর্থনৈতিক কার্যকলাপ ক্রমবর্ধমানভাবে তেল ক্ষেত্র অনুসন্ধান এবং পর্যটনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। সমস্ত বড় বসতিগুলি এখন রাস্তার মাধ্যমে সংযুক্ত এবং 2008 সাল থেকে, একটি ফেরি পশ্চিম ও পূর্ব ফকল্যান্ডকে সংযুক্ত করে। দ্বীপের প্রধান রপ্তানির মধ্যে রয়েছে উল, চামড়া, ভেনিসন, মাছ এবং স্কুইড; এর প্রধান আমদানির মধ্যে রয়েছে জ্বালানি, নির্মাণ সামগ্রী এবং পোশাক।

স্ট্যানলি বন্দর বন্দোবস্ত দ্বীপের 'অর্থনৈতিক ফোকাস ফিরে পেয়েছে, শ্রমিকদের ক্যাম্প থেকে মাইগ্রেট হিসাবে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে. মাছ ধরার লাইসেন্সের উপর নির্ভরশীলতার ভয় এবং অতিরিক্ত মাছ ধরার হুমকি, অবৈধ মাছ ধরা এবং মাছের বাজারের দামের ওঠানামার কারণে আয়ের বিকল্প উৎস হিসেবে তেল খননের প্রতি আগ্রহ বেড়েছে; 2001 সালের হিসাবে অনুসন্ধানের প্রচেষ্টা এখনও "শোষণযোগ্য মজুদ" খুঁজে পায়নি। শিক্ষা ও ক্রীড়া উন্নয়ন প্রকল্পগুলি যুক্তরাজ্যের সাহায্য ছাড়াই ফকল্যান্ড সরকার দ্বারা অর্থায়ন করা হয়েছে।

অর্থনীতির প্রাথমিক খাতটি ফকল্যান্ড দ্বীপপুঞ্জের বেশিরভাগ মোট দেশজ উৎপাদনের জন্য দায়ী, শুধুমাত্র মাছ ধরার শিল্প বার্ষিক জিডিপির 50% থেকে 60% এর মধ্যে অবদান রাখে; এছাড়াও কৃষি জিডিপিতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে এবং জনসংখ্যার এক দশমাংশ নিয়োগ করে। কর্মশক্তির এক-চতুর্থাংশের একটু বেশি ফকল্যান্ড দ্বীপপুঞ্জ সরকারকে পরিবেশন করে, এটিকে দ্বীপপুঞ্জের বৃহত্তম নিয়োগকর্তা করে তোলে। পর্যটন, পরিষেবা অর্থনীতির অংশ, অ্যান্টার্কটিক অন্বেষণে বর্ধিত আগ্রহ এবং যুক্তরাজ্য এবং দক্ষিণ আমেরিকার সাথে সরাসরি বিমান সংযোগ তৈরির দ্বারা উত্সাহিত হয়েছে। [136] পর্যটকরা, বেশিরভাগই ক্রুজ জাহাজের যাত্রী, দ্বীপপুঞ্জের বন্যপ্রাণী এবং পরিবেশের পাশাপাশি মাছ ধরা এবং রেক ডাইভিংয়ের মতো কার্যকলাপ দ্বারা আকৃষ্ট হয়; সংখ্যাগরিষ্ঠ স্ট্যানলি বাসস্থান খুঁজে. প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর, পূর্ব ফকল্যান্ডের আরএএফ মাউন্ট প্লিজেন্টে অবস্থিত, যুক্তরাজ্য এবং দক্ষিণ আমেরিকার মূল ভূখণ্ডে আরএএফ ব্রিজ নর্টনের জন্য ফ্লাইট সরবরাহ করে। পোর্ট স্ট্যানলি বিমানবন্দর অভ্যন্তরীণ ফ্লাইট প্রদান করে।

জনসংখ্যা[সম্পাদনা]

ফকল্যান্ড দ্বীপপুঞ্জের জনসংখ্যা সমজাতীয়, বেশিরভাগই স্কটিশ এবং ওয়েলশ অভিবাসীদের থেকে যারা 1833 সালের পরে এই অঞ্চলে বসতি স্থাপন করেছিল। [140] ফকল্যান্ডে জন্মগ্রহণকারী জনসংখ্যা ইংরেজ এবং ফরাসি জনগণ, জিব্রাল্টারিয়ান, স্ক্যান্ডিনেভিয়ান এবং দক্ষিণ আমেরিকানদের থেকেও এসেছে। 2016 সালের আদমশুমারি নির্দেশ করে যে 43% বাসিন্দারা দ্বীপপুঞ্জে জন্মগ্রহণ করেছিলেন, বিদেশী-জন্মত বাসিন্দারা স্থানীয় সংস্কৃতিতে আত্তীকরণ করেছিলেন। বসবাসের অধিকারের আইনি শব্দটি হল "দ্বীপগুলির অন্তর্গত"। [141][142] 1983 সালে, ব্রিটিশ জাতীয়তা (ফকল্যান্ড দ্বীপপুঞ্জ) আইনের অধীনে ফকল্যান্ড দ্বীপবাসীদের সম্পূর্ণ ব্রিটিশ নাগরিকত্ব দেওয়া হয়েছিল।

একটি উল্লেখযোগ্য জনসংখ্যা হ্রাস 20 শতকের দ্বীপপুঞ্জকে প্রভাবিত করেছিল, যেখানে অনেক তরুণ দ্বীপবাসী শিক্ষা, একটি আধুনিক জীবনধারা এবং আরও ভাল কাজের সুযোগের সন্ধানে বিদেশে চলে গিয়েছিল,[143] বিশেষ করে ব্রিটিশ শহর সাউদাম্পটনে, যেটি ১৯৯১ সালে পরিচিত হয়েছিল। "স্ট্যানলি উত্তর" হিসাবে দ্বীপ। সাম্প্রতিক বছরগুলিতে, যুক্তরাজ্য, সেন্ট হেলেনা এবং চিলি থেকে অভিবাসীদের জন্য দ্বীপের জনসংখ্যা হ্রাস হ্রাস পেয়েছে। [145] 2012 সালের আদমশুমারিতে, বেশিরভাগ বাসিন্দারা তাদের জাতীয়তাকে ফকল্যান্ড দ্বীপবাসী (59 শতাংশ), ব্রিটিশ (29 শতাংশ), সেন্ট হেলেনিয়ান (9.8 শতাংশ), এবং চিলির (5.4 শতাংশ) অনুসরণ করে৷[146] অল্প সংখ্যক আর্জেন্টাইনও দ্বীপে বাস করে।

[148] ফকল্যান্ড দ্বীপপুঞ্জের জনসংখ্যার ঘনত্ব কম। 2012 সালের আদমশুমারি অনুসারে, ফকল্যান্ডের গড় দৈনিক জনসংখ্যা ছিল 2,932 জন, দ্বীপপুঞ্জে কর্মরত সামরিক কর্মী এবং তাদের নির্ভরশীলদের বাদ দিয়ে। [135] স্ট্যানলি (2,121 বাসিন্দাদের সাথে) হল দ্বীপপুঞ্জের সবচেয়ে জনবহুল অবস্থান, এরপর মাউন্ট প্লিজ্যান্ট (369 বাসিন্দা, প্রাথমিকভাবে এয়ার-বেস ঠিকাদার) এবং ক্যাম্প (351 বাসিন্দা)। দ্বীপের বয়স বন্টন কাজের বয়সের (20-60) দিকে তির্যক। পুরুষদের সংখ্যা মহিলাদের চেয়ে বেশি (53 থেকে 47 শতাংশ), এবং এই বৈপরীত্য 20-60 বয়সের মধ্যে সবচেয়ে বিশিষ্ট।

2012 সালের আদমশুমারিতে, বেশিরভাগ দ্বীপবাসী নিজেদেরকে খ্রিস্টান (66 শতাংশ) হিসাবে চিহ্নিত করেছিল, তারপরে কোন ধর্মীয় অনুষঙ্গ নেই (32 শতাংশ)। বাকি 2 শতাংশ বাহাই ধর্ম,[149] বৌদ্ধ ধর্ম,[150] এবং ইসলাম সহ অন্যান্য ধর্মের অনুসারী হিসেবে চিহ্নিত।[151][146] প্রধান খ্রিস্টান সম্প্রদায় হল অ্যাংলিকানিজম এবং অন্যান্য প্রোটেস্ট্যান্টবাদ এবং রোমান ক্যাথলিক ধর্ম।

ফকল্যান্ড দ্বীপপুঞ্জে শিক্ষা, যা ইংল্যান্ডের পদ্ধতি অনুসরণ করে, 5 থেকে 16 বছর বয়সী বাসিন্দাদের জন্য বিনামূল্যে এবং বাধ্যতামূলক। প্রাথমিক শিক্ষা স্ট্যানলি, আরএএফ মাউন্ট প্লিজেন্ট (সেবা কর্মীদের সন্তানদের জন্য) এবং বেশ কয়েকটি গ্রামীণ বসতিতে পাওয়া যায়। মাধ্যমিক শিক্ষা শুধুমাত্র স্ট্যানলিতে উপলব্ধ, যা বোর্ডিং সুবিধা এবং 12টি বিষয় সাধারণ মাধ্যমিক শিক্ষার শংসাপত্র (GCSE) স্তরে অফার করে। 16 বা তার বেশি বয়সী ছাত্ররা তাদের GCE অ্যাডভান্সড লেভেল বা বৃত্তিমূলক যোগ্যতার জন্য ইংল্যান্ডের কলেজে পড়তে পারে। ফকল্যান্ড দ্বীপপুঞ্জ সরকার বয়স্ক ছাত্রদের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে যোগদানের জন্য অর্থ প্রদান করে, সাধারণত যুক্তরাজ্যের [153]

সংস্কৃতি[সম্পাদনা]

দক্ষিণ আমেরিকার মূল ভূখণ্ডের গাউচোস, যেমন এই দুই ব্যক্তি পূর্ব ফকল্যান্ডের হোপ প্লেসে সঙ্গম করেছে, স্থানীয় উপভাষাকে প্রভাবিত করেছে

ফকল্যান্ড সংস্কৃতি তার ব্রিটিশ বসতি স্থাপনকারীদের সাংস্কৃতিক ঐতিহ্যের উপর ভিত্তি করে কিন্তু হিস্পানিক দক্ষিণ আমেরিকার দ্বারাও প্রভাবিত হয়েছে। [154] ফকল্যান্ডাররা এখনও প্রাক্তন গাউচো বাসিন্দাদের কিছু পদ এবং স্থানের নাম ব্যবহার করে। ফকল্যান্ডের প্রধান এবং অফিসিয়াল ভাষা হল ইংরেজি, যার প্রধান উপভাষা হল ব্রিটিশ ইংরেজি; তবুও, কিছু বাসিন্দা স্প্যানিশ ভাষায় কথা বলে। প্রকৃতিবিদ উইল ওয়াগস্টাফের মতে, "ফকল্যান্ড দ্বীপপুঞ্জ একটি খুব সামাজিক জায়গা, এবং আড্ডা দেওয়ার জন্য থামানো জীবনের একটি উপায়" [154]

দ্বীপপুঞ্জে একটি সাপ্তাহিক সংবাদপত্র দ্য পেঙ্গুইন নিউজ, এবং টেলিভিশন ও রেডিও সম্প্রচার সাধারণত যুক্তরাজ্য থেকে প্রোগ্রামিং করে। ওয়াগস্টাফ স্থানীয় রন্ধনপ্রণালীকে "অত্যন্ত ব্রিটিশ চরিত্রে বর্ণনা করেছেন যেখানে দেশীয় শাকসবজি, স্থানীয় ভেড়ার মাংস, মাটন, গরুর মাংস এবং মাছের ব্যবহার অনেক বেশি"। খাবারের মধ্যে সাধারণ হল "বাড়িতে তৈরি কেক এবং চা বা কফির সাথে বিস্কুট"[156] সামাজিক কার্যকলাপ হল, ওয়াগস্টাফের মতে, "একটি ছোট ব্রিটিশ শহরের মতন যা বিভিন্ন ক্লাব এবং সংস্থাগুলি সম্প্রদায়ের জীবনের অনেক দিককে কভার করে"৷[157]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jones, Roger (২০০৯)। What's who? : a dictionary of things named after people and the people they are named after। Leicester: Matador। আইএসবিএন 978-1-84876-047-9ওসিএলসি 330661341 
  2. Dotan, Yossi (2007- <2010>)। Watercraft on world coins। Brighton: Alpha Press। আইএসবিএন 1-898595-49-6ওসিএলসি 76901769  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. The Heralds' memoir 1486-1490 : court ceremony, royal progress, and rebellion। Emma Cavell। Donington: Richard III and Yorkist History Trust in association with Shaun Tyas। ২০০৯। পৃষ্ঠা ১৫৮। আইএসবিএন 978-1-900289-93-1ওসিএলসি 526359568 
  4. Paine, Lincoln P. (২০০০)। Ships of discovery and exploration। Boston: Houghton Mifflin Co। আইএসবিএন 0-395-98415-7ওসিএলসি 44128252 

আরও দেখুন[সম্পাদনা]