২-এর বর্গমূল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেডেকাইন্ড দুটি ধনাত্মক যুক্তিযুক্ত সংখ্যা ব্যবহার করে একটি অযৌক্তিক সংখ্যা √২ নির্ধারণ করে কাটা

২ এর বর্গমূলের মূলদ সন্নিকট,{{\displaystyle \left[{\frac {665857}{470832}}\right]}}{\displaystyle \left[{\frac {665857}{470832}}\right]},যাহা ,পাওয়া যায় ব্যাবিলনীয় অ্যালগরিদমের চতুর্থ ধাপ থেকে, যা শুরু হয় a০=১ থেকে এবং ইহা আপাতভাবে খুব বড় ১.৬×১০−১২ : ইহার বর্গ হল ২.০০০০০০০০০০৪৫... সাধারণত মূলদ সন্নিকট {\displaystyle {\frac {99}{70}}}{\displaystyle {\frac {99}{70}}}(≈১.৪১৪২৯) ব্যবহৃত হয়. ইহার হর ৭০, তা ছাড়াও ইহা সঠিক মানের চেয়ে {\displaystyle {\frac {1}{10,000}}}{\displaystyle {\frac {1}{10,000}}}(প্রায় +০.৭৪×১০−৪) কম. যেহেতু ইহা ২ এর বর্গমূলের অবিরত ভগ্নাংশের খুব নিকটে তাই যে কোন মূলদ সন্নিকট যাহার হর ১৬৯ এর থেকে ছোট তাকে উন্নততর বলা যেতে পারে যেহেতু {\displaystyle {\frac {239}{169}}}{\displaystyle {\frac {239}{169}}}এর পরবর্তী সন্নিকটের ত্রূটি প্রায় -০.১২×১০−৪. {\displaystyle {\sqrt {2}}}\sqrt{2} এর সাংখিক মান (সংক্ষিপ্ত) দশমিকের পর ৬৫ ঘর পর্যন্তপর্যন্ত হল: ১.৪১৪২১ ৩৫৬২৩ ৭৩০৯৫ ০৪৮৮০ ১৬৮৮৭ ২৪২০৯ ৬৯৮০৭ ৮৫৬৯৬ ৭১৮৭৫ ৩৭৬৯৪ ৮০৭৩১ ৭৬৬৭৯ ৭৩৭৯৯...(ওইআইস (OEIS) এর অনুক্রম A০০২১৯৩ অনুযায়ী) গণিতশাস্ত্রে ২ এর বর্গমূলকে অথবা ২১/২ লেখা হয। ইহা একটি ধ্বনাত্মক যৌগিক বীজগাণিতিক সংখ্যা যাকে নিজেকে দিয়ে গুণ করলে গুণফল হয় ২. ২ এর বর্গমূলের সমান মানসম্পন্ন ঋণাত্মক সংখ্যা থেকে আলাদা করতে ইহাকে ২ এর প্রধান বর্গমূল বলা হয়.
জ্যামিতির ভাষায়, পিথাগোরাসের সূত্র অনুসারে, ২ এর বর্গমূল হল এক একক দৈর্ঘ্য সম্পন্ন বর্গক্ষেত্রের কর্ণ. সম্ভবত ইহাই প্রথম প্রাপ্ত অমূলদ সংখ্যা.

২ এর বর্গমূলের মূলদ সন্নিকট,,যাহা ,পাওয়া যায় ব্যাবিলনীয় অ্যালগরিদমের চতুর্থ ধাপ থেকে, যা শুরু হয় a=১ থেকে এবং ইহা আপাতভাবে খুব বড় ১.৬×১০−১২ : ইহার বর্গ হল ২.০০০০০০০০০০৪৫...
সাধারণত মূলদ সন্নিকট (≈১.৪১৪২৯) ব্যবহৃত হয়. ইহার হর ৭০, তা ছাড়াও ইহা সঠিক মানের চেয়ে (প্রায় +০.৭৪×১০−৪) কম. যেহেতু ইহা ২ এর বর্গমূলের অবিরত ভগ্নাংশের খুব নিকটে তাই যে কোন মূলদ সন্নিকট যাহার হর ১৬৯ এর থেকে ছোট তাকে উন্নততর বলা যেতে পারে যেহেতু এর পরবর্তী সন্নিকটের ত্রূটি প্রায় -০.১২×১০−৪.
এর সাংখিক মান (সংক্ষিপ্ত) দশমিকের পর ৬৫ ঘর পর্যন্তপর্যন্ত হল:
১.৪১৪২১ ৩৫৬২৩ ৭৩০৯৫ ০৪৮৮০ ১৬৮৮৭ ২৪২০৯ ৬৯৮০৭ ৮৫৬৯৬ ৭১৮৭৫ ৩৭৬৯৪ ৮০৭৩১ ৭৬৬৭৯ ৭৩৭৯৯...(ওইআইস (OEIS) এর অনুক্রম A০০২১৯৩ অনুযায়ী)

ইতিহাস[সম্পাদনা]

ব্যাবিলনের একটি মাটির বাড়ি YBC ৭২৮৯(১৮০০-১৬০০ খ্রীষ্ট্পূর্বাব্দে) তে চারটি ষড়ভূজাকৃতি গঠন ১ ২৪ ৫১ ১০ লক্ষ্য করা গেছে যাহা এর সঠিক নিকটস্থ মান উল্লেখ করে[১] যেহেতু ইহাতেও ছয় দশমিক অঙ্ক উপস্থিত রয়েছে এবং ইহাই এর সবচেয়ে সঠিক তিন ঘর ষড়ভূজাকৃতি উপস্থাপনা, যা হল:

1==