হেক্টর (পৌরাণিক চরিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হেক্টরের মৃতদেহ ট্রয়ে ফিরিয়ে আনা হচ্ছে

গ্রিক পূরাণ এবং রোমান ইতিহাস অনুযায়ী, হেক্টর (/ˈhɛktər/; প্রাচীন গ্রিকἝκτωρ, Hektōr, উচ্চারিত [héktɔːr]) ছিলেন একজন ট্রোজান প্রিন্স এবং ট্রোজান যুদ্ধে ট্রয় নগরীর সর্বশ্রেষ্ঠ যোদ্ধা। ট্রয় নগরীর প্রতিরক্ষায় অসংখ্য গ্রীক যোদ্ধাকে হত্যা করে তিনি ট্রোজানদের এবং তাদের মিত্রদের নেতৃত্ব দিয়েছিলেন। শেষ পর্যন্ত তিনি অ্যাকিলিসের সাথে মল্ল যুদ্ধে নিহত হন, যিনি পরে তার মৃতদেহকে রথে করে ট্রয় শহরের চারপাশে বহন করেন।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

গ্রীক ভাষায়, Héktōr হল ἔχειν ékhein ক্রিয়াপদ থেকে উৎপন্ন একটি শব্দ (প্রাচীন গ্রিকἕχειν hékhein হতে উৎপন্ন (অর্থঃ 'থাকা' বা 'ধরা'), প্রোটো-ইন্দো-ইউরোপীয় * seɡ́ʰ-'ধরা' )।[১] আয়েওলীয়ী কবিতায় পাওয়া যায় যে, Héktōr বা Éktōr হল দেবরাজ জিউসের 'সর্ব ধারণকর্তা' অর্থে একটি উপাধি। ফলে হেক্টরের নামটি 'দ্রুত ধরে রাখা' অর্থে নেওয়া যেতে পারে।[২]

জীবনী[সম্পাদনা]

হেক্টর ছিলেন ট্রয়ের প্রতিষ্ঠাতা দারদানাস এবং ট্রসের বংশধর রাজা প্রিয়াম এবং রাণী হেকুবার প্রথম জন্ম নেওয়া পুত্র[৩] কিছু বিবরণে, তার পিতা ছিলেন দেবতা অ্যাপোলো[৪] তিনি রাজপ্রাসাদের যুবরাজ ও পিতার সিংহাসনের উত্তরাধিকারী ছিলেন। তিনি অ্যান্ড্রোমাচে নামক এক নারীকে বিয়ে করে স্ক্যামান্দ্রিয়াস নামে একটি শিশু পুত্র লাভ করেন, যাকে ট্রয়বাসীরা আস্তিয়ানাক্স নামে ডাকত।

সাহসিকতা, মহানুভবতা ও বিনয়ের জন্য ইউরোপীয় মধ্যযুগে জ্যাকস্ ডি লঙ্গিয়ন বর্ণিত নয় যোগ্য পুরুষের অন্যতম হিসেবে হেক্টরকে চিহ্নিত করা হয়। অবশ্য, মহাকবি হোমারও হেক্টরকে শান্তিপ্রিয়, সুবিবেচক, সাহসী, সুপুত্র, ভালো স্বামী ও পিতা এবং দুরভিসন্ধি হিসেবে বর্ণনা করেছেন। জেমস রেডফিল্ড হেক্টরের স্তুতি বর্ণনা করতে গিয়ে বলেন "আনুগত্যের শহীদ, এই বিশ্বের সকল জিনিসের সাক্ষী, সাধারণ জীবনের মূল্যবান অসম্পূর্ণতার জন্য মরতে প্রস্তুত একজন নায়ক"।[৫]

পূরাণে[সম্পাদনা]

ট্রয়নগরীর শ্রেষ্ঠ যোদ্ধা[সম্পাদনা]

হেক্টর প্যারিসকে তার কোমলতার জন্য উপদেশ দেন এবং জেএইচডব্লিউ টিশবেইন (1751-1828) দ্বারা তাকে যুদ্ধে যেতে পরামর্শ দেন

ইলিয়াডমতে, হেক্টর গ্রীক ও ট্রোজানদের মধ্যে যুদ্ধের অনুমোদন দেননি।

দশ বছর ধরে, আচিয়ানরা ট্রয় এবং তাদের মিত্রদের পূর্বদিক দিয়ে অবরোধ করে। হেক্টর, পলিডামাস এবং তার ভাই ডেইফোবাস, হেলেনাসপ্যারিসসহ বেশ কয়েকজন অধস্তনদের সাথে করে ট্রোজান সেনাবাহিনীকে কমান্ড করেন। সব হিসাবে, হেক্টর ছিলেন ট্রোজান এবং তাদের মিত্রদের মধ্যে ময়দানে নামতে পারা সেরা যোদ্ধা। তার যুদ্ধের দক্ষতা গ্রিক ও গ্রিকদের আপন কুশলীদের কাছে একইভাবে প্রশংসিত হয়।

রবার্ট ফ্যাগলসের অনুবাদ মতে, ডায়োমেডিস এবং ওডিসিয়াস যখন তার আক্রমণের মুখোমুখি হয়, তখন তাকে 'অবিশ্বাস্য ডিনামাইট' এবং 'উন্মত্ত' হিসাবে আখ্যা দেন।

প্রোটেসিলাসের সাথে দ্বন্দ্বযুদ্ধ[সম্পাদনা]

ইলিয়াডে, যুদ্ধের ময়দানে হেক্টরের অসমসাহসিক কার্যাবলি মূল ঘটনাপ্রবাহের আগে সংকলন করা হয়েছে। যুদ্ধের শুরুতে তিনি গ্রিক চ্যাম্পিয়ন প্রোটেসিলাসের সাথে মল্ল যুদ্ধে লড়াই করে তাকে হত্যা করেন। ইতোপূর্বে ভবিষ্যদ্বাণী করা হয় যে, ট্রোজানের মাটিতে অবতরণকারী প্রথম গ্রীক মারা যাবে। সুতরাং, প্রোটেসিলাস, অ্যাজাক্স এবং ওডিসিউস অবতরণ করবে না। অবশেষে, ওডিসিয়াস তার ঢাল ছুঁড়ে ফেলেন এবং যুদ্ধে অবতরণ করেন এবং প্রোটেসিলাস তার নিজের জাহাজের পাশ থেকে ঝাঁপ দেন। পরবর্তীতে, হেক্টর তাকে হত্যা করে এবং ভবিষ্যদ্বাণী পূর্ণ করেন।

Ajax এবং Hector বিনিময় উপহার ( Andreas Alciatus, Emblematum libellus, 1591-এ কাঠ কাটা )।

অ্যাজাক্সের সঙ্গে দ্বৈতলড়াই[সম্পাদনা]

হেক্টরের ভাই হেলেনাসের (যিনিও ঐশ্বরিকভাবে অনুপ্রাণিত ছিলেন) এর পরামর্শে ইলিয়াড [৬] -এ হোমার বর্ণনা করেছেন এবং তাকে বলা হয়েছে যে তার মৃত্যু এখনও নির্ধারিত হয়নি, হেক্টর উভয় বাহিনীকে বসাতে সক্ষম হন এবং যেকোনো একটিকে চ্যালেঞ্জ করেন। গ্রীক যোদ্ধাদের একক যুদ্ধেআর্গিভস প্রাথমিকভাবে চ্যালেঞ্জ গ্রহণ করতে নারাজ ছিল। যাইহোক, নেস্টরের চিডিং এর পরে, নয়জন গ্রীক নায়ক চ্যালেঞ্জের জন্য এগিয়ে যান এবং কে হেক্টরের মুখোমুখি হবে তা দেখার জন্য লট করে। Ajax জিতেছে এবং হেক্টরের সাথে লড়াই করেছে। হেক্টর Ajax এর বিখ্যাত ঢাল ভেদ করতে পারেনি, কিন্তু Ajax একটি পাথর দিয়ে হেক্টরের ঢালকে চূর্ণ করে এবং একটি বর্শা দিয়ে তার বর্মের মধ্যে ছুরিকাঘাত করে, রক্ত আঁকতে থাকে, যার উপর দেবতা অ্যাপোলো হস্তক্ষেপ করেন এবং সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে দ্বন্দ্ব শেষ হয়। হেক্টর অ্যাজাক্সকে তার তলোয়ার দিয়েছিলেন, যা পরে অ্যাজাক্স নিজেকে হত্যা করতে ব্যবহার করেছিল। অ্যাজাক্স হেক্টরকে তার কোমর দিয়েছিল যা পরে অ্যাকিলিস তার রথের সাথে সংযুক্ত করে ট্রয়ের দেয়ালের চারপাশে হেক্টরের মৃতদেহ টেনে আনতে।

ইলিয়াড-এ [৭] হোমারের বর্ণনা অনুযায়ী, মৃত্যু এখনো অবধারিত না হওয়ায় এবং হেক্টরের ভাই হেলেনাসের (যিনিও ঐশ্বরিকভাবে অনুপ্রাণিত ছিলেন) পরামর্শে হেক্টর উভয় বাহিনীকে দমাতে সক্ষম হন এবং গ্রিক যোদ্ধাদের একক যুদ্ধে চ্যালেঞ্জ করেন। আর্গোসরা প্রাথমিকভাবে চ্যালেঞ্জ গ্রহণ করতে নারাজ ছিল। নেস্তরের তিরস্কারের মুখে পড়ে নয়জন গ্রিক বীরনায়ক চ্যালেঞ্জের জন্য এগিয়ে আসে এবং কে হেক্টরের মুখোমুখি হবে তা নির্ণয়ের জন্য ভাগ্যসুরতি করে। লটারিতে অ্যাজাক্স জিতে এবং হেক্টরের সাথে লড়াই করতে যায়। হেক্টর অ্যাজাক্স-এর বিখ্যাত ঢাল ভেদ করতে পারেননি, কিন্তু অ্যাজাক্স একটি পাথর দিয়ে হেক্টরের ঢালকে চূর্ণ করে ফেলে এবং একটি বর্শা দিয়ে তার বর্মের মধ্যে ছুরিকাঘাত করে, ফলে রক্ত ঝরা শুরু হয়। শেষে দেবতা অ্যাপোলো হস্তক্ষেপ করেন এবং সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে দ্বন্দ্বযুদ্ধ শেষ হয়। হেক্টর অ্যাজাক্সকে তার তলোয়ার দিয়েছিলেন, যা পরে অ্যাজাক্স নিজেকে হত্যা করতে ব্যবহার করে। অ্যাজাক্স হেক্টরকে তার কোমরবন্ধ দেয় যার রাথে রশি বেঁধে অ্যাকিলিস ট্রয়ের দেয়ালের চারপাশে হেক্টরের মৃতদেহ টানেন।

গ্রীক এবং ট্রোজানরা মৃতদের কবর দেওয়ার জন্য একটি যুদ্ধবিরতি দেয়। পরের দিন ভোরবেলা, গ্রীকরা যুদ্ধবিরতির সুযোগ নিয়ে জাহাজগুলির চারপাশে প্রাচীর ও পরিখা খনন করে যখন জিউস দূর থেকে দেখেছিল।[৮]

অ্যাকিলিসের সাথে দ্বন্দ্বযুদ্ধ[সম্পাদনা]

যুদ্ধের প্রারম্ভিক বছরগুলিতে হেক্টরের অসমসাহসিক কার্যাবলির আরেকটি উল্লেখ ইলিয়াডের দ্বাদশ বইয়ে দেওয়া হয়েছে। অ্যাকিলিসের দূতাবাসের সময়, ওডিসিয়াস, ফিনিক্স এবং অ্যাজাক্স সকলেই অ্যাকিলিসকে পুনরায় যুদ্ধে যোগ দিতে রাজি করানোর চেষ্টা করে। প্রতিক্রিয়ায়, অ্যাকিলিস উল্লেখ করেন যে, যখন হেক্টর গ্রীক বাহিনীতে ত্রাসের সৃষ্টি করছে এবং নিজেই সামনের সারিতে থেকে লড়াই করছে, সুতরাং হেক্টরের 'কোন ইচ্ছা নেই' যে তিনি তার বাহিনীকে প্রাচীরের বাইরে এবং স্কাইন গেট থেকে বাইরে ওক গাছের কাছাকাছি নিয়ে যেতে চান। তারপর তিনি বলেন, 'সেখানে ওক গাছের গোড়ায় একদিন সে একা আমার কাছে দাঁড়িয়েছিল। আর সে আমার আক্রমণ থেকে খুব কমই রক্ষা পেয়েছিল।'

আরেকটি দ্বন্দ্ব সংঘটিত হয়, যখন হেক্টর অ্যাকিলিসের হাত থেকে তার ভাই ট্রয়লাসকে বাঁচানোর চেষ্টা করতে ছুটে আসেন। সেখানে হেক্টর অ্যানিয়াস (তার চাচাতো ভাই [৯]) এবং ডিফোবাসের কাছ থেকে সাহায্য পান। কিন্তু তিনি অনেক দেরিতে এসেছিলেন এবং ট্রয়লাস ইতিমধ্যেই মারা যায়। হেক্টর শুধুই ট্রয়লাসের প্রাণহীন দেহ নিয়ে যেতে সক্ষম হন, যখন অ্যাকিলিস ট্রোজানদের শক্তিবৃদ্ধি থেকে লড়াই করার পরে পালিয়ে যায়।

হেক্টরের শেষ দেখা তার স্ত্রী এন্ড্রোমাচে এবং শিশু পুত্র আস্তিয়ানাক্সের সাথে, তার পিতার শিরস্ত্রাণ দেখে চমকে গিয়েছিলেন ( অ্যাপুলিয়ান লাল ফিগার ফুলদানি, 370-360 BC)


যুদ্ধের দশম বছরে, প্যারিসকে মেনেলাউসের সাথে যুদ্ধ এড়াতে দেখে, হেক্টর এভাবে তিরস্কার করেন যে, তুমি পুরো দেশে সমস্যা বয়ে নিয়ে এসেছ আর এখন যুদ্ধ করতে অস্বীকার করছ। প্যারিস তাই নিজের এবং মেনেলাউসের মধ্যে একক যুদ্ধের প্রস্তাব দেয়। যুদ্ধবিজয়ী হেলেনের অধিকারী হবে এবং যুদ্ধ সমাপ্ত হবে।[১০] তবে দ্বৈরথে, অ্যাফ্রোদিতির হস্তক্ষেপের কারণে সিদ্ধান্তহীন ফলাফলের দিকে নিয়ে যায়, যিনি প্যারিসকে মাঠের বাইরে নিয়ে যান। প্যান্ডারাস একটি তীর দিয়ে মেনেলাউসকে আহত করার পর, আবার লড়াই শুরু হয়।

গ্রীকরা আক্রমণ করে এবং ট্রোজানদের পিছিয়ে দেয়। পাল্টা আক্রমণের নেতৃত্ব দিতে হেক্টরকে তখন বাইরে যেতে হয়। হোমারের মতে, [১১] তার স্ত্রী অ্যান্ড্রোমাচে, তার ছেলে আস্তিয়ানাক্সকে তার বাহুতে নিয়ে, হেক্টরকে ফটকের মুখে আটকায়, এবং তার ও তার ছেলের জন্য বাইরে না যাওয়ার জন্য অনুরোধ করে। হেক্টর জানতেন যে, ট্রয় এবং প্রিয়ামের বংশের পতনের দ্বারপ্রান্তে তাই তিনি তার স্ত্রী এবং শিশু পুত্রের ভাগ্য অন্ধকার হবে, মারা যাবে বা বিদেশী দেশে দাসত্বের স্বীকার হবে ভেবে সমবেদনা এবং কোমলতার সাথে তিনি ব্যাখ্যা করেন যে, তিনি ব্যক্তিগতভাবে লড়াই করতে অস্বীকার করতে পারেন না এবং তাকে এই ধারণা দিয়ে সান্ত্বনা দেন যে, মৃত্যুর সময় না হওয়া পর্যন্ত কেউ তাকে নিতে পারবে না। যুদ্ধের চকচকে ব্রোঞ্জ হেলমেট দেখে আস্তিয়ানাক্স ভয় পায় এবং কাঁদে।[১২] হেক্টর এটি খুলে ফেলে তার স্ত্রী এবং পুত্রকে আলিঙ্গন করে এবং তার জন্য জিউসের কাছে জোরে জোরে প্রার্থনা করে যে তার ছেলে যেন তার পরে প্রধান হতে পারে, যুদ্ধে তার চেয়ে বেশি মহিমান্বিত হতে পারে, তার শত্রুদের রক্ত ঘরে তুলতে পারে এবং তার মাকে গর্বিত করতে পারে। একবার তিনি যুদ্ধের জন্য চলে গেলে, বাড়ির লোকেরা শোক করতে শুরু করে, কারণ তারা জানত যে তিনি আর কখনো ফিরে আসবেন না। হেক্টর এবং প্যারিস গেটের মধ্য দিয়ে যায় এবং ট্রোজানদের সমাবেশ করে, গ্রীকদের মধ্যে বিপর্যয় সৃষ্টি করে।

উৎস[সম্পাদনা]

  1. R. S. P. Beekes, Etymological Dictionary of Greek, Brill, 2009, p. 399.
  2. This etymology is given under "Hector" in the Online Etymological Dictionary, which, if true, would make it an Indo-European name, of root *seĝh-. The Dardanians would not have been Greek, but the language of the city of Troy is still an open question.
  3. Iliad, XX, 215 ff.
  4. Stesichorus, Fr. 108; Tzetzes, On Lycophron; Porphyry in his Omissions states that Ibycus, Alexander, Euphorion and Lycophron all made Hector the son of Apollo
  5. Redfield, James M. (১৯৯৪)। Nature and Culture in the Iliad: The Tragedy of Hector। Duke University Press। পৃষ্ঠা ix। 
  6. Iliad, VII 43–305.
  7. Iliad, VII 43–305.
  8. Iliad, VII, 433 ff.
  9. "Aeneas | Myth & Family" 
  10. Iliad, III.
  11. Iliad, VI 390–480
  12. This Trojan helmet was made famous by Denys L. Page in History and the Homeric Iliad, Chapter VI, "Some Mycenaean relics in the Iliad", as the Greeks do not wear bronze helmets in the poem's epic formulae, but they did in the Homeric Age; therefore, scholar Denys L. Page concludes (on other evidence as well) that the bronze helmet of Hector descends in oral poetry from Mycenaean times.