হুসাইন নিহান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হুসাইন নিহান
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম হুসাইন নিহান
জন্ম (1992-07-06) ৬ জুলাই ১৯৯২ (বয়স ৩১)
জন্ম স্থান মাবাইধু, মালদ্বীপ
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
মাজিয়া
জার্সি নম্বর
যুব পর্যায়
২০১২ ক্লাব ঈগলস
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১২ ক্লাব ঈগলস
২০১৩–২০১৪ ভিক্টরি
২০১৫–২০১৭ ক্লাব ভ্যালেন্সিয়া
২০১৮–২০১৯ ভিক্টরি
২০১৯– মাজিয়া
জাতীয় দল
২০১৮– মালদ্বীপ ১৭ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:২৬, ২৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:৪০, ২৩ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

হুসাইন নিহান (ইংরেজি: Hussain Nihan; জন্ম: ৬ জুলাই ১৯৯২) হলেন একজন মালদ্বীপীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে মালদ্বীপীয় ক্লাব মাজিয়া এবং মালদ্বীপ জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১২ সালে, মালদ্বীপীয় ফুটবল ক্লাব ক্লাব ঈগলসের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে হুসাইন ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১২ সালেই মালদ্বীপীয় ক্লাব ক্লাব ঈগলসের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; ক্লাব ঈগলসের হয়ে মাত্র এক মৌসুম খেলার পর ২০১৩–১৪ মৌসুমে তিনি ভিক্টরিতে যোগদান করেছেন। ভিক্টরিতে দুই মৌসুম অতিবাহিত করার পর ক্লাব ভ্যালেন্সিয়ার সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি ভিক্টরির হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি ভিক্টরি হতে মালদ্বীপীয় ক্লাব মাজিয়ায় যোগদান করেছেন।

হুসাইন ২০১৮ সালে মালদ্বীপের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; মালদ্বীপের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৭ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হুসাইন নিহান ১৯৯২ সালের ৬ই জুলাই তারিখে মালদ্বীপের মাবাইধুতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৮ সালের ২৩শে মার্চ তারিখে, ২৫ বছর, ৮ মাস ও ১৭ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী হুসাইন সিঙ্গাপুরের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে মালদ্বীপের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৯০তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় মুহাম্মদ ইরুফানের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[১] ম্যাচটি সিঙ্গাপুর ৩–২ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২] মালদ্বীপের হয়ে অভিষেকের বছরে হুসাইন সর্বমোট ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৩ অক্টোবর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
মালদ্বীপ ২০১৮
২০১৯
২০২১
সর্বমোট ১৭

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Singapore - Maledives 3:2 (Friendlies 2018, March)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। ২৭ নভেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৩ সেপ্টেম্বর ২০২১ 
  2. Strack-Zimmermann, Benjamin (২৩ মার্চ ২০১৮)। "Singapore vs. Maldives (3:2)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৩ সেপ্টেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]