স্পিন তাঙ্গি গণহত্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্পিন তাঙ্গি গণহত্যা
د سپین تنګي خونړۍ پېښه
স্থানস্পিন তাঙ্গি (ডোমেলের নিকট), বান্নু জেলা, উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ, ব্রিটিশ ভারত (বর্তমান পাকিস্তান)
তারিখ২৪ আগস্ট ১৯৩০; ৯৩ বছর আগে (1930-08-24)
লক্ষ্যখুদায় খিদমাতগর
হামলার ধরনগনহত্যা, হত্যাকাণ্ড
নিহত৮০ জন বিদ্রোহী নিহত এবং প্রায় ৩০০ জনকে আটক করা হয়
আততায়ীগণফ্রন্টিয়ার কনস্টাবুলারি, ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনী

স্পিন তাঙ্গি গণহত্যা (পশতু: د سپین تنګي خونړۍ پېښه) বা হাতিখেল গণহত্যা (د هاتيخېلو خونړۍ پېښه) ব্রিটিশ ভারতের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের বান্নু জেলার ডোমেলের কাছে স্পিন টাঙ্গি গ্রামে ২৪ আগস্ট ১৯৩০ তারিখে ফ্রন্টিয়ার কনস্ট্যাবুলারি এবং ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনী দ্বারা প্রায় ৮০ জন অহিংস পশতুন বিক্ষোভকারীকে হত্যার উল্লেখ করে।[১][২] মারদানে তক্কার গণহত্যার মাত্র তিন মাস এবং পেশোয়ারে কিসা খোয়ানি হত্যাকাণ্ডের চার মাস পর এই গণহত্যা সংঘটিত হয়েছিল।

১৯৩০ সালের গ্রীষ্ম জুড়ে ব্রিটিশ কর্তৃপক্ষ খুদাই খিদমতগার (কেকে) আন্দোলনের যোগাযোগ বিচ্ছিন্ন করতে চাইছিল এবং ১৬ আগস্ট ব্রিটিশ কর্তৃক সামরিক আইন ঘোষণা করা হয়। তারা কে কে এবং কংগ্রেস উভয়কেই নিষিদ্ধ করেছিল এবং বাদশা খান ও অন্যান্যদের গ্রেফতার করেছিল। ব্রিটিশদের নিষেধাজ্ঞা সত্ত্বেও স্থানীয় ওয়াজিরি উপজাতি নেতারা এবং কেকে আন্দোলনের সহানুভূতিশীলদের দ্বারা স্পিন টাঙ্গির হাতিখেলে একটি বড় প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছিল। একজন স্থানীয় প্রবীণ, কাজী ফজল কাদেরকে গ্রেফতারকারী পুলিশ গুলি চালায় এবং পরবর্তী সহিংসতায় প্রায় ৮০ জন বিক্ষোভকারী নিহত হয় এবং ৩০০ জনকে গ্রেপ্তার করা হয়। সহিংসতায় বন্দী, আহত কাজী ফজল কাদেরকে জেলা প্রশাসকের কাছে টেনে নিয়ে যাওয়া হয় কিন্তু কিছুক্ষণ পরেই তিনি মারা যান। সরকার তাকে মরণোত্তর ১৪ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছিল, কোনো ধর্মীয় আচার-অনুষ্ঠান অস্বীকার করেছিল এবং বান্নু কারাগারে তাকে সমাহিত করা হয়েছিল।

কিছু সূত্র মৃতের সংখ্যা ৭০ বলে দেয়।[৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Correspondent, Our (২০১৬-০৮-২৪)। "In remembrance: ANP chief commemorates 1930 massacre - The Express Tribune"। Tribune.com.pk। সংগ্রহের তারিখ ২০১৬-১২-০৪ 
  2. "ANP to honour Hathi Khel massacre victims today - Newspaper"। Dawn.Com। ২০১৬-০৮-২৪। সংগ্রহের তারিখ ২০১৬-১২-০৪ 
  3. Mukulika Banerjee, The Pathan unarmed: opposition & memory in the North West Frontier (2000), p. 59: "Government brutality intensified still further and on 24 August police fired on a protest meeting at Hathi Khel in Bannu district, killing seventy people."