স্থানিক পরিকল্পনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উত্তর ম্যাসাডোনিয়া প্রজাতন্ত্রের স্কোপজে সিটির এ্যারোড্রম পৌরসভার মধ্যে একটি নিষ্পত্তির জন্য বিশদ নগরবিদ পরিকল্পনার অংকিত নকশা।

স্থানিক পরিকল্পনা রাজ্য, বাজার এবং সম্প্রদায়ের স্থান সম্পর্কিত দাবির মধ্যে মধ্যস্থতা করে। এটি করার মাধ্যমে, স্টেকহোল্ডারদেরকে জড়িত করার, বিভাগীয় নীতিগুলি সংহতকরণের এবং উন্নয়ন প্রকল্পগুলিকে উন্নীত করার তিনটি পৃথক প্রক্রিয়া রূপান্তর কৌশল প্রণয়ন, উদ্ভাবনী কর্ম এবং স্থানীয় পরিকল্পনায় কর্মক্ষমতার তিনটি স্কুলকে চিহ্নিত করে [১]

স্থানিক পরিকল্পনা ব্যবস্থা সরকারী ও বেসরকারী খাত দ্বারা ব্যবহৃত পদ্ধতি ও পন্থাসমূহ উল্লেখ করে যা জনগণের সংস্থান এবং ক্রিয়াকলাপকে বিভিন্ন মাত্রার জায়গায় প্রভাবিত করতে। স্থানিক পরিকল্পনাকে স্থানীয় স্থানকে প্রভাবিত করে এমন অনুশীলন এবং নীতিগুলির সমন্বয় হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। স্থানিক পরিকল্পনা মার্কিন যুক্তরাষ্ট্রে নগর পরিকল্পনার সাথে সমার্থক তবে বৃহত্তর ক্ষেত্রে শব্দটি প্রায়শই ইউরোপীয় দেশগুলিতে পরিকল্পনার প্রচেষ্টার প্রসঙ্গে ব্যবহৃত হয়। স্থানিক পরিকল্পনা জড়িত স্বচ্ছ পেশাদার শাখাগুলির মধ্যে ভূমি ব্যবহার, নগর, অঞ্চল, পরিবহন এবং পরিবেশ পরিকল্পনা অন্তর্ভুক্ত রয়েছে[২] অর্থনৈতিক ও সম্প্রদায় পরিকল্পনা এবং সামুদ্রিক স্থানিক পরিকল্পনা সহ এর সাথে সম্পর্কিত অন্যান্য ক্ষেত্রগুলিও গুরুত্বপূর্ণ। স্থানিক পরিকল্পনা স্থানীয়, আঞ্চলিক, জাতীয় এবং আন্তঃদেশীয় স্তরে সংঘটিত হয় এবং প্রায়শই ফলস্বরূপ স্থানিক পরিকল্পনা তৈরি করে ।

স্থানিক পরিকল্পনার প্রাথমিক সংজ্ঞাটি আসে ইউরোপীয় আঞ্চলিক / স্থানিক পরিকল্পনা সনদ [৩] (প্রায়শই 'টরেমোলিনোস চার্টার' নামে পরিচিত) , ১৯৮৩ সালে আঞ্চলিক পরিকল্পনার জন্য দায়ী ইউরোপীয় সম্মেলন (সিইএমএটি) দ্বারা গৃহীত: " আঞ্চলিক / স্থানিক পরিকল্পনা সমাজের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং পরিবেশগত নীতিগুলিকে ভৌগোলিক প্রকাশ দেয়" থেকে।এটি একই সাথে বৈজ্ঞানিক শৃঙ্খলা, প্রশাসনিক কৌশল এবং একটি সামগ্রিক কৌশল হিসেবে গড়ে উঠেছে যা একটি আন্তঃশৃঙ্খল ও বিস্তৃত পদ্ধতি হিসেবে একটি ভারসাম্য যুক্ত আঞ্চলিক বিকাশ এবং মহাকাশের শারীরিক সংস্থার দিকে একটি ব্যাপক পদ্ধতি অনুযায়ী পরিচালিত ।"

বিশ্বজুড়ে অনেক পরিকল্পনা ব্যবস্থার অস্তিত্ব রয়েছে । পরিকল্পনার গঠনটি মূলত সমাজ এবং তাদের শাসনব্যবস্থার সাথে বিচ্যুত এবং সহ-বিকশিত হয়। [৪] এই দেশগুলির মধ্যে প্রতিটি দেশ এবং রাজ্যের একটি অনন্য পরিকল্পনা ব্যবস্থা রয়েছে যা বিভিন্ন কর্মকর্তা, বিভিন্ন পরিকল্পনার দৃষ্টিভঙ্গি এবং একটি নির্দিষ্ট প্রাতিষ্ঠানিক কাঠামো দ্বারা গঠিত। উভয় গঠন এবং স্থানীয় পরিকল্পনার প্রভাবকে প্রভাবিত করে দৃষ্টিভঙ্গি, কর্মকর্তা এবং সংস্থাগুলি সময়ের সাথে পরিবর্তিত হয়, । [৫][৬] বিশেষত উত্তর-পশ্চিম ইউরোপে স্থানিক পরিকল্পনা ১৯৫০ এর দশকের শেষের দিক থেকে ব্যাপকভাবে বিকশিত হয়েছে। ১৯৯০ এর দশক অবধি 'স্পেসিয়াল' শব্দটি মূলত ব্যবহৃত হয়েছিল এটি বুঝাতে যে পরিকল্পনাকে কেবল অঞ্চলবিভাজন, ভূমি ব্যবহার পরিকল্পনা বা শহর বা অঞ্চলগুলির শারীরিক রূপের নকশার চেয়েও বেশি কিছু মোকাবেলা করা উচিত, তবে আরও জটিল বিষয়গুলি যেমন কর্মসংস্থান, ঘর এবং অবসর ব্যবহারের মতো ক্রিয়াকলাপের স্থানিক সম্পর্কের বিষয়গুলি সমাধান করা উচিত। [৭]

স্থানিক পরিকল্পনা হলো দর্শন সম্পর্কিত এবং কিভাবে তা স্থানিক পর্যায়ে প্রকাশিত হচ্ছে। এটির উচিত নিয়ন্ত্রক এবং প্রচারমূলক উভয় উদ্দেশ্যকে সেবা প্রদান করা যাতে আকাংক্ষিত উন্নয়নমূলক ফলাফল অর্জন করা যায়। এটি স্থানের অভ্যন্তর ও বাইরে ভাবনা এবং কর্মের প্রয়োজনীয়তার উপর জোর দেয়, যার ফলে স্থানিক ক্ষেত্র এবং লোকনীতি ক্ষেত্রের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে আইনের কার্যকর মিশ্রণ নিশ্চিত করে।[৮]

ইউরোপে স্থানিক পরিকল্পনা ব্যবস্থা[সম্পাদনা]

স্থানিক পরিকল্পনা ব্যবস্থার বিভিন্ন সংমিশ্রণ পাওয়া যায়। নীচের সারণীতে কিছু প্রধান উৎস, দেশ এবং প্রকাশনার তারিখ দেখানো হয়েছে।

COMMIN COST C১১ ESPON DG-REGIO CEMAT   ESTIA   ISOCARP  MLIT  LEXALP  RCEP  UNECE VASAB
আলবেনিয়া ২০০০ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ ডিসেম্বর ২০১০ তারিখে
আর্মেনিয়া ২০০৬ ২০০০
অস্ট্রিয়া ২০০৭ ১৯৯৭ ২০০৮ ২০০৮
বেলারুশ ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০০
বেলজিয়াম ২০০৭ ১৯৯৭ ২০০৮
বুলগেরিয়া ২০০৭ ২০০৩ ২০০০ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ ডিসেম্বর ২০১০ তারিখে ২০০৮
সাইপ্রাস ২০০৭
চেক প্রজাতন্ত্র ২০০৭ ২০০৮
ডেনমার্ক ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০৫ ২০০৭ ১৯৯৭ ২০০৮ ২০১৯
এস্তোনিয়া ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০৭ ২০০৮ ২০১৮
ফিনল্যান্ড ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০৫ ২০০৭ ১৯৯৭ ২০০৫ ২০০৮ ২০১৮
ফ্রান্স ২০০৫ ২০০৭ ১৯৯৭ ২০০৮ ২০০৭ ২০০৮ ২০০০
জর্জিয়া ২০০৩
জার্মানি ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০৫ ২০০৭ ১৯৯৭ ২০০৮ ২০০৭ ২০০৮ ২০০০ ২০১৯
গ্রিস ২০০৭ ১৯৯৭ ২০০০ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ ডিসেম্বর ২০১০ তারিখে ২০০৮
হাঙ্গেরি ২০০৭ ২০০০ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ ডিসেম্বর ২০১০ তারিখে ২০০৮
প্রজাতন্ত্রী আয়ারল্যান্ড ২০০৭ ১৯৯৭ ২০০৮ ২০০০
ইতালি ২০০৫ ২০০৭ ১৯৯৭ ২০০৮ ২০০৮
লাতভিয়া ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০৭ ১৯৯৮ ২০১৮
লিথুয়ানিয়া ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০৭ ১৯৯৮ ২০১৮
লুক্সেমবুর্গ ২০০৭ ১৯৯৭ ২০০৬ ২০০৮
উত্তর মেসিডোনিয়া ২০০০ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ ডিসেম্বর ২০১০ তারিখে ২০০২
মাল্টা ২০০৭
নেদারল্যান্ডস ২০০৫ ২০০৭ ১৯৯৭ ২০০৮ ২০০৭ ২০০০
নরওয়ে ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০৫ ২০০৭ ২০০৮ ২০০০
পোল্যান্ড ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০৫ ২০০৭ ২০০৮ ২০১৮
পর্তুগাল ২০০৭ ১৯৯৭ ২০০৪ ২০০৮
রোমানিয়া ২০০৭ ২০০০ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ ডিসেম্বর ২০১০ তারিখে ২০০১
রাশিয়া  ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০৮ ২০২০
সার্ভিয়া ২০০০ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ ডিসেম্বর ২০১০ তারিখে ২০০৮ ২০০৭
স্লোভাকিয়া ২০০৭ ২০০৮
স্লোভেনিয়া ২০০৭ ২০০৩ ২০০৮ ১৯৯৭
স্পেন ২০০৫ ২০০৭ ১৯৯৭ ২০০৮
সুইডেন ২০০৭ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুন ২০০৮ তারিখে ২০০৫ ২০০৭ ১৯৯৭ ২০০৮ ২০০০ ২০১৮
সুইজারল্যান্ড ২০০৭ ২০০৮ ২০০৮
তুরস্ক ২০০৮
যুক্তরাজ্য ২০০৫ ২০০৭ ১৯৯৭ ২০০৮ ২০০৭ ২০০০

ইউরোপীয় স্থানিক পরিকল্পনা[সম্পাদনা]

১৯৯৯ সালে, ইউরোপীয়ান স্পেসিয়াল ডেভলপমেন্ট পারস্পেক্টিভ (ইএসডিপি) নামক একটি নথি ইইউ সদস্য দেশগুলিতে আঞ্চলিক পরিকল্পনার জন্য দায়ী মন্ত্রীদের দ্বারা স্বাক্ষরিত হয়েছিল। যদিও ইএসডিপির কোনও বাধ্যতামূলক অবস্থান নেই, এবং ইউরোপীয় ইউনিয়নের স্থানিক পরিকল্পনার কোনও আনুষ্ঠানিক কর্তৃত্ব নেই, ইএসডিপি ইউরোপীয় অঞ্চল এবং সদস্য দেশগুলিতে স্থানিক পরিকল্পনা নীতিকে প্রভাবিত করেছে, এবং রাজনৈতিক কর্মসূচিতে ইইউ বিভাগীয় নীতিগুলির সমন্বয়কে স্থান দিয়েছে।

ইউরোপীয় স্তরে, আঞ্চলিক সংহতি শব্দটি আরও ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে আসছে এবং উদাহরণস্বরূপ ইউরোপীয় ইউনিয়নের অংশীদারত্ব হিসাবে ইইউ চুক্তির (সংবিধান) খসড়ায় উল্লেখ করা হয়েছে; এটি লিসবন চুক্তিতেও অন্তর্ভুক্ত রয়েছে। ২০০৪ সালের শেষের দিকে রটারড্যামের একটি "স্কোপিং ডকুমেন্ট" এ শব্দটি সংজ্ঞায়িত হয়েছিল এবং "দ্য টেরিটরিয়াল স্টেট অ্যান্ড পারস্পেক্টিভ অফ দ্য ইউরোপীয়ান ইউনিয়ন " শিরোনামে একটি নথিতে [৯][১০] রটারড্যামে শুরু হওয়া প্রক্রিয়াটি অব্যাহত রাখতে "টেরিটরিয়াল এজেন্ডা" নামে একটি রাজনৈতিক দলিল ২০০৭ সালের মে মাসে লাইপজিগে মন্ত্রীর সম্মেলনে স্বাক্ষরিত হয়, যা ২০১১ সালের মে মাসে গডেলিতে সংশোধিত হয়।

আরো দেখুন[সম্পাদনা]

  1. Ziafati Bafarasat, A., 2015. Reflections on the three schools of thought on strategic spatial planning. Journal of Planning Literature, 30(2), pp.132-148.
  2. Van Assche, K., Beunen, R., Duineveld, M., & de Jong, H. (2013). Co-evolutions of planning and design: Risks and benefits of design perspectives in planning systems. Planning Theory, 12(2), 177-198.
  3. "Council of Europe"। Council of Europe। সংগ্রহের তারিখ ২০১৩-১০-০৬ 
  4. Allmendinger, P. (2009). Planning theory. Palgrave Macmillan.
  5. Van Assche, K., & Verschraegen, G. (2008). The limits of planning: Niklas Luhmann's systems theory and the analysis of planning and planning ambitions. Planning theory, 7(3), 263-283.
  6. Gunder, M., & Hillier, J. (2009). Planning in ten words or less: A Lacanian entanglement with spatial planning. Ashgate Publishing, Ltd..
  7. Caves, R. W. (২০০৪)। Encyclopedia of the City। Routledge। পৃষ্ঠা 624আইএসবিএন 9780415252256 
  8. Spatial Planning in Ghana 
  9. "espon.eu"। espon.eu। সংগ্রহের তারিখ ২০১৩-০৬-২৬ 
  10. "Microsoft Word - TSP-First-Draft-as-of-260606.doc" (PDF)। সংগ্রহের তারিখ ২০১৩-০৬-২৬