পরিবেশগত পরিকল্পনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Grassed tram track in Belgrade, Serbia
বেলগ্রেড, সার্বিয়ার গ্রাসড ট্রাম ট্র্যাক

পরিবেশগত পরিকল্পনা হল প্রাকৃতিক, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও প্রশাসনিক বিষয়কে বিবেচনা করে ভূমি বিকাশের সিদ্ধান্ত গ্রহণের একটি প্রক্রিয়া এবং এটা টেকসই ফলাফল অর্জনের জন্য একটি সামগ্রিক কাঠামো সরবরাহ করে। পরিবেশ পরিকল্পনার একটি বড় লক্ষ্য হল টেকসই জনগোষ্ঠী তৈরি করা, যাদের লক্ষ্য অনুন্নত জমি সংরক্ষণ ও সুরক্ষিত করা। [১]

পরিবেশ বিজ্ঞান একটি বহু-শাখা বিজ্ঞান কারণ এটি রসায়ন, পদার্থবিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, জীবন বিজ্ঞান, কৃষি, জনস্বাস্থ্য, স্যানিটারি ইঞ্জিনিয়ারিং ইত্যাদির মতো গবেষণার শাখা নিয়ে গঠিত একটি পরিবেশের সার্বিক ঘটনাসমন্বিত বিজ্ঞান। এটি বায়ু, জল এবং মাটিতে জৈব প্রজাতির উৎস, প্রতিক্রিয়া, পরিবহন এবং মানুষের ক্রিয়াকলাপের উপর প্রভাব অধ্যয়ন করে ৷[২]

উপাদানসমূহ[সম্পাদনা]

পরিবেশগত পরিকল্পনা সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলির সাথে নিয়োজিত যেখানে প্রাকৃতিক ব্যবস্থা এবং মানব ব্যবস্থার মধ্যে এবং এর মধ্যে বিদ্যমান সম্পর্কগুলি পরিচালনার জন্য প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়া হয়। পরিবেশগত পরিকল্পনা বর্তমান এবং ভবিষ্যতের জন্য সমস্ত উপাদানগুলির ব্যবস্থাপনা করে থাকে৷ এই সমন্বয়ের জন্য কার্যকর, সুশৃঙ্খল, স্বচ্ছ এবং ন্যায়সঙ্গত পদ্ধতিতে এই প্রক্রিয়াগুলি পরিচালনা করার প্রচেষ্টা করে। বর্তমান সময়ের পরিবেশগত পরিকল্পনার অনুশীলনগুলি এই জাতীয় সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার ধারাবাহিক পরিমার্জন এবং বিস্তারের ফল। বর্তমান সময়ের পরিবেশ পরিকল্পনার কয়েকটি প্রধান উপাদান হ'ল:

  • সামাজিক ও অর্থনৈতিক বিকাশ
  • নগর উন্নয়ন
  • আঞ্চলিক উন্নতি
  • প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা এবং একীভূত জমি ব্যবহার
  • অবকাঠামোগত ব্যবস্থা
  • গভর্নেন্স ফ্রেমওয়ার্ক

পরিবেশগত পরিকল্পনার মূল্যায়নে ভূমি ব্যবহার, অর্থনীতি, পরিবহন, অর্থনৈতিক ও আবাসন বৈশিষ্ট্য, বায়ু দূষণ, শব্দদূষণ, জলাভূমি, বিপন্ন প্রজাতির আবাসস্থল, বন্যাঞ্চলের সংবেদনশীলতা, উপকূলীয় অঞ্চল ক্ষয় এবং অন্যান্য দৃশ্যমান শিক্ষার ক্ষেত্রকে অন্তর্ভুক্ত করা হয় , এবং এটিকে একীভূত পরিবেশ পরিকল্পনার মূল্যায়ন হিসাবে উল্লেখ করা হয়। [৩] এটি পরিবেশগত সমস্যাগুলি বিশ্লেষেণ সক্ষম যা সমালোচনামূলক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে।

পরিবেশগত পরিকল্পনার পদক্ষেপগুলোগুলি ক্রম ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের প্রভাবকে হ্রাস করার জন্য অভিযোজন নয়, বরং দূষণ নির্গমন হ্রাস এবং উপাদান পুনঃব্যবহারের উপর জোর দিয়ে থাকে। [৪] ফলস্বরূপ প্রায়শই জলবায়ু পরিবর্তনের দীর্ঘমেয়াদী প্রভাবগুলির পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে অক্ষমতা দেখা যায়। প্রকৃতির জলবায়ু ক্রিয়া অত্যন্ত জটিল এবং দূষণ প্রশমনের সময়রেখাটি পূর্ব থেকে অনুমানযোগ্য না। তারপরও, অভিযোজন এড়ানোর জন্য বিকল্প হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শহর একটি "আগাম শাসন ব্যবস্থা" গ্রহণ করেছে। এই পদ্ধতিটি তাদের পরিবেশ পরিকল্পনায় অভিযোজনকে অন্তর্ভুক্ত করার জন্য সম্প্রদায়গুলোর জন্য নির্দিষ্ট জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলির ফলে সৃষ্ট অনিশ্চয়তা অনুসন্ধান করে থাকে।

পরিবেশগত বিচারবিবেচনা[সম্পাদনা]

পরিবেশগত বিচার ব্যবস্থা হ'ল পরিবেশগত পরিকল্পনার সমস্ত দিক এবং সেইসাথে পরিবেশগত আইন প্রয়োগের ক্ষেত্রে সমস্ত মানুষের ন্যায়সঙ্গত অন্তর্ভুক্তি এবং তদেরকে এ সম্পর্কে অবগত করা। [৫] এটি ক্রমবর্ধমান পরিবেশ পরিকল্পনার মূল অংশ হিসাবে স্বীকৃত। পরিবেশবান্ধব ও সহজে গমন করা যায় এমন বাসযোগ্য সম্প্রদায় এবং জীবনযাত্রার পরিস্থিতি প্রতিষ্ঠার জন্য এবং স্থানীয় বাস্তুশাস্ত্রের উন্নতির জন্য সম্প্রদায়গুলোর মধ্যে পরিবেশগত বিচার সংক্রান্ত সমস্যাগুলি নিয়ে সাধারণত লড়াই করা হয়। পরিবেশ সংরক্ষণ সংস্থা অপরিহার্যভাবে ঘোষণা করেছে যে বাসিন্দাদের তাদের আশপাশের অঞ্চল পুনঃনির্মাণে সক্রিয় ভূমিকা পালন করা উচিত। [৬] সরকার ও আন্তর্জাতিক সংস্থার অনেক স্তরের সংগঠন পরিবেশগত ন্যায়বিচারের মূল বৈশিষ্ট্য হিসাবে ন্যায়সঙ্গত এবং টেকসই আবাসন ও পরিবহনের প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছে; এগুলি আজকের জলবায়ু সঙ্কটের বিরুদ্ধে লড়াইয়ের একটি অংশ হিসাবে বিবেচনা করা হয়। পরিবেশের ঝুঁকির সামনে উপস্থাপিত জনগোষ্ঠী যাদের স্বাস্থ্য বা জীবনযাত্রা হুমকির মুখে, তাদের হয়ে লড়াইয়ের জন্য পরিবেশগত কর্মীরা সরকারী সহায়তায় নজরদারি করে ।

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

আমেরিকা যুক্তরাষ্ট্রের একাধিক সম্প্রদায়ের রাজ্যে পরিবেশ সংরক্ষণের বিধান দেওয়ার অসংখ্য উদাহরণ রয়েছে। এ জাতীয় কয়েকটি প্রকল্পের তালিকা রয়েছে:

  • ফিলিপস সম্প্রদায়ের মিনেসোপলিস, মিনেসোটাতে: ফিলিপস সম্প্রদায় তাদের পাড়াতে আবর্জনা স্থানান্তর স্টেশন নির্মাণ বন্ধ করার জন্য মিনিয়াপলিস শহরের বিরুদ্ধে একটি প্রচারণা শুরু করেছিল ৷ শহরের জন্য দশ একর জমি জোগাড় করে সাইটের জন্য আঠারোটি বাড়িঘর ধ্বংস করার নির্দেশ দেওয়া হয়েছিল; এই প্রকল্পটি শীঘ্রই পূর্বোক্ত ফিলিপস পাড়ায় বন্ধ করা হয়েছিল। [৭] ফিলিপসের লোকেরা এই শূন্য দশ একর জায়গাটিকে পুনর্নির্মাণের জন্য "গ্রিন ইনস্টিটিউট" নামে একটি সংস্থা প্রতিষ্ঠা করেছে। গ্রিন ইনস্টিটিউট বর্জ্য হ্রাস এবং পরিষ্কার জ্বালানী কৌশল প্রচারের মাধ্যমে মিনেপোলিসের পরিবেশ উন্নত করার মাধ্যমে কাজের বাজারকে আরও উন্নত করেছে এবং টেকসই ব্যবসায়িক উদ্যোগ তৈরি করার জন্য মিনিয়াপলিস শহরের সাথে অংশীদারত্ব করেছে। মিনিয়াপলিসের শহর তহবিলের সাহায্যে গ্রিন ইনস্টিটিউট "রিইউজ সেন্টার" এবং "ডি-কনস্ট্রাকশন" পরিষেবাদির মতো নগর-প্রশস্ত প্রকল্প স্থাপন করেছে। রিউউস সেন্টারের পরিষেবাগুলি ময়লা সামগ্রীগুলি পুনর্ব্যবহারের জন্য সিস্টেমগুলি সরবরাহ করে যাতে বাড়ির বর্জ্য হ্রাস পায়; ডি-কনস্ট্রাকশন পরিষেবা বর্জ্য ধ্বংস করতে বা বিল্ডিং সাইটগুলি থেকে বাতিল করা নির্মাণ সামগ্রী সংগ্রহ করতে চায় এমন ব্যক্তিদের সহায়তা করে। এই পরিষেবাগুলির সাথে, এটি অনুমান করা হয় যে অব্যবহৃত স্ট্রাকচারগুলির ৭৫ শতাংশ অবধি পুনর্গঠন করা যায় এবং তারপরে নতুন ব্যবহারের জন্য বিক্রি করা যায়। ফিলিপস সম্প্রদায়ের নাগরিকদের দ্বারা প্রথমে উদ্ভাবিত গ্রীন ইনস্টিটিউটের এই ধারণাটি দ্রুত সরকার-অর্থায়িত প্রকল্প হিসাবে অন্তর্ভুক্ত হয়েছিল যা পরিবেশগত বিচারের পক্ষে অন্যতম।

উত্তর আমেরিকা[সম্পাদনা]

কানাডা[সম্পাদনা]

কানাডার ইনস্টিটিউট অফ প্ল্যানার্স অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, কানাডায়, "পরিকল্পনাকারীরা শারীরিক, অর্থনৈতিক, এবং সামাজিক দক্ষতার বিবেচনা করে ভূমি, সম্পদ, সুযোগসুবিধা এবং পরিষেবাগুলির ব্যবহারকে সম্বোধন করে নগর ও গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্য ও সুরক্ষা রক্ষা করেন" ।

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

আমেরিকার আশেপাশের স্থানীয় পৌরসভাগুলি শহরাঞ্চল বৃদ্ধির সাথে সাথে ক্লাইমেট অ্যাকশন প্ল্যানগুলি (সিএপি) বাস্তবায়ন করছে। তবে বিশদ পরিকল্পনার স্তরটি পরিবর্তনশীল; কিছু পদক্ষেপ প্রেরণামূলক লক্ষ্য হিসাবে আরও বেশি কাজ করে, অন্যগুলো বাস্তবায়নের জন্য একটি দৃঢ় পরিকল্পনা প্রয়োজন হয়। [৮] মার্কিন যুক্তরাষ্ট্রে, যে কোনও প্রকল্পের জন্য, পরিবেশ পরিকল্পনাবিদরা ফেডারেল থেকে শুরু করে রাজ্য এবং শহর পর্যায় পর্যন্ত পরিবেশ রক্ষণের এজেন্সি কর্তৃক প্রশাসনিকভাবে পরিচালিত পরিবেশের সম্পূর্ণ বিধিবিধানকে নিয়ন্ত্রণ করে। [৯] যে কোনও নির্মাণ প্রকল্পের প্রভাবগুলি এবং সম্ভাবনা প্রশমিত করার জন্য কঠোর পরিবেশ প্রক্রিয়া গ্রহণ করতে হবে প্রকল্পের স্কেল এবং প্রভাবের উপর নির্ভর করে যা একটি বিস্তৃত পরিবেশগত পর্যালোচনা বিবৃতি হিসাবে পরিচিত, এবং এর কম বিস্তৃত সংস্করণ হল পরিবেশগত মূল্যায়ন (ইএ)। পদ্ধতিগুলি জাতীয় পরিবেশ নীতি আইন (এনইপিএ), রাজ্য পরিবেশগত মানের পর্যালোচনা আইন (এসইকিউআরএ) এবং / অথবা সিটি এনভায়রনমেন্টাল কোয়ালিটি রিভিউ (সিইকিউআর), এবং অন্যান্য সম্পর্কিত ফেডারেল বা রাজ্য সংস্থাগুলি প্রণীত নির্দেশিকা অনুসরণ করে। এনইপিএ এবং পরিবেশগত পরিকল্পনার সমস্যাগুলি সমাধান করার জন্য একেলস্টন একটি সরঞ্জাম এবং কৌশলগুলির একটি সেট তৈরি করেছে। [১] একটি সমীক্ষায় দেখা গেছে যে পরিবেশগত নীতি বাস্তবায়নে কাজ করা সংস্থাগুলির মধ্যে তথ্য অসামঞ্জ্যতা এবং লক্ষ্য সমন্বয়হীনতাকে হ্রাস করার পক্ষে সর্বোত্তম উপায় হ'ল নীতিগত গতিশীলতার দিকে মনোনিবেশ করা যাতে দ্বন্দ্ব এড়ানো যায় এবং পরিবেশগত সমস্যা মোকাবেলায় অগ্রগতির সুযোগ হয়। [১০]

পরিবেশগত পেশাদারদের অ্যাসোসিয়েশন (এইপি) পরিবেশ বিজ্ঞান, রিসোর্স ম্যানেজমেন্ট, পরিবেশ পরিকল্পনা এবং এই ক্ষেত্রে অবদান রাখে এমন অন্যান্য পেশাজীবিরা সহ আন্তঃ বিভাগীয় পেশাদারদের একটি অলাভজনক সংস্থা। এইপি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এরকম একটি সংগঠন, এবং এর প্রভাব এবং মডেল সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে অসংখ্য এমন অন্যান্য আঞ্চলিক সংস্থা তৈরি করেছে। এর লক্ষ্য সদস্যদের প্রযুক্তিগত দক্ষতা উন্নত করা, এবং সংগঠনটি "প্রাকৃতিক এবং মানব পরিবেশের বর্ধন, রক্ষণাবেক্ষণ এবং সুরক্ষা" নিশ্চিতের প্রতি উৎসর্গীকৃত। ১৯৭০-এর দশকের মাঝামাঝি থেকে সংগঠনটি ক্যালিফোর্নিয়া পরিবেশগত মান আইনের (সিইকিউএ) রক্ষণাবেক্ষণের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত ছিল, যা ক্যালিফোর্নিয়ায় প্রথম নীতি হিসাবে জনগণের নীতি ও পরিবেশগত পর্যালোচনা পরিচালনার জন্য একটি বিস্তৃত আইনি কাঠামো গ্রহণ করা এবং প্রকল্প পর্যালোচনার কাজ করে।

গ্রিন বিল্ডিংয়ের প্রধান যোগ্যতা ব্যবস্থায় শক্তি এবং পরিবেশগত নকশায় (এলইডি) নেতৃত্ব অন্তর্ভুক্ত। এটি ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) দ্বারা নির্মিত একটি প্রশংসাপত্র সিস্টেম এবং বিশ্বব্যাপী ব্যবহৃত হয়। প্রোগ্রামটিতে নতুন ধরনের বিল্ডিংয়ের পাশাপাশি প্রশংসাপত্রের প্রার্থীসহ বিদ্যমান বিল্ডিংয়ের প্রশংসাপত্র অর্জিতরা অন্তর্ভুক্ত রয়েছে। মাল্টি-টায়ার্ড পয়েন্ট সিস্টেমটি বিল্ডিংকে স্থানীয়, রাজ্য এবং ফেডারেল মানকে ছাড়িয়ে প্রমাণীকরণ করতে সক্ষম করে। [১১] এলইডি মানদন্ডগুলি একটি ভবনের পরিবেশগত প্রভাব পরিমাপ, টেকসই পরিবেশগত অনুশীলনকে উৎসাহিত করা এবং "বস্তুগত এবং মানবিক অনুশীলনগুলির" মধ্যে একটি সমন্বয় হিসাবে অবদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। [১২]

এশিয়া[সম্পাদনা]

ফিলিপাইনে, প্রজাতন্ত্র আইন ১০৫৮৭ পরিবেশ পরিকল্পনার অনুশীলন পরিচালনা করে। আইনটি পরিবেশ পরিকল্পনাকে "স্থায়িত্বমূলক সম্প্রদায় এবং বাস্তুতন্ত্রের বিকাশের জন্য জমি ও জলের উৎসগুলির ব্যবহার ও বিকাশ, বিশ্লেষণ, নির্দিষ্টকরণ, স্পষ্টকরণ, সমন্বয়, পরিচালনা ও নিয়ন্ত্রণের একাধিক-শাখা-বিজ্ঞান এবং বিজ্ঞান হিসাবে সংজ্ঞায়িত করেছে " । এটিকে কখনও কখনও নগর ও আঞ্চলিক পরিকল্পনা, নগর পরিকল্পনা, নগর ও দেশ পরিকল্পনা, এবং / অথবা মানব বসতি পরিকল্পনা হিসাবে উল্লেখ করা হয়।

পরিবেশগত পরিকল্পনাকারী হলেন এমন এক ব্যক্তি যিনি নিবন্ধিত এবং পরিবেশগত পরিকল্পনার অনুশীলনের জন্য লাইসেন্সধারী এবং যাঁরা পরিবেশ পরিকল্পনা পরিকল্পনা বোর্ড এবং ফিলিপাইনের প্রজাতন্ত্রের পেশাদার নিয়ন্ত্রণ কমিশন থেকে নিবন্ধনের বৈধ প্রশংসাপত্র এবং একটি বৈধ পেশাদার পরিচয় পত্র আছে। লাইসেন্সপ্রাপ্ত পরিকল্পনাকারী হতে হলে অবশ্যই পরিবেশ পরিকল্পনা বোর্ডের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পরিকল্পনাকারীদের দক্ষতার ক্ষেত্রগুলি হল:

  1. অবকাঠামোগত পরিকল্পনা
  2. সামাজিক পরিকল্পনা
  3. অর্থনৈতিক পরিকল্পনা
  4. পরিকল্পনা আইন ও প্রশাসন; এবং
  5. বিশেষ পরিকল্পনা স্টাডি।

লাইসেন্সপ্রাপ্ত পরিবেশ পরিকল্পনাকারী হওয়ার জন্য পরিবেশ পরিকল্পনায় বিজ্ঞান শাখায় পাঁচ বছর মেয়াদী স্নাতকের প্রয়োজন। এই লেখার হিসাবে, বিএস পরিবেশগত পরিকল্পনার পাঠ্যক্রমটি পরিবেশ পরিকল্পনা বোর্ড এবং উচ্চ শিক্ষা কমিশন (সিএইচইডি) দ্বারা পর্যালোচনা করা হচ্ছে।

ফিলিপাইনে পরিবেশ পরিকল্পনাকারীদের একমাত্র অনুমোদিত সংস্থা হল ফিলিপাইন ইনস্টিটিউট অফ এনভায়রনমেন্টাল প্ল্যানার্স (পিআইইপি)।

অনুশীলনের সুযোগ. - রিপাবলিক আইন নং ১০৫৮৭ এই পরিকল্পনার অর্থ এবং অভিপ্রায় অনুসারে পরিবেশ পরিকল্পনার অনুশীলনগুলি নিম্নলিখিত বিষয়গুলি গ্রহণ করবে:

  1. প্রযুক্তিগত পরামর্শ আকারে পেশাদার পরিষেবাদি সরবরাহ, প্রযুক্তিগত পরামর্শ প্রদান, পরিকল্পনার প্রস্তুতি, সক্ষমতা বৃদ্ধি এবং নিরীক্ষণ এবং বাস্তবায়নের মূল্যায়নের সাথে জড়িত:
    1. জাতীয়, আঞ্চলিক বা স্থানীয় উন্নয়ন এবং / অথবা শারীরিক কাঠামো এবং বিস্তৃত ভূমি ব্যবহারের পরিকল্পনা;
    2. জোনিং এবং সম্পর্কিত অধ্যাদেশ, কোড এবং অন্যান্য জমি, জল, বায়ু এবং প্রাকৃতিক সংস্থান সহ পরিবেশের নিয়ন্ত্রণ, সংরক্ষণ, পুনর্বাসন, নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণের জন্য অন্যান্য আইনি ইস্যু;
    3. একটি বারংয়ে, পৌরসভা, শহর, প্রদেশ, অঞ্চল বা এর কোন অংশ বা এর সংমিশ্রণের পরিকল্পনা ও উন্নয়ন; এবং
    4. অর্থনৈতিক বা পরিবেশগত অঞ্চলগুলির মতো নির্দিষ্ট প্রয়োজন বা বিশেষ উদ্দেশ্যে কোনও সাইটের উন্নয়ন; পর্যটন উন্নয়ন অঞ্চল; এবং আবাসন ও অন্যান্য এস্টেট উন্নয়ন প্রকল্পসমূহ, ভবন, ইউটিলিটিস, পরিবহন এবং যোগাযোগের কোনও স্থানিক ব্যবস্থা তৈরি সহ;
  1. উপরের অনুচ্ছেদ (১) এ অঙ্কিত যে কোনও ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত, নিম্নলিখিত অধ্যয়ন প্রস্তুত:
    1. প্রাক-সম্ভাব্যতা, সম্ভাব্যতা এবং অন্যান্য সম্পর্কিত উদ্বেগ;
    2. পরিবেশগত মূল্যায়ন; এবং
    3. প্রাতিষ্ঠানিক, প্রশাসনিক বা আইনি ব্যবস্থা;
  2. পরিবেশ পরিকল্পনাবিদদের জন্য লাইসেন্স পরীক্ষায় পাঠ্যক্রম এবং সিলেবি বিকাশ এবং একাডেমিক প্রতিষ্ঠানে শিক্ষাদান এবং পরিবেশগত পরিকল্পনায় পর্যালোচনা কোর্স পরিচালনা;
  3. শুনানি, প্রতিযোগিতা, প্রদর্শনী এবং অন্যান্য জনসমাগমে বিশেষজ্ঞ সাক্ষী, রিসোর্স পারসন, প্রভাষক, জুরার বা সালিশ হিসাবে সেবা প্রদান; শুনানি, প্রতিযোগিতা, প্রদর্শনী এবং অন্যান্য পাবলিক ফোর্স পরিচালনা;
  4. নিয়ন্ত্রক পারমিট অধিগ্রহণ সহ পরিবেশগত আইনগুলির সাথে সম্মতি নিশ্চিতকরণ।
    পেশাদার নিয়ন্ত্রক বোর্ড, পেশাদার নিয়ন্ত্রণ কমিশনের অনুমোদনের সাপেক্ষে, এই বিভাগটি পরিবেশ পরিকল্পনার সর্বশেষ প্রবণতা হিসেবেপেশাদার অনুশীলনের যে কোনও ক্রিয়াকলাপ যুক্ত করতে বা বাদ দিতে পারে বা প্রয়োজনীয় পরিবর্তন ও নতুন উন্নয়নের সাথে সামঞ্জস্য হওয়ার প্রয়োজন হিসাবে এটি সংশোধন করতে পারে ; এবং
  5. পেশার অনুশীলনের প্রবণতার আলোকে পেশাদার নিয়ন্ত্রণ কমিশনের অনুমোদনের সাপেক্ষে বোর্ড কর্তৃক নির্ধারিত অন্যান্য ক্রিয়াকলাপ সম্পাদন বা পরিচালনা করা ৷

অস্ট্রেলিয়া[সম্পাদনা]

পটভূমি[সম্পাদনা]

সারণী 1.0 এ অস্ট্রেলিয়ায় গত 300 বছরে পরিকল্পনার ফোকাসের পরিবর্তনগুলি চিত্রিত করেছে, যা একটি সুযোগ-সুবিধার থেকে একীভূত পদ্ধতির দিকে বিবর্তিত হয়েছে ৷ এটি মানব এবং প্রাকৃতিক উভয় ব্যবস্থার অব্যাহত দীর্ঘমেয়াদী স্থায়িত্বের জন্য প্রাকৃতিক ব্যবস্থার নেতৃত্বকে সমর্থন করে ।

সারণী 1.0: পরিকল্পনা ফোকাস পরিবর্তন [১৩]
জনস্বার্থ রিসোর্স রিসোর্স এবং পরিবেশ সংরক্ষণ পরিবেশ সংরক্ষণ আইন এবং ইআইএ ইন্টিগ্রেটেড প্রাকৃতিক রিসোর্স ম্যানেজমেন্ট ইন্টিগ্রেটেড ভূমি ব্যবহার, পরিবেশ এবং প্রাকৃতিক সম্পদ পরিকল্পনা এবং পরিচালনা
1770 এর শেষ দিকে 1960 - 1980 এর দশক 1970 - 1980 এর দশক 1980 - 1990 এর দশক 1990 এর দশক
স্বাস্থ্য, সাধারণ আইন রিসোর্স ডেভলপমেন্ট (ইউটিলিটিভ) সম্পদ বিকাশের পরিবেশগত প্রভাব হ্রাস করা নির্দিষ্ট পরিবেশ সুরক্ষা আইন এবং এজেন্সি একীভূত প্রাকৃতিক সংস্থান আইন এবং এজেন্সি জাতীয়, রাজ্য, আঞ্চলিক এবং স্থানীয় স্তরের পরিকল্পনা / নীতি / ভূমিকার একীকরণ
দূষণ ব্যক্তিগত অধিকার দূষণ নিয়ন্ত্রণ আইসিএম এবং ল্যান্ড-কেয়ার আঞ্চলিক মনোযোগ বাড়িয়েছে প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, ভূমি ব্যবহার পরিকল্পনা এবং পরিবেশগত ব্যবস্থাপনা সমন্বিত বিস্তৃত এবং কৌশলগত পরিকল্পনা / নীতিসমূহ
পার্ক এবং রিজার্ভ, সংরক্ষণ ইআইএ ইপি আইন বাড়ানোর ক্ষমতা (জরিমানা) সমন্বিত আঞ্চলিক পরিকল্পনা
পরিবেশ সুরক্ষা নীতি পরিকল্পনার সাথে জড়িত জাতীয় ও রাজ্য পরিকল্পনা কৌশল
আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনা জমি ব্যবহার এবং সংস্থানগুলি সংহত তবে নিম্ন পরিবেশের অগ্রাধিকার পরিবেশ পরিষ্কারভাবে সংজ্ঞায়িত ইপি আইন সম্পর্কিত বিস্তৃত প্রতিক্রিয়া পরিকল্পনা ও পরিবেশ ব্যবস্থাপনায় স্থানীয় সরকারের দায়িত্ব বৃদ্ধি করা
রিসোর্স আইন সংশোধিত বা নতুন আইন (ইউটিলিটি এখনও প্যারামাউন্ট) পরিকল্পনার কয়েকটি রেফারেন্স (এখনও সংকীর্ণ / নির্দিষ্ট ফোকাস) ESD EMS BMP পরিবেশগত মান পরিবেশগত অগ্রাধিকার উত্থাপন বায়ো-আঞ্চলিক পরিকল্পনা? -> 2000+
বন্দোবস্ত বিকাশ পরিবেশগত এবং জনসাধারণের চাপের প্রতিক্রিয়া : মিশ্রণ
জনসচেতনতা / অংশগ্রহণ বৃদ্ধি, আন্তর্জাতিক চুক্তি জাতীয় আইন, নীতিমালা, ব্যবস্থা, কৌশল ইএসডি; জাতীয়, রাজ্য, স্থানীয় ভূমিকা স্পষ্ট, পরিবেশগত মান স্বীকৃত সামাজিক, সাংস্কৃতিক, heritageতিহ্য এবং ইক্যুইটি মূল্যবোধগুলি স্বীকৃত

নিয়ন্ত্রক কাঠামো[সম্পাদনা]

প্রাসঙ্গিক পরিবেশ সুরক্ষা, পরিকল্পনা ও পরিচালনা সংস্থা এবং কমনওয়েলথ, রাজ্য ও অঞ্চলসমূহের স্তরে গৃহীত আইনসমূহ নীচে সারণিতে দেখানো হয়েছে। পরিবেশগত পরিকল্পনার নীতিগুলি রাজ্যভেদে পৃথক হয়ে থাকে।

সারণী 2.0: অস্ট্রেলিয়ায় মূল পরিবেশ সুরক্ষা, পরিকল্পনা আইন। [১৪]
এখতিয়ার আইন প্রশাসনিক সংস্থা
কমনওয়েলথ পরিবেশ সংরক্ষণ ও জীববৈচিত্র্য সংরক্ষণ আইন ১৯৯৯ পরিবেশ, জল, itতিহ্য ও কলা বিভাগ
দক্ষিণ অস্ট্রেলিয়া উন্নয়ন আইন 1993 পরিকল্পনা ও স্থানীয় সরকার বিভাগ
উন্নয়ন রেগুলেশনস ২০০৮ পরিবেশ ও itতিহ্য বিভাগ
পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ বিভাগ পরিবেশ সংরক্ষণ কর্তৃপক্ষ
নিউ সাউথ ওয়েলস পরিবেশ পরিকল্পনা ও মূল্যায়ন আইন ১৯৯৯ পরিকল্পনা ও শিল্প বিভাগ
পরিবেশ পরিকল্পনা ও মূল্যায়ন রেগুলেশন 2000 পরিকল্পনা ও শিল্প বিভাগ
ভিক্টোরিয়া পরিকল্পনা ও পরিবেশ আইন 1987 অবকাঠামো বিভাগ
পরিকল্পনা ও পরিবেশ বিধিমালা 2005 পরিকল্পনা ও সম্প্রদায় বিভাগ
পরিকল্পনা ও পরিবেশ (ফি) বিধিমালা 2000 পরিবেশ সংরক্ষণ কর্তৃপক্ষ
মেজর ট্রান্সপোর্ট প্রকল্পসমূহ সুবিধাদি আইন ২০০৯ পরিবহন বিভাগ
পরিবহন সংহতকরণ আইন Act পরিবহন বিভাগ
কুইন্সল্যান্ড ইন্টিগ্রেটেড প্ল্যানিং অ্যাক্ট 1997 অবকাঠামো এবং পরিকল্পনা বিভাগ
ইন্টিগ্রেটেড প্ল্যানিং রেগুলেশন 1998 পরিবেশ ও itতিহ্য সংরক্ষণ বিভাগ
টেকসই পরিকল্পনা আইন ২০০৯
তাসমানিয়া ভূমি ব্যবহার পরিকল্পনা এবং অনুমোদন আইন 1993 প্রাথমিক শিল্প, উদ্যান, জল ও পরিবেশ অধিদফতর
রাজ্য নীতি ও প্রকল্প আইন 1993
রিসোর্স ম্যানেজমেন্ট এবং পরিকল্পনা আপিল ট্রাইব্যুনাল আইন 1993 199
সম্পদ পরিকল্পনা ও উন্নয়ন কমিশন আইন ১৯৯ Development
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া পরিকল্পনা ও উন্নয়ন আইন 2005 পরিবেশ ও সংরক্ষণ বিভাগ
পরিকল্পনা ও বিকাশ (ফলাফল এবং পরিবর্তনীয় বিধান) আইন ২০০ 2005 পরিকল্পনা ও অবকাঠামো বিভাগ
মেট্রোপলিটন অঞ্চল উন্নয়ন কর সংশোধন আইন 2005
অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরি পরিকল্পনা ও উন্নয়ন আইন 2007 পরিকল্পনা ও ভূমি কর্তৃপক্ষ

পটভূমি[সম্পাদনা]

১৯৪২ সালে সুইডেনের স্টকহোমে মানব পরিবেশ সম্পর্কিত জাতিসংঘের সম্মেলনের পরে অস্ট্রেলিয়ায় ভূমি-ব্যবহার পরিকল্পনায় পরিবেশগত বিবেচনার সংযোজন শুরু হয়েছিল। পরিকল্পনা এবং মানবিক ক্রিয়াকলাপের প্রসঙ্গে যে মূল নীতিগুলি বিকশিত হয়েছিল সেগুলির মধ্যে একটি ছিল:

নীতিমালা ১৩ - সম্পদের আরও যুক্তিযুক্ত পরিচালনার জন্য এবং পরিবেশের উন্নতির জন্য, রাজ্যগুলিকে তাদের উন্নয়ন পরিকল্পনার ক্ষেত্রে একটি সমন্বিত পদ্ধতির অবলম্বন করা উচিত যাতে তাদের জনসংখ্যার উন্নয়নের জন্য পরিবেশ সুরক্ষা এবং উন্নতির প্রয়োজনের সাথে বিকাশ সামঞ্জস্য হয় তা নিশ্চিত করা যায় । ইউএনইপি

এই সম্মেলনের আগে মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেস জাতীয় পরিবেশ নীতি আইন পাস করেছিল, যা একটি প্রক্রিয়া তৈরি করেছিল যার মাধ্যমে সরকারী সংস্থাগুলিকে পরিবেশগত প্রভাব বিবরণী (ইআইএস) প্রস্তুত করে তাদের উন্নয়নের প্রস্তাবগুলির পরিবেশগত প্রভাব জনসম্মুখে প্রকাশ এবং ন্যায়সঙ্গত করার প্রয়োজন হয়েছিল। ইআইএস কাঠামোটি আরও উন্নত করা হয়েছিল বার্চেল এবং লিস্টোকিন (1975) দ্বারা এবং এই পদ্ধতিটি বিশ্বব্যাপী পরিবেশগত প্রভাব নিয়ন্ত্রণের বিষয়ে অবহিত করেছে (বিয়ার ১৯৭৭) এবং এর ফলে বেশ কয়েকটি অস্ট্রেলিয়ান রাজ্যের মধ্যে আইনটির বিকাশের ঘটেছে।

পরিবেশ পরিকল্পনায় গৃহীত সাম্প্রতিক পদক্ষেপ[সম্পাদনা]

নিউ সাউথ ওয়েলস[সম্পাদনা]

এনএসডব্লিউ-তে পরিবেশগত মূল্যায়ন এবং সুরক্ষা পরিকল্পনা আইনে অন্তর্ভুক্ত করার প্রথম প্রচেষ্টা ১৯৭৪ সালে একটি পরিকল্পনা ও পরিবেশ কমিশনের নিয়োগের মাধ্যমে বিদ্যমান নগর ভূমি-ব্যবহারের ব্যবস্থাটি পুনর্বিবেচনার মধ্য দিয়ে শুরু হয়েছিল। বিভিন্ন কারণে বিলম্বের পরে পরিবেশ পরিকল্পনা ও মূল্যায়ন আইন ১৯৭৯ (ইপিএন্ডএ আইন) ১৯৮০ সালের ১ সেপ্টেম্বর কার্যকর হয়। ইপিএন্ডএ আইনটি তিনটি সমন্বিত রাজ্য, আঞ্চলিক এবং স্থানীয় স্তরের তাত্পর্যপূর্ণ সিস্টেমকে অন্তর্ভুক্ত করেছে এবং পরিবেশগত (প্রাকৃতিক এবং অন্তর্নির্মিত) এবং প্রস্তাবিত উন্নয়ন বা ভূমি-ব্যবহারের পরিবর্তনের ফলে সম্প্রদায়ের প্রভাবগুলিকে বিবেচনায় নেওয়ার জন্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রয়োজনীয়তা অনুভব করে । ইপি অ্যান্ড এ আইনের মধ্যে বেশিরভাগের জন্য পরিবেশগত প্রভাবগুলির একটি বিবৃতি (এসইই) বা পরিবেশগত প্রভাবগুলির পর্যালোচনা দরকার(প্রাকৃতিক এবং মানব পরিবেশ উভয় ক্ষেত্রে পরিবেশের প্রভাবগুলির বিশদ বিবরণ প্রয়োজন), যা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের বিবেচনায় নেওয়া উচিত। উল্লেখযোগ্য প্রকল্পগুলির জন্য আরও বৃহত্তর জনসাধারণের যাচাই-বাছাই সহ আরও কার্যকর পরিবেশগত প্রভাব মূল্যায়ন প্রয়োজন ৷

এই বিকাশের সাথে একত্রে বিরোধগুলি সালিশ করার জন্য একটি সমান্তরাল আইনি ব্যবস্থা, ভূমি ও পরিবেশ আদালত প্রতিষ্ঠা করা হয়েছিল। সময়ের সাথে সাথে ইপিএন্ডএ আইন সংশোধন করা হয়েছে, সাধারণত সরকারকে, মন্ত্রীর মাধ্যমে কাজ করে, উন্নয়নের অনুমোদনের জন্য বিশেষত 'রাজ্য তাৎপর্য' এর বৃহত প্রকল্পগুলি সরবরাহ করতে হয়, তবে হুমকী প্রজাতির সংরক্ষণের মতো নির্দিষ্ট পরিবেশ আইন অন্তর্ভুক্ত করার জন্য আরও ক্ষমতা দেওয়া হয় আইন ১৯৯৫ এ (পার্ক ২০১০)।

ভিক্টোরিয়া[সম্পাদনা]

পরিবেশ প্রভাব আইন ১৯৭৮ হ'ল ভিক্টোরিয়ার প্রথম পরিবেশ পরিকল্পনা নিয়ন্ত্রণ আইন, এবং এটি পরিবেশগত প্রভাব বিবৃতি (ইইএস) এর মাধ্যমে উল্লেখযোগ্য উন্নয়নের পরিবেশগত প্রভাব মূল্যায়ন করেছিল। তবে ইইএস উপস্থাপনের নিয়মে কিছুটা অস্পষ্টতা থেকে যায় এবং শেষ পর্যন্ত পরিকল্পনামন্ত্রীর বিবেচনার ভিত্তিতে নির্ধারণ হয় (একলেস এবং ব্রায়ান্ট ২০০৭)। ভিক্টোরিয়া প্ল্যানিং প্রভিশনস (ভিপিপি) পরিকল্পনা ও পরিবেশ আইন ১৯৮৭ নামে একটি দেশব্যাপী পরিকল্পনা প্রক্রিয়া তৈরি করেছে, যার রাজ্যব্যাপী লক্ষ্যগুলির মধ্যে রয়েছে:

"প্রাকৃতিক এবং মনুষ্যনির্মিত সম্পদের সুরক্ষা এবং পরিবেশগত প্রক্রিয়া এবং জিনগত বৈচিত্র্য রক্ষণাবেক্ষণ" (পিএই আইন ১৯৮৭, এস ৪ (১))

এই লক্ষ্যগুলি অর্জনের জন্য, ভিপিপিতে গুরুত্বপূর্ণ পরিবেশগত মূল্যবোধ এবং সম্পদগুলির শনাক্তকরণ, যেমন 'জলবায়ু এবং ভূগর্ভস্থ জলের সুরক্ষা', 'উপকূলীয় অঞ্চল' এবং 'দেশীয় উদ্ভিদ ও প্রাণীজগুন সংরক্ষণ' এর মতো কয়েকটি ওভাররিচিং নীতি কাঠামো অন্তর্ভুক্ত রয়েছে। এই স্তরের নীচে, স্থানীয় পরিকল্পনা প্রকল্পগুলি জোন ডিজাইনিংয়ের মাধ্যমে ভূমি শনাক্ত করে এবং 'ওভারলেস' নামে পরিচিত অন্যান্য মানদণ্ড দ্বারা প্রভাবিত জমিও শনাক্ত করে। ওভারলেগুলিতে 'পরিবেশগত গুরুত্ব', 'উদ্ভিদ সুরক্ষা', 'ক্ষয় পরিচালন' এবং 'ওয়াইল্ডফায়ার ম্যানেজমেন্ট' এর মতো পরিবেশগত প্যারামিটার অন্তর্ভুক্ত রয়েছে তবে 'প্রতিবেশী প্রভাবক' এর মতো সামাজিক সমস্যাও রয়েছে। এর নীচে আবারও বিশেষ বিষয়ে বিভিন্ন বিধি রয়েছে যেমন নেটিভ উদ্ভিদচাষে ডিএসই ভিক্টোরিয়ার ক্ষেত্রগুলি নিয়ন্ত্রণ সম্পর্কিত বিশদ ক্ষেত্র

পরিবেশগত প্রভাব বিবেচনা সহ ভূমি ব্যবহার এবং পরিবহন ব্যবস্থা উন্নত করার লক্ষ্যে সাম্প্রতিক বছরগুলিতে ভিক্টোরিয়ান কাঠামোর সংস্কার ঘটেছে। ট্রান্সপোর্ট ইন্টিগ্রেশন অ্যাক্ট [১৫] ভিক্টোরিয়ার পরিবহন ব্যবস্থায় সিদ্ধান্তের উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে যদি পরিবহন ব্যবস্থা এবং লক্ষ্যগুলি এবং সিদ্ধান্ত গ্রহণের নীতিগুলির জন্য একটি দৃষ্টিভঙ্গি বিবেচনা করে মূল পরিকল্পনা সংস্থাগুলি চিহ্নিত করে। তদুপরি, মেজর ট্রান্সপোর্ট প্রজেক্টস ফ্যাসিলিটেশন অ্যাক্ট ২০০৯ [১৬] বড় রেল, সড়ক ও বন্দর প্রকল্পগুলির অনুমোদন ও বিতরণ উন্নয়নের জন্য একটি প্রকল্প প্রতিষ্ঠা করেছে।

দক্ষিণ অস্ট্রেলিয়া[সম্পাদনা]

দক্ষিণ অস্ট্রেলিয়ায় পরিকল্পনা উন্নয়ন আইন ১৯৯৩ এর মধ্যে সমন্বিত হয় ৷এই আইনের আওতায় সর্বাধিক নগর ও ভূমি-ব্যবহার পরিকল্পনার অনুমোদিত বিকাশ স্থানীয় পরিকল্পনা পদ্ধতির বিরুদ্ধে মূল্যায়ন করা হয়। এক্ষেত্রে মন্ত্রীর অবশ্যই প্রস্তাবিত উন্নয়নকে 'মেজর ডেভলপমেন্ট' বা 'মেজর প্রজেক্ট' ঘোষণা করতে হবে যার জন্য পরিবেশগত মূল্যায়ন জনগণের পরামর্শের বৃহত্তর গভীরতার সাথে সম্পর্কিত হতে হবে, বিশেষজ্ঞদের একটি স্বাধীন উন্নয়ন মূল্যায়ন কমিশনের মাধ্যমে। জটিল প্রস্তাবগুলির জন্য সাধারণত একটি ইআইস প্রয়োজন। পরিকল্পনা এসএ

কুইন্সল্যান্ড[সম্পাদনা]

ইন্টিগ্রেটেড প্ল্যানিং অ্যাক্ট ১৯৯৭ [১৭] স্থানীয় সরকারের বেশিরভাগ পরিকল্পনা নিয়ন্ত্রণের দায়িত্বপ্রাপ্ত, তবে কোনও রাজ্য সমন্বয়কারী জেনারেল দ্বারা 'গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি' মূল্যায়ন করার প্রয়োজন এবং সাধারণত পরিবেশগত প্রভাব সংক্রান্ত বিবৃতি (ইআইএস) প্রয়োজন। [১৮]

এটি স্থায়ী পরিকল্পনা আইন ২০০৯ [১৯] দ্বারা প্রতিস্থাপন করা হয়েছে যা ১৮ ডিসেম্বর ২০০৯ সালে কার্যকর হয়েছিল। এই আইনটির লক্ষ্য 'প্রবাহিত প্রক্রিয়াগুলির মাধ্যমে টেকসই পরিবেশগত ফলাফলের উন্নতি করা', এবং স্টেটওয়াইড, আঞ্চলিক এবং স্থানীয় পরিকল্পনার শ্রেণিবিন্যাসকে অন্তর্ভুক্ত করা, যা ভিক্টোরিয়ার ভিপিপির মডেল অনুসরণ করে। সমন্বয়কারী জেনারেল এখনও প্রকল্পগুলিকে 'উল্লেখযোগ্য প্রকল্প' হিসাবে ঘোষণা করতে পারেন যা পরে রাজ্য উন্নয়ন ও গণপূর্ত সংস্থা আইন ১৯৭১ এর অধীনে মূল্যায়ন প্রয়োজন। [২০]

মূল মাইলফলক এবং সিদ্ধান্ত[সম্পাদনা]

Year Milestone Relevance
1973 Growth Centres (Financial Assistance) Act 1973* This act enabled the establishment of entities within Australian States to manage the release of land and undertake planning, urban development and infrastructure development in an orderly manner.
1974 Urban & Regional Development (Financial Assistance) Act 1974* Established to provide financial assistance to states for the purpose of urban and regional development.
1975 Great Barrier Reef Marine Park Act 1975* The main object of this Act is to provide for the long term protection and conservation of the environment, biodiversity and heritage values of the Great Barrier Reef Region.
1978 The Environment Protection (Alligator Rivers Region) Act 1978* This is the primary legislation under which the division of The Supervising Scientist monitors, advises on, and manages environmental protection related activities in relation to uranium extraction and processing in Australia.
1979 Environmental Planning and Assessment Act 1979** NSW environment planning and assessment legislation which recognised the importance of a comprehensive interpretation of the environment in relation to development planning.
1983 Commonwealth blocks the construction of the Franklin river Dam in Tasmania. In 1982 Tasmanians elected a Liberal Government for the first time ever. The Premier, Robin Gray, had campaigned on building the Franklin Dam. In 1983, the then Labor Prime Minister, Bob Hawke, took the Tasmanian Government to the High Court. It decided by just one vote to allow the Federal Government to stop Tasmania building the dam.
1991 Madrid Protocol is created in recognition of Antarctica as the last great wilderness on earth. In recognition of Antarctica as the last great wilderness on earth the Madrid Protocol was created under the Antarctic Treaty System in 1991 to make certain mutually agreed resolutions on the environment legally binding upon member nations.
1993 Native Title Act 1993* This Act recognises the occupation of Australia by indigenous peoples prior to European settlement.
1994 National Environment Protection Council Act 1994* The Commonwealth, the States, the Australian Capital Territory, the Northern Territory and the Australian Local Government Association have entered into an Agreement known as the Intergovernmental Agreement on the Environment setting out certain responsibilities of each party in relation to the environment.
1995 Local Government (Financial Assistance) Act 1995* Established to provide financial assistance to local government.
1995 Publication of Australian Model Code for Residential Development (AMCORD) 1995 by the Australian Government. A comprehensive model code developed for the purpose of providing model guidelines for residential development controls.
1997 Protection of the Environment (Operations) Act 1997** A significant environmental protection legislation introduced by the State of NSW, under which a polluter with the highest likelihood maybe retrospectively held liable for damages.
1998 Formation of Development Assessment Forum (DAF) The Development Assessment Forum (DAF) was formed in 1998 to recommend ways to streamline development assessment and cut red tape - without sacrificing the quality of the decision making. The Forum's membership includes the three spheres of government - the Commonwealth, State/Territory and Local Government; the development industry; and related professional associations.
1999 Environment Protection and Biodiversity Conservation Act 1999* Environment Protection and Biodiversity Conservation Act 1999. The EPBC Act is the Australian Governments central piece of environmental legislation. It provides a legal framework to protect and manage nationally and internationally important flora, fauna, ecological communities and heritage places defined in the Act as matters of national environmental significance. The Minister for Environment Protection, Heritage and the Arts is required, under the Environment Protection and Biodiversity Conservation Act 1999, to table a report in Parliament every five years on the State of the Environment (SOE).
2000 Renewable Energy (Electricity) Act 2000* This Act was established to:
(a) to encourage the additional generation of electricity from renewable sources; and
(b) to reduce emissions of greenhouse gases in the electricity sector; and
(c) to ensure that renewable energy sources are ecologically sustainable.
2001 The Environment Protection and Heritage Council of Australia and New Zealand was established in June 2001 by the Council of Australian Governments (COAG). The Environment Protection and Heritage Council (EPHC) addresses broad national policy issues relating to environmental protection, particularly in regard to air, water, and waste matters. The EPHC also addresses natural, Indigenous and historic heritage issues. The EPHC incorporates the National Environment Protection Council (NEPC). The NEPC is a statutory body under the NEPC Acts of the Commonwealth, the states and the territories. The NEPC meets simultaneously with the EPHC. The NEPC Service Corporation provides support and assistance to both EPHC and NEPC.
2002 New South Wales State Environmental Planning Policy 65** - Quality of Residential Flat Development released in 2002. This act was introduced to ensure the maintenance if design quality in residential flat buildings and thereby improve the quality of urban high density living.
2004 New South Wales State Environmental Planning Policy** - Building Sustainability Index (BASIX) 2004 is released. This act was introduced to ensure adherence to minimum levels of sustainable design in residential development in the areas of water use, thermal comfort and energy use.
2005 AusLink (National Land Transport) Act 2005* The object of this Act is to assist national and regional economic and social development by the provision of Commonwealth funding aimed at improving the performance of land transport infrastructure.
2005 Water Efficiency Labelling and Standards Act 2005* Under this act the Water Efficiency Labelling and standards (WELS) scheme was implemented to improve water use efficiency nationally for a variety of devices. The Australian Government administers the scheme in cooperation with state and territory governments, which have complementary legislation to ensure national coverage.
2007 Water Act 2007* For more than a century our greatest system of rivers and aquifers, the Murray-Darling Basin, was managed between five states and territories, each of which has had competing interests. The Water Act provides the capacity to meet the future challenges facing water management in the Murray-Darling Basin, one of the nations great assets.
2007 The National Greenhouse and Energy Reporting Act 2007* This Act was passed in September 2007 establishing a mandatory corporate reporting system for greenhouse gas emissions, energy consumption and production.
2007 Tamar Valley pulp mill development approved in 2007. The Federal Environment Minister Malcolm Turnbull in 2007 approved the controversial plan for a pulp mill in Tasmania's Tamar Valley, with 48 conditions. The nature of conditions imposed provides the commonwealth the power to exert influence on development based on environmental outcomes.
2008 The Murray–Darling Basin Authority (MDBA) is established. The Murray–Darling Basin Authority's principal aim is to manage the Basin's water resources in the national interest. The establishment of the MDBA means that, for the first time, a single agency is now responsible for planning integrated management of the water resources of the Murray–Darling Basin.
2008 Formation of Infrastructure Australia. Infrastructure Australia 2008. Infrastructure Australia has the primary function of providing advice to the Minister, Commonwealth, State, Territory and local governments, investors in infrastructure and owners of infrastructure on matters relating to infrastructure, including in relation to the following:
(a) Australia's current and future needs and priorities relating to nationally significant infrastructure;
(b) policy, pricing and regulatory issues that may impact on the utilisation of infrastructure;
(c) impediments to the efficient utilisation of national infrastructure networks;
(d) options and reforms, including regulatory reforms, to make the utilisation of national infrastructure networks more efficient;
(e) the needs of users of infrastructure;
(f) mechanisms for financing investment in infrastructure.
2009 Carbon Pollution Reduction Scheme (CPRS) fails to pass through Australian Parliament. The pricing of Carbon via an emissions trading scheme was acknowledged as a necessity by both major political parties of Australia prior to 2007general election. However the proposed legislation in relation to an emissions trading scheme proved to be unpopular among some sections of the political realm.
2009 Renewable Energy (Electricity) Amendment Act 2009* In August 2009, the Government implemented the Renewable Energy Target (RET) Scheme, which is designed to deliver on the Government's commitment to ensure that 20 per cent of Australia's electricity supply will come from renewable sources by 2020.
2010 Transport Integration Act In July 2010, the Victorian Government commenced a scheme to reform land use and transport activity across the state. The Act promotes strong policy, planning and operational connections between planning and transport decisions and has a sustainability theme which includes emphasis on environmental outcomes.

ইউরোপ[সম্পাদনা]

গত এক দশকে ইউরোপীয় ইউনিয়ন বায়ু, মাটি এবং জলের দূষণের মতো বিষাক্ত ও বিপজ্জনক পদার্থের জন্য নিয়মনীতি সম্পর্কিত আরও কঠোর আইন নিয়ে পরিবেশ সংরক্ষণের দিকে বেশি মনোযোগ দিয়েছে। বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্গত ১৮% এরও বেশি অঞ্চলকে প্রকৃতির সুরক্ষিত অঞ্চল হিসাবে চিহ্নিত করা হয়েছে। [২১] আজ অবধি, ইউরোপীয় ইউনিয়নের পরিবেশ নীতিটি ৭ম পরিবেশগত কর্ম কর্মসূচি দ্বারা নির্ধারিত হয়েছে এবং ২০২০-এর মধ্যে অনুসরণ করা হবে বলে আশা করা হচ্ছে। তবে ইইউ এর লক্ষ্য আরও বিস্তৃত হয়েছে এবং ২০৫০ সালের মধ্যে আশা করে যে একটি "উদ্ভাবনী, বিজ্ঞপ্তি অর্থনীতি প্রতিষ্ঠা হবে যেখানে কোনও কিছুই নষ্ট হয় না এবং যেখানে প্রাকৃতিক সম্পদ টেকসইভাবে পরিচালিত হয়, এবং আমাদের সমাজের স্থিতিশীলতা বাড়ানোর উপায়গুলিতে জীববৈচিত্র্য সুরক্ষা, মূল্যায়ন এবং পুনরুদ্ধার করা হয়।" [২২]

এই দৃষ্টিভঙ্গি অর্জনে সহায়তা করার জন্য ইইউর তিনটি মূল লক্ষ্য রয়েছে: প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ, দক্ষতার সাথে, পরিবেশগতভাবে টেকসই অর্থনীতিতে রূপান্তর এবং নাগরিকদের স্বাস্থ্যের সুরক্ষা। [২২]

পেশাগত যোগ্যতা[সম্পাদনা]

পরিবেশগত পরিকল্পনার যোগ্যতা বিশ্বজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃক বিভিন্ন আকারে দেওয়া হয়।

স্নাতক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বারা প্রদত্ত যোগ্যতার কয়েকটি নিম্নরূপ:

আরো দেখুন[সম্পাদনা]

শহর
  • কুরিটিবা - একটি ব্রাজিলিয়ান শহর তার উদ্ভাবনী সর্বজনীন ট্রানজিট সিস্টেম এবং পরিবেশগত পরিকল্পনার জন্য খ্যাতিমান।
  • নিউ ইয়র্ক সিটি - জনসংখ্যার ঘনত্ব এবং গণপরিবহন ব্যবহারের কারণে অনেককে জনসংখ্যা দশ লক্ষেরও বেশি জনসংখ্যার সবচেয়ে টেকসই মার্কিন শহর হিসাবে বিবেচনা করে
  • রেইকাজাভেক - আইসল্যান্ডের রাজধানী ভূ-তাপীয় শক্তি ব্যবহারের জন্য পরিচিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. Beathley, Timothy (১৯৯৫)। "Planning and Sustainability: The elements of a new paradigm"ডিওআই:10.1177/088541229500900405। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৬ 
  2. Environmental Science। NEW AGE INTERNATIONAL (P) LIMITED, PUBLISHERS। 
  3. p.160, Petts
  4. Quay, Ray (২০১০-০৯-২৯)। "Anticipatory Governance: A Tool for Climate Change Adaptation" (ইংরেজি ভাষায়): 496–511। আইএসএসএন 0194-4363ডিওআই:10.1080/01944363.2010.508428 
  5. Salkin, Patricia (২০১৪)। "Environmental Justice and Land-Use Planning" – JSTOR-এর মাধ্যমে। 
  6. United States. Environmental Protection Agency, issuing body.। Environmental justice: key resources for building a community of practice for local use planning.ওসিএলসি 921477466 
  7. Agyeman, Julian; Evans, Tom (নভেম্বর ২০০৩)। "Toward Just Sustainability in Urban Communities: Building Equity Rights with Sustainable Solutions" (ইংরেজি ভাষায়): 35–53। আইএসএসএন 0002-7162ডিওআই:10.1177/0002716203256565 
  8. Bassett, Ellen; Shandas, Vivek (২০১০-০৯-২৯)। "Innovation and Climate Action Planning: Perspectives From Municipal Plans" (ইংরেজি ভাষায়): 435–450। আইএসএসএন 0194-4363ডিওআই:10.1080/01944363.2010.509703 
  9. p.1, Environmental planning for communities
  10. Fowler, Luke (২০২০-০৭-০২)। "Best practices for implementing federal environmental policies: a principal-agent perspective" (ইংরেজি ভাষায়): 1453–1469। আইএসএসএন 0964-0568ডিওআই:10.1080/09640568.2019.1670627 
  11. Pushkar, Svetlana; Verbitsky, Oleg (ডিসেম্বর ২০১৮)। "Strategies for LEED certified projects: the building layer versus the service layer" (ইংরেজি ভাষায়): 1065–1072। আইএসএসএন 0315-1468ডিওআই:10.1139/cjce-2017-0497 
  12. Cidell, Julie (আগস্ট ২০০৯)। "A political ecology of the built environment: LEED certification for green buildings" (ইংরেজি ভাষায়): 621–633। আইএসএসএন 1354-9839ডিওআই:10.1080/13549830903089275 
  13. (p89, Conacher and Conacher 2000)
  14. Cited in Conacher & Conacher "Environmental Planning & Management In Australia". Updated from various websites(Sep 2010)
  15. "Transport Integration Act 2010" (PDF)। Victoria State Government। ১ সেপ্টেম্বর ২০১০। 
  16. Major Transport Projects Facilitation Act 2009
  17. Now repealed and available at http://www.legislation.qld.gov.au/Repealed/repealed_I.htm
  18. Per the State Development and Public Works Organisation Act 1971 available at http://www.legislation.qld.gov.au/LEGISLTN/CURRENT/S/StateDevA71.pdf
  19. Available at http://www.legislation.qld.gov.au/LEGISLTN/CURRENT/S/SustPlanA09.pdf
  20. See section 26 of that Act available at http://www.legislation.qld.gov.au/LEGISLTN/CURRENT/S/StateDevA71.pdf
  21. "Environment Action Programme to 2020 - Environment - European Commission"ec.europa.eu। সংগ্রহের তারিখ ২০১৫-১২-২১ 
  22. "Environment Action Programme to 2020" (PDF)Europa। European Commission। সংগ্রহের তারিখ ২১ ডিসেম্বর ২০১৫ 
  23. "Planning Program"yorku.ca। ১৭ সেপ্টেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২১ 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • বিয়ার এ ১৯৭৭-এর 'পরিবেশগত প্রভাব বিশ্লেষণ: একটি পর্যালোচনা নিবন্ধ' নগর পরিকল্পনা পর্যালোচনা 48 (4): 389
  • বার্চেল আরডাব্লু এবং লিস্টোকিন ডি 1975 পরিবেশগত হ্যান্ডবুক সেন্টার ফর আরবান পলিসি রিসার্চ, রুটগার্স, স্টেট ইউনিভার্সিটি, নিউ ব্রান্সউইক, এনজে
  • কনাচার এ এবং কনাচার জে।, অস্ট্রেলিয়ায় পরিবেশ পরিকল্পনা এবং পরিচালনা, অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস, 2000
  • ইকুলস ডি অ্যান্ড ব্রায়ান্ট টিএল। 2007, ভিক্টোরিয়া ফেডারেশন প্রেসে আনানডালে সংবিধিবদ্ধ পরিকল্পনা planning
  • সম্প্রদায়ের জন্য পরিবেশগত পরিকল্পনা: একটি ভৌগোলিক তথ্য সিস্টেম (জিআইএস), মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবেশ সংরক্ষণ সংস্থা, গবেষণা এবং উন্নয়ন অফিস, ডায়ান প্রকাশনা, সিনসিনাটি, ওহিও, 2000 ব্যবহার করে পরিবেশগত দৃষ্টিভঙ্গি প্রক্রিয়া সম্পর্কিত গাইড
  • পার্ক এইচ 2010 'এনএসডব্লিউ পরিকল্পনা কাঠামো: সংস্কারের ইতিহাস' ই-সংক্ষিপ্ত পিডিএফ
  • পোষা প্রাণী, জুডিথ, পরিবেশগত প্রভাব মূল্যায়নের হ্যান্ডবুক, খণ্ড 2, ব্ল্যাকওয়েল পাবলিশিং, 1999
  • Library of Congress Web Archives United Nation Environment Protection 1972 (২০১৫-০৩-১৪ তারিখে আর্কাইভকৃত)
অস্ট্রেলিয়া