সোডিয়াম এলুমিনেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সোডিয়াম এলুমিনেট
Sodium metaaluminate sample
নামসমূহ
অন্যান্য নাম
Sodium aluminium oxide,
Sodium metaaluminate
Aluminate, ((AlO2)1−), sodium
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
ইসিএইচএ ইনফোকার্ড ১০০.০১৩.৭২৮
ইসি-নম্বর
  • 215-100-1
ইউএনআইআই
  • InChI=1S/Al.Na.2O/q-1;+1;;
    চাবি: IYJYQHRNMMNLRH-UHFFFAOYSA-N
বৈশিষ্ট্য
NaAlO2
আণবিক ভর 81.97 g/mol
বর্ণ white powder (sometimes light-yellowish)
hygroscopic/ when dissolved in water a colloidal black solution is formed
গন্ধ odorless
ঘনত্ব 1.5 g/cm3
গলনাঙ্ক ১,৬৫০ °সে (৩,০০০ °ফা; ১,৯২০ K)
highly soluble
দ্রাব্যতা Insoluble in alcohol[১]
প্রতিসরাঙ্ক (nD) 1.566
গঠন
স্ফটিক গঠন orthorhombic
তাপ রসায়নবিদ্যা
তাপ ধারকত্ব, C 73.6 J/mol K
স্ট্যন্ডার্ড মোলার
এন্ট্রোফি
এস২৯৮
70.4 J/mol K
গঠনে প্রমান এনথ্যাল্পির পরিবর্তন ΔfHo২৯৮ -1133.2 kJ/mol
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
YesY যাচাই করুন (এটি কি YesY☒না ?)
তথ্যছক তথ্যসূত্র

সোডিয়াম অ্যালুমিনেট একটি অজৈব যৌগ। এই রাসায়নিকটি বহু শিল্প ও প্রযুক্তিতে অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইডের কার্যকর উৎস হিসাবে ব্যবহৃত হয়। বিশুদ্ধ সোডিয়াম অ্যালুমিনেট (অনার্দ্র) একটি সাদা কেলাসাকার কঠিন পদার্থ যার রাসায়নিক সংকেত অনেক ভাবে লেখা হয়। যেমন, NaAlO2, NaAl(OH)4 (আর্দ্র)[২], Na2O·Al2O3, or Na2Al2O4. বাণিজ্যিক সোডিয়াম অ্যালুমিনেট দ্রবণ অথবা কঠিন অবস্থায় পাওয়া যায়।

উৎপাদন[সম্পাদনা]

কাস্টিক সোডা দ্রবণে অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড দ্রবীভূত করে সোডিয়াম অ্যালুমিনেট উৎপাদন করা হয়। এক্ষেত্রে সোডিয়াম হাইড্রক্সাইডের শতকরা ২০ থেকে ২৫ ভাগ জলীয় ফুটন্ত দ্রবণে অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড দ্রবীভূত করা হয়। আরও গাঢ় সোডিয়াম হাইড্রক্সাইড ব্যবহার করলে থকথকে অর্দ্ধেক কঠিন পদার্থ পাওয়া যায়। এই প্রক্রিয়াটি বাষ্প দিয়ে উত্তপ্ত নিকেল বা স্টিলের পাত্রে করা উচিত এবং অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইডকে শতকরা ৫০ ভাগ জলীয় কস্টিক সোডা দিয়ে ততক্ষণ ফোটানো উচিত যতক্ষণ না পর্যন্ত মিশ্রণটির একটি থকথকে ভাব হয়। শেষে মিশ্রণটি একটি ট্যাঙ্কে ঢেলে ঠান্ডা করা হয়। উৎপন্ন কঠিন পদার্থটিতে প্রায় শতকরা ৭০ ভাগ সোডিয়াম অ্যালুমিনেট থাকে। একে ভেঙ্গে একটি ঘূর্ণয়মান চুল্লীতে ( rotary oven ) গরম করে এর মধ্য থাকা জল বের করে একে অনার্দ্র অবস্থায় আনা হয়।এই সোডিয়াম অ্যালুমিনেটে শতকরা ৯০ ভাগ সোডিয়াম অ্যালুমিনেট , এক ভাগ জল, এক ভাগ সোডিয়াম হাইড্রক্সাইড এবং বাকি অন্যান্য অশুদ্ধি থাকে।

অ্যালুমিনিয়াম ধাতু এবং ক্ষার এর বিক্রিয়া[সম্পাদনা]

অ্যালুমিনিয়াম উভধর্মী। তাই সোডিয়াম হাইড্রক্সাইডের সঙ্গে অ্যালুমিনিয়ামের বিক্রিয়া দ্বারাও সোডিয়াম অ্যালুমিনেট তৈরি করা যায়। এই বিক্রিয়াটিতে তীব্র তাপ উৎপন্ন হয়। সেই সঙ্গে দ্রুত হাইড্রোজেন গ্যাস বের হতে থাকে। বিক্রিয়াটিকে কখনও কখনও এই ভাবে লেখা হয়:

2Al + 2NaOH + 2H2O → 2NaAlO2 + 3H2

তবে এই দ্রবণে [Al(OH)4] আয়ন উৎপন্ন হয় অথবা [Al(H2O)2(OH)4] এই আয়নও থাকতে পারে।[৩]

ব্যবহার[সম্পাদনা]

জল পরিশোধনে এটি ঘোলা জলের ভাসমান পদার্থ জমাট বাঁধতে সাহায্য করে। এছাড়া জলের দ্রবীভূত সিলিকা এবং ফসফেটগুলি অপসারণের জন্যও ব্যবহৃত হয়।

প্রধানত তুষারপাতের সময় কংক্রিটের মিশ্রণের জমাট বাঁধাকে ত্বরান্বিত করার জন্য নির্মাণ প্রযুক্তিতে সোডিয়াম অ্যালুমিনেট ব্যবহার করা হয়।

সোডিয়াম অ্যালুমিনেট কাগজ শিল্পে, অগ্নিসহ ইট তৈরি করতে এবং অ্যালুমিনা উৎপাদনে কাজে লাগে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Merck Index. 10th ed. Rahway, New Jersey: Merck Co., Inc., 1983., p. 1229
  2. "Aluminium"chemguide.co.uk 
  3. Greenwood, N. N.; Earnshaw, A. (১৯৯৭)। Chemistry of the Elements (2nd সংস্করণ)। Butterworth-Heinemannআইএসবিএন 0080379419