সেরিটন ফার্নান্দেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেরিটন ফার্নান্দেস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সেরিটন বেনি ফার্নান্দেস
জন্ম (1992-10-26) ২৬ অক্টোবর ১৯৯২ (বয়স ৩১)
জন্ম স্থান গোয়া, ভারত
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
গোয়া
জার্সি নম্বর ২০
যুব পর্যায়
ডেম্পো
২০১৪ লক্ষ্মী প্রসাদ
২০১৫ চার্চিল ব্রাদার্স
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৫–২০১৭ চার্চিল ব্রাদার্স ১৩ (০)
২০১৫–২০১৬স্পোর্টিং গোয়া (ধার) (০)
২০১৭– গোয়া ৭৮ (০)
জাতীয় দল
২০২১– ভারত (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৩:৩৭, ৩ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:৪৬, ২৩ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সেরিটন বেনি ফার্নান্দেস (ইংরেজি: Seriton Fernandes; জন্ম: ২৬ অক্টোবর ১৯৯২; সেরিটন ফার্নান্দেস নামে সুপরিচিত) হলেন একজন ভারতীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ভারতের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর ইন্ডিয়ান সুপার লিগের ক্লাব গোয়া এবং ভারত জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

ভারতীয় ফুটবল ক্লাব ডেম্পোর যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে সেরিটন ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে লক্ষ্মী প্রসাদ এবং চার্চিল ব্রাদার্সের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৫–১৬ মৌসুমে, চার্চিল ব্রাদার্সের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; মাঝে তিনি এক মৌসুমের জন্য স্পোর্টিং গোয়ার হয়ে ধারে খেলেছেন। চার্চিল ব্রাদার্সের হয়ে ২ মৌসুমে ১৩ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০১৭–১৮ মৌসুমে, তিনি চার্চিল ব্রাদার্স হতে ভারতীয় ক্লাব গোয়ায় যোগদান করেছেন।

সেরিটন ২০২১ সালে ভারতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ভারতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সেরিটন বেনি ফার্নান্দেস ১৯৯২ সালের ২৬শে অক্টোবর তারিখে ভারতের গোয়ায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০২১ সালের ২রা সেপ্টেম্বর তারিখে, ২৮ বছর, ১০ মাস ও ৭ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী সেরিটন নেপালের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ভারতের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৪৬তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় আকাশ মিশ্রের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচে তিনি ২০ নম্বর জার্সি পরিধান করে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি ভারত ১–১ গোলে ড্র করেছিল।[৪]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৩ অক্টোবর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ভারত ২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Nepal vs. India - 2 September 2021"Soccerway। ২ সেপ্টেম্বর ২০২১। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০২১ 
  2. "Nepal - India, Sep 2, 2021 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২ সেপ্টেম্বর ২০২১। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০২১ 
  3. "Nepal - India 1:1 (Friendlies 2021, September)"worldfootball.net। ২৭ নভেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০২১ 
  4. Strack-Zimmermann, Benjamin (২ সেপ্টেম্বর ২০২১)। "Nepal vs. India (1:1)"National Football Teams। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]