সুলতান আবদুল সামাদ মসজিদ

স্থানাঙ্ক: ২°৪৩′৫০″ উত্তর ১০১°৪৩′০৪″ পূর্ব / ২.৭৩০৬° উত্তর ১০১.৭১৭৭° পূর্ব / 2.7306; 101.7177
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুলতান আবদুল সামাদ মসজিদ
Masjid Sultan Abdul Samad (Masjid KLIA)
Sultan Abdul Samad Mosque.jpg
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম (শাফিঈ)
অবস্থান
অবস্থানসেপাং, সেলাঙ্গর, মালয়েশিয়া
স্থাপত্য
স্থপতিমালয়েশিয়া এয়ারপোর্ট হোল্ডিংস বেরহাদ
স্থাপত্য শৈলীমধ্য প্রাচ্যীয়
ইসলামিক
মালয়
নির্দিষ্টকরণ
গম্বুজসমূহ
মিনারসমূহ

সুলতান আবদুল সামাদ মসজিদ বা কেএলআইএ মসজিদ মালয়েশিয়ার সেলাঙ্গরের সেপাংয়ে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে (কেএলআইএ) কাছাকাছি অবস্থিত একটি মসজিদ।[১][২] এই মসজিদটির নামটি প্রথমে আনুষ্ঠানিকভাবে সেলাঙ্গরের আলমারহুম সুলতান স্যার আবদুল সামাদের নামে রাখা কেএলআইএ মসজিদ নামে রাখা হয়েছিল। এটি পর্যটকদের (যারা বিদেশ থেকে আগত এবং বিমানবন্দর থেকে প্রস্থান করে) জন্য আন্তর্জাতিক মসজিদ হিসাবেও ব্যবহৃত হয়। এটি সালাক টিঙ্গি এবং কেএলআইএ টাউন সেন্টারের মুসলমানদের দ্বারা ব্যবহৃত একটি মসজিদ।

ইতিহাস[সম্পাদনা]

এই মসজিদটি মালয়েশিয়া এয়ারপোর্ট হোল্ডিংস বেরহাদ নির্মাণ করেছিল এবং বর্তমানে কেএলআইএ এর পরিচালনা করছে। ১৯৯৭ সালে এই মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছিল এবং ১৯৯৯ সালে সম্পন্ন হয়েছে। ২০০০ সালের ১২ই আগস্ট তারিখে সেলাঙ্গরের তৎকালীন মুকুট রাজপুত্র ইদ্রিস শাহ (বর্তমানে সুলতান শরাফউদ্দিন ইদ্রিস শাহ) এই মসজিদটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন। এটির স্থাপত্যে মধ্য প্রাচ্যীয়, ইসলামিক এবং স্থানীয় মালয় শৈলীর প্রভাব লক্ষ্য করা যায়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Masjid Jamek Sultan Abdul Samad"lonelyplanet.com (ইংরেজি ভাষায়)। lonelyplanet। সংগ্রহের তারিখ ১০ মে ২০২০ 
  2. "Sultan Abdul Samad Building in Kuala Lumpur"kuala-lumpur.ws (ইংরেজি ভাষায়)। কুয়ালালামপুর। সংগ্রহের তারিখ ১০ মে ২০২০