আল-রহমান মসজিদ, কুয়ালালামপুর

স্থানাঙ্ক: ৩°০৭′০৬.৯″ উত্তর ১০১°৩৯′৪৫.৮″ পূর্ব / ৩.১১৮৫৮৩° উত্তর ১০১.৬৬২৭২২° পূর্ব / 3.118583; 101.662722
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল-রহমান মসজিদ
মসজিদ আল-রহমান
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানমালয় বিশ্ববিদ্যালয়,
কুয়ালালামপুর, মালয়েশিয়া
ভৌগোলিক স্থানাঙ্ক৩°০৭′০৬.৯″ উত্তর ১০১°৩৯′৪৫.৮″ পূর্ব / ৩.১১৮৫৮৩° উত্তর ১০১.৬৬২৭২২° পূর্ব / 3.118583; 101.662722
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীআধুনিক
মিনারসমূহ

আল-রহমান মসজিদ (মালয়: মসজিদ আল-রহমান) মালয়েশিয়ার কুয়ালালামপুরের একটি মসজিদ। মসজিদটি জালান পান্তাই বাহারুর মালয় বিশ্ববিদ্যালয়ে অবস্থিত এবং প্রথম মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তুনকু আবদুল রহমান পুত্রা আল-হাজ্জ্বের নামে নামকরণ করা হয়। বর্তমানে, মসজিদটি মালয় বিশ্ববিদ্যালয় এবং ফেডারেল টেরিটরি ইসলামিক অ্যাফেয়ার্স (জেডাব্লুআই) বিভাগের দ্বারা যৌথভাবে পরিচালিত হচ্ছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৬২ সালের নভেম্বরে মালয়েশিয়ার প্রথম প্রধানমন্ত্রী আলমারহুম তুনকু আবদুল রহমান পুত্রা আল-হাজ্জ্ব মসজিদটির ভিত্তি প্রস্তর স্থাপন করেন। মসজিদটি নির্মাণে এক বছর সময় লেগেছে এবং তৎকালীন প্রায় ৪০০,০০০ রিংগিত ব্যয় হয়েছিলো।

১৯৬৩ সালের ২৩ আগস্ট মালয়েশিয়ার তৃতীয় ইয়াং দি-পার্তুয়ান আগং, আলমারহুম তুয়ানকু সৈয়দ পুত্রা জামালুল্লাইল মসজিদটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

২০১০ সালে, মসজিদটিতে মাদকাসক্তদের চিকিৎসার জন্য প্রার্থনা করার সাথে সাথে একটি মেথাডোন প্রোগ্রাম শুরু করা হয়। স্বাস্থ্য মন্ত্রনালয়ের ফার্মাসিস্টরা এই মেথডোনগুলো সরবরাহ করে এবং মালয় বিশ্ববিদ্যালয়ের ডাক্তাররা রোগীদের তদারকি করেন। চিকিৎসার আধ্যাত্মিক দিকটি আবার আসক্তিগ্রস্ত হওয়া রোধে সহায়তা করে বলে মনে করা হয়।[১]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gooch, Liz (২৯ মার্চ ২০১২)। "Malaysian Mosque Is Also a Methadone Clinic"The New York Times