সুবাসনা দত্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সুবাসনা দত্ত (ইংরেজি: Subasana Dutta) আসামের জনপ্রিয় কণ্ঠশিলী । মুনিন বরুয়া পরিচালিত রং নামক অসমীয়া চলচ্চিত্রে জুবিন গার্গের সহিত কণ্ঠদান করে তিনি অসমীয়া চলচ্চিত্র জগতে প্রবেশ করেন । তিনি বিহু অ্যালবাম ও অসমীয়া চলচ্চিত্রে কণ্ঠদান করে আসামের শ্রোতাদের মন জয় করেছেন । অপ্সরা ও পখিলা নামক গানের অ্যালবামের জন্য আজও তিনি আসামের শ্রোতাদের অন্তরে বিরাজ করছেন । সাম্প্রতিক অসমীয়া চলচ্চিত্র কোয়রপুরর কোয়রে কণ্ঠদান করে তিনি যথেষ্ট সুনাম অর্জন করেছেন ।

জন্ম ও শিক্ষা[সম্পাদনা]

১৯৮৮ সালের ২৭ ফেব্রুয়ারি তারিখে আসামের ডিফুতে সুবাসনা দত্তের জন্ম হয় । তাঁর পিতার নাম দিলীপ কুমার দত্ত ও মাতার নাম রুনু বুড়াগোহায় ।[১] পিতা ডিফুতে চাকরি করতেন তাই শৈশব শিক্ষা সেখান থেকেই প্রাপ্ত করেন । গৃহে সঙ্গীতের সুন্দর পরিবেশ থাকার ফলে শৈশব থেকেই তিনি সঙ্গীতে চর্চারত ছিলেন । তাঁর পিতা সঙ্গীত খুব পছন্দ করেন ও তাঁর মা ভালো গান গায় ।তিনি শৈশব থেকেই পুরানা হিন্দি বিশেষকরে লতা মাঙ্গেশকরের গান শুনতেন ও গাওয়ার চেষ্টা করতেন । একটি সাক্ষাৎকারে বলেছেন যে সঙ্গীত জগতকে তিনি জীবিকা হিসেবে বেছে নিবেন বলে তাঁর মাতা-পিতা কোনোদিনো ভাবেন নাই । তিনি আরো বলেছেন যে শৈশবকাল থেকেই তিনি হিন্দি ও পাশ্চাত্য গান শোনার ফলে প্রথমদিকে তাঁর অসমীয়া গানের উচ্চারণ প্রায় হিন্দির মতই ছিল যার ফলে তিনি অনেকবার কথাও শুনেছেন ।

দুর্ঘটনা[সম্পাদনা]

বঙ্গাইগাঁও থেকে বিহু অনুষ্ঠান সমাপ্ত করে আসার সময় রঙ্গিয়ার উদিয়ানা নামক স্থানে গাড়ীর নিয়ন্ত্রণ হারানোর ফলে গাড়ীচালক, ম্যানেজার শেখর জ্যোতি বৈশ্য সহম সুবাসনা দত্ত গুরুতর ভাবে আঘাত প্রাপ্ত হয় [২]। চিকিৎসার জন্য তাঁকে গুয়াহাটির অ্যাক্সেল হস্পিতালে ভর্তি করানো হয় । অবশ্যে চিকিৎসার কিছুদিনের মধ্যে তিনি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেন ।

ইউটিউবে সুবাসনা দত্তের জনপ্রিয় গানের লিঙ্ক[সম্পাদনা]

আকাহে বতাহে

দিখৌ নৈ

কবিতা কেনেকৈ লিখে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://biographyinsider.com/subasana-dutta/
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৯ নভেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০১৯