সাহায্য:তথ্যসূত্রের সাথে পরিচয়/৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


যাচাইযোগ্যতা
তথ্যসূত্র কেন গুরুত্বপূর্ণ

ইনলাইন উদ্ধৃতি
কিভাবে যুক্ত করতে হবে

তথ্যসূত্র টুলবার
উদ্ধৃতির সহজ উপায়

নির্ভরযোগ্য সূত্র
কোন উৎস যথেষ্ঠ ভালো?

সারাংশ
কি শিখেছেন তার পর্যালোচনা


Question book-new.svg

এখন আপনি জানেন কিভাবে নিবন্ধে তথ্যসূত্র যুক্ত করতে হয়, কিন্তু উৎসগুলি নির্ভরযোগ্য হওয়া উচিত নয় কি? উইকিপিডিয়ার নিবন্ধে নির্ভরযোগ্য প্রকাশিত উৎসের প্রয়োজন হয় যাতে সেগুলো নিবন্ধে উপস্থাপিত তথ্য সরাসরি সমর্থন করতে পারে।

উইকিপিডিয়ায় উৎস শব্দের তিনটি অর্থ: কাজটি নিজেই (উদাহরনস্বরুপ, একটি নথি, নিবন্ধ, কাগজ, বা বই), কর্মটির প্রনেতা (উদাহরনস্বরুপ, লেখক), ও কর্মটির প্রকাশক (উদ্বাহরনস্বরুপ, ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস)। এই তিনটি নির্ভরযোগ্যতা প্রভাবিত করতে পারে।

সাধারন নিয়ম হলো, যত বেশি মানুষ ঘটনাটি পরীক্ষা, আইনি বিশ্লেষণ ও লেখাটি সূক্ষ্মভাবে বিশ্লেষণ করবে তথ্যটি আরো বেশি নির্ভরযোগ্য হবে। একাডেমিক ও পর্যবেক্ষিত প্রকাশনা সবচেয়ে নির্ভরযোগ্য উৎস হিসেবে গৃহীত। অন্যান্য নির্ভরযোগ উৎসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যবই, স্বীকৃত প্রকাশনার প্রকাশ, ম্যাগাজিন, জার্নাল ও প্রধান সংবাদপত্র ইত্যাদি। (সর্তক থাকুন কিছু কিছু সংস্থা ও সংবাদমাধ্যম তাদের নিজস্ব ব্লগ পরিচালনা করে থাকে সেগুলো সম্ভবত নির্ভরযোগ্য যদি তাদের প্রফেশনাল লেখক দ্বারা লিখত হয় কিন্তু পাঠকদের দ্বারা লিখিত পোস্ট উল্লেখযোগ্য হিসেবে ধরা হয় না।)

নিজ প্রকাশিত মিডিয়া, যেখানে লেখক ও প্রকাশক একই, যেমন, বই, প্যাটান্ট, নিউজলেটার, ব্যক্তিগত ওয়েবসাইট, ওপেন উইকি, ব্যক্তিগত ব্লগ বা টুইট উৎস হিসেবে গ্রহনযোগ্য নয়। যাইহোক যদি একজন লেখকের পূর্বের রেকর্ড তৃতীয় পক্ষ দ্বারা পরীক্ষীত থাকে তাহলে তাদের লেখা উৎস হিসেবে গ্রহন করা যেতে পারে তারপরও তৃতীয় পক্ষের উৎসের উপরই জোড় দেওয়া হয়।

এছাড়াও খেয়াল রাখবেন উৎসের কিছু অংশ হয়তবা নির্ভরযোগ্য কিন্তু সবটুকু নাও হতে পারে। সেক্ষেত্রে আপনি সবসময় সবচেয়ে রির্ভরযোগ্য উৎস যোগের চেষ্ঠা করবেন। জীবীত ব্যক্তির জীবনীর ক্ষেত্রে সবচেয়ে উল্লেখযোগ্য উৎস ব্যবহার করতে হয়। অন্যদিকে নিজ প্রকাশিত মিডির উৎস মাঝে মাঝে তাদের ব্যক্তিগত তথ্যরে জন্য ব্যবহার করা যেতে পারে।

এটি একটি সাধারন নীতিমালা কিন্তু নির্ভরযোগ্য উৎসের বিস্তারিতে এখানে কাভার করা সম্ভব নয়। আপনি আরো বেশি তথ্য জানতে পারবেন উইকিপিডিয়া:যাচাইযোগ্যতাউইকিপিডিয়া:নির্ভরযোগ্য উৎস পাতায়।