সাহায্য:সম্পাদনার সাথে পরিচয় (দৃশ্যমান সম্পাদনা)/১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সরঞ্জাম চালুকরণ
কীভাবে সম্পাদনা সুবিধা চালু করবেন

সরঞ্জাম সংক্রান্ত
সরঞ্জাম কী ও কেন

লিঙ্ক ও উইকিলিঙ্ক
পাতা সংযুক্ত করুন

পরিবর্তন প্রকাশ
আপনার কাজ প্রকাশ করুন

নতুন নিবন্ধ তৈরি
একদম শুরু থেকে নিবন্ধ তৈরি

নিবন্ধ হালনাগাদ
বিদ্যমান নিবন্ধ উন্নত করুন

সারাংশ
এক নজরে যা শিখেছেন



মোবাইল ডিভাইসে সম্পাদনার ক্ষেত্রে একটি টীকা: অধিকাংশ উইকিপিডিয়ানেরা কম্পিউটার দিয়ে সম্পাদনা করতে পছন্দ করেন, কারণ সেখানে সম্পাদনার কাঠামোটি তুলনামূলকভাবে সহজ উপায়ে কাজ করে। আপনি একটি মোবাইল দিয়েও সম্পাদনা করতে পারবেন। আরো তথ্যের জন্য দেখুন এই পাতা

দৃশ্যমান সম্পাদনা সরঞ্জামবক্সের স্ক্রিনশট


দৃশ্যমান সম্পাদনা হলো উইকিপিডিয়া সম্পাদনা করার জন্য আপনি যা দেখছেন তাই হচ্ছে-ধাঁচের একটি সম্পাদনার কাঠামো। এটা শেখা খুব সহজ। এটি উৎস সম্পাদকের একটি বিকল্প এবং প্রাথমিকভাবে সম্পাদনার কাঠামো যা একটি সাধারণ টেক্সট ফাইলের মত কাজ করে। এটি আপনাকে সরাসরি উইকি মার্কআপ টেক্সট (উইকিটেক্সট) সম্পাদনা করতে দেয়। যদিও দৃশ্যমান সম্পাদনা ব্যবহার করা সহজ, উৎস সম্পাদক কিছু কাজের জন্য আরো কার্যকর হতে পারে।


সম্পাদনা বাটনে ক্লিক করতে দ্বিধা বোধ করবেন না! (১:০৬ মিনিট)

এই টিউটোরিয়াল দৃশ্যমান সম্পাদনা ব্যবহারের মৌলিক ব্যাপারগুলোর সাথে পরিচয় করিয়ে দেয়। সম্পূর্ণ নির্দেশাবলী ভিজুয়াল এডিটর ব্যবহারকারী নির্দেশিকায় পাওয়া যাবে। আপনি আমার পছন্দে সম্পাদক ট্যাব থেকে "দৃশ্যমান সম্পাদনা বেটা থাকাকালীন অবস্থায় সাময়িকভাবে এটি নিষ্ক্রিয় করুন" স্থানের টিকচিহ্নটি সরানোর মাধ্যমে দৃশ্যমান সম্পাদনা সক্রিয় করতে পারেন।

দৃশ্যমান সম্পাদনা এখনো উন্নয়নের পথে আছে। তাই এতে কিছু সীমাবদ্ধতা এবং বাগ আছে। তবে সবচেয়ে লক্ষণীয়, এটি উৎস সম্পাদক লোড করার চেয়ে ধীরগতিসম্পন্ন, এবং নিবন্ধ পাতার জন্য পাওয়া গেলেও আলাপ পাতার ক্ষেত্রে প্রযোজ্য নয়। আপনি যদি এটি নিয়ে কোনো সমস্যা দেখতে পান, তবে আপনি প্রতিক্রিয়া প্রতিক্রিয়া পাতায় মন্তব্য এবং পরামর্শ রেখে যেতে পারেন।


VisualEditor edit tab-bn.png

দৃশ্যমান সম্পাদনা খোলা

দৃশ্যমান সম্পাদনা চালু করার পরে, আপনি পাতার শীর্ষে "সম্পাদনা" ক্লিক করে পাতাটি সম্পাদনা করতে পারবেন। (একটি দীর্ঘ পাতা লোড হ্তে কয়েক সেকেন্ড লাগতে পারে।)

আপনি প্রতিটি অনুচ্ছেদের শুরুতে "সম্পাদনা" ক্লিক করেও দৃশ্যমান সম্পাদনা খুলতে পারবেন।