সাহায্য:তথ্যসূত্রের সাথে পরিচয় (উইকি মার্কআপ)/৩

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


যাচাইযোগ্যতা
তথ্যসূত্র কেন গুরুত্বপূর্ণ

একরেখায় উদ্ধৃতি
কিভাবে যুক্ত করতে হবে

তথ্যসূত্র সরঞ্জামদণ্ড
উদ্ধৃতির সহজ উপায়

নির্ভরযোগ্য সূত্র
কোন উৎস যথেষ্ঠ ভালো?

সারাংশ
কি শিখেছেন তার পর্যালোচনা



উইকিসম্পাদক-তথ্যসূত্রের সরঞ্জামদণ্ড মেনু.png
এই ভিডিওটিতে ইংরেজি উইকিপিডিয়ার তথ্যসূত্র যোগের নিয়ম দেখানো হয়েছে।

হাতদ্বারা তথ্যসূত্র যুক্ত করা অনেক ধীরগতিসম্পন্ন ও অনেক ঝামেলাকর একটি ব্যাপার। ভাগ্যবশত, উইকিপিডিয়া সম্পাদনা বক্সের সাথে উদ্ধৃতি নামে একটি অপশন রয়েছে, যা এই প্রক্রিয়াকে অনেক সহজ করে দেবে।


এটি সচল করতে সম্পাদনা বক্সের উপর থাকা MediaWiki Vector skin action arrow.png উদ্ধৃতি আইকনে ক্লিক করুন। এতে আরেকটি দ্বণ্ড আসবে। সেখানে "টেমপ্লেট" নামক ড্রপডাউন মেনু থেকে আপনার তথ্যসূত্রের জন্য উপযুক্ত টেমপ্লেট নির্বাচন করুন। যেমন,


  • {{ওয়েব উদ্ধৃতি}} সাধারন ওয়েবসাইট তথ্যসূত্র হিসেবে ব্যবহারের জন্য
  • {{সংবাদ উদ্ধৃতি}} সংবাদপত্র ও সংবাদপত্রের ওয়েবসাইট সূত্র হিসেবে ব্যবহারের জন্য
  • {{বই উদ্ধৃতি}} বই তথ্যসূত্র হিসেবে ব্যবহারের জন্য
  • {{সাময়িকী উদ্ধৃতি}} ম্যাগাজিন, একাডেমিক সাময়িকী ও বিভিন্ন নথি তথ্যসূত্র হিসেবে ব্যবহারের জন্য


নির্বাচন করার পর একটি টেমপ্লেট উইন্ডো আসবে, সেখানে আপনি উৎস সম্পর্কে যতটা সম্ভব তথ্য পূরণ করুন এবং "তথ্যসূত্রের নাম" ঘরে এটির জন্য একটি স্বতন্ত্র নাম দিন। তারপর "সন্নিবেশ করুন" বোতামটি ক্লিক করুন, যা সম্পাদনা উইন্ডোতে প্রয়োজনীয় উইকিলেখা যুক্ত করবে। সম্পাদনা সংরক্ষণের পর তথ্যসূত্রটি কীরূপ দেখাবে তা আপনি "প্রাকদর্শন" করে আগেই দেখে নিতে পারেন।


কিছু ঘর (যেমন একটি ওয়েব ঠিকানা যা ইউআরএল হিসেবেও পরিচিত)-এর পাশে একটি System-search.svg আইকন দেখতে পাবেন। এই ঘরটি পূরণ করার পর, আপনি বাকী ঘরগুলি স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে আইকনটিতে ক্লিক করতে পারেন। এটি সর্বদা সঠিকভাবে কাজ নাও করতে পারে, তাই দুইবার দেখে নিতে ভুলবেন না।


মাঝেমধ্যে, একাধিক তথ্যে সূত্র দেয়ার জন্য আপনি একই তথ্যসূত্রটি একাধিকবার ব্যবহার করতে চাইতে পারেন। এমন ক্ষেত্রে, আপনি নামাঙ্কিত তথ্যসূত্র  Nuvola clipboard lined.svg আইকনে ক্লিক করতে পারেন ও পূর্বে যোগ করা সূত্রটি পুনঃব্যবহার করতে পারেন।