সার্বজনীন ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সার্বজনীন ইতিহাসের প্রধান বিষয় - বিশ্বের বিভিন্ন জাতি ও সংস্কৃতির সাদৃশ্য ও বৈচিত্র্য সমষ্টিগতভাবে উপস্থাপন।

সার্বজনীন ইতিহাস হলো সমগ্র মানবজাতির একটি সামগ্রিক, সুসংগত একক হিসাবে ইতিহাস উপস্থাপনের লক্ষ্যে কৃত একটি কর্ম।[১] সার্বজনীন কালানুক্রমিক বিবরণ বা বিশ্ব কালানুক্রমিক বিবরণ সাধারণত অতীত সম্পর্কে লিখিত তথ্যের শুরু থেকে বর্তমান পর্যন্ত ইতিহাসের সন্ধান করে।[২] অতএব, এই ধরনের শ্রেণীবদ্ধ যেকোনো কাজ সর্বকাল ও জাতির ঘটনাগুলোকে যতদূর সম্ভব বৈজ্ঞানিকভাবে গ্রহণ করার চেষ্টা করে।[৩]

পাশ্চাত্য ঐতিহ্যে সার্বজনীন ইতিহাস সাধারণত তিনটি ভাগে বিভক্ত, যথাক্রমে প্রাচীন, মধ্যযুগীয়আধুনিক কাল[৪] প্রাচীন ও মধ্যযুগের বিভাজন আরবি ও এশীয় ইতিহাসগ্রন্থে কম তীক্ষ্ণ বা অনুপস্থিত। সার্বজনীন ইতিহাসের একটি সংক্ষিপ্ত দৃষ্টিভঙ্গি অক্ষীয় যুগকে পাশ্চাত্য ঐতিহ্যের "শাস্ত্রীয় প্রাচীনত্ব"-এর সাথে সঙ্গতিপূর্ণ পার্থক্য করতে কার্ল ইয়াস্পার্স থেকে শুরু করে[৫] কিছু পণ্ডিতকে নেতৃত্ব দিয়েছিল।[৬] ইয়াস্পার্স আরও একটি সার্বজনীন পর্যায়ক্রম-প্রাগৈতিহাসিক, ইতিহাস এবং গ্রহের ইতিহাসের প্রস্তাব করেছিলেন। পূর্ববর্তী সমস্ত পৃথক সময়কাল দ্বিতীয় সময়ের (ইতিহাস) অন্তর্গত যা দুটি দীর্ঘ সময়ের মধ্যে একটি অপেক্ষাকৃত সংক্ষিপ্ত ক্ষণস্থায়ী পর্যায়।

ইতিহাস লিখন[সম্পাদনা]

সার্বজনীন ইতিহাস একযোগে চেয়ে কিছু বেশি ও কিছু কম যা আমরা অভ্যস্ত, এটি একটি ভিন্ন চেতনায় যোগাযোগ করা উচিত এবং একটি ভিন্ন পদ্ধতিতে মোকাবেলা করা উচিত।

— এইচ. জি. ওয়েল্‌স, আউটলাইন অফ হিস্টোরি

১৯শ শতাব্দীতে ইতিহাস লিখনের শিকড়গুলো এই ধারণার সাথে আবদ্ধ যে প্রাথমিক উৎসগুলোর সঙ্গে একটি শক্তিশালী সংযোগের দ্বারা লিখিত ইতিহাস "বৃহৎ ছবি", অর্থাৎ একটি সাধারণ, সর্বজনীন ইতিহাস, এর সঙ্গে একীভূত হতে পারে। উদাহরণস্বরূপ, ১৯শ শতাব্দীর সম্ভবত প্রাক-প্রখ্যাত ইতিহাসবিদ লেওপল্ড ফন রাঙ্কে তাঁর কর্মজীবনের শেষের দিকে একটি সার্বজনীন ইতিহাস লিখনের চেষ্টা করেছিলেন এবং প্রতিষ্ঠা করেন রাঙ্কীয় ঐতিহাসিক প্রত্যক্ষবাদ,[৭] যেটি ইতিহাস লিখনের একটি ধ্রুপদী ধারা যা এখন উত্তর-আধুনিকতার বিরুদ্ধে দাঁড়িয়েছে। বিশ্ব ইতিহাসবিদ অসভাল্ট স্পেংলাআর্নল্ড জোসেফ টয়েনবির কর্ম প্রাথমিক উৎসভিত্তিক ইতিহাস এবং সার্বজনীন ইতিহাসকে একীভূত করার প্রচেষ্টার উদাহরণ। স্পেংলার কর্ম আরও সাধারণ; টয়েনবি একটি তত্ত্ব তৈরি করেছিলেন যা "সভ্যতা" অধ্যয়নকে উৎসভিত্তিক ইতিহাস লিখন ও সার্বজনীন ইতিহাস লিখনের একীকরণের সাথে এগিয়ে যেতে দেয়।[৮] উভয় লেখকই ইতিহাসের সাধারণ উপস্থাপনায় লক্ষ্যবিদ্যার তত্ত্বগুলোকে অন্তর্ভুক্ত করার চেষ্টা করেছিলেন। টয়েনবিকে একটি একক বিশ্ব রাষ্ট্রের উত্থানে সার্বজনীন ইতিহাসের তেলোস (লক্ষ্য) হিসাবে পাওয়া যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Lamprecht, Karl (১৯০৫)। What is history? Five lectures on the modern science of history। E. A. Andrews (trans.), William Edward Dodd (trans.)। New York: Macmillan Co.। পৃষ্ঠা 181–227। ওসিএলসি 1169422 
    Carl Ploetz. 1883. Epitome of ancient, mediaeval and modern history. Introduction, pages ix–xii.
    Jacques Bénigne Bossuet, James Elphinston. An universal history: from the beginning of the world, to the Empire of Charlemagne. R. Moore, 1810. page 1-6 (introduction)
  2. History begins at the point where monuments become intelligible and documentary evidence of a trustworthy character is fortheoming but from this point onwards the domain is boundless for Universal History as understood. (Universal history: the oldest historical group of nations and the Greeks by Leopold von Ranke. Preface, pg. x)
  3. Leopold von Ranke. Universal history: the oldest historical group of nations and the Greeks. Scribner, 1884. An epitome of universal history by A. Harding. Page 1.
  4. H. M. Cottinger. Elements of universal history for higher institutes in republics and for self-instruction. Charles H. Whiting, 1884. pg. 1[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]+.
  5. The Origin and Goal of History, (London: Yale University Press, 1949).
  6. Samuel N. Eisenstadt, Axial Age Civilizations, (New York: New York State University Press, 1986).
  7. Zubin Meer (ed.), Individualism: The Cultural Logic of Modernity, Lexington Books, 2011, p. 4.
  8. Donald A. Yerxa. Recent Themes in World History and the History of the West: Historians in Conversation. Univ of South Carolina Press, 2009. Page 1+