সামাগুড়ি

স্থানাঙ্ক: ২৬°২৫′২৫.৪″ উত্তর ৯২°৫১′৩৯.৭″ পূর্ব / ২৬.৪২৩৭২২° উত্তর ৯২.৮৬১০২৮° পূর্ব / 26.423722; 92.861028
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সামাগুরি থেকে পুনর্নির্দেশিত)
সামাগুড়ি বিল
পক্ষী তীর্থ (পাখির তীর্থস্থান)
সামাগুড়ি হ্রদের উপর রোপওয়ে
রোপওয়ে সামাগুড়ি বিলে
Location of the lake within Assam
Location of the lake within Assam
সামাগুড়ি বিল
Location of the lake within Assam
Location of the lake within Assam
সামাগুড়ি বিল
অবস্থানসামাগুড়ি, নগাঁও-এর কাছাকাছি, নগাঁও জেলা, আসাম, ভারত
স্থানাঙ্ক২৬°২৫′২৫.৪″ উত্তর ৯২°৫১′৩৯.৭″ পূর্ব / ২৬.৪২৩৭২২° উত্তর ৯২.৮৬১০২৮° পূর্ব / 26.423722; 92.861028
স্থানীয় নামচামগুরি বিল (অসমীয়া)


সামাগুড়ি হল ভারতের আসাম রাজ্যের নগাঁও জেলায় অবস্থিত একটি ছোট শহর। শহরটি কোলং নদীর তীরে অবস্থিত, যা শক্তিশালী ব্রহ্মপুত্র নদীর একটি উপনদী। সামাগুরি তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত এবং আসামের একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য।

ইতিহাস[সম্পাদনা]

সামাগুড়ির আহোম রাজবংশের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে, যেটি 600 বছরেরও বেশি সময় ধরে আসাম শাসন করেছিল। শহরটি আহোম রাজ্যের একটি অংশ ছিল এবং রাজ্যের রাজনৈতিক ও সাংস্কৃতিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ব্রিটিশ শাসনামলে, সামাগুড়ি আসামের নগাঁও জেলার একটি অংশ ছিল।

ভূগোল[সম্পাদনা]

সামাগুরি 26.54°N 92.53°E এ অবস্থিত এবং সমুদ্রপৃষ্ঠ থেকে এর গড় উচ্চতা 61 মিটার। শহরটি পাহাড় এবং বন দ্বারা বেষ্টিত এবং বিভিন্ন উদ্ভিদ এবং প্রাণীজগতের আবাসস্থল। কোলং নদী শহরের মধ্য দিয়ে প্রবাহিত হয়, যা স্থানীয় জনগণের জন্য জীবিকা নির্বাহ করে।

সংস্কৃতি[সম্পাদনা]

সামাগুড়ির একটি সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে এবং এটি ঐতিহ্যবাহী শিল্পের জন্য পরিচিত। শহরটি তার তাঁত শিল্পের জন্য বিখ্যাত এবং বিস্তৃত রেশম ও সুতি কাপড় উৎপাদন করে। শহরটি তার বাঁশ এবং বেতের পণ্যগুলির জন্যও পরিচিত, যা আসবাবপত্র, ঝুড়ি এবং অন্যান্য গৃহস্থালী সামগ্রী তৈরিতে ব্যবহৃত হয়। শহরে বেশ কয়েকটি মন্দির এবং সাংস্কৃতিক কেন্দ্র রয়েছে যেখানে ঐতিহ্যবাহী নৃত্য ও সঙ্গীত পরিবেশনা অনুষ্ঠিত হয়।

পর্যটন[সম্পাদনা]

সামাগুড়ি আসামের একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য এবং এর প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য পরিচিত। এই শহরে কোলং নদী, নামেরি ন্যাশনাল পার্ক এবং বোরপুখুরি হ্রদ সহ বেশ কয়েকটি পর্যটন আকর্ষণ রয়েছে। শহরটি তার বন্যপ্রাণীর জন্যও পরিচিত এবং অনেক প্রজাতির পাখি ও প্রাণীর আবাসস্থল।

নামেরি জাতীয় উদ্যানটি সামাগুড়ির কাছে অবস্থিত এবং প্রকৃতি প্রেমীদের কাছে এটি একটি জনপ্রিয় গন্তব্য। পার্কটি বাঘ, চিতাবাঘ, হাতি এবং বিরল প্রজাতির পাখি সহ বিস্তৃত উদ্ভিদ ও প্রাণীর আবাসস্থল। বোরপুখুরি হ্রদ হল সামাগুড়ির কাছে অবস্থিত একটি সুন্দর হ্রদ এবং এটি নৌবিহার এবং পিকনিকের জন্য একটি জনপ্রিয় গন্তব্য।

উপসংহার[সম্পাদনা]

সামাগুড়ি একটি সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং প্রাকৃতিক সৌন্দর্যের সাথে একটি ছোট শহর। শহরটি কোলং নদীর তীরে অবস্থিত এবং বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীর আবাসস্থল। শহরটি ঐতিহ্যবাহী শিল্প, তাঁত শিল্প এবং বাঁশ ও বেতের পণ্যের জন্য পরিচিত। সামাগুড়ি আসামের একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য এবং প্রকৃতিপ্রেমীদের এবং রাজ্যের সাংস্কৃতিক ঐতিহ্য অন্বেষণে আগ্রহীদের জন্য এটি একটি দর্শনীয় স্থান।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]