সাগু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সাগু বা সাবুদানা আমাদের দেশে খুব পরিচিত একটা খাবার। এটা সাধারণত রােগী বা বাচ্চাদের কে খাওয়ানাে হয়। জ্বর হয়েছে আর সাগু খাননি এমন লােক খুব কমই আছে৷

নিউ গিনিতে সাগা পামস ( মেট্রোক্সিলন সাগু )

সাগু /ˈsɡ/ এক প্রকার স্টার্চ জাতীয় পদার্থ যা বিভিন্ন উষ্ণমন্ডলীয় পাম গাছের (বিশেষ করে মেত্রোক্সিলন সাগু (Metroxylon sagu) ) কাণ্ডের ভেতরের নরম স্পঞ্জের মত অংশ- বিশেষ থেকে নিষ্কাশন করা হয়।। [১] এটি পাপুয়া নিউ গিনি ও মলাস্কার নিম্নাঞ্চলের মানুষের অন্যতম প্রধান খাবার। সেখানে এটি সাকসাক (saksak), রাবিয়া (rabia) ও সাগু(sagu) নামে পরিচিত। সাগুর বৃহত্তম যোগান আসে দক্ষিণ-পূর্ব এশিয়া, বিশেষ করে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে। সাগু প্রচুর পরিমাণে রান্নার সামগ্রী হিসেবে ইউরোপ এবং উত্তর আমেরিকায় পাঠানো হয়। এটি বিভিন্নভাবে রান্না যায়। এগুলোকে অনেকভাবেই খাওয়ার জন্য প্রক্রিয়াজাত করা যায়, যেমন-ছোট ছোট বলের মতো আকারে, গরম পানির সাথে মিশিয়ে আঠালো পেস্ট (পেপদা) হিসেবে, অথবা প্যানকেকের মতো করে। সাগু প্রায়শই "মুক্তা"র (pearls) আকারে বাণিজ্যিকভাবে উৎপাদিত হয় (ছোট গোলাকার স্টার্চ দানা, তাপ প্রয়োগে আংশিক জমাট বাঁধানো (Gelatinized) রুপে)। সাগুর দানাগুলি (sagu pearls) পানি বা দুধ এবং চিনির সাথে মিশিয়ে গরম করে মিষ্টি সাগু পুডিং তৈরি করা যায়। [২] এই সাগু মুক্তো বা সাগু দানা অন্যান্য উৎস, যেমন কাসাভা স্টার্চ (ট্যাপিওকা) এবং আলুর স্টার্চ থেকে প্রাপ্ত সাগু দানার মতো একই রকম দেখতে। এগুলো বিভিন্ন খাবার তৈরিতে অদলবদল করে ব্যবহার করা যেতে পারে।

সগো নামটি কখনও কখনও অন্য উৎস থেকে উদ্ভূত স্টার্চের জন্য ব্যবহৃত হয়, বিশেষ করে সাগা সাইকাদ, সাইকাস রিভোলুটা । সাগু cycad কে কখনো কখনো সাগু palm বলা হয়, কিন্তু এটা ভুল, কেননাপাম গাছ সাইকাসজাতীয় গাছ থেকে বহুলাংশে ভিন্ন। সাগা সাইকাদ থেকে ভোজ্য স্টার্চ বের করে নিতে বিশেষ যত্ন প্রয়োজন সাইকাদের বিষাক্ত প্রকৃতির কারণে । এই উদ্ভিদের সাগু, পাম সাগুর মতো প্রায় একই কাজে ব্যাবহার করা যায়।

সাগু পাম গাছের ফলগুলোকে সম্পূর্ণরূপে পরিপক্ব হতে দেওয়া হয় না, কেননা সম্পূর্ণ ফল পাকা গাছের জীবনচক্রটি সম্পূর্ণ করে এবং বীজ উৎপাদনের জন্য কাণ্ডের সঞ্চিত স্টার্চ নিঃশেষিত হয়ে গাছ মরে যায়, আর থেকে যায় গাছের খালি ফাঁপা কাণ্ড। প্রায় ১৫ বছর বয়সী গাছগুলোতে ফুল ধরবার সামান্য আগে বা ধরবার পর খুব শীঘ্রই কেটে ফেলা হয়। ১০ থেকে ১৫ মিটার লম্বা কাণ্ডকে মাঝ থেকে চিরে ফেলা হয়। স্টার্চ-ধারণকারী মজ্জা বা পিথ কাণ্ড থেকে বের করে নিয়ে গুড়ো করে ফেলা হয়। গুড়োগুলোকে কাপড় বা ঝাঁঝরির ওপর রেখে পানিতে পিষে এর স্টার্চ বের করে আনা হয় পানির মধ্যে। এই পানি-স্টার্চের মিশ্রণ পাঠানো হয় কয়েকটি চওড়া অগভীর পাত্র (trough)তে, যেখানে স্টার্চ থিতিয়ে পড়ে। বেশ কয়েকবার এ স্টার্চ ধোয়ার পর রান্না করার জন্য উপযোগী হয়। একটি পাম গাছ থেকে প্রায় ৮০০ পাউন্ড (৩৬০ কিলোগ্রাম) শুকনো স্টার্চ পাওয়া যায়। এই গাছটি সাধারণত গ্রাম অঞ্চল এলাকায় বেশি দেখা যায়।

উৎস, নিষ্কাশন, এবং প্রস্তুতি[সম্পাদনা]

সাগা পাম[সম্পাদনা]

সাগা উৎপাদন জন্য একটি সাগা পাম্প চাষ করা হচ্ছে
সাগা ক্যাপংড মেডং, সারওয়াক, মালয়েশিয়ায় প্রক্রিয়াকরণের জন্য প্রস্তুত।

সাগা পাম, মেট্রোক্সাইলন সাগু, দক্ষিণ পূর্ব এশিয়ানিউ গিনি জুড়ে ক্রান্তীয় নিচুভূমি বন এবং তাজা পানির ডালপালা পাওয়া যায় এবং এটি সাগোর প্রাথমিক উৎস। এটি প্রচুর পরিমাণে মাটি সহ্য করে এবং ৩০ মিটার উচ্চতায় (পাতাগুলি সহ) পৌঁছুতে পারে। মহাজাতি Metroxylon, বিশেষ করে বেশ কিছু অন্যান্য প্রজাতির Metroxylon salomonense এবং Metroxylon amicarum, এছাড়াও সর্বত্র সাগু উৎস হিসাবে ব্যবহৃত হয় ম্যালেনেশিয়া এবং মাইক্রোনেশিয়া

সাগা পাখি খুব দ্রুত বেড়ে যায়, কলাগুলির মতো বিভিন্ন বয়সের পাম্পের মধ্যে, এক শোষক জন্ম নেয়, তারপর ফুল এবং মারা যায়। এটা ১.৫ পর্যন্ত, সঙ্গে অন্য সুকার দ্বারা প্রতিস্থাপিত হয়   প্রতি বছর উল্লম্ব স্টেম বৃদ্ধি মি। দই পুরু হয় এবং হয় স্ব-সমর্থক বা মাঝারি আরোহণ অভ্যাস আছে ; পাতা পেইন্ট্র হয় । প্রতিটি পাম ট্রাঙ্ক তার জীবনের শেষে তার টিপ একটি একক inflorescence উৎপন্ন। ৭-১৫ বছর বয়সে সাগা পাখির ফসল কাটানো হয়, ফুলের পরে বা খুব অল্প সময়ের পরেই এবং যখন ডালপালাগুলি প্রজননের কাজে ব্যবহৃত স্টার্কের সাথে পূর্ণ হয়। এক তালু ১৫০-৩০০ ফলন করতে পারেন   স্টার কেজি।

একটি সাগর স্টার্ক ফিল্টার

স্যাকোকে মস্তিষ্কেল পাম্প থেকে লম্বালম্বি করে ডালপালাটি সরানো এবং পিঠটি সরানো হয় এবং তারপর পচানো হয় এবং ধুয়ে ফেলার আগে স্ট্যাচটি ছেড়ে দেওয়া হয় এবং তন্তুভ্রংশ অবশিষ্টাংশ থেকে স্টার্ক বের করতে স্ট্রেন করা হয়। তারপর জল কাঁচা স্টার্ক স্থগিতাদেশ একটি নিষ্পত্তিকারী ধারক সংগ্রহ করা হয়।

সাইকাদ সাগর[সম্পাদনা]

সাগা সাইকাদ, সাইকাস রিভোলুটা, ধীরগতির বন্য বা শোভাকর উদ্ভিদ । তার সাধারণ নাম "সাগু করতল" এবং "রাজা সাগু করতল" হিসাবে misnomers হয় cycads না বাঁশজাতীয় । Sago নামে পরিচিত প্রসারিত স্টার্ক এই এবং অন্যান্য cycads থেকে তৈরি করা হয়। এটি প্রশান্ত মহাসাগরীয় ও ভারতীয় মহাসাগরের কিছু লোকের জন্য কম সাধারণ খাদ্য উৎস। - উপরে উল্লিখিত মেট্রোজিলন পাম্প (উপরে আলোচনা করা হয়েছে), সাইক্যাডস অত্যন্ত বিষাক্ত: উদ্ভিদের অধিকাংশ অংশ নিউরোটক্সিনস সাইকাসিন [৩] এবং বিএমএএ অন্তর্ভুক্ত করে । সাইকাম বীজের ব্যবহার পার্কিনসনের রোগের প্রাদুর্ভাব যেমন গুয়াম এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অন্যান্য স্নায়ুবিষয়ক রোগের প্রাদুর্ভাবের সাথে জড়িত। [৪] সুতরাং, উদ্ভিদের যে কোনও অংশ নিরাপদে খাওয়া যেতে পারে আগে প্রসারিত প্রসেসিং মাধ্যমে বিষক্রিয়া অপসারণ করা উচিত।

সাগাটি স্যাকো স্যাকড থেকে বের করে স্যাকডের বাঁশ, রুটি এবং বীজ থেকে পিট কাটা, পিঠটিকে একটি মোটা আটা পর্যন্ত পিটানো, শুকানো, বিচূর্ণ এবং ভিজিয়ে রাখা হয়। স্ট্যাচটি তখন প্রাকৃতিক বিষাক্ততাগুলি বের করে দেওয়ার জন্য সাবধানে এবং বারবার ধুয়ে ফেলা হয়। [৫] অনমনীয় অবশিষ্টাংশ তারপর শুকনো এবং রান্না, একটি উৎপাদক হয় মাড় পাাম করার সাগু / sabudana অনুরূপ।

স্যাকাড বীজ খাওয়া উচিত নয় কারণ অত্যন্ত বিষাক্ত।

কাসাভা সাগো[সম্পাদনা]

ব্রাজিল ইন, সাগু থেকে আহরণ করা হয়। কাসাভা ইংরেজিতে পরিচিত শিকড়, ট্যাপিওকা মুক্তো । এটি সাধারণত চিনি এবং রেড ওয়াইনের সাথে মিশ্রিত করা হয় এবং এরপরে এটি " সাগু দে ভিনহো " ( ওয়াইন সাগো ) নামে একটি পুডিং ডেজার্ট হিসাবে পরিবেশন করা হয়, যা দক্ষিণের রাজ্যের রিও গ্র্যান্ডে ড সুলের মধ্যে জনপ্রিয়। [৬]

ব্যবহারসমূহ[সম্পাদনা]

পুষ্টি[সম্পাদনা]

মেট্রোক্সিলন পাম থেকে সাগা প্রায় বিশুদ্ধ কার্বোহাইড্রেট এবং খুব কম প্রোটিন, ভিটামিন, বা খনিজ রয়েছে। ১০০   শুষ্ক সাগর গ্রাম সাধারণত ৯৪ গঠিত   কার্বোহাইড্রেট গ্রাম, ০.২   প্রোটিন গ্রাম, ০.৫   খাদ্যতালিকাগত ফাইবার , ১০ গ্রাম ক্যালসিয়াম এমজি, ১.২   লোহা এবং ফ্যাট পরিমাণ ক্যারোটিন, থিয়ামিয়াম এবং অ্যাসকরবিক অ্যাসিড এবং প্রায় ৩৫৫ ক্যালরি উৎপাদিত। [তথ্যসূত্র প্রয়োজন] সাগর পাখিগুলি সাধারণত কৃষির অন্যান্য প্রকারের জন্য অনুপস্থিত এলাকার মধ্যে পাওয়া যায়, তাই সাগা চাষ প্রায়শই স্থল-উপযোগী ব্যবহারের সবচেয়ে উপযুক্ত রূপ এবং খাদ্যের পুষ্টিকর ঘাটতিগুলি প্রায়শই সহজেই উপলব্ধ অন্যান্য খাবারের জন্য ক্ষতিপূরণ করা যেতে পারে।

একটি সাগর প্যানকেক

সাগা স্টারকে বেকড করা যেতে পারে (যার ফলে রুটি, প্যানকেক বা বিস্কুটের মতো পণ্য উৎপাদিত হয়) অথবা পেস্ট তৈরি করতে উষ্ণ পানি দিয়ে মিশ্রিত করা হয়। এটি পেপদা, বোর্নো, সাউথ সুলভেসি ( লুওয়ু রিজেন্সিতে সর্বাধিক পরিচিত) এবং সুমাত্রার মতো নিউ গিনি এবং মালুকুতে অনেক ঐতিহ্যবাহী সম্প্রদায়গুলির প্রধান প্রধানতম। প্লেম্বং-এ, সাগা পাম্পেক তৈরির উপাদানগুলির মধ্যে একটি। ব্রুনাইয়ে এটি স্থানীয় স্থানীয় খাবার তৈরির জন্য অম্বুয়াত নামে পরিচিত। এটি নুডলস এবং সাদা রুটি তৈরীর বাণিজ্যিকভাবে ব্যবহার করা হয়। সাগা স্টার্ক অন্যান্য খাবারের জন্য পুরুত্ব হিসাবে ব্যবহার করা যেতে পারে। তা তৈরি করা যেতে পারে steamed পুডিং যেমন সাগু বরই পুডিং হিসাবে।

মালয়েশিয়ায়, ঐতিহ্যবাহী খাদ্য " কেরোপোক লেকোর " (মাছের ক্র্যাকার) সাগোকে তার প্রধান উপাদানের একটি হিসাবে ব্যবহার করে। মধ্যে Losong জনপ্রিয় keropok lekor নির্মানের সালে Kuala Terengganu, Terengganu-, মাছ মাংস প্রতিটি কিলোগ্রাম, জরিমানা সাগু আধা কিলোগ্রাম সঙ্গে মিশ্রিত করা হয় একটু লবণ দিয়ে গন্ধ যোগের জন্য। কেরোপোক লেকোর শিল্পকে সমর্থন করার জন্য প্রতি বছর মালয়েশিয়ায় কাঁচামালের টন টন আমদানি করা হয়।

১৮০৫ সালে জাহাজ ভাঙা স্কুনার একটি খাদ্য একটি অজানা দ্বীপ থেকে তাদের অব্যাহতি পর্যন্ত জীবিত রাখা হয়। [৭]

পার্ল সাবুদানা

কোন স্টার্ক গরম করে এবং আর্দ্র স্টার্কের ছোট সমষ্টিগুলি তৈরি করে মুক্ত করা যেতে পারে, আংশিকভাবে জেল্যাটিনায়েড শুষ্ক কার্নেল তৈরি করে যা ফুলে যায় তবে উষ্ণতার উপর অক্ষত থাকে। পার্ল সাগো ঘনিষ্ঠভাবে মুক্তা টেপিওকা অনুরূপ। উভয় সাধারণত ছোট (প্রায় 2   মিমি ব্যাস) শুষ্ক, অপর্যাপ্ত বল। উভয় সাদা হতে পারে (যদি খুব বিশুদ্ধ) অথবা রঙিন প্রাকৃতিকভাবে ধূসর, বাদামী বা কালো, অথবা কৃত্রিম গোলাপী, হলুদ, সবুজ, ইত্যাদি। যখন সেকা এবং রান্না করা হয়, তখন উভয় বড়, স্বচ্ছ, নরম এবং স্পঞ্জী হয়ে যায়। উভয় ভারতীয়, বাংলাদেশী এবং শ্রীলংকান রান্নাভোজন বিভিন্ন ধরনের খাবার এবং বিশ্বজুড়ে সাধারণত পুডিংয়ে ব্যবহূত হয় । ভারতে, এটি বিভিন্ন ধরনের খাবারের মতো ব্যবহার করা হয় যেমন মিষ্টি দুধের সাথে মিষ্টি দুধের উৎসর্গের অনুষ্ঠান উপলক্ষে। ভারতে, "টেপিওকা সাগো" ধর্মীয় উদ্দেশ্যে বা শিশু বা অসুস্থ ব্যক্তিদের জন্য উৎসবকালের সময় পুষ্টির গ্রহণযোগ্য রূপ হিসাবে বিবেচিত হয়।

ইউ কে তে, সাগো এবং টেপিওকা উভয় মিষ্টি দুধ পুডিংয়ে দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয়েছে।

নিউজিল্যান্ডে, সাগাটি পানি এবং লেবুর রস দিয়ে উষ্ণ করা হয় এবং লেবু সগো পুডিং করতে সোনার সিরাপ দিয়ে মিষ্টি করা হয়।

ভারতে, টেপিওকা সাগো প্রধানত খাদ্যশস্য যেমন "খের", "খিখাদি", "ভাদা" ইত্যাদি তৈরি করতে ব্যবহৃত হয়।

টেক্সটাইল উৎপাদন[সম্পাদনা]

সাগা স্টার এছাড়াও ফাইবার চিকিৎসা, এটি মেশিন সহজ তৈরীর জন্য ব্যবহার করা হয়। এই প্রক্রিয়াটি সাইজিং বলা হয় এবং ফাইবারটি বাঁধতে সহায়তা করে, ধাতুতে চলার জন্য এটি একটি প্রত্যাশিত স্লিপ দেয়, ফাইবারের হাইড্রেশন স্তরকে মানানসই করে এবং টেক্সটাইলটিকে আরো শরীর দেয়। অধিকাংশ কাপড় এবং পোশাক আকার করা হয়েছে; এই প্রথম ধোয়ার মধ্যে সরানো হয় যা একটি অবশিষ্টাংশ পাতা।

কারণ অনেক ঐতিহ্যবাহী মানুষ তাদের প্রধান খাদ্য প্রধান হিসাবে সাগা-পাখির উপর নির্ভর করে এবং কারণ সেগুলির সরবরাহগুলি সীমাহীন নয়, কিছু এলাকায় সাগর-পাখির বন্য দাঁড়িপাল্লার বাণিজ্যিক বা শিল্প সংগ্রহের ফলে স্থানীয় সম্প্রদায়ের খাদ্য চাহিদাগুলি দ্বন্দ্ব করতে পারে।

আরও দেখুন[সম্পাদনা]

  • আরেঙ্গা পিনটাটা
  • Landang
  • Sandige

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Karim, A. A. (২০০৮)। "Starch from the Sago (Metroxylon sagu) Palm Tree—Properties, Prospects, and Challenges as a New Industrial Source for Food and Other Uses": 215–228। ডিওআই:10.1111/j.1541-4337.2008.00042.x 
  2. "Sago Pudding with Palm Sugar (Sago Gula Melaka)"। mycookinghut.com। ২০১০-০৫-২৩। ৩০ মার্চ ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১১ 
  3. "Plant toxin-induced liver damage - Cycasin"। Health Grades Inc.। সংগ্রহের তারিখ ২৮ ডিসেম্বর ২০০৯ 
  4. Sacks, Oliver (১৯৯৬)। The Island of the Colour-blind and Cycad Island। Picador। পৃষ্ঠা 109–226। আইএসবিএন 978-0330350822 
  5. Whiting, Marjorie Grant (অক্টোবর ১৯৬৩)। "Toxicity of cycads": 270–302। ডিওআই:10.1007/BF02860136 
  6. "Sagu de vinho tinto (Tapioca Pearls in Red Wine)"। ২০২০-১০-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৩-১৯ 
  7. Australian Shipwrecks - vol1 1622-1850, Charles Bateson, AH and AW Reed, Sydney, 1972, আইএসবিএন ০-৫৮৯-০৭১১২-২ p40

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]