সংযুক্ত আরব আমিরাতে আইন প্রয়োগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আইন প্রয়োগ করা সংযুক্ত আরব আমিরাতের প্রতিটি আমিরাতের দায়িত্ব; প্রতিটি আমিরাতের পুলিশ বাহিনী তাদের নিজস্ব সীমানার মধ্যে বিষয়গুলির জন্য দায়ী, তবে তারা নিয়মিতভাবে বিভিন্ন ক্ষেত্রে একে অপরের সাথে তথ্য ভাগ করে নেয়। বিক্ষোভ, দাঙ্গা নিয়ন্ত্রণ বা ভারী সশস্ত্র সন্দেহভাজনদের মোকাবেলা করার জন্য প্রতিটি বাহিনীতেও ইউনিট রয়েছে।

মন্ত্রণালয় সংযুক্ত আরব আমিরাতের পুলিশ এবং নিরাপত্তা ব্যবস্থাকে একীভূত করে। প্রতিটি একক আমিরাতের সংশ্লিষ্ট আমিরাতি পুলিশ কর্তৃপক্ষ সাধারণ আইনশৃঙ্খলা রক্ষার জন্য দায়ী।

জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে অপরাধ ফেডারেল আদালতে পাঠানো হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সেনাবাহিনীর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতাও রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের পুলিশ স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে আসে এবং কারাগারগুলি রক্ষণাবেক্ষণের জন্যও দায়ী এবং এর জন্য দায়ী হাত হল সংশোধন বিভাগ। এই মন্ত্রণালয়ের অধীনে, অভিবাসন বিভাগও রয়েছে।

আবুধাবি আমিরাত এবং দুবাই আমিরাতের পুলিশ বাহিনী দেশের মধ্যে সবচেয়ে বড়, কারণ এই দুটি আমিরাতই সবচেয়ে বেশি লোক এবং দর্শনার্থী রয়েছে।

পুলিশের বিশেষ ইউনিট[সম্পাদনা]

পুলিশের স্পেশাল ইউনিট হলো একটি সন্ত্রাসবিরোধী ইউনিট, যা ব্রিটিশ স্পেশাল এয়ার সার্ভিস-এর আদলে তৈরি। পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নাইজেরিয়া, কেনিয়া, ঘানা, সেনেগাল, ইয়েমেন, ওমান, লেবানন, ফিলিস্তিন অঞ্চল, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, ফিলিপাইন, থারল্যান্ড, জার্মানি ইত্যাদি দেশ থেকে নিয়োগপ্রাপ্তরা আসে, গ্রীস, ইতালি এবং অন্যান্য দেশ আবুধাবি এবং দুবাইতে প্রশিক্ষণের জন্য, এবং তারপর তারা আমিরাতে নিয়োগ করা হয় যেখানে ইতিমধ্যে এমন একটি দল নেই। ইউনিটটিতে ৪০ জন পুরুষ এবং ৩৮ জন মহিলা রয়েছে এবং এটি আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর এবং দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থিত

আমিরাত পুলিশ বাহিনী[সম্পাদনা]