লেসলি গে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লেসলি গে
লেসলি গে.jpg
আনুমানিক ১৮৯৫ সালের সংগৃহীত স্থিরচিত্রে লেসলি গে
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামলেসলি হিউইট গে
জন্ম(১৮৭১-০৩-২৪)২৪ মার্চ ১৮৭১
ব্রাইটন, সাসেক্স, ইংল্যান্ড
মৃত্যু১ নভেম্বর ১৯৪৯(1949-11-01) (বয়স ৭৮)
সিডমাউথ, ডেভন, ইংল্যান্ড
উচ্চতা৫ ফুট ১১ ইঞ্চি (১.৮০ মিটার)
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাউইকেট-রক্ষক
সম্পর্ককিংসমিল কী (কাকাতো ভাই)
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৯১)
১৪ ডিসেম্বর ১৮৯৪ বনাম অস্ট্রেলিয়া
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৮৯১ - ১৮৯৪কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
১৮৯৪ - ১৯০৪মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)
১৮৯৪সমারসেট
১৯০০হ্যাম্পশায়ার
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ৪৬
রানের সংখ্যা ৩৭ ১০০৫
ব্যাটিং গড় ১৮.৫০ ১৫.৪৬
১০০/৫০ ০/০ ০/২
সর্বোচ্চ রান ৩৩ ৬০*
ক্যাচ/স্ট্যাম্পিং ৩/১ ৭০/২০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৫ মার্চ ২০২০
ফুটবল খেলোয়াড়ি জীবন
মাঠে অবস্থান গোলরক্ষক
জাতীয় দল
সাল দল ম্যাচ (গোল)
১৮৯৩ - ১৮৯৪ ইংল্যান্ড (০)

মেজর লেসলি হিউইট গে (ইংরেজি: Leslie Gay; জন্ম: ২৪ মার্চ, ১৮৭১ - মৃত্যু: ১ নভেম্বর, ১৯৪৯) সাসেক্সের ব্রাইটন এলাকায় জন্মগ্রহণকারী ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার ও ফুটবলার ছিলেন। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৮৯৪ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে ইংল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে হ্যাম্পশায়ার, সমারসেট ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষক হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিংয়ে পারদর্শী ছিলেন লেসলি গে

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

মার্লবোরা, ব্রাইট কলেজ ও কেমব্রিজের ক্লেয়ার কলেজে পড়াশুনো করেছেন লেসলি গে।[১]

১৮৯১ সাল থেকে ১৯০৪ সাল পর্যন্ত লেসলি গে’র প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ১৮৯২ সালে ওভালে জেন্টলম্যানের সদস্যরূপে প্লেয়ার্সের বিপক্ষে খেলেন।

বিরতিহীনভাবে ক্রিকেট খেলায় অংশ নিয়ে ১৯০৪ সালে প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণ করেন। ১৮৯২ ও ১৮৯৩ সালে কেমব্রিজের সদস্যরূপে বিশ্ববিদ্যালয়ের খেলায় অক্সফোর্ডের বিপক্ষে উইকেট-রক্ষকের দায়িত্ব পালন করেছেন। ১৮৯৪ সালে সমারসেটের পক্ষে চারটি খেলায় অংশ নেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন লেসলি গে। ১৪ ডিসেম্বর, ১৮৯৪ তারিখে সিডনিতে স্বাগতিক অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি।

১৮৯৪-৯৫ মৌসুমের শীতকালে অ্যান্ড্রু স্টডার্টের নেতৃত্বাধীন এমসিসি দলের সদস্যরূপে অস্ট্রেলিয়া গমনের জন্যে মনোনীত হন। তবে, এ সফরে সিরিজের প্রথম টেস্টেই কেবল তার অংশগ্রহণ ছিল। ৩৩ ও ৪ রান সংগ্রহ করার পর তিন ক্যাচ ও একটি স্ট্যাম্পিংয়ের সাথে স্বীয় নামকে যুক্ত করেন।

এরপর প্রথম-শ্রেণীর ক্রিকেট থেকে দূরে সরে যান। পরবর্তীতে, ১৯০০ সালে হ্যাম্পশায়ারের পক্ষে সংক্ষিপ্ত সময়ের জন্যে নয়টি খেলায় অংশ নেন।

ফুটবলে অংশগ্রহণ[সম্পাদনা]

ক্রিকেটের পাশাপাশি ফুটবল খেলায়ও দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি। ফুটবলার হিসেবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ও করিন্থিয়ান্সের পক্ষে খেলার পাশাপাশি ইংল্যান্ড দলের পক্ষে আন্তর্জাতিক পর্যায়ে ফুটবল খেলেছেন।

ফুটবলার হিসেবে ১৮৯২ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় দলের সদস্যরূপে অক্সফোর্ডের বিপক্ষে গোলরক্ষকের দায়িত্ব পালন করেছেন। ১৮৯৩ ও ১৮৯৪ সালে ইংল্যান্ড দলের সদস্যরূপে স্কটল্যান্ড এবং ১৮৯৪ সালে ওয়েলসের বিপক্ষে খেলেন। ১৯০০ সালে সতীর্থ ইংরেজ গোলরক্ষক জ্যাক রবিনসনের সহকারী হিসেবে সাউদাম্পটনের পক্ষে সংরক্ষিত গোলরক্ষক হিসেবে যোগ দেন। তবে, তিনি কখনও প্রথম একাদশের পক্ষে খেলার সুযোগ পাননি।[২]

এছাড়াও, গল্ফ খেলায় ডেভনের প্রতিনিধিত্ব করেছেন।

১ নভেম্বর, ১৯৪৯ তারিখে ৭৮ বছর বয়সে ডেভনের সিডমাউথ এলাকায় লেসলি গে’র দেহাবসান ঘটে। লেসলি গে’র কাকাতো ভাই কিংসমিল কী ১৮৯০-এর দশকে সারে দলের অধিনায়কের দায়িত্বে ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Gay, Leslie Hewitt (GY889LH)"A Cambridge Alumni Databaseকেমব্রিজ বিশ্ববিদ্যালয় 
  2. Juson, Dave; Bull, David (২০০১)। Full-Time at The Dell। Hagiology Publishing। পৃষ্ঠা 64আইএসবিএন 0-9534474-2-1 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]