রিৎসু দোয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিৎসু দোয়ান
Ritsu Doan 20191301 (cropped).jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম রিৎসু দোয়ান
জন্ম (1998-06-16) ১৬ জুন ১৯৯৮ (বয়স ২৪)
জন্ম স্থান আমাগাসাকি, জাপান
উচ্চতা ১.৭২ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
পিএসভি
যুব পর্যায়
২০১১–২০১৫ গাম্বা ওসাকা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৫–২০১৮ গাম্বা ওসাকা ১৫ (৩)
২০১৭–২০১৮খ্রোনিঙেন (ধার) ২৯ (৯)
২০১৮–২০১৯ খ্রোনিঙেন ৩৪ (৬)
২০১৯– পিএসভি ১৯ (২)
২০২০–২০২১আরমিনিয়া বিলেফেল্ড (ধার) ৩৪ (৫)
জাতীয় দল
২০১৪ জাপান অনূর্ধ্ব-১৬ (১)
২০১৬ জাপান অনূর্ধ্ব-১৯ ১৯ (৫)
২০১৭ জাপান অনূর্ধ্ব-২০ (৩)
২০১৮– জাপান ২০ (৩)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৮:৪২, ৩ এপ্রিল ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৮:৪২, ৩ এপ্রিল ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

রিৎসু দোয়ান (জাপানি: 堂安 律, ইংরেজি: Ritsu Dōan; জন্ম: ১৬ জুন ১৯৯৮) হলেন একজন জাপানি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে নেদারল্যান্ডসের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর এরেডিভিজির ক্লাব পিএসভি এবং জাপান অনূর্ধ্ব-২৩ দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৪ সালে, দোয়ান জাপান অনূর্ধ্ব-১৬ দলের হয়ে জাপানের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি ২০১৮ সালে জাপানের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; জাপানের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২০ ম্যাচে ৩টি গোল করেছেন। তিনি জাপানের হয়ে এপর্যন্ত ১টি এএফসি এশিয়ান কাপে (২০১৯) অংশগ্রহণ করেছেন, যেখানে তিনি হাজিমে মোরিয়াসুর অধীনে এএফসি এশিয়ান কাপের রানার-আপ হয়েছেন।

ব্যক্তিগতভাবে, দোয়ান বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৬ সালে বর্ষসেরা এশীয় যুব ফুটবলারের জয় অন্যতম। দলগতভাবে, দোয়ান এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি গাম্বা ওসাকার হয়ে এবং ১টি জাপানের বয়সভিত্তিক দলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রিৎসু দোয়ান ১৯৯৮ সালের ১৬ই জুন তারিখে জাপানের আমাগাসাকিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

দোয়ান জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত জাপান অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[১][২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (PDF) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ৯। 
  2. "U-24 Japan National Team Squad - Games of the XXXII Olympiad (Tokyo 2020)【7/21-8/7】, KIRIN CHALLENGE CUP 2021【7/12@Osaka, 7/17@Hyogo】"www.jfa.jp (ইংরেজি ভাষায়)। Japan Football Association (JFA)। ২২ জুন ২০২১। সংগ্রহের তারিখ ২২ জুন ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]