পিএসভি এইন্থোভেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিএসভি
পিএসভি আইন্দোভেন এর লোগো.png
পূর্ণ নামফিলিপস স্পোর্ট ভেরেনিখিং এনভি
ডাকনামবুরেন (কৃষক)
লাম্পেন (লাইটবাল্ব)
রুড-ভিতেন (লাল এবং সাদা)
সংক্ষিপ্ত নামপিএসভি
প্রতিষ্ঠিত৩১ আগস্ট ১৯১৩; ১০৮ বছর আগে (1913-08-31)
মাঠফিলিপস স্টাডিওন
ধারণক্ষমতা৩৫,০০০[১]
মহাব্যবস্থাপকনেদারল্যান্ডস টোন খেরব্রান্ডস
সভাপতিনেদারল্যান্ডস ইয়ান আলবার্স
প্রধান কোচজার্মানি রজা শ্মিত
লীগএরেডিভিজি
২০১৯–২০৪র্থ
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট

ফিলিপস স্পোর্ট ভেরেনিখিং (ওলন্দাজ উচ্চারণ: [ˈfilɪps ˌspɔrt fəˈreːnəɣɪŋ], ইংরেজি: Philips Sports Union; সাধারণত আন্তর্জাতিকভাবে পিএসভি এইন্থোভেন অথবা শুধুমাত্র পিএসভি নামে পরিচিত) হচ্ছে এইন্থোভেন ভিত্তিক একটি ওলন্দাজ পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে নেদারল্যান্ডসের শীর্ষ স্তরের ফুটবল লীগ এরেডিভিজিতে খেলে। এই ক্লাবটি ১৯১৩ সালের ৩১শে আগস্ট তারিখে প্রতিষ্ঠিত হয়েছে।[২] পিএসভি তাদের সকল হোম ম্যাচ এইন্থোভেনের ফিলিপস স্টাডিওনয় খেলে থাকে; যার ধারণক্ষমতা হচ্ছে ৩৫,০০০।[১] বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন রজা শ্মিত এবং সভাপতির দায়িত্ব পালন করছেন ইয়ান আলবার্স। ওলন্দাজ মধ্যমাঠের খেলোয়াড় ইব্রাহীম আফেলায় এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

পিএসভি নেদারল্যান্ডের অন্যতম সেরা তিনটি ক্লাবের মধ্যে একটি, যারা প্রতিষ্ঠার পর থেকেই সাফল্য অর্জন করেতে শুরু করেছিল। ঘরোয়া ফুটবলে, পিএসভি এপর্যন্ত ৪৪টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ২৪টি এরেডিভিজি শিরোপা, ৯টি কেএনভিবি কাপ শিরোপা এবং ১১টি ইয়োহান ক্রুইফ শিল্ড শিরোপা রয়েছে। ইউরোপীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায়, আয়াক্স এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ১টি ইউরোপীয় কাপ শিরোপা, ১টি উয়েফা কাপ শিরোপা রয়েছে।

অর্জন[সম্পাদনা]

ঘরোয়া[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Philips Stadion"psv.nl। সংগ্রহের তারিখ ৪ মে ২০২০ 
  2. "Het Philips Elftal" (ওলন্দাজ ভাষায়)। PSV Zuipsite। ২৪ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]