রিবোফ্লাভিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিবোফ্লাভিন
Kekulé, skeletal formula of a minor riboflavin (-10-[(2S,3S,4R)-2,3,4-trihydroxypentyl]) tautomer
নামসমূহ
আইইউপিএসি নাম
7,8-Dimethyl-10-[(2S,3S,4R)-2,3,4,5-tetrahydroxypentyl]benzo[g]pteridine-2,4-dione[১]
শনাক্তকারী
ক্যাস নম্বর
থ্রিডিমেট B০১২০১
বেইলস্টেইন রেফারেন্স 97825
সিএইচইবিআই CHEBI:{{{value}}}
ChEMBL CHEMBL{{{value}}}
কেমস্পাইডার
ড্রাগব্যাংক {{{value}}}
ইসি-নম্বর [১]
জেমল ইন্টারেক্টিভ থ্রিডি চিত্র
কেইজিজি {{{value}}}
এমইএসএইচ Riboflavin
পাবচেম
ইউএনআইআই
Jmol-৩ডি ইমেজ
রাসায়নিক তথ্য-উপাত্ত
আণবিক সংকেত C17H20N4O6
আণবিক ভর 376.36 g mol−1
বর্ণ Orange crystals
লগ পি 0.095
অম্লতা (pKa) 9.888
Basicity (pKb) 4.109
ঝুঁকি প্রবণতা
এনএফপিএ ৭০৪
Flammability code 1: Must be pre-heated before ignition can occur. Flash point over 93 °C (200 °F). E.g., canola oil Health code 1: Exposure would cause irritation but only minor residual injury. E.g., turpentine Reactivity code 0: Normally stable, even under fire exposure conditions, and is not reactive with water. E.g., liquid nitrogen Special hazards (white): no codeNFPA 704 four-colored diamond
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে
 N যাচাই করুন (এটি কিYesY/N?)
তথ্যছক তথ্যসূত্র
রিবোফ্লাভিন গুঁড়ো
রিবোফ্লাভিন দ্রবণ

রিবোফ্লাভিন (Riboflavin), শরীরে কার্বোহাইড্রেট, স্নেহ এবং প্রোটিনের পরিপাক ও ব্যবহারে এবং শক্তি উৎপাদনের জন্য অপরিহার্য একটি পদার্থ। এটি ভিটামিন বি২ নামেও পরিচিত। ত্বকের স্বাস্থ্যের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিডনীর উপরে অবস্থিত অ্যাড্রিনাল গ্রন্থিতে কিছু বিশেষ হরমোন উৎপাদনেও এটি প্রয়োজনীয়। রিবোফ্লাভিন পানিতে দ্রবণীয়। এটি শরীরে জমা হয় না এবং ঘাম বা প্রস্রাবের সাথে শরীর থেকে বেরিয়ে যায় বলে সর্বদা এটিকে শরীরে যোগান দিতে হয়।

দুধ, পনির, দই, মাংস, কলিজা, সবুজ শাকপাতা, ডিম ইত্যাদি রিবোফ্লাভিনের ভাল উৎস।[২] খাবারে রিবোফ্লাভিনের অভাব ঘটলে ত্বকে প্রদাহ, খুশকি, ঘা, ইত্যাদির প্রকোপ বেড়ে যায়। অবসাদ, চোখে জ্বালাপোড়া, মুখের ভেতরে ঘা, ঠোঁট ফেটে যাওয়া ইত্যাদি ঘটে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. PubChem 493570
  2. Higdon, Jane; Victoria J. Drake (২০০৭)। "Riboflavin"Micronutrient Information Center। Linus Pauling Institute at Oregon State University। সংগৃহীত ডিসেম্বর ৩, ২০০৯  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Schoenen J, Jacquy J, Lenaerts M. Effectiveness of high-dose riboflavin in migraine prophylaxis. A randomized controlled trial. Neurology. 1998;50(2):466–470. PMID 9484373.

বহিঃসংযোগ[সম্পাদনা]