রাজহাঁস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অন্য ব্যবহারের জন্য দেখুন রাজহাঁস (দ্ব্যর্থতা নিরসন)
রাজহাঁস
Greylag Goose (Anser anser).jpg
মেটে রাজহাঁস, Anser anser

এই শব্দ সম্পর্কে রাজহাঁসের ডাক 

বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Aves
মহাবর্গ: Galloanserae
বর্গ: Anseriformes
পরিবার: Anatidae
উপপরিবার: Anserinae
গোত্র: Anserini
গণ

আন্সের
ব্রান্টা
চেন
এছাড়া নিবন্ধ দেখুন।

রাজহাঁস বা রাজহংস (Anseriformes) (আন্সারিফর্মিস) বর্গের অ্যানাটিডি গোত্রের বৃহত্তম একদল সদস্য। সাধারণত তিনটি গণের সদস্যদের রাজহাঁস বলে অভিহিত করা হয়: আন্সের (ধূসর রাজহাঁস), ব্রান্টা (কালো রাজহাঁস) and চেন (সাদা রাজহাঁস)। কিছু হাঁসকে অনেকসময় রাজহাঁস বলে অভিহিত করা হয়, যেমন কয়েক প্রজাতির চখাচখির (shelducks) নামের সাথে রাজহাঁস জুড়ে দেওয়া হয়েছে। এছাড়া মরালরা (swan) রাজহাঁস ও সাধারণ হাঁসের তুলনায় যথেষ্ট বড়। এরা রাজহাঁস নয়, তবে এদের দূর আত্মীয়।

হাঁস শব্দটি এসেছে সংস্কৃত হংস থেকে। বৃহদাকার হাঁস বলে এর নাম রাজহংস। সংস্কৃত হংস ও ল্যাতিন অ্যানসা শব্দদুটি একই উৎস হতে এসেছে। অ্যানসা মানে হাঁসের গলার মত বাঁকানো ফাঁস। অ্যানসেরিফর্ম মানে হংসপ্রতিম বা হাঁসের ন্যায়[তথ্যসূত্র প্রয়োজন] রাজহাঁস বিশাল আকৃতির হয় এবং মাথায় হালকা মুকুট ধরনের থাকে। এরা আকারে যেমন বড় এদের গলা ও বেশ বড়।

এরা সাধারণ হাঁসের মত শব্দ করেনা, মানুষকে তাড়া করতে দেখা যায় ও দল বেধে চলা ফেরা করে। রাজহাঁস দম্পতি সাধারণত সারাজীবনের জন্য জোট বাঁধে, তবে কখনো কখনো প্রজনন অক্ষমতার বা বাসা বাঁধতে ব্যর্থতার কারণে এদের বিচ্ছেদও ঘটতে পারে। এরা এক এক বারে তিন থেকে আটটি ডিম পাড়ে।

বৃষ্টিস্নাত রাজহাঁস

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

  • Carboneras, Carles (১৯৯২)। "Family Anatidae (Ducks, Geese and Swans)"। in del Hoyo, Josep; Elliott, Andrew; Sargatal, Jordi। Handbook of Birds of the World. Volume 1: Ostrich to Ducks। Barcelona: Lynx Edicions। পৃ: 536–629। আইএসবিএন 84-87334-10-5 
  • Terres, John K.; National Audubon Society (১৯৯১) [১৯৮০]। The Audubon Society Encyclopedia of North American Birds। New York: Wings Books। আইএসবিএন 0-517-03288-0 

বহিঃসংযোগ[সম্পাদনা]