ম্যাগডেবার্গ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ম্যাগডেবার্গ (জার্মান: [ˈmakdəbʊʁk] (শুনুন) ) জার্মান রাজ্য স্যাক্সনি-আনহাল্টের রাজধানী । শহরটি এলবে নদীর তীরে অবস্থিত।

ম্যাগডেবার্গ ক্যাথিড্রাল (২০২৪)

তার মৃত্যুর পর, প্রথম পবিত্র রোমান সম্রাট এবং ম্যাগডেবার্গের আর্চডিওসিসের স্রষ্টা অটো ১ শহরের ক্যাথেড্রালের মধ্যে তার শেষবিশ্রামের স্থান পান। 'ম্যাগডেবার্গ রাইট' নামে পরিচিত আইনি ব্যবস্থা, এই লোকেলে উদ্ভূত, মধ্য এবং পূর্ব ইউরোপ জুড়ে প্রচারিত। মধ্যযুগের শেষের দিকে, ম্যাগডেবার্গ জার্মানির অন্যতম বৃহত্তম এবং ধনী নগর কেন্দ্র হিসাবে বিকাশ লাভ করে, হ্যানসেটিক লীগের একজন বিশিষ্ট সদস্য হিসাবে বিশিষ্টতা অর্জন করে। এর বিশিষ্ট বাসিন্দাদের মধ্যে ছিলেন অটো ভন গুয়েরিক, ম্যাগডেবার্গ গোলার্ধের সাথে জড়িত তার যুগান্তকারী বৈজ্ঞানিক পরীক্ষার জন্য বিখ্যাত।

ইতিহাস জুড়ে, ম্যাগডেবার্গ তিনটি উল্লেখযোগ্য বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। প্রাথমিক বিপর্যয়টি ১২০৭ সালে ঘটেছিল যখন অটোনিয়ান ক্যাথেড্রাল সহ শহরের বিস্তীর্ণ অঞ্চলে আগুন লেগেছিল।[১] ক্যাথলিক লীগ ১৬৩১ সালে ম্যাগডেবার্গকে বরখাস্ত করে (প্রতিবাদী আন্দোলনের জন্য), যার ফলে ২৫০০০ নাগরিক মারা যায়, যা ত্রিশ বছরের যুদ্ধের সবচেয়ে বড় সংহার হিসেবে বিখ্যাত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিত্ররা ১৯৪৫ সালে শহরটিতে বোমা হামলা করে এবং শহরের কেন্দ্রের বেশিরভাগ অংশ ধ্বংস করে। যদিও ম্যাগডেবার্গ ক্যাথেড্রাল মিত্রদের জন্য একটি বড় লক্ষ্য ছিল, এটি উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়নি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে, শহরটি ১৯৪৯ থেকে ১৯৯০ সাল পর্যন্ত জার্মান গণতান্ত্রিক প্রজাতন্ত্রের অন্তর্গত ছিল। তারপর থেকে শহরে অনেক বাড়ি পুনরুদ্ধার করা হয়েছে। বোমা হামলার আগে পুরানো বারোক শৈলীর স্থাপত্যের সাথে বর্তমানে মাত্র দুটি ভবন অবশিষ্ট রয়েছে।[২] ম্যাগডেবার্গ ২০০৫ সালে তার ১২০০ তম বার্ষিকী উদযাপন করেছিল।

শহরটি হাইওয়ে অটোবান ২ এবং অটোবান ১৪ এর সাথে সংযুক্ত। ম্যাগডেবার্গে ২-টি বিশ্ববিদ্যালয় এবং একটি থিয়েটার সোসাইটি রয়েছে। এই শহরে ফ্রাইডেনসরিচ হান্ডারটওয়াসার-এর শেষ শিল্পকর্মও রয়েছে - ম্যাগডেবার্গের সবুজ দুর্গ

ইতিহাস[সম্পাদনা]

সম্রাট <i>অটো ১</i> এবং তার স্ত্রী এডিথ ম্যাগডেবার্গের কাছে (Hugo Vogel 1898, Ständehaus Merseburg)

ম্যাগডেবার্গ, ৮০৫ সালে শার্লেমেন দ্বারা প্রতিষ্ঠিত, এবং রাজা হেনরি দ্য ফাউলারের অধীনে ৯১৯ সালে আক্রমণকারীদের বিরুদ্ধে প্রাচীর দিয়ে সুরক্ষিত। রাজা <i>অটো ১</i>-র স্ত্রী রানী এডিথ ম্যাগডেবার্গকে একটি শহর হিসেবে পছন্দ করেছিলেন এবং সেখানেই তাকে সমাহিত করা হয়েছিল, পরে এটি রাজকীয় সমাবেশের আসন এবং অটো আই দ্বারা প্রতিষ্ঠিত একটি কনভেন্টে পরিণত হয়েছিল। অ্যাডালবার্টের নেতৃত্বে ম্যাগডেবার্গের আর্চবিশপ্রিক স্লাভিক উপনিবেশ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ম্যাগডেবার্গের আর্চবিশপ্রিক ৯৬৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

১০৩৪-১০৩৫ সালে ম্যাগডেবার্গ শহরটিকে বাণিজ্য প্রদর্শনী এবং সম্মেলন করার অধিকার পেয়েছিলেন।

১৩ শতকে, ম্যাগডেবার্গ শহর হ্যানসেটিক লীগের একটি অংশ হয়ে ওঠে। ২০০০০ এরও বেশি বাসিন্দার সাথে ম্যাগডেবার্গ ছিল পবিত্র রোমান সাম্রাজ্যের বৃহত্তম শহরগুলির মধ্যে একটি।

১৫ শতকের শেষের দিকে, ম্যাগডেবার্গের নাগরিকরা প্রায় সংগ্রামের মাধ্যমে আর্চবিশপের কাছ থেকে স্বাধীনতা অর্জন করেছিল। ১৪৯৭ সালে, একজন তরুণ মার্টিন লুথার ম্যাগডেবার্গে অধ্যয়ন করেছিলেন, ব্রেটরেন অফ কমন লাইফ - দের শিক্ষার মুখোমুখি হয়েছিলেন।

অগসবার্গ অন্তর্বর্তী ডিক্রি প্রত্যাখ্যানের কারণে ১৫৫০-১৫৫১ সালে সম্রাটের আদেশে অবরোধের সম্মুখীন হওয়া সত্ত্বেও, ম্যাগডেবার্গ আর্চবিশপের শাসনকে প্রতিস্থাপন করে প্রোটেস্ট্যান্ট প্রশাসকদের নেতৃত্বে তার স্বায়ত্তশাসন বজায় রাখতে সক্ষম হয়। ফলস্বরূপ, শহরটি প্রোটেস্ট্যান্টবাদের ঘাঁটি হিসাবে খ্যাতি অর্জন করে এবং উল্লেখযোগ্যভাবে মার্টিন লুথারের কাজগুলি ছাপানোর জন্য প্রথম প্রধান নগর কেন্দ্র হয়ে ওঠে।

শহরটি ত্রিশ বছরের যুদ্ধের পরে একটি আশ্চর্যজনকভাবে দ্রুত পুনরুদ্ধার করেছিল, বিশেষত এর মেয়র অটো ভন গুয়েরিকের শক্তি এবং উত্সর্গের কারণে, যিনি একজন বিখ্যাত বিজ্ঞানীও ছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, ম্যাগডেবার্গে অনেক জোরপূর্বক শ্রম বিচ্ছিন্নতা রাখা হয়েছিল, যার মধ্যে POW এবং সিন্টি এবং রোমানি জনগণের মতো জাতিসত্তা ছিল। দুঃখজনকভাবে, ১৯৪৫ সালের এপ্রিলে, অনেক বন্দিকে ভক্সস্টর্ম এবং হিটলার যুবকদের দ্বারা গণহত্যা করা হয়েছিল, জীবিতরা অন্যান্য বন্দী শিবিরের দিকে মৃত্যুর মিছিলে বাধ্য হয়েছিল।

১৯৯০ সালে ম্যাগডেবার্গ পুনর্মিলিত জার্মানির মধ্যে স্যাক্সনি-আনহাল্টের নতুন রাজ্যের রাজধানী হয়ে ওঠে। শহরের বিশাল অংশ এবং এর কেন্দ্রটিও আধুনিক শৈলীতে পুনর্নির্মিত হয়েছিল। প্রাক্তন পূর্ব জার্মান রাজ্যগুলির মধ্যে এর অর্থনীতি দ্রুততম বর্ধনশীল একটি।

২০১৩ সালের ইউরোপীয় বন্যায় শহরটি ক্ষতিগ্রস্ত হয়েছিল। কর্তৃপক্ষ জরুরী অবস্থা ঘোষণা করেছে এবং বলেছে যে তারা ২০০২ সালের তুলনায় এলবে নদীর পানি বৃদ্ধি পাবে বলে আশা করেছিল।

জনসংখ্যা এবং রাজনীতি[সম্পাদনা]

2021 সালের হিসাবে, ম্যাগডেবার্গের জনসংখ্যা প্রায় ২৩৭,০০০। শিল্পায়নের কারণে 19 শতকের শেষের দিকে এর জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পায়।

সবচেয়ে সাম্প্রতিক সিটি কাউন্সিল নির্বাচন ২৬ মে ২০১৯ এ অনুষ্ঠিত হয়েছিল এবং খ্রিস্টান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ) সিটি কাউন্সিলের প্রধান রাজনৈতিক দল হয়ে উঠেছে।

শহরের কেন্দ্রের একটি অংশের দৃশ্য, সেন্ট-জোহানিস চার্চের টাওয়ার থেকে দেখা যায়

গ্যালারি[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

  • ম্যাগডেবার্গ গোলার্ধ, 1656 সালে বিজ্ঞানী অটো ভন গুয়েরিকের দ্বারা বায়ুমণ্ডলীয় চাপের বল প্রদর্শনের জন্য ব্যবহৃত একটি পরীক্ষামূলক যন্ত্রপাতি
  • ম্যাগডেবার্গের টাইমলাইন

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Brandkatastrophen und deren Bedeutung für die Verbreitung gotischer Sakralarchitektur" (পিডিএফ)archiv.ub.uni-heidelberg.de (জার্মান ভাষায়)। Jens Kremb। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০২৩ 
  2. "Bilanz zum Stadtumbau"magdeburg.de (জার্মান ভাষায়)। Magdeburg। সংগ্রহের তারিখ ৬ জানুয়ারি ২০২৩