লাবে নদী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
লাবে
Labe udoli.jpg
চেক প্রজাতন্ত্রের দেকিন এর কাছে লাবে নদী
Elbe basin.png
লাবে অববাহিকা
অন্য নামচেক: Labe, জার্মান: [Elbe] error: {{lang}}: text has italic markup (সাহায্য), Low German: Ilv or Elv
দেশচেক প্রজাতন্ত্র, জার্মানি
অঞ্চলHradec Králové, Pardubice,
Central Bohemia, Ústí nad Labem,
Saxony, Saxony-Anhalt,
Brandenburg, Lower Saxony,
Mecklenburg-Vorpommern,
Hamburg, Schleswig-Holstein
শহরHradec Králové, Pardubice, Ústí nad Labem, Děčín, Dresden, Meißen, Wittenberg, Dessau, Magdeburg, Hamburg, Stade, Cuxhaven
অববাহিকার বৈশিষ্ট্য
মূল উৎসবিলে লাবে
ক্রকনসে, চেক প্রজাতন্ত্র
১,৩৮৬ মি (৪,৫৪৭ ফু)
৫০°৪৬′৩২.৫৯″ উত্তর ১৫°৩২′১০.১৪″ পূর্ব / ৫০.৭৭৫৭১৯৪° উত্তর ১৫.৫৩৬১৫০০° পূর্ব / 50.7757194; 15.5361500
মোহনাউত্তর সাগর
জার্মানি
০ মি (০ ফু)
৫৩°৫৫′২০″ উত্তর ৮°৪৩′২০″ পূর্ব / ৫৩.৯২২২২° উত্তর ৮.৭২২২২° পূর্ব / 53.92222; 8.72222স্থানাঙ্ক: ৫৩°৫৫′২০″ উত্তর ৮°৪৩′২০″ পূর্ব / ৫৩.৯২২২২° উত্তর ৮.৭২২২২° পূর্ব / 53.92222; 8.72222
অববাহিকার আকার১,৪৮,২৬৮ কিমি (৫৭,২৪৭ মা)
শাখা-নদী
প্রাকৃতিক বৈশিষ্ট্য
দৈর্ঘ্য১,১১২ কিমি (৬৯১ মা)
নিষ্কাশন
  • অবস্থান:
    মোহনা
  • সর্বনিম্ন হার:
    ৪৯৩ মি/সে (১৭,৪০০ ঘনফুট/সে)
  • গড় হার:
    ৮৭০ মি/সে (৩১,০০০ ঘনফুট/সে)
  • Maximum rate:
    ১,২৩২ মি/সে (৪৩,৫০০ ঘনফুট/সে)
নিষ্কাশন
(location 2)
  • Average rate:
    ৩০৩ মি/সে (১০,৭০০ ঘনফুট/সে)

লাবে বা এলবে (/ˈɛlbə/; Czech: লাবে   [ˈlabɛ]; জার্মান: [এলবে] error: {{lang}}: text has italic markup (সাহায্য)  [ˈɛlbə]; নিম্ন জার্মানি: এলভ, ঐতিহাসিকভাবে ইংরেজি এছাড়াও Elve[১][২][৩]) মধ্য ইউরোপের অন্যতম প্রধান নদী। এটি চেক প্রজাতন্ত্রের কর্কনশ্যে পর্বতমালা থেকে উতপন্ন হয়ে চেক প্রজাতন্ত্রের পশ্চিমাংশে বোহেমিয়া এবং তারপর জার্মানির মধ্যে দিয়ে প্রবাহিত হয়ে এলবে নাম নিয়ে হামবুর্গের ১১০ কিলোমিটার উত্তর-পশ্চিমে কুক্সহাভেনে গিয়ে উত্তর সাগরে মিলিত হয়েছে। নদীটির মোট দৈর্ঘ্য ১,০৯৪ কিলোমিটার (৬৮০ মা).[৪]

এই এলবে নদীর প্রধান উপনদী হল নদী ভেলতাভা, সালে, হাভেল, মুল্ডে, শোয়ার্তয এলস্টার, এবং ওহ্রে.[৪]

লাবে এবং এর উপনদীগুলির সমন্বয়ে গঠিত অববাহিকাটির আয়তন আয়তন ১৪৮,২৬৮ বর্গকিলোমিটার (৫৭,২৪৭ বর্গ মাইল), যা ইউরোপের চতুর্থ বৃহত্তম নদী অববাহিকা। অববাহিকাটি চারটি দেশ জুড়ে বিস্তৃত, এর বৃহত্তম অংশ রয়েছে জার্মানি (৬৫.৫%) এবং চেক প্রজাতন্ত্রে (৩৩.৭%) এবং অল্প কিছু অংশ রয়েছে অস্ট্রিয়া (০.৬%) এবং পোল্যান্ডে (০.২%)। এই অববাহিকা অঞ্চলে প্রায় ২৪.৪ মিলিয়ন লোক বসবাস করেন।.[৪]

প্রবাহ[সম্পাদনা]

চেক প্রজাতন্ত্রের মধ্যে দিয়ে[সম্পাদনা]

ল্যাবস্কা বৌডার নিকটবর্তী চেক প্রজাতন্ত্রের উত্তর-পশ্চিম সীমান্তে কর্কনশ্যে পর্বতমালার (যেটি জায়ান্ট পর্বতমালা বা জার্মান ভাষায় রিসেঞ্জির্জে নামে পরিচিত) প্রায় ১৪০০ মিটার (৪,৫৯৩ ফুট) উচ্চতায় লাবে নদীর উতসমুখ। অসংখ্য যে সব ছোট ছোট স্রোতের দ্বারা লাবে নদীর সূচনা হয়েছে, তার মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ হ'ল বিলে লাবে বা হোয়াইট লাবে। ল্যাবস্কি ভোডোপাড বা লাবে জলপ্রপাতের মাধ্যে ৬০ মিটার লাফিয়ে পড়ার পরে, প্রবাহটি মালে ল্যাবের সাথে একত্রিত হয়েছে এবং সংযুক্ত প্রবাহটি দক্ষিণাঞ্চলীয় পথ অবলম্বন করে, জারোমে পাহাড়ের গ্লানস মধ্যে দিয়ে প্রবাহিত হয়, যেখানে এটি উপা এবং মেটুজে নদীগুলির সাথে মিলিত হয়।

এরপর লাবে নদী পোলাবি নামে একটি বিশাল উপত্যকায় প্রবেশ করে (যার অর্থ "লাবের পাশের ভূমি") এবং দক্ষিণে হ্রেডেক ক্রোলোভির (যেখানে অর্লিস প্রবাহিত হয়েছে) এবং তারপরে পারদুবাইসের কাছে পশ্চিমে তীক্ষ্ণভাবে বাঁক নিয়ে বয়ে চলেছে। কলিনে আরও প্রায় ৪৩ কিলোমিটার (২৭ মাইল) এগিয়ে, এটি ধীরে ধীরে উত্তর-পশ্চিম দিকে বাঁক নেয়।ব্র্যান্ডের ন্যাড লাবেমের একটু উপরে ক্যারানি গ্রামে র কাছে, এটি জিজেরা নদীর সাথে মিলেছে।

আরো কিছুটা নিচে নেমে এসে, লিটমেরিসে কিছুটা দূরে ওহে (ইগার) নদীর লালচে ধারা এসে লাবে নদীতে মিলিত হয়্য। উদ্দীপ্ত এবং স্ফীত হয়ে নদীটি ১৪০ মিটার (৪৫৯ ফু) চওড়া ধারাবিশিষ্ট হয়ে, লাবে ইস্কি স্টেডোহোয়ালের বেসালটিক পাথরের মধ্যে দিয়ে একটি পথ তৈরি করে আর তারপর একটি সুরম্য, গভীর, সরু এবং বাঁকা গিরিখাতের মধ্য দিয়ে তার পথটি মন্থন করে।

জার্মানির মধ্য দিয়ে[সম্পাদনা]

চেক-জার্মান সীমান্ত অতিক্রম করার পরে এবং এলবে স্যান্ডস্টোন পর্বতমালার মধ্য দিয়ে যাওয়ার পরে, স্রোতটি একটি উত্তর-পশ্চিম প্রবাহ ধারণ করে, যা উত্তর সমুদ্রে মিলিত হওয়া অবধি একই দিকে প্রবাহিত হয়।

নদীটি ড্রেসডেনের মধ্য দিয়ে প্রবাহিত হয় এবং অবশেষে মিয়েন ছাড়িয়ে উত্তর জার্মান সমভূমি পেরিয়ে দীর্ঘ যাত্রায় প্রবেশ করে। প্রাক্তন পূর্ব জার্মানির পশ্চিম সীমান্ত পেরিয়ে যাওয়ার পথে তুরগাউ, উইটেনবার্গ, ডেসৌ, ম্যাগডেবার্গ, উইটেনবুর্গ এবং হামবুর্গ ইত্যাদি শহরকে স্পর্শ করে এবং পশ্চিম থেকে মুল্ডে ও সালে এবং পূর্বদিক থেকে শোয়ার্জে এলস্টার, হাভেল এবং লাডে নদীর জল সংগ্রহ করে এগিয়ে যায়।

উত্তরের অংশে এলবের উভয় তীর সমতল এবং খুব উর্বর মার্শল্যান্ডস (এলবে মার্শেস) দ্বারা আচ্ছাদিত।

উত্তর জার্মানির সমতলে গর্লেবেনের কাছে এলবে নদীর মধ্যভাগ। এই অংশে নদীটি পূর্ব এবং পশ্চিম জার্মানির মধ্যে ঠান্ডা যুদ্ধের সময়ে লৌহ পর্দা হিসেবে ব্যবহৃত হত। সেই কারণে এখনো পর্যন্ত নদীতীর প্রায় অনুন্নত এবং প্রাকৃতিক বৈশিষ্ট্য ধরে রেখেছে।
জার্মানির স্যাক্সন সুইজারল্যান্ড অঞ্চলে এলবে নদীর দৃশ্য

শহর ও শহর[সম্পাদনা]

ড্রেসডেন দিয়ে প্রবাহিত এলবে নদী
উইটেনবুর্গের কাছে এলবে নদী
এলবে নদীতে হামবুর্গ বন্দর
কী
শহরে জনসংখ্যা
স্পিন্ড্রেউভ মিয়ান 1৩৯৩
ভরস্লাবি ১২,৪৬১
জারোমার ১২,৪৩৩
স্মিরিস ২,৯৩১
হ্রাদেক ক্রালোভ ৯২,৭৪২
পার্ডুবিস ৯০,৬৮৮
কলিন 31,690
ব্রান্ডিস ন্যাড ল্যাবেম স্টারা বোলেভাও ১৯,১৩৬
মেলনিক ১৯,৪৮৬
স্টেটি ৮,৬৮৫
রৌডনিস-লাবেম ১২,৯৬৭
লিটোমেরিক ২৪,০০১
লোভোসাইস ৮,৮৩৭
উস্টি-লাবেম ৯২,৯৫২
ডেসিন ৪৮,৮০৯
ব্যাড স্ক্যান্ডাউ ৩,৬২২
কোনিগস্টাইন ২,০৮৯
পিরনা ৩৮,৩২০
হেইডেনাউ ১৬,৬৪৯
ড্রেসডেন 554,649
রাডেবুল 34,008
কসভিগ 20,817
মাইসেন 28,044
রিইসা 30,054
শট্রেলা 3,686
বেলগের্ন - শিলডাউ 7,701
টরগাউ 20,065
ভিটেনবের্গ 46,008
Coswig (Anhalt) 11,824
Dessau-Roßlau 81,237
Aken (Elbe) 7,567
Barby 8,394
Schönebeck 30,720
ম্যাগডেবুর্গ 238,697
Tangermünde 10,310
Wittenberge 17,015
Dömitz 3,009
Hitzacker 4,951
Bleckede 9,457
Boizenburg 10,724
Lauenburg 11,444
Geesthacht 30,551
হামবুর্গ ১,৮২২,৪৫৫
Wedel 33,547
স্তাদে 47,533
Glückstadt 11,069
Brunsbüttel 12,554
Otterndorf 7,238
কুক্সহাভেন 48,371

নৌ পরিবহণ[সম্পাদনা]

দ্বীপপুঞ্জ[সম্পাদনা]

কুক্সহাভেন
উত্তর সাগরে ত্রিশ্চেন দ্বীপের কাছে লাবে নদীর মোহনা

Headwaters[সম্পাদনা]

ফেরি[সম্পাদনা]

ব্যাকরণ[সম্পাদনা]

লাবে নদীর প্রাচীন মধ্যযুগীয় নাম ছিল আলবিস বা আলবিয়া

প্রথম লাতিন ভাষায় আলবিস হিসাবে সত্যায়িত; লাবে নামের অর্থ "নদী" বা "নদী-তল" এবং এটি জার্মানির অন্য কোথাও পাওয়া শব্দের (আলবিজ) উচ্চ জার্মান সংস্করণ ছাড়া আর কিছুই নয়; cf. পুরানো নর্সে নদীর নাম এলফার, সুইডিশ ভাষায় এলভ "নদী", নরওয়েজিয়ান এলভি "নদী", প্রাচীন ইংরেজি ভাষায় এলফ, এবং মধ্য নিম্ন জার্মান ভাষায় এলভ যার অর্থ "নদীতল".[৫]

ইতিহাস[সম্পাদনা]

[৬][৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bailey, Nathan (১৭৩০)। "Mother-Tongue"। Dictionarium Britannicum: Or a More Compleat Universal Etymological English Dictionary Than Any Extant ... (ইংরেজি ভাষায়)। T. Cox। 
  2. Ludovici, Christian (১৭৬৫)। Christian Ludwig Teutsch-Englisches Lexicon: Worinne nicht allein die Wörter, samt den Nenn- Bey- und Sprich-Wörtern, sondern auch sowol die eigentliche als verblümte Redens-Arten verzeichnet sind. Aus den besten Scribenten und vorhandenen Dictionariis mit grossem Fleiß zusammen getragen (জার্মান ভাষায়)। Johann Friedrich Gleditschens Buchhandlung। পৃষ্ঠা 507। 
  3. Heylyn, Peter (১৬৭৩)। Cosmography in Four Books. Containing the chorography and history of the whole world ... Revised and corrected by the author, etc (ইংরেজি ভাষায়)। Anne Seile&Philip Chetwind। পৃষ্ঠা 398। 
  4. "Elbe River basin" (PDF)। International Commission for the Protection of the Elbe River। সংগ্রহের তারিখ ২০১৮-০৩-২০ 
  5. Orel, Vladimir. A Handbook of Germanic Etymology. Leiden, Netherlands: Brill, 2003: 13
  6. Hans Meissner, Magda Goebbels, First Lady of the Third Reich, 260–277
  7. Maxim Tkachenko (১১ ডিসেম্বর ২০০৯)। "Official: KGB chief ordered Hitler's remains destroyed"CNN। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০০৯