মোহমান্দ জেলা

স্থানাঙ্ক: ৩৪°৩০′ উত্তর ৭১°২০′ পূর্ব / ৩৪.৫০০° উত্তর ৭১.৩৩৩° পূর্ব / 34.500; 71.333
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহমান্দ জেলা
Mohmand District

مومند
District
ফাতা এবং খাইবার পাখতুনখোয়া জেলার মানচিত্র। ফাতার জেলাগুলি কমলা রং দ্বারা দেখানো হয়েছে এবং মোহমান্দ এজেন্সির অবস্থান উত্তরে দেখান হয়েছে।
ফাতা এবং খাইবার পাখতুনখোয়া জেলার মানচিত্র। ফাতার জেলাগুলি কমলা রং দ্বারা দেখানো হয়েছে এবং মোহমান্দ এজেন্সির অবস্থান উত্তরে দেখান হয়েছে।
দেশপাকিস্তান
প্রদেশখাইবার পাখতুনখোয়া
প্রতিষ্ঠাকাল১৫৫১
রাজধানীগালানাই
তহসিলের সংখ্যা
আয়তন
 • মোট২,২৯৬ বর্গকিমি (৮৮৬ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৭)[১]
 • মোট৪,৬৬,৯৮৪
 • জনঘনত্ব২০০/বর্গকিমি (৫৩০/বর্গমাইল)
সময় অঞ্চলপিএসটি (ইউটিসি+৫)
প্রধান ভাষাসমূহপশতু (৯৯.৪%)[২]

মোহমান্দ জেলা (পশতু: مومندو ولسوالۍ, উর্দু: ضِلع مہمند‎‎) পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের পেশোয়ার বিভাগের একটি জেলা। ২০১৮ সাল পর্যন্ত, এটি কেন্দ্রীয়ভাবে প্রশাসিত উপজাতীয় অঞ্চলের একটি সংস্থা ছিল। এটি ১৯৫১ সালে একটি সংস্থা হিসাবে গঠন করা হয়েছিল। ভৌগোলিক অবস্থান অনুযায়ী জেলাটির উত্তরে বাজৌর জেলা, দক্ষিণে খাইবার জেলা, পূর্বে মালাকান্দ ও চরসদ্দা জেলা এবং দক্ষিণ পূর্বের পেশোয়ার জেলার সীমানা ঘিরে রেখেছে।

প্রশাসন[সম্পাদনা]

মোহমান্দ জেলাটিতে বর্তমানে ৭টি তহসিলে রয়েছে:

জনসংখ্যা[সম্পাদনা]

প্রতিবেদন অনুযায়ী মোহমান্দ এজেন্সির বর্তমান জনসংখ্যা প্রায় ৪৬৬,৯৮৪ জন,[৩] যেখানে ১.৭৭% হারে এর বার্ষিক বৃদ্ধি হয়। ১৯৯৮ সালের আদমশুমারীর হিসাব অনুযায়ী, জেলাটির জনসংখ্যা ছিল প্রায়৩৩৪,৪৫৩ জন এর মত।

আরো দেখুন[সম্পাদনা]

ডেরা ইসমাইল খান

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "DISTRICT AND TEHSIL LEVEL POPULATION SUMMARY WITH REGION BREAKUP [PDF]" (পিডিএফ)। www.pbscensus.gov.pk। ২০১৮-০১-০৩। ২০১৮-০৩-২৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৩-২৫ 
  2. 1998 Census report of Mohmand Agency। Census publication। 139। Islamabad: Population Census Organization, Statistics Division, Government of Pakistan। ২০০১। পৃষ্ঠা 20। 
  3. [১]

টেমপ্লেট:Federally Administered Tribal Areas